বোয়িং-৭৩৭ ম্যাক্স নিচ্ছে রাশিয়ার ইউরাল এয়ারলাইনস

Send
জার্নি ডেস্ক
প্রকাশিত : ১২:৪০, জুলাই ০৯, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১২:৪৯, জুলাই ০৯, ২০১৯

বোয়িং ম্যাক্স ৭৩৭রুশ বিমান সংস্থা ইউরাল এয়ারলাইনস এ বছরের ডিসেম্বরে বোয়িং-৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ গ্রহণের পরিকল্পনা করেছে। ইতোমধ্যে তারা এই মডেলের ১৪টি আকাশযানের অর্ডার দিয়েছে। ইউরাল এয়ারলাইনসের প্রধান নির্বাহী সের্গেই স্কুরাতভের বরাত দিয়ে রুশ সংবাদ সংস্থা ইন্টারফ্যাক্স এসব তথ্য জানিয়েছে।

গত বছরের অক্টোবরে ইন্দোনেশিয়ায় ও এ বছরের মার্চে ইথিওপিয়ায় একটি করে বোয়িং ম্যাক্স উড়োজাহাজ বিধ্বস্ত হয়। এ কারণে বিশ্বের অনেক দেশে এ মডেলের আকাশযান বন্ধ রয়েছে। মার্কিন বিমান প্রস্তুতকারক প্রতিষ্ঠান বোয়িং রয়েছে চাপের মুখে। এগুলো আবারও উড্ডয়নের আগে পাইলটদের প্রশিক্ষণ জরুরি হিসেবে দেখা হচ্ছে। 

যদিও ইউরাল এয়ারলাইনসের প্রধান নির্বাহী সের্গেই স্কুরাতভের মন্তব্য, ‘বোয়িং ম্যাক্স ভালো উড়োজাহাজ। ভুলের কারণে দুটি আকাশযান ভূপাতিত হয়েছে। তবে এই মডেলের আকাশযান সংশোধন করছে বোয়িং।’

২০১৮ সালে ১৪টি বোয়িং-৭৩৭ ম্যাক্স ৮ লিজ নেওয়ার চুক্তি করে ইউরাল এয়ারলাইনস। ২০১৯ সালের অক্টোবর থেকে ২০২২ সালের মে মাসের মধ্যে এগুলো সরবরাহ করার কথা।

চুক্তি বাতিলের চিন্তা নেই ইঙ্গিত দিয়ে সের্গেই স্কুরাতভ বলেন, ‘বোয়িং উড়োজাহাজের কিছু সুবিধা আছে। জ্বালানি নিতে মাঝপথে বিরতি ছাড়াই ৭ ঘণ্টা ৪৫ মিনিট উড়তে পারে এই আকাশযান।’

এদিকে আগামী মাসে ইউরোপীয় বিমান প্রস্তুতকারক প্রতিষ্ঠান এয়ারবাস এ৩২০নিও উড়োজাহাজ গ্রহণ করতে যাচ্ছে ইউরাল এয়ারলাইনস। এ বছরের শেষ প্রান্তে একই প্রতিষ্ঠান থেকে তারা আরও চারটি আকাশযান পাবে।

সূত্র: রয়টার্স

/জেএইচ/এমএমজে/
টপ