কাশ্মির পরিস্থিতি নিয়ে সুপ্রিম কোর্টের শুনানি আজ

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১১:০০, আগস্ট ১৩, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৪:০৭, আগস্ট ১৩, ২০১৯

ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে সাবেক দুই মুখ্যমন্ত্রীর গ্রেফতারের প্রতিবাদে করা মামলার শুনানি অনুষ্ঠিত হচ্ছে। মঙ্গলবার তিন বিচারক সম্বলিত একটি বেঞ্চ এই শুনানি পরিচালনা করবে। শুনানিতে কাশ্মিরের সাবেক দুই মুখ্যমন্ত্রীর গ্রেফতার ও সেখানে চলমান অচলাবস্থার বিষয়ে যুক্তিতর্ক উপস্থাপন করবেন দুই পক্ষের আইনজীবী।

সোমবার (৫ আগস্ট) ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মিরের স্বায়ত্তশাসনের অধিকার কেড়ে নেওয়া হয়। এদিকে জম্মু-কাশ্মিরকে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করতে পার্লামেন্টে একটি বিলও পাস করা হয়েছে। এই পদক্ষেপকে কেন্দ্র করে কাশ্মিরজুড়ে মোতায়েন করা হয়েছে অতিরিক্ত সেনা। গ্রেফতার করা হয়েছে সেখানকার শতাধিক স্থানীয় নেতাকে। ইন্টারনেট-মোবাইল পরিষেবা বন্ধ রাখা হয়েছে। বিরাজ করছে থমথমে পরিস্থিতি। এরপর ৮ আগস্ট কাশ্মিরের সাবেক দুই মুখ্যমন্ত্রীর গ্রেফতারের প্রতিবাদে সুপ্রিম কোর্টে মামলা করেন দেশটির অধিকারকর্মী তেহসিন পুনাওয়ালা। কাশ্মির উপত্যকায় চলমান অচলাবস্থাকেও চ্যালেঞ্জ করেন তিনি।

সেই বিষয়েই বিচারপতি অরুন মিশ্র নেতৃত্বাধীন একটি বেঞ্চ শুনানিতে অংশ নেবে। আবেদনকারী তেহসিন পুনাওয়ালা এখনও ৩৭০ ধারা বাতিলের ব্যাপারে কোনও মতামত দেননি। তিনি সাবেক মুখ্যমন্ত্রী ওমর আব্দুল্লাহ ও মেহবুবা মুফতির মুক্তি দাবি করেছেন।  তেহসিন দাবি করেন যেন জম্মু ও কাশ্মিরের বর্তমান পরিস্থিতি জানতে একটি বিচারবিভাগীয় কমিশন নিয়োগ করা হয়।

পুরো কাশ্মির উপত্যকাজুড়ে অবস্থান নিয়েছে ভারতীয় বাহিনী। বন্ধ করে দেওয়া হয়েছে হাট-বাজার, দোকান-পাট, স্কুল-কলেজ। মোবাইল সংযোগ এমনকি ডাকঘরও বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। ধরপাকড়ের শিকার হয়েছেন শত শত মানুষ।তবে নিরাপত্তা বাহিনীর সদস্যদের দাবি, সেখানে পরিস্থিতি শান্ত রয়েছে। পাথর নিক্ষেপের কয়েকটি বিচ্ছিন্ন ঘটনা ঘটেছে মাত্র। তবে জুমার নামাজ কিংবা ঈদে পরিস্থিতি শিথিল করা হবে কি না তা নিয়ে কিছু জানা যায়নি।

 

/এমএইচ/বিএ/

লাইভ

টপ