X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১
বিয়ন্ড দ্য হরিজন

জাগতিক ও মহাজাগতিক চিন্তার কুড়িটি তেলচিত্র

আল নোমান
২১ মে ২০১৬, ১১:২০আপডেট : ২১ মে ২০১৬, ১১:২০

তেলচিত্র ১৩ মে থেকে ঢাকার আলিয়ঁস ফ্রঁসেজ দো লা গ্যালারিতে চলছে শিল্পী পারভেজ হাসান রিগানের একক চিত্র প্রদর্শনী “বিয়ন্ড দ্য হরিজন”। দ্য বিউটিফুল কার্স, দ্য হোমো স্যপিয়্যান্স এবং ক্যাপটিভ সোল নামে তিনটি সিরিজ-সহ শিল্পীর মোট ২০টি চিত্রকর্ম প্রদর্শিত হচ্ছে এ প্রদর্শনীতে।

মানুষের দৈহিক গঠনের সাথে তার পেশী সম্পর্কিত মানবীয় অনুভূতি পেশীর ছন্দে, রঙে, উজ্জ্বলতায় এবং আলোছায়ায় একটা চিরায়ত রূপ লাভ করেছে। যা মনে আধ্যাত্মিক অনুভূতিও জাগায়। সৃষ্টিশীলতার যে কয়টা মাধ্যমে শিল্পীরা বিচরণ করেন, সেখানে মানবদেহ একটা সাবজেক্ট হিসেবে তাঁদের মনোযোগের কেন্দ্রবিন্দুতে থাকে। আসলে ‘মানুষ’ বোধকরি মানুষের সকল সৃষ্টির এক মহা কাঁচামাল। আর চাইলেই আপনি বিশ্বব্রহ্মাণ্ডের জাগতিক ও মহাজাগতিক বিষয়ের সম্পর্কের কথা তা থেকে বাদ দিতে পারবেন না ।

শিল্পী  পারভেজ হাসান রিগানের জন্ম ১৯৮৮ সালে বরিশাল জেলায়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের  অংকন ও চিত্রায়ণ বিভাগ থেকে বি.এফ.এ ও এম.এফ.এ ডিগ্রী অর্জন করেন। কাজ করেন বিভিন্ন মাধ্যমে তবে তেল রঙ ও কাঠ-কয়লাতে তার স্বাচ্ছন্দ্য। বিশ্ববিদ্যালয়ের বি.এফ.এ পর্বে আত্মপ্রতিকৃতির নিরীক্ষামূলক দুটি সিরিজে কাজ করেন। তাই পরবর্তিতে এম.এফ.এ প্রথম পর্বে যন্ত্রের আধিপত্য ও আবেগের স্বল্পতার ভিত্তিতে নির্মাণ করেন “এগোনি অব ইন্টিলেক্ট কনফ্লিক্ট” যা একটি অবয়বনির্ভর নিরীক্ষাধর্মী সিরিজ। পরে নির্মাণ করেন ‘ক্যাপটিভ সোল’ নামক একটি অবয়বনির্ভর সিরিজ।

প্রদর্শনিতে ২০টি চিত্রকর্মের মধ্যে ‘দ্য বিউটিফুল কার্স’ নামের সিরিজের ৬টি চিত্রের মূল উপজীব্য মানবদেহে বিভিন্ন গতিশীল মানবীয় অনুভূতি। যা প্রকাশ করেছেন তেলরঙে। মানবদেহ অংকনে অত্যান্ত শৈল্পিক কাজ  এগুলো যা বাস্তবধর্মী ধারার চর্চা ফুটে উঠেছে।

দ্য বিউটিফুল কার্স-৩ শিরোনামের চিত্রকর্মটি দুটো মানব ফিগারের পারস্পারিক দ্রোহ কিংবা মহাজাগতিক মুর্ছনা দর্শনার্থীদের নাড়া দেবে। গ্যালারিতে আরেকটি সিরিজ ‘দ্য হোমে স্যপিয়্যান্স’-এর ছয়টি কাজ পিসবোর্ডের ওপর তেলরঙের। এই কাজগুলো মুখাবয়বনির্ভর। সবকটি কাজ মানুষের মুখাবয়বের সাথে আধ্যাত্মিক অনুভূতি কাজ কওে, যা অত্যন্ত দক্ষতায় ফুটিয়ে তুলেছেন শিল্পী পারভেজ হাসান রিগান। এ সিরিজের প্রত্যেটি কাজ মানুষের ব্যক্তিগত গভীর চিন্তাময় অনুভূতি প্রকাশ করে। বিশাল মানবিক দৃষ্টিকোণ থেকে নির্গত বোধ সৌন্দর্যকে আলোছায়ার খেলায় ভিন্নমাত্রার একটি কাজ “ইমমরটালিটি”।

শিল্পীর  চোখ মাত্রই সৌন্দর্য সন্ধানী। সৌন্দর্য নির্মাতা শিল্পী পারভেজ হাসান রিগানও এর ব্যাতিক্রম নন। তিনি তার চিন্তাকে যে সৌন্দর্যে ভরিয়ে তুলেছেন তার বাস্তবধর্মী কাজগুলোতে যা দেখা যায় অন্য আরেকটি চিত্রকর্ম আত্মপ্রতিকৃতির নির্ভর “ফ্রিডম অফ সোল”।

গ্যালারিতে রয়েছে তার অন্য আর এবটি বাস্তবধর্মী সিরিজ “দ্য ক্যাপটিভ সোল”। এ সিরিজের প্রতিটি ছবি অদ্ভুত আবেগময়তা দিয়েং নির্মিত, যা বাস্তবধর্মী থেকে বাস্তববাদী হয়ে উঠেছে। উজ্জ্বল, অনুজ্জ্বল অনেক রং তিনি ব্যবহার করেছেন। ফলে কোনও বিশেষ রঙ যে তার আনুকূল্য পেয়েছে সেরকম বলা যায় না। রঙয়ের শেড ব্যবহার, ব্রাশের আঁচড় ইত্যাদি চিত্রকর্মে বেশ দক্ষতার সাথে ব্যবহার করা হয়েছে। প্রদর্শনীতে তার ২০টি চিত্রকর্মে শিল্পীর চিন্তা  প্রত্যক্ষ করার সুযোগ রয়েছে।

যদি সবকিছু আরো নিখুঁতভাবে উপলদ্ধি করতে চান তবে আপনাকে দেখতে হবে ১৪ মিনিটের ছোটগল্প যা ক্যানভাসের ওপর প্রজেক্টরের বর্ণিল আলোতে নির্মিত।

শিল্পবোদ্ধাদের নজর এড়াবে না এ কাজগুলো। বাংলাদেশে এ ধরনের শিল্পকর্মের অভাব রয়েছে। প্রদর্শনীটি দেখে অনেক শিল্পীরাই চমকে গিয়েছেন।

বরেণ্য চিত্রশিল্পী সমরজিৎ রায়চৌধুরী প্রধান আতিথি হিসেবে উপস্থিত থেকে প্রদর্শনীর শুভ উদ্বোধন করেন। বিশেষ অতিথি ছিলেন শিল্পী অধ্যাপক আবুল বারক্ আলভী এবং অধ্যাপক জামাল আহমেদ এবং বাংলাদেশে নিয়ুক্ত মিশরীয় রাষ্ট্রদূত মোহাম¥দ ইজ্জাত। আলিয়ঁস ফ্রঁসেজ-এর ঢাকার পরিচালক জনাব ব্রুনো প্লাস সম্মাানিত আতিথিদের স্বাগত জানান এবং সভাপতিত্ব করেন।

প্রদর্শনীটি চলবে ২৪ মে পর্যন্ত। সময়সূচি : সোমবার থেকে বৃহস্পতিবার বিকেল ৩টা থেকে রাত ৯টা এবং শুক্রবার ও শনিবাার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকেল ৫টা থেকে রাত ৮টা। রবিবার সাপ্তাহিক বন্ধ।

সম্পর্কিত
সর্বশেষ খবর
চারতলা ভবনের ছাদ থেকে পড়ে মাদ্রাসাছাত্রীর মৃত্যু
চারতলা ভবনের ছাদ থেকে পড়ে মাদ্রাসাছাত্রীর মৃত্যু
বাংলাদেশে চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী
বাংলাদেশে চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী
এবার ঘুমটা ভালো হবে ডু প্লেসির
এবার ঘুমটা ভালো হবে ডু প্লেসির
সৎ মাকে বটি দিয়ে কোপালো কিশোর, ঢামেকে মৃত্যু
সৎ মাকে বটি দিয়ে কোপালো কিশোর, ঢামেকে মৃত্যু
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত