X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ব্রাজিলের জাদুঘরের দুই কোটি নিদর্শন পুড়েছে, তহবিল সংকটকে দায়ী করছে কর্তৃপক্ষ

বিদেশ ডেস্ক
০৪ সেপ্টেম্বর ২০১৮, ০৩:২৪আপডেট : ০৪ সেপ্টেম্বর ২০১৮, ১৪:১২

ব্রাজিলের দুইশো বছরের পুরনো ঐতিহাসিক জাতীয় জাদুঘরে ভয়াবহ অগ্নিকাণ্ডের জন্য তহবিল সংকটকে দায়ী করছেন দেশটির কর্মকতারা। দর্শণার্থীদের জন্য বন্ধ হয়ে যাওয়ার পর রবিবার (২ সেপ্টেম্বর) সন্ধ্যায় শুরু হওয়া অগ্নিকাণ্ডে লাতিন আমেরিকার অন্যতম বড় জাদুঘরটি প্রায় সম্পূর্ণভাবে ধ্বংস হয়েছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। রিও ডি জেনেরিও’র এই জাদুঘরটি ছিলো আমেরিকার নৃতাত্ত্বিক ও ঐতিহাসিক নিদর্শনের অন্যতম বড় সংগ্রহশালা। সোমবার কয়েকশো বিক্ষোভকারী ক্ষতিগ্রস্থ জাদুঘরের অভ্যন্তরে প্রবেশ করতে চাইলে তাদের ওপর দাঙ্গা পুলিশ টিয়ার গ্যাস ও পিপার স্প্রে ব্যবহার করেছে বলে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা। পুড়ে যাওয়া ব্রাজিলের জাদুঘর
ব্রাজিলের টেলিভিশনে প্রচারিত ছবিতে দেখা যায় রবিবার সন্ধ্যায় লাগা আগুন দাউ দাউ করে জ্বলছে। এক সময়ের পর্তুগিজ রাজ পরিবারের বাড়িতে গড়ে ওঠা জাদুঘরটি এই বছরের শুরুতে ২০০ বছর পূর্তি উদযাপন করেছে। ব্রাজিলের সবচেয়ে পুরনো এই জাদুঘরটির দেখভালের দায়িত্ব ছিল রিও ডি জেনেরিও’র ফেডারেল বিশ্ববিদ্যালয় ও কেন্দ্রীয় সরকারের। সম্প্রতি বছরগুলোতে দেশটির বিশ্ববিদ্যালয় ও সরকার বাজেট সংকটে ভুগছে। ২০১৭ সালে বাজেট ঘাটতির পরিমাণ ছিলো জিডিপির আট শতাংশ। দুই বছর আগে এই পরিমাণ ছিল ১০ শতাংশ।

অগ্নিকাণ্ডের পর জাদুঘরের উপপরিচালক বলেছেন, আমরা কখনওই পর্যাপ্ত সমর্থন পাইনি। ব্রাজিলের আসন্ন নির্বাচনের প্রেসিডেন্ট প্রার্থী মারিনা সিলভাও বিনিয়োগ স্বল্পতার সমালোচনা করেছেন। বামপন্থী এই রাজনীতিবিদ টুইটারে লিখেছেন, 'রিও ডি জেনেরিও’র ফেডারেল বিশ্ববিদ্যালয় ও অন্যসব পাবলিক বিশ্ববিদ্যালয়কে গত তিন বছর ধরে দেওয়া অর্থকষ্টের এটা হলো বিপর্যয়। সামনের দিনে হয়তো আরও দেখা যাবে'।

অগ্নিকাণ্ডের কারণ এখনও জানা যায়নি। তবে ব্রাজিলের সংস্কৃতিমন্ত্রী সার্জিও সা লেইতাওকে উদ্ধৃত করে ব্রাজিলের সংবাদমাধ্যম জানিয়েছে সম্ভবত ভবনের ছাদে গরম বাতাস ভর্তি কাগজের বেলুন পড়ে আর তা থেকেই আগুন ধরে যায়। অগ্নিকাণ্ডের কারণে কোনও মানুষ হতাহত হওয়ার খবর পাওয়া না গেলেও জাদুঘরে থাকা প্রায় দুই কোটি নিদর্শন পুড়ে গেছে। ব্রাজিলের প্রেসিডেন্ট মাইকেল টেমার এক টুইট বার্তায় বলেছেন, ‌' ব্রাজিলবাসীর জন্য এটা দুঃখের দিন। এতে ২০০ বছরের কাজ, গবেষণা ও জ্ঞান হারিয়ে গেল'। এই ট্রাজেডি হয়তো এড়ানো যেত বলে মন্তব্য করে তিনি লিখেছেন, পুননির্মাণের কাজ শুরু হবে। জাদুঘরে থাকা ডাইনোসরের অস্থি দিয়ে পুননির্মিত নিদর্শন

জাদুঘরের মৎস বিজ্ঞানের বিশেষজ্ঞ প্রফেসর পাওলো বাকাপ স্থানীয় সময় রবিবার সন্ধ্যা সাড়ে সাতটায় অগ্নিকাণ্ড কবলিত জাদুঘরে এসে পৌঁছান। তখনও ভবনটির প্রাণী দেহের নিদর্শন রাখার জায়গাটি অক্ষত ছিল। বিবিসির সংবাদদাতাকে তিনি বলেন, দুর্ভাগ্যজনক যে অগ্নিনির্বাপণ কর্মীরা কোনও কিছু করার মতো বা আগুন নেভানোর মতো অবস্থায় ছিলেন না। পানি নেই, মই নেই, কোনও সরঞ্জাম নেই। তিনি বলেন, সে কারণে আমরা ভেতরে ঢুকে কোনও কিছু বাঁচানো যায় কিনা সেই চেষ্টার উদ্যোগ নেই। সেকারণে আমাদের দরজা ভাঙতে হয়েছে। অগ্নিনির্বাপণকর্মীরা আমাদের নিদর্শন বাইরে আনতে সাহায্য করেছে।

প্রফেসর বাকাপ অগ্নিকাণ্ডে পুড়তে থাকা ভবনে ঢুকে পড়ে কয়েক হাজার নির্দশন বাঁচাতে সক্ষম হন। যা জাদুঘরে থাকা নিদর্শনের খুব সামান্য একটি অংশ। তিনি বলেন, 'আমি জানি না কত লাখ পতঙ্গ ও খোলস থাকা প্রাণীর নিদর্শন পুড়ে গেছে। আমার সহকর্মীদের জন্য দুঃখ হচ্ছে। তাদের কেউ কেউ ৩০ থেকে ৪০ বছর ধরে এখানে কাজ করেছেন। এখন তাদের কাজের সব প্রমাণ হারিয়ে গেছে। তাদের জীবনের অর্থও হয়তো হারিয়ে গেছে'। জাদুঘরটিতে ছিল ১২ হাজার বছর আগের মানুষের মাথার খুলি

জাদুঘরের একজন উপপরিচালক লুইজ ফার্নান্দেজ ডায়াস দুয়ার্তে ব্রাজিল কর্তৃপক্ষের মনোযোগের অভাবকে দায়ী করেন। তিনি বলেন, ‘আজ যা ধ্বংস হয়েছে সেসব কিছু যথাযথভাবে সংরক্ষরণ করতে প্রয়োজনীয় সুবিধা পাওয়ার জন্য কয়েক বছর আগে ভিন্ন সরকারের সঙ্গেও আমরা লড়াই করেছি’।

সোমবার জাদুঘরের গেটের বাইরে জড়ো হতে শুরু করে বিক্ষোভকারীরা। তারা জাদুঘরের অগ্নিকাণ্ডের জন্য তহবিল কাটছাঁটকে দায়ী করে বিক্ষোভ করতে থাকেন। আল জাজিরা জানিয়েছে, বিক্ষোভকারীরা ভবনের ভেতরে ঢুকে অবশিষ্ট নিদর্শন ও পরিস্থিতি দেখতে চাইলে পুলিশ তাদের ওপর টিয়ার গ্যাস ও পিপার স্প্রে নিক্ষেপ করে ছত্রভঙ্গ করে দেয়। সোমবার জাদুঘরের গেটে জড়ো হয় বিক্ষোভকারীরা

অগ্নিকাণ্ডে ব্যাপক ক্ষয়ক্ষতির কারণ হিসেবে সামনে আসা একটি ইস্যু হলো পানি ছিটানোর যন্ত্রাংশ থাকার অভাব। ডায়াস দুয়ার্তে স্থানীয় গ্লোবো টেলিভিশনকে বলেছেন, গত জুনে জাদুঘরে আধুনিকায়নের জন্য ৪১ লাখ ইউরো ব্যয়ের একটি পরিকল্পনাতে সম্মতি পাওয়া গিয়েছিল। তাতে আধুনিক অগ্নিনির্বাপণ সামগ্রী বসানোর কথাও ছিল। তবে এর সবকিছুই অক্টোবরের নির্বাচনের পর হবে বলে কথা ছিল।

পাঁচ মাস আগে উই পোকার আক্রমণের কারণে একটি বড় ডাইনোসরের প্রদর্শনী বন্ধ করে দেওয়া হয়। সম্প্রতি প্রচারণার মাধ্যমে সংগৃহিত তহবিলের মাধ্যমে সেটি আবার প্রদর্শন শুরু হয়েছিল। জাদুঘরের লাইব্রেরিয়ান এডসন ভারগাস ডা সিলভা স্থানীয় সংবাদমাধ্যমকে বলেছেন, ভবনটিতে কাঠের মেঝে ও প্রচুর কাগজের নথির মতো দ্রুত আগুন জ্বলতে পারে এমন প্রচুর জিনিস ছিল।

রিও ডি জেনেরিও অগ্নিনির্বাপণ দফতরের মুখপাত্র রবার্ত রবাদেকে উদ্ধৃত করে অ্যাসোয়িটেড প্রেস বার্তা সংস্থা জানিয়েছে, জাদুঘরের কাছাকাছি থাকা পানির কলটি কাজ করছিল না সেকারণে অগ্নিনির্বাপণ কর্মীদের কাছাকাছি একটি লেক থেকে পানি সংগ্রহ করতে হচ্ছিল।

 

/জেজে/
সম্পর্কিত
লাতিন আমেরিকায় এক বছরে ১২৬ অ্যাক্টিভিস্ট নিহত
হাইতির প্রধানমন্ত্রীকে ক্ষমতাচ্যুত করার হুমকি গ্যাং লিডারের
ব্লিঙ্কেনের সঙ্গে বৈঠক করলেন লুলা
সর্বশেষ খবর
পরিবারের অভাব দূর করতে সিঙ্গাপুরে গিয়ে লাশ হয়ে ফিরলেন রাকিব
পরিবারের অভাব দূর করতে সিঙ্গাপুরে গিয়ে লাশ হয়ে ফিরলেন রাকিব
কেমন চলছে ভারতের লোকসভার দ্বিতীয় দফার ভোট?
কেমন চলছে ভারতের লোকসভার দ্বিতীয় দফার ভোট?
সাফের আগে চাইনিজ তাইপের বিপক্ষে সাবিনাদের ম্যাচ
সাফের আগে চাইনিজ তাইপের বিপক্ষে সাবিনাদের ম্যাচ
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ