X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১
পিএসসি সমাপনী পরীক্ষা বাতিলের দাবি

স্কুলে স্কুলে ফুঁসে উঠছেন অভিভাবকরা, চাচ্ছেন প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ

রশিদ আল রুহানী
১৩ জুন ২০১৬, ১৪:৫৭আপডেট : ১৩ জুন ২০১৬, ১৫:০৫

পিএসসি পরীক্ষা বাতিলের দাবিতে মানববন্ধন

অষ্টম শ্রেণিকে প্রাথমিকের স্তর নির্ধারণ করে ৫ম শ্রেণি শেষে নয় বরং অষ্টম শ্রেণি শেষে একটি সমাপনী পরীক্ষা নেওয়ার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এই সিদ্ধান্তকে ইতিবাচক মনে করলেও পুরোপুরিভাবে স্বাগত জানাচ্ছেন না অভিভাবকেরা। যদিও কবে থেকে এই সিদ্ধান্তটি কার্যকর করা হবে মন্ত্রীসভার বৈঠক থেকে এখনও এ বিষয়ে চূড়ান্তভাবে জানানো হয়নি। কিন্তু চলতি বছর থেকেই ৫ম শ্রেণির সমাপনী পরীক্ষাটি বাতিলের দাবিতে রাজধানীর বিভিন্ন স্কুলে স্কুলে অভিভাবকেরা গত এক সপ্তাহের বেশি সময় ধরে মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন। তারা এ ব্যাপারে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছেন।

জানা যায়, জাতীয় শিক্ষানীতি-২০১০ অনুযায়ী ৫ম ও অষ্টম শ্রেণি শেষে সমাপনী পরীক্ষা নেওয়ার কথা না থাকলেও ২০০৯ সাল থেকে পরীক্ষা দুটি নেওয়া হচ্ছে। এই পরীক্ষা দুটি চালুর পর থেকেই অভিভাবক ও শিক্ষা সচেতন ব্যক্তিরা এর বিপক্ষে অবস্থান নিয়েছিলেন। তাদের দাবি, পরীক্ষা দুটি বাতিল করে শিক্ষানীতি অনুযায়ী শিক্ষা কার্যক্রম বাস্তবায়ন করা হোক।

সমালোচনা ওঠায় গত ১৮ মে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের এক সভায় ৫ম শ্রেণি শেষে সমাপনী পরীক্ষা বাতিল করে এবং শুধুমাত্র অষ্টম শ্রেণি শেষে একটি সমাপনী পরীক্ষা হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়।এই পরীক্ষার নাম প্রাথমিক স্কুল সার্টিফিকেট (পিএসসি) হবে বলেও নীতিগত সিদ্ধান্ত হয়।

ওই সভায় প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মুস্তাফিজুর রহমান ৫ম শ্রেণির সমাপনী পরীক্ষাটি আগামী বছর থেকে বাতিলের ইঙ্গিত দিয়েছেন। তিনি ওই দিন বলেন, পরবর্তীতে মন্ত্রসভার বৈঠক থেকেই এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।

এদিকে অভিভাবকেরা মন্ত্রণালয়ের এমন সিদ্ধান্তকে সাধুবাদ জানালেও চলতি বছর থেকেই ৫ম শ্রেণির সমাপনী পরীক্ষা বাতিলের দাবি জানাচ্ছেন। তারা বলছেন, যদি আগামী বছর থেকে ৫ম শ্রেণির সমাপনী পরীক্ষা বাতিল হয়, তাহলে এ বছর যারা পরীক্ষায় বসবে তারা কি আবার অষ্টম শ্রণিতেও সমাপনী পরীক্ষায় বসবে? একটি অপ্রয়োজনীয় সনদের জন্য দুটি পরীক্ষা দিতে হবে কেন?

অভিভাবক ঐক্য ফোরামের উদ্যোগে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, উইলস লিটল ফ্লাওয়ার স্কুল এন্ড কলেজ, মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজ, উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়সহ রাজধানীর বেশিরভাগ স্কুলের অভিভাবকেরা আন্দোলনে নেমেছেন। প্রতিদিনই অভিভাবকেররা রাজধানীর বিভিন্ন স্কুলের সামনে মানববন্ধন ও সমাবেশ পালন করছেন।

গত ৬ জুন সোমবার ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের সামনে, গত বুধবার ও বৃহস্পতিবার মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের সামনে, গত শনিবার কাকরাইলের উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করেন অভিভাবকেরা।

গত শনিবার ও আজ সোমবার উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজের সামনের রাস্তায় ১৫ মিনিট ধরে অবরোধ করে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষনের চেষ্টা করেছেন। এছাড়া প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মুস্তাফিজুর রহমান ও প্রধানমন্ত্রী বরাবরে তারা স্মারকলিপিও দিয়েছেন।

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের ৫ম শ্রেণির এক শিক্ষার্থীর অভিভাবক বাংলা ট্রিবিউনকে বলেন, যেহেতু ৫ম শ্রেণির সমাপনী পরীক্ষা বাতিল করে অষ্টম শ্রেণি পর্যন্ত প্রাথমিকের স্তর ধরা হয়েছে এবং অষ্টম শ্রেণিতে সমাপনী পরীক্ষা হবে, সেহেতু চলতি বছর থেকে বাতিল না করে আগামী বছর থেকে কেন বাতিল করা হবে? সরকারের উচিত চলতি বছর থেকেই ৫ম শ্রেণির সমাপনী পরীক্ষা বাতিল করা।

মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের এক অভিভাবক ফয়সাল কাদের বলেন, এ বছর যারা ৫ম শ্রেণিতে পড়ে তাদেরকে আবার অষ্টম শ্রেণিতে গিয়ে সমাপনী পরীক্ষা দিতে হবে। তাহলে দুইবার সমাপনী দিতে হচ্ছে। এ সিদ্ধান্ত অবশ্যই সরকারের এখনই বদলানো উচিত। এ ব্যাপারে আমরা প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামণা করছি।

এদিকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব হুমায়ুন খালিদ সোমবার দুপুরে বাংলা ট্রিবিউনকে বলেন, আগামী বছর থেকেই যে ৫ম শ্রেণির সমাপনী পরীক্ষা বাতিল করা হয়েছে, সেটাও একদম সঠিক নয়। আমরা অষ্টম শ্রেণিকে প্রাথমিকের স্তর নির্ধারণ করেছি। সুতরাং কেবল একটি অর্থাৎ অষ্টম শ্রেণি শেষেই একটি সমাপনী পরীক্ষা হবে, আপাতত এই সিদ্ধান্ত চূড়ান্ত। কিন্তু কবে থেকে ৫ম শ্রেণির সমাপনী পরীক্ষাটি বাতিল হচ্ছে, এ ব্যাপারে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। মন্ত্রীসভার বৈঠক থেকে এ বিষয়ে শিগগিরই সিদ্ধান্ত হবে।

৫ম শ্রেণি শেষে সমাপনী পরীক্ষা তুলে দিলেও শিক্ষার্থীদেরকে মূল্যায়ণ করতে একটি পরীক্ষা চালু করা হতে পারে ইঙ্গিত দিয়ে তিনি আরও বলেন, ৫ম শ্রেণির শিক্ষার্থীদেরকে তো মূল্যায়ণ করতে হবে। যদি পরীক্ষা তুলে দেওয়া হয় তাহলে তো মূল্যায়ণ করা হবেনা। তাই হয়তো অন্য কোনোভাবে একটি পরীক্ষা অন্য কোনও নামে অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন:

কথা বলছেন না শ্যামল কান্তি
তনুর দ্বিতীয় ময়নাতদন্ত প্রতিবেদন আদালতে

মন্ত্রী-প্রতিমন্ত্রী না থাকায় আবারও সংসদে জাপার অসন্তোষ

/আরএআর/ এপিএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ভ্যাটেই মিলবে রাজস্ব, অথচ ভ্যাট বাড়াতে অনীহা
ভ্যাটেই মিলবে রাজস্ব, অথচ ভ্যাট বাড়াতে অনীহা
বাংলাদেশে দক্ষতা উন্নয়নে বিনিয়োগের ফল দৃশ্যমান হচ্ছে
গ্লোবাল স্কিলস ফোরামে বক্তারাবাংলাদেশে দক্ষতা উন্নয়নে বিনিয়োগের ফল দৃশ্যমান হচ্ছে
ভারতের লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট কাল
ভারতের লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট কাল
তীব্র গরমে পানি চাইতে চাইতেই ট্রাফিক পুলিশের মৃত্যু
তীব্র গরমে পানি চাইতে চাইতেই ট্রাফিক পুলিশের মৃত্যু
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা