স্পেনের আদালতে ১২ কাতালান নেতার বিরুদ্ধে বিচার শুরু

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৮:৩৬, ফেব্রুয়ারি ১২, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৮:৪১, ফেব্রুয়ারি ১২, ২০১৯

কাতালোনিয়ার স্বাধীনতাপন্থী ১২ নেতার বিরুদ্ধে স্পেনের আদালতে বিচার শুরু হয়েছে। মঙ্গলবার (১২ ফেব্রুয়ারি) তাদেরকে মাদ্রিদের সুপ্রিম কোর্টে হাজির করা হয়। এর মধ্যে ৯ জনের বিরুদ্রে বিদ্রোহের অভিযোগ আনা হয়েছে। দোষী সাব্যস্ত হলে তাদের সর্বোচ্চ ২৫ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে। আর অন্যদের বিরুদ্ধে আনা হয়েছে রাষ্ট্রদ্রোহ ও সরকারি তহবিল অপব্যবহারের অভিযোগ। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদন থেকে এসব কথা জানা গেছে।

মঙ্গলবার স্পেনের আদালতে ১২ কাতালান নেতার বিরুদ্ধে বিচার শুরু হয়েছে
স্পেন থেকে স্বাধীনতা প্রশ্নে ২০১৭ সালের ১ অক্টোবর গণভোটের আয়োজন করে কাতালোনিয়া। এরপর ২৭ অক্টোবর কাতালোনিয়ার স্বাধীনতা ঘোষণা করে পুজদেমনের নেতৃত্বাধীন স্বাধীনতাকামীরা। এরপর স্পেনের জাতীয় সরকার কাতালোনিয়ার আঞ্চলিক সরকার ভেঙে দিয়ে কাতালান প্রেসিডেন্ট কালোর্স পুজদেমনকে বরখাস্ত করে। গ্রেফতার এড়াতে বর্তমানে বেলজিয়ামে স্বেচ্ছা নির্বাসনে আছেন তিনি। পুজদেমনকে বিচারের মুখোমুখি করতে না পারলেও ১২ জন কাতালান নেতার বিরুদ্ধে মঙ্গলবার (১২ ফেব্রুয়ারি) বিচার শুরু করেছে স্পেনের আদালত।

গার্ডিয়ানের প্রতিবেদন থেকে জানা গেছে, সাবেক কাতালান ভাইস প্রেসিডেন্ট ওরিয়ল জুনকোয়েরাস, কাতালান পার্লামেন্টের সাবেক স্পিকার কারমে ফরকাডেল, প্রভাবশালী তৃণমূল কর্মী জর্ডি কুইজার্ট ও জর্ডি স্যানশেজসহ ৯ জনের বিরুদ্ধে দায়ের করা হয়েছে বিদ্রোহ করার অভিযোগ। অন্য অভিযোগগুলোর মধ্যে রয়েছে রাষ্ট্রদ্রোহ ও সরকারি তহবিল অপব্যবহার।

মঙ্গলবার সকাল ১০টার দিকে আসামিরা আদালতে উপস্থিত হন। সুপ্রিম কোর্টের সাত বিচারপতির সমন্বয়ে গঠিত বেঞ্চ তাদের বিচার করছে। বার বার হুঁশিয়ার করা সত্ত্বেও কাতালান সরকার কেন গণভোটের আয়োজন করেছিল সে বিষয়টিকে বিচারের ক্ষেত্রে প্রাধান্য দেওয়া হবে। মাদ্রিদ সরকার ও কাতালোনিয়ার স্বাধীনতাপন্থী আঞ্চলিক সরকারের মধ্যকার উত্তেজনা নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের মনোযোগের বিষয়টিকেও গুরুত্ব দেওয়া হবে।

স্পেনের সুপ্রিম কোর্টের প্রেসিডেন্ট কার্লোস লেসমেস বলেছেন, ‘গণতন্ত্রে প্রত্যাবর্তনের পর এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ বিচার কার্যক্রম।’ তবে কাতালান প্রেসিডেন্ট কিম টরার দাবি, আসামিদের কেউ অপরাধ করেনি। 

/এফইউ/

লাইভ

টপ