চার্টার্ড বিমান ও হেলিকপ্টার সেবায় খরচ বাড়ছে

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২১:৩৫, জুন ১৩, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২১:৩৮, জুন ১৩, ২০১৯

হেলিকপ্টার (ছবি: মুরাদ হাসান)২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে হেলিকপ্টার ও চার্টার্ড বিমান সেবা মূল্যের ওপর ভ্যাটের পাশাপাশি সম্পূরক শুল্ক বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। ফলে এ দুটি সেবা গ্রহণের ক্ষেত্রে খরচ বাড়বে। বৃহস্পতিবার (১৩ জুন) জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে এসব তথ্য জানান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

সাধারণত ব্যবসায়ী, রাজনীতিবিদ ও উচ্চবিত্তদের বরযাত্রায় হেলিকপ্টারের বেছে নেওয়া হয় বেশি। এছাড়া ঘুরে বেড়ানো, রোগী বহন ও শুটিংয়ের কাজে এই আকাশযান ব্যবহার করা হয়ে থাকে।

বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, ‘চার্টার্ড বিমান ও হেলিকপ্টার অতি উচ্চবিত্তের বাহন হিসেবে বিবেচিত। তাই এই খাতে সেবা মূল্যের ওপর ভ্যাটের পাশাপাশি সম্পূরক শুল্ক ২০ শতাংশ থেকে ২৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে নতুন অর্থবছরের বাজেটে।’

গত অর্থবছরে হেলিকপ্টার সেবার ওপর ২০ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ করা হয়। তখনকার বাজেট বক্তৃতায় সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছিলেন, ‘হেলিকপ্টার সেবা জনপ্রিয় হচ্ছে। উচ্চবিত্তের লোকজন এই সেবা গ্রহণ করে থাকেন। ধীরে ধীরে এর প্রসার বাড়ছে। তাই হেলিকপ্টার সেবার ওপর ২০ শতাংশ সম্পূরক শুল্ক আরোপের প্রস্তাব করা হলো।’

১৯৯৯ সালে বেসরকারি উদ্যোগে প্রথম বাণিজ্যিক হেলিকপ্টার সেবা চালু করে সাউথ এশিয়ান এয়ারলাইনস। বর্তমানে বাণিজ্যিকভাবে বর্তমানে দেশের ৮টি সংস্থা হেলিকপ্টার সেবা দিচ্ছে।
আরও পড়ুন-
বেসরকারি হেলিপোর্টের অনুমতি দেবে সরকার




/সিএ/জেএইচ/
টপ