X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ডিএনসিসির আমিনবাজার বর্জ্য ডাম্পিংয়ের পরিবেশ ছাড়পত্র নেই

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৪ এপ্রিল ২০১৯, ১৭:৪৭আপডেট : ০৪ এপ্রিল ২০১৯, ১৭:৫১

আমিনবাজারে ডিএনসিসি’র ল্যান্ডফিল

রাজধানীর আমিনবাজারে অবস্থিত ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) বর্জ্য ডাম্পিংয়ের ল্যান্ডফিল্ডটির কোনও পরিবেশ ছাত্রপত্র নেই। কোনও রকমের পরিবেশ ছাড়পত্র ছাড়াই ২০০৭ সাল থেকে বর্জ্য ডাম্পিং চলছে এই স্টেশনটিতে। কোনও রকমের  ছাড়পত্র ছাড়া বন্যাপ্রবণ এ স্থানে একযুগ ধরে বর্জ্য ব্যবস্থাপনা কিভাবে করা হচ্ছে তার সদুত্তর দিতে পারেনি মন্ত্রণালয়।

বৃহস্পতিবার পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়।

কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রী মো. শাহাব উদ্দিন, উপমন্ত্রী হাবিবুন নাহার, মো. রেজাউল করিম বাবলু এবং খোদেজা নাসরিন আক্তার হোসেন অংশ নেন।

আমিনবাজারে ডিএনসিসি’র ল্যান্ডফিল

জানা গেছে, ২০০৫-০৬ অর্থবছরে ৫০ একর জমির ওপর নতুন করে নির্মাণ করা হয় আমিন বাজার বর্জ্য ডাম্পিংয়ের কাজ। ২০০৭ সাল থেকে এতে বর্জ্য ব্যবস্থাপনা শুরু হয়। এই প্ল্যান্টের মেয়াদকাল নির্ধারণ করা হয় ২০১৭ সালের ডিসেম্বর পর্যন্ত। কিন্তু এখনও এতে বর্জ্য ব্যবস্থাপনা চলছে। এতে প্রতিদিন তিন হাজার মেট্রিক টনের কম বেশি বর্জ্য অপসারণ করা হয়। মেয়াদ শেষ হলেও নতুন করে এর আয়তন বাড়ানো হয়নি।

সংসদীয় কমিটির বৈঠকের তথ্য অনুযায়ী, ঢাকায় অবিভক্ত সিটি করপোরেশন থাকাকালে এই প্রকল্পের জন্য স্থানগত ছাড়পত্র দেওয়া হয়। এই ছাড়পত্র পাওয়ার পর প্রকল্প বাস্তবায়নকারী প্রতিষ্ঠানকে ‘এনভায়রনমেন্টাল ইমপ্যাক্ট অ্যাসেসমেন্ট’ করে প্রতিবেদন দিতে হয়। সেই প্রতিবেদন মূল্যায়ন করে কাজ করার জন্য ছাড়পত্র দেয় পরিবেশ অধিদফতর।

সংসদীয় কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী সাংবাদিকদের বলেন, স্থানগত ছাড়পত্র নিয়ে বর্জ্য ডাম্পিং করার কাজ করা যায় না। তারা এতদিন ধরে কীভাবে এই কাজ করছে সেটা একটা প্রশ্ন।

তিনি বলেন, আমিন বাজারের যেখানে এই ডাম্পিং স্টেশন সেটা ফ্লাড জোন। আশেপাশে নদী-খাল রয়েছে। বর্ষার সময় এই বর্জ্য আবার পানিতে মিশছে। তাছাড়া ৫০ একর জমি অধিগ্রহণ করা হলেও বর্তমানে কাজ চলছে ৭৩ একর জমির ওপর। এতে জমির মালিকরাও ক্ষতিগ্রস্ত হচ্ছে।

এদিকে বৃহস্পতিবারের বৈঠকে প্লাস্টিক বোতলের ব্যবহার দিন দিন বৃদ্ধি পাওয়ায় এবং এর পরিবেশগত প্রভাব নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে সংসদীয় কমিটি। বৈঠক সূত্রে জানা গেছে, ১৯৯০ সালে বাংলাদেশে বার্ষিক ওয়ানটাইম প্লাস্টিক ব্যবহার হতো ১৫ হাজার মে.টন। বর্তমানে তা ব্যবহার হয় ১২ লাখ মে.টন।

এ বিষয়ে সাবের হোসেন চৌধুরী বলেন, ওয়ানটাইম প্লাস্টিক বোতলের ব্যবহার নিয়ে কোনও রেগুলেশন নেই। সারাবিশ্বে এই বিষয়টি নিয়ে উদ্বেগ রয়েছে। আমাদের দেশে ব্ষিয়টি নিয়ে সেভাবে কাজ করা হচ্ছে না। এর ব্যবহার এবং পুনঃপ্রক্রিয়াজাত করতে কী করা যায় সে বিষয়ে ভাবতে হবে।

সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৈঠকে নিষিদ্ধ ঘোষিত পলিথিনের ব্যবহার বন্ধের লক্ষ্যে পরিবেশ অধিদফতরের ইনফোর্সমেন্ট বিভাগের কার্যক্রম আরও জোরদার এবং পলিথিন বর্জ্য আমদানি করে রিসাইক্লিং এর মাধ্যমে পণ্য উৎপাদন করে রফতানি করার ক্ষেত্রে পরিবেশ অধিদফতর থেকে ছাড়পত্র না দেওয়ার সুপারিশ করা হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৈঠকে বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্টের কার্যক্রম, সাংগঠনিক কাঠামো, কর্মবণ্টন এবং এর অধীনস্থ প্রকল্পগুলো বাস্তবায়নের বিষয়ে আলোচনা করা হয়।

কমিটি আগামী অর্থবছরে জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের বরাদ্দ বাড়িয়ে ৭শ’ কোটি টাকা দেওয়ার লক্ষ্যে অর্থ মন্ত্রণালয়ে চিঠি দেওয়ার জন্য মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেছে।

কমিটির সভাপতি এ প্রসঙ্গে বলেন, জলবায়ু ট্রাস্ট ফান্ডের টাকায় যেসব প্রকল্প নেওয়া হচ্ছে সেগুলোর ক্ষেত্রে জনসম্পৃক্ততার বিষয়টি প্রাধান্য দেওয়ার জন্য বলা হয়েছে। যেমন এই ফান্ডের অর্থে সৌর বিদ্যুতের প্রকল্প নেওয়া হয়েছে। সেটা একদিক থেকে হয়তো ঠিক আছে। পরিবেশবান্ধব বিদ্যুৎ প্রকল্প নেওয়া হয়েছে। কিন্তু এর চেয়ে জরুরি ক্ষতিগ্রস্ত মানুষদের জন্য প্রকল্প হাতে নেওয়া।

এছাড়াও বৈঠকে ফারমার্স ব্যাংকে (বর্তমানে পদ্মা ব্যাংক) রাখা জলবায়ু ট্রাস্ট ফান্ডের স্থায়ী আমানতের টাকা দ্রুত ফেরত পেতে মন্ত্রণালয়কে ব্যবস্থা নিতে বলা হয়।

 

 

/ইএইচএস/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ব্রাজিলিয়ানের গোলে আবাহনীতে স্বস্তি
ব্রাজিলিয়ানের গোলে আবাহনীতে স্বস্তি
স্নাতক অনুষ্ঠান বাতিল করল ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
যুক্তরাষ্ট্রে ইসরায়েলবিরোধী বিক্ষোভস্নাতক অনুষ্ঠান বাতিল করল ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
বৈশাখী মেলায় গানের আয়োজন, কমিটির সঙ্গে দর্শকদের সংঘর্ষে নিহত ১
বৈশাখী মেলায় গানের আয়োজন, কমিটির সঙ্গে দর্শকদের সংঘর্ষে নিহত ১
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
সর্বাধিক পঠিত
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!