কাশ্মির নিয়ে জাতিসংঘকে আরও সক্রিয় ভূমিকা পালনের আহ্বান তুরস্কের

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০৩:৪৯, আগস্ট ১৮, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৭:০০, আগস্ট ১৮, ২০১৯

ভারত নিয়ন্ত্রিত কাশ্মির নিয়ে চলমান জটিলতা নিরসনে জাতিসংঘকে আরও সক্রিয় ভূমিকা পালনের আহ্বান জানিয়েছে তুরস্ক। শনিবার এক বিবৃতিতে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, জাতিসংঘের নীতিগত কাঠামোর মধ্যে থেকে কাশ্মির বিবাদের সমাধান করা উচিত।

সোমবার (৫ আগস্ট) ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মিরের স্বায়ত্তশাসনের অধিকার কেড়ে নেওয়া হয়। এদিকে জম্মু-কাশ্মিরকে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করতে পার্লামেন্টে একটি বিলও পাস করা হয়েছে। এই পদক্ষেপকে কেন্দ্র করে কাশ্মিরজুড়ে মোতায়েন করা হয়েছে অতিরিক্ত সেনা। গ্রেফতার করা হয়েছে সেখানকার শতাধিক স্থানীয় নেতাকে। ইন্টারনেট-মোবাইল পরিষেবা বন্ধ রাখা হয়েছে। বিরাজ করছে থমথমে পরিস্থিতি।

১৯৭১ সালের পর কাশ্মির ইস্যুতে এই প্রথমবারের মতো বৈঠক করলো জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। ভারত জম্মু-কাশ্মিরের স্বায়ত্তশাসন ও বিশেষ মর্যাদা বাতিলের পর চীনের আহ্বানে শুক্রবার ৯০ মিনিটের রুদ্ধদ্বার বৈঠকটি অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে চীন কাশ্মির পরিস্থিতি উদ্বেগজনক বললেও নিরাপত্তা পরিষদের পক্ষ থেকে কোনও বিবৃতি দিতে সম্মত হয়নি সদস্য রাষ্ট্রগুলো।

এক বিবৃতিতে তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয় শুক্রবারের আলোচনাকে স্বাগত জানিয়ে বলে, সংশ্লিষ্ট সব পক্ষের সঙ্গে আলোচনার মাধ্যমে এই বিরোধের সমাধান করতে হবে। উত্তেজনা বৃদ্ধি পায় এমন পদক্ষেপ না নেওয়ার আহ্বান জানায় তারা।

/এমএইচ/এমওএফ/

লাইভ

টপ