ইফালপা’র নির্বাহী সহ-সভাপতি পদে আবারও বিমানের পাইলট ইশতিয়াক

Send
বাংলা ট্রিবিউন রিপোরর্ট
প্রকাশিত : ২২:১৫, এপ্রিল ৩০, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২২:৩৪, এপ্রিল ৩০, ২০১৯

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ক্যাপ্টেন ইশতিয়াক হোসাইনইন্টারন্যাশনাল ফেডারেশন অব এয়ারলাইন পাইলট অ্যাসোসিয়েশনের (ইফালপা) নির্বাহী সহ-সভাপতি পদে দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হলেন বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ক্যাপ্টেন ইশতিয়াক হোসাইন। সম্প্রতি জার্মানির বার্লিনে অনুষ্ঠিত বার্ষিক সম্মেলনে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে সরাসরি ভোটের মাধ্যমে বেছে নেওয়া হয় তাকে। বিশ্বের ৫৫০ জন প্রতিনিধি অংশগ্রহণ করেন এতে। 

বাংলাদেশ এয়ারলাইন পাইলট অ্যাসোসিয়েশন (বাপা) এক পৃথক বিবৃতিতে ক্যাপ্টেন ইশতিয়াক হোসাইনের এই বিরল সম্মান অর্জনে অভিনন্দন জানিয়েছে। উপমহাদেশ থেকে এখন পর্যন্ত কোনও এয়ারলাইনসের পাইলট গুরুত্বপূর্ণ এই পদে নির্বাচিত হননি।
ক্যাপ্টেন ইশতিয়াক হোসাইন এভিয়েশন খাতে এশিয়া-প্যাসিফিক দেশ অস্ট্রেলিয়া, হংকংসহ চীন, ফিজি, ইন্দোনেশিয়া, জাপান, কোরিয়া, পাপুয়া নিউ গিনি, সিঙ্গাপুর, থাইল্যান্ড ও সার্কের সব দেশসহ আর যুক্তরাষ্ট্রের কিছু দ্বীপবেষ্টিত দেশে দায়িত্ব পালন করবেন।
বিশ্বব্যাপী পাইলটদের মতপ্রকাশে ইন্টারন্যাশনাল সিভিল এভিয়েশন অর্গানাইজেশনের সঙ্গে কাজ করে কানাডার মন্ট্রিল ভিত্তিক ইন্টারন্যাশনাল ফেডারেশন অব এয়ারলাইন পাইলট অ্যাসোসিয়েশন (ইফালপা)। এটি জাতিসংঘ ও ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশনের একটি বিশেষায়িত সংস্থা।
ক্যাপ্টেন ইশতিয়াক হোসাইন প্রথম বাংলাদেশি যিনি ইন্টারন্যাশনাল সোসাইটি অব এয়ার সেফটি ইনভেস্টিগেটরসের একজন পূর্ণ সদস্য। নিরাপদ বিমান উড্ডয়ন ও বিমান দুর্ঘটনা প্রতিরোধ বিশেষজ্ঞদের মাধ্যমে পরিচালিত যুক্তরাষ্ট্রভিত্তিক বিশ্বের একমাত্র প্রতিষ্ঠান এটি। ‘এয়ারক্রাফ্ট অ্যাক্সিডেন্ট ইনভেস্টিগেটর’ বিষয়ে তার আন্তর্জাতিক স্বীকৃতি রয়েছে। তিনি নির্বাহী সহ-সভাপতি নির্বাচিত হওয়ার আগে চারবার ইফালপার এশিয়া/ওয়েস্ট অঞ্চলের আঞ্চলিক সহ-সভাপতি ছিলেন। 

/সিএ/জেএইচ/
টপ