তেলের বাজার স্থিতিশীল করতে একযোগে কাজ করবে ইরাক-সৌদি আরব

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২০:২৭, নভেম্বর ১০, ২০১৮ | সর্বশেষ আপডেট : ২০:২৯, নভেম্বর ১০, ২০১৮

বিশ্ববাজারে তেলের দাম স্থিতিশীল রাখতে একসঙ্গে কাজ করতে সম্মত হয়েছে ইরাক ও সৌদি আরব। শনিবার দুই দেশের তেলমন্ত্রীদের এক বৈঠকে তারা একমত হন। ইরাকের তেল মন্ত্রণালয়ের মুখপাত্র আসিম জিহাদের বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

বাগদাদে অনুষ্ঠিত বৈঠকে অংশ নেন ইরাকের তেলমন্ত্রী থামার ঘাধবান ও সৌদি তেলমন্ত্রী খালিদ আল ফালিহ। তারা ইরাকের বিদ্যুতের ঘাটতি পূরণের জন্য সৌদি আরব থেকে বিদ্যুৎ আমদানি বিষয়েও আলোচনা করেন। এজন্য দুই দেশের মধ্যে বিদ্যুৎ লাইন স্থাপনের কথাও বলেন তারা। তবে তেলের বাজার স্থিতিশীল করার উপায় নিয়ে বিস্তারিত কিছু জানাননি আসিম জিহাদ।

তেলমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে ইরাকের প্রধানমন্ত্রী আদিল আবদুল মাহদির সঙ্গেও সাক্ষাৎ করেন খালিদ আল ফালিহ।

ইরাক বর্তমানে প্রতিদিন ৪৬ লাখ ব্যারেল তেল উৎপাদন করছে। ওপেকভুক্ত দেশগুলোর মধ্যে তেল উত্তোলনে সৌদি আরবের পরই ইরাকের অবস্থান। দেশটির মোট রাজস্বের ৯৫ শতাংশই আসে তেল রফতানি থেকে। এই সপ্তাহেই ইরাকি তেলমন্ত্রী থামার ঘাদবান বলেন, ২০১৯ সালে তার দেশ তেল উত্তোলন ও রফতানি সক্ষমতা বাড়ানোর পরিকল্পনা করেছে। এজন্য দেশটির দক্ষিণাঞ্চলের তেল খনিগুলোর বিষয়ে আন্তর্জাতিক কোম্পানিগুলোর সঙ্গে চুক্তিতে পৌঁছানোর কাছাকাছি রয়েছে দেশটি।

ইরাক ২০১৯ সালের মধ্যে দৈনিক ৫০ লাখ ব্যারেল তেল উত্তোলনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। আর রফতানি লক্ষমাত্রা ধরা হয়েছে দৈনিক ৩৮ লাখ ব্যারেল। বৃহস্পতিবার ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা থেকে ৪৫ দিনের জন্য ইরাককে ছাড় দিয়েছে যুক্তরাষ্ট্র।  এর ফলে এই দেড়মাস দেশটি ইরাকের কাছ থেকে প্রাকৃতিক গ্যাসের বিদ্যুৎ সংগ্রহ করতে পারবে।

/আরএ/

লাইভ

টপ