X
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪
১৯ বৈশাখ ১৪৩১

কথা বলছেন না শ্যামল কান্তি

তানভীর হোসেন, নারায়ণগঞ্জ
১৩ জুন ২০১৬, ১৩:২৭আপডেট : ১৩ জুন ২০১৬, ১৩:৫৫

শ্যামল কান্তি ভক্ত নারায়ণগঞ্জের পিয়ার সাত্তার লতিফ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্যামল কান্তি ভক্ত ২৬ দিন পর নিজ বাসায় ফিরে আসার পর অনেকটাই স্তব্ধ হয়ে গেছেন। তিনি আগের মত কথা বলছেন না। হাসপাতালে ভর্তি থাকার সময় তিনি স্থানীয় সংসদ সদস্য সেলিম ওসমান সম্পর্কে কথা বললেও এখন একেবারেই চুপ হয়ে গেছেন। আর এর কারণ খুঁজতে গিয়েও বেরিয়ে এসেছে নানা তথ্য। শ্যামল কান্তির স্ত্রীর সেবিকা সবিতা হালদার কৌশলে অনেক প্রশ্ন এড়িয়ে গেলেও তার পরিবারের একজন জানিয়েছেন বেশ কিছু তথ্য।
হাসপাতালে থাকা অবস্থায় শ্যামল কান্তি অনেক কথা বললেও নারায়ণগঞ্জের বাসায় ফেরার পর থেকে কেন তিনি কথা বলছেন না। জানতে চাইলে তার স্ত্রী সবিতা হালদার বলেন,‘আসলে ওনাকে আমরা সম্পূর্ণ রেস্টে রাখতে চাচ্ছি। যাতে পুরোপুরি স্বাভাবিক হন। ঈদের পর স্কুল খুললে তিনি যখন যোগ দেবেন তখন মিডিয়ার সামনে কথা বলবেন।’ এর বেশি আর কোনও কথাই বলতে চাননি সবিতা হালদার।
তার পরিবারের সঙ্গে সম্পৃক্ত নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ব্যক্তি এই প্রতিবেদককে জানান, ‘স্কুলের ঘটনার পর সেলিম ওসমানের পক্ষ থেকে একাধিকবার শ্যামল কান্তির সঙ্গে যোগাযোগ করা হয়। তখন সেলিম ওসমান প্রস্তাব দিয়েছিলেন, যা হওয়ার হয়ে গেছে এখন এ অবস্থার ভবিষ্যত নিয়ে দুই পক্ষকেই ভাবতে হবে। শ্যামল কান্তি যদি চান তাহলে বন্দরে সেলিম ওসমানের ব্যক্তিগত তহবিল থেকে নির্মাণাধীন ৭ স্কুলের মধ্যে যে কোনও একটি স্কুলের হেড মাস্টার করে দেবেন।

শ্যামল কান্তি শুরুতে সেই প্রস্তাবে রাজিও ছিলেন। এছাড়া পেনশনের টাকা উত্তোলন থেকে শুরু করে আরও যৌক্তিক সুযোগ-সুবিধার কথাও বলেছিলেন শ্যামল কান্তি। এসব নিয়ে শ্যামল কান্তি তার স্ত্রী ও পরিবারের লোকজনদের সঙ্গে কথা বলেন। তারাও তখন একমত ছিলেন। যা হওয়ার হয়ে গেছে এখন দুই পক্ষ মিলে মিশে থাকলে হয়তো ভবিষ্যতটা ভালো হতে পারে। সেই প্রস্তাবে যখন এগুচ্ছেন তখন স্বাস্থ্য মন্ত্রী মোহাম্মদ নাসিমের মন্তব্য মিডিয়াতে ব্যাপকভাবে প্রচারের পর শ্যামল কান্তিকে একটি গ্রুপ ম্যাসেজ দেয় যে,প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ঘটনা অবগত আছেন। শ্যামল কান্তি অনঢ় থাকলে তাকে প্রধানমন্ত্রী ডাকবেন। আদালতের নির্দেশে ক্ষতিপূরণ হিসেবে কয়েক কোটি টাকা পাবেন, এর সঙ্গে সেলিম ওসমানকে শ্যামল কান্তির কাছে ক্ষমা চাইতে হবে।

শ্যামল কান্তির পরিবার সম্পৃক্ত ওই ব্যক্তি আরও জানান,‘শুরুতে আমরাও বিষয়টি দাদাকে (শ্যামল কান্তি) বলেছিলাম যে, ওসমান পরিবারের সঙ্গে আমরা পারবো না। কয়েকদিন হৈ চৈ হবে পরে আবার সেটা চাপা পড়ে যাবে। কারণ রাষ্ট্রক্ষমতায় আওয়ামী লীগ। দাদা আমাদের কথা শুরুতে শুনলেও পরে বিভিন্ন মহল থেকে তাকে ক্ষেপিয়ে তোলা হয়। এই কারণে দাদাও কিছুটা লোভে পড়েছিলেন।’

তিনি আরো জানান, নারায়ণগঞ্জের বাসায় আসার পর তার ভয় কাটছে না। কারণ শ্যামল কান্তি শেষের দিকে কোনও ভাবেই সেলিম ওসমানের সঙ্গে আপোষ করেননি। বরং তাদের অনুরোধ উপেক্ষা করেছেন। এখন ঈদের পর আবার স্কুলে জয়েন করবেন। পুলিশ তো আর সব সময়ে নিরাপত্তা দেবে না। তখন যদি কোনও ঘটনা ঘটে তা নিয়ে তিনি চিন্তিত।

তাছাড়া ‘তৃতীয় কোনও পক্ষ হয়তো হামলা কিংবা অনাকাঙ্খিত ঘটনা ঘটাতে পারে’ এই আশংকাও রয়েছে। এসব কারণে সেলিম ওসমানের বিরুদ্ধে এখন আর কিছুই বলতে চাচ্ছেন না শ্যামল কান্তি। তিনি চাচ্ছেন আবারও যে কোনও মূল্যে সেলিম ওসমানের সঙ্গে সু-সম্পর্ক গড়ে তুলতে।

উল্লেখ্য গত ১৩ মে নারায়ণগঞ্জের বন্দর উপজেলার পিয়ার সাত্তার লতিফ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্যামল কান্তি ভক্তকে ইসলাম ধর্মের কটুক্তির অভিযোগ এনে স্কুল কমিটির লোকজন ও স্থানীয় জনগণ প্রথম মারধর করেন। পরে স্থানীয় জাতীয় পার্টির নারায়ণগঞ্জ-৫ (শহর ও বন্দর) আসনের সংসদ সদস্য একেএম সেলিম ওসমান কানধরে ওঠবোস করান। তবে এ বিষয়ে পরে তিনি লজ্জিত ও দুঃখ প্রকাশ করেন। সেলিম ওসমান সংবাদ সম্মেলনে বলেন, শিক্ষকের প্রাণ বাঁচাতে তিনি এ কাজ করেছেন।

গত ১৩ মে বন্দরের ঘটনার পর ওইদিন রাতেই শ্যামল কান্তি ভক্তকে প্রথমে বন্দর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও পরদিন শহরের খানপুরে নারায়ণগঞ্জ ৩০০ শয্যা বিশিষ্ট হাসপাতালে ভর্তি করা হয়। প্রথমে তাকে হাসপাতালের ২০নং ওয়ার্ডে শয্যা দিলেও পরে উন্নত কেবিনে স্থানান্তর করা হয়। সেখানে ডা. শফিউল আজমের তত্ত্বাবধানে চিকিৎসাধীন থাকার পর গত ২০ মে পুলিশের প্রহরায় শ্যামল কান্তি ভক্তকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়। গত ৯ জুন হাসপাতাল কর্তৃপক্ষ তাকে রিলিজ দেওয়ার পর ওইদিন বিকেলেই তিনি নারায়ণগঞ্জ শহরের নগর খানপুরে মোকরবা সড়কের বাসায় ওঠেন। সেখানে তার নিরাপত্তায় পুলিশ পাহারা রয়েছে।

এছাড়াও শ্যামল কান্তিকে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি বরখাস্ত করলেও পরে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের নির্দেশে চাকরি ফিরে পান। একই সঙ্গে ওই ঘটনায় স্কুল পরিচালনা কমিটি বাতিল ঘোষণা করেন শিক্ষামন্ত্রী।

আরও পড়ুন:

বিশেষ অভিযানের তৃতীয় দিন: ৩৪ জঙ্গিসহ গ্রেফতার ৩২৪৫

বাংলা ট্রিবিউনকে জি এম কাদের: জাপার কোনও রাজনীতি নেই


মন্ত্রী-প্রতিমন্ত্রী না থাকায় আবারও সংসদে জাপার অসন্তোষ

 

/জেবি/ এপিএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ভুয়া মৃত সনদ নিজেই তৈরি করতো মিল্টন: হারুন অর রশীদ
ভুয়া মৃত সনদ নিজেই তৈরি করতো মিল্টন: হারুন অর রশীদ
রাফাহতে ইসরায়েলি হামলা ঠেকাতে ডেমোক্র্যাটদের চাপের মুখে বাইডেন
রাফাহতে ইসরায়েলি হামলা ঠেকাতে ডেমোক্র্যাটদের চাপের মুখে বাইডেন
মন্ত্রী-এমপির স্বজনদের প্রার্থিতায় নিরুৎসাহের কারণ ব্যাখ্যা করলেন শেখ হাসিনা
মন্ত্রী-এমপির স্বজনদের প্রার্থিতায় নিরুৎসাহের কারণ ব্যাখ্যা করলেন শেখ হাসিনা
জাল সনদে টেলিটকে চাকরি, পদন্নোতির সময় ধরা ৪ কর্মকর্তা
জাল সনদে টেলিটকে চাকরি, পদন্নোতির সময় ধরা ৪ কর্মকর্তা
সর্বাধিক পঠিত
শিশু ঝুমুরকে ধর্ষণ ও হত্যার বর্ণনা দিতে গিয়ে চোখ মুছলেন র‌্যাব কর্মকর্তা
শিশু ঝুমুরকে ধর্ষণ ও হত্যার বর্ণনা দিতে গিয়ে চোখ মুছলেন র‌্যাব কর্মকর্তা
মিল্টন সমাদ্দার আটক
মিল্টন সমাদ্দার আটক
আজও সর্বোচ্চ তাপমাত্রা যশোরে, পথচারীদের জন্য শরবত-পানির ব্যবস্থা
আজও সর্বোচ্চ তাপমাত্রা যশোরে, পথচারীদের জন্য শরবত-পানির ব্যবস্থা
একজন অপরাধীর গল্প বলতে চেয়েছিলেন তিশা
একজন অপরাধীর গল্প বলতে চেয়েছিলেন তিশা
মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে যেসব অভিযোগ তদন্ত করবে ডিবি
মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে যেসব অভিযোগ তদন্ত করবে ডিবি