সম্ভাব্য নতুন পতাকা হিসেবে সিলভার ফার্নের পক্ষেই নিউজিল্যান্ডবাসী

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৭:৫৮, ডিসেম্বর ১৫, ২০১৫ | সর্বশেষ আপডেট : ১৮:০২, ডিসেম্বর ১৫, ২০১৫

NZনিউজিল্যান্ডের সম্ভাব্য নতুন পতাকা নির্বাচন প্রশ্নে সিলভার ফার্ন নকশার কালো-সাদা-নীল রংয়ের পতাকাকেই চূড়ান্ত করলেন দেশটির জনগণ। শুক্রবার প্রাথমিক ফলাফলে এ পতাকাটিকে ঘোষণা করা হলেও বিদেশে অবস্থানরত নাগরিকদের ভোট গণনার পর জানানো হল চূড়ান্ত ফলাফল।

তবে শেষ পর্যন্ত নিউজিল্যান্ড পতাকা পরিবর্তন করছে নাকি বর্তমান পতাকাটিই থাকছে তা জানতে অপেক্ষা করতে হবে মার্চ পর্যন্ত। পতাকা পরিবর্তন করা না করা প্রশ্নে সেসময় দ্বিতীয় গণভোট অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, প্রাথমিক ফলাফলের মতই গণভোটের চূড়ান্ত রায়েও একই নকশার লাল-নীল-সাদা একটি পতাকা  দ্বিতীয় অবস্থানে রয়েছে। প্রথম পর্যায়ের গণভোটে অংশ নেন ১৫ লাখ মানুষ। সে হিসেবে গণভোটে ভোটার উপস্থিতির হার ৪৯ শতাংশ। প্রথম আর দ্বিতীয় অবস্থানে থাকা দুটি পতাকারই নকশা করেছেন কিল লকউড।

 

নিউজিল্যান্ডের বর্তমান পতাকাটি দেখতে অস্ট্রেলিয়ার পতাকার কাছাকাছি হওয়ায় তা পরিবর্তনের প্রস্তাব দেয়া হয়। গণভোটে জয়ী হ্ওয়া নীল-কালো পতাকাটিকে সমর্থন দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জন কিও। বর্তমান পতাকায় থাকা ইউনিয়ন জ্যাক চিহ্ণটিও সরানো জরুরি হয়েছে বলে মত দেন তিনি।

 

তবে নিউল্যান্ডের অনেক নাগরিক মনে করছেন পতাকা পরিবর্তনের এ সিদ্ধান্তটি বাস্তবায়ন করা খুবই ব্যয়বহুল কাজ। সূত্র: বিবিসি

 

/এফইউ/

 

 

লাইভ

টপ