অস্ত্র কখনও ক্ষমতা হতে পারে না: দীপু মনি

Send
জাবি প্রতিনিধি
প্রকাশিত : ১৭:০৪, ডিসেম্বর ০২, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১৭:০৫, ডিসেম্বর ০২, ২০১৬

জ্ঞানই হচ্ছে ক্ষমতা, অস্ত্র কখনও ক্ষমতা হতে পারে না বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি। শুক্রবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান অডিটোরিয়ামে তৃতীয় গণিত অলিম্পিয়াডের পুরস্কার বিতরণী ও গুণী সম্মাননা প্রদান অনুষ্ঠানে তরুণদের উদ্দেশে তিনি এসব কথা বলেন।

দীপু মনিসাবেক এই পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘তরুণদের অবশ্যই জ্ঞানের আলোয় আলোকিত হয়ে সন্ত্রাস ও জঙ্গিবাদ থেকে দূরে থেকে এর বিরুদ্ধে আন্দোলন গড়ে তুলতে হবে। বিজ্ঞানভিত্তিক সমাজ বিনির্মাণে ক্রিয়া, সংস্কৃতি, সাহিত্য চর্চার পাশাপাশি গণিত চর্চার উপর বিশেষ গুরুত্ব দিতে হবে।’

জাহাঙ্গীরগনর ইউনিভার্সিটি সায়েন্স ক্লাব (জেইউএসসি) আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি আরও বলেন, ‘যেহেতু আমরা বাঙালি, বিশ্বমানব হতে হলে আমাদের আগে কায় ও মনে বাঙালি হতে হবে। আমরা বহুবার আমাদের অধিকার আদায়ের জন্য আন্দোলন করেছি। কিন্তু আমাদের যে, কিছু পালনীয় কর্তব্য আছে, সে সম্পর্কে আমাদেরকে সচেতন থাকতে হবে।’

অনুষ্ঠানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মো. সিরাজুল হক খানকে গুণী সম্মাননা দেওয়া হয়। এছাড়া ৩য় গণিত অলিম্পিায়াডে বিজয়ী ষষ্ঠ থেকে দশম শ্রেণীর সর্বমোট ৭৬ জনকে রকমারির সৌজন্যে বই, ক্রেস্ট এবং স্যোসাল ইসলামী ব্যাংকের পক্ষ থেকে ঘড়ি ও সার্টিফিকেট তুলে দেন অতিথিরা।

এর আগে, গত ২১ অক্টোবর সাভার, নবীনগর ও ঢাকা অঞ্চলের প্রায় ৪০টির বেশি প্রতিষ্ঠানের প্রায় আড়াই হাজার শিক্ষার্থীর অংশগ্রহণে অনুষ্ঠিত হয় তৃতীয় গণিত অলিম্পিয়াড-২০১৬।
সায়েন্স ক্লাবের সভাপতি আবু সাঈদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ওয়াজেদ মিয়া বিজ্ঞান গবেষণা কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. খবির উদ্দিন, ক্লাবের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. এ এ মামুন, প্রক্টর অধ্যাপক ড. তপন কুমার সাহা প্রমুখ।

/এমও/

লাইভ

টপ