X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

রোহিঙ্গা সমস্যা সমাধানে মিয়ানমারকে প্রভাবিত করার আশ্বাস দিয়েছে চীন

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৫ সেপ্টেম্বর ২০১৭, ১৯:২০আপডেট : ২৫ সেপ্টেম্বর ২০১৭, ২০:১৯

চীনের কমিউনিস্ট পার্টির সঙ্গে সফররত আওয়ামী লীগের প্রতিনিধি দলের বৈঠক (ছবি সৌজন্য-বিপ্লব বড়ুয়া)
রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধানে মিয়ানমারকে প্রভাবিত করার আশ্বাস দিয়েছে চীনা কমিউনিস্ট পার্টি। সফররত আওয়ামী লীগের একটি প্রতিনিধি দল সোমবার চীনের রাজধানী বেইজিংয়ে চীনা কমিউনিস্ট পার্টির নেতাদের সঙ্গে বৈঠককালে এ আশ্বাস দিয়েছেন চীনের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ভাইস মিনিস্টার লি জুন।

বাংলা ট্রিবিউনকে এ তথ্য নিশ্চিত করেছেন চীন সফররত আওয়ামী লীগের প্রতিনিধি দলে থাকা কেন্দ্রীয় কমিটির উপ-দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া। 

তিনি জানান, ‘বৈঠকে লি জুন বলেছেন, চীন সরকার মিয়ানমারকে প্রভাবিত করবে যেন তারা বাংলাদেশের উদ্যোগের প্রতি শ্রদ্ধা জানিয়ে রোহিঙ্গা ইস্যু নিয়ে বাংলাদেশের সঙ্গে আলোচনায় বসে। চীন মনে করে এই অঞ্চলে শান্তির জন্য মিয়ানমার সরকারের রোহিঙ্গা সমস্যায় স্থায়ী সমাধানে পৌঁছানো উচিত।’

চীনা কমিউনিস্ট পার্টির নেতাদের সঙ্গে সফররত আওয়ামী লীগের নেতারা (ছবি সৌজন্য-বিপ্লব বড়ুয়া)
বৈঠকে ১৮ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য লে. কর্নেল (অব.) ফারুক খান। এ বৈঠকে ফারুক খান ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মণি চলমান রোহিঙ্গা সংকটের বিষয়ে বিস্তারিত তুলে ধরেন এবং রোহিঙ্গাদের ওপর বর্বর নির্যাতন ও নিপীড়ন বন্ধ করার জন্য চীন সরকারের সহযোগিতা কামনা করেন। এছাড়াও নেতৃবৃন্দ রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধানের জন্য চীন সরকারকে কার্যকরী ভূমিকা পালনের আহ্বান জানান বলেও নিশ্চিত করেছেন তিনি।
জবাবে চীনের ভাইস মিনিস্টার লি জুন বলেন, তারা রোহিঙ্গা সংকট সম্পর্কে এবং রোহিঙ্গা শরণার্থীদের সমস্যা সম্পর্কে সম্পূর্ণ অবগত রয়েছেন। তারা শান্তিপূর্ণ উপায়ে এ সমস্যার স্থায়ী সমাধানের জন্য মিয়ানমার সরকারকে বলেছেন। বাংলাদেশের উদ্বেগ উৎকণ্ঠা দূর করতে আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করার জন্য মিয়ানমার সরকারকে চীন প্রভাবিত করবে বলেও জানান লি জুন।
বিপ্লব বড়ুয়া জানান, চীনের ভাইস মিনিস্টার বৈঠকে আরও জানান, বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থীদের প্রতি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার যে মানবিক আচরণ করছে তার প্রতি আমাদের সম্মান রয়েছে। এমন মানবিক উদ্যোগের প্রতি সম্মান জানিয়ে আগামী ২৭ সেপ্টেম্বর রোহিঙ্গা শরণার্থীদের জন্য ত্রাণ পাঠানো হবে। ত্রাণের মধ্যে থাকবে কম্বল এবং তাঁবু।
বৈঠকে চীনের কমিউনিস্ট পার্টির পক্ষ থেকে জানানো হয়, রোহিঙ্গাদের জন্য দেশটির সহায়তা চলমান থাকবে। একই সঙ্গে তারা জানিয়েছে রোহিঙ্গা শরণার্থীরা যাতে নিরাপত্তা ও মর্যাদার সঙ্গে মিয়ানমারে ফিরে যেতে পারে এজন্য তারা আন্তরিকভাবে আন্তর্জাতিক পরিমণ্ডলেও ইতিবাচক ভূমিকা রাখবে।
বৈঠকে আওয়ামী লীগের সংস্কৃতি বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, তথ্য ও গবেষণা সম্পাদক আফজাল হোসেন, আইন বিষয়ক সম্পাদক শ. ম. রেজাউল করিম, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. শাম্মী আহমদ, উপ-দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, সংসদ সদস্য হাবিবে মিল্লাত, আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য নজিবুল্লাহ হিরু, রিয়াজুল কবির কাওসার, দীপংকর তালুকদার ও উপাধ্যক্ষ রেমন্ড আরেং উপস্থিত ছিলেন।


/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ব্রাজিলিয়ানের গোলে আবাহনীতে স্বস্তি
ব্রাজিলিয়ানের গোলে আবাহনীতে স্বস্তি
স্নাতক অনুষ্ঠান বাতিল করল ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
যুক্তরাষ্ট্রে ইসরায়েলবিরোধী বিক্ষোভস্নাতক অনুষ্ঠান বাতিল করল ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
বৈশাখী মেলায় গানের আয়োজন, কমিটির সঙ্গে দর্শকদের সংঘর্ষে নিহত ১
বৈশাখী মেলায় গানের আয়োজন, কমিটির সঙ্গে দর্শকদের সংঘর্ষে নিহত ১
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
সর্বাধিক পঠিত
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!