X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১
ভয়েস অব আমেরিকাকে রানা দাশগুপ্ত

মার্কিন ভিসানীতির ফলে নির্বাচনে সংখ্যালঘুদের ওপর সহিংসতার ঘটনা কমতে পারে

বাংলা ট্রিবিউন রিপোর্ট 
১৯ অক্টোবর ২০২৩, ০৬:৩৪আপডেট : ১৯ অক্টোবর ২০২৩, ০৭:১৪

যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞা সঠিকভাবে প্রয়োগ করা হলে আগামী জাতীয় সংসদ নির্বাচনে সংখ্যালঘুদের ওপর সহিংসতার ঘটনা নাও ঘটতে পারে বা ঘটলেও তা কমার সম্ভাবনা রয়েছে বলে মনে করেন বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রানা দাশগুপ্ত।

ভয়েস অব আমেরিকায় দেওয়া এক সাক্ষাৎকারে তিনি একথা বলেন। সাক্ষাৎকারটি বুধবার (১৮ অক্টোবর) প্রকাশ করা হয়।

অ্যাডভোকেট দাশগুপ্ত সাক্ষাৎকারে জানান, আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে যেন সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর নিপীড়ন, নির্যাতন ও হামলার ঘটনা না ঘটে; ধর্মীয় সংখ্যালঘুরা যেন নির্বিঘ্নে ভোট দিতে পারে এবং ভোটের ফলাফল যাই হোক না কেন তারা যেন নিরাপদে স্বাভাবিক জীবনযাপন করতে পারে— এটা নিশ্চিত করতে হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের পক্ষ থেকে ইতিমধ্যে কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন নির্বাচন কমিশনকে একটি স্মারকলিপি দেওয়া হয়েছে। এছাড়া, নির্বাচনকে সামনে রেখে যাতে ধর্মীয়-জাতিগত সংখ্যালঘু নাগরিকদের মানবাধিকার কোনভাবেই যাতে লঙ্ঘিত না হয়, সেজন্য জাতীয় মানবাধিকার কমিশনেও পৃথকভাবে স্মারকলিপি দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

আগামী নির্বাচনে ধর্মীয়-জাতিগত সংখ্যালঘুরা যাতে নির্ভয়ে নির্বিঘ্নে ভোট দিতে পারে— তা নিশ্চিতের জন্যে নির্বাচন কমিশনে ৭ দফা এবং নির্বাচনকে সামনে রেখে যাতে মানবাধিকার লঙ্ঘিত না হয়, সেজন্য মানবাধিকার কমিশনে ৫ দফা প্রস্তাব তারা দিয়েছেন।

গত ১২ অক্টোবর কুমিল্লায় হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের মিছিলে যুবলীগের কর্মীরা ধাওয়া দিয়েছে। এই প্রেক্ষাপটে সরকার ও ক্ষমতাসীন দল দুর্গাপূজার সময় সংখ্যালঘু সম্প্রদায়ের নিরাপত্তা নিশ্চিত করতে যথেষ্ট আন্তরিক কিনা, এমন এক প্রশ্নের জবাবে রানা দাশগুপ্ত বলেন, ‘কুমিল্লার স্থানীয় সরকারদলীয় এমপি বাহারের দুর্গাপূজা নিয়ে অশালীন উক্তি ও মন্তব্যের প্রতিবাদে গত ১২ অক্টোবর বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের মিছিল করে। সেই মিছিলে হামলার ঘটনায় জড়িতদের মধ্যে দুই যুবলীগ কর্মীকে গত ১৫ অক্টোবর গ্রেফতার করে আদালতে চালান দেওয়া হয়েছে। তারা বর্তমানে কারাগারে আটক রয়েছে। তাছাড়া ছাত্রলীগ ও যুবলীগের দুটি সমাবেশ কুমিল্লায় স্থগিত করা হয়েছে, সরকারি দল ও প্রশাসনের এই উদ্যোগকে তারা ইতিবাচকভাবেই দেখছেন।

তাছাড়া, সম্প্রতি ঢাকায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক উচ্চ পর্যায়ের সভায় আসন্ন শারদীয় দুর্গাপূজার সময় সংখ্যালঘু সম্প্রদায়ের নিরাপত্তা নিশ্চিতের দাবি ঐক্য পরিষদের পক্ষ থেকে তুলে ধরা হয়। ২০২১ সালের পূজার সময় সংগঠিত সাম্প্রদায়িক সহিংসতা এবং ২০২২ সালের এই সময়ে শান্তিপূর্ণ সোহার্দ্যপূর্ণ পরিবেশে উৎসব অনুষ্ঠানের প্রাসঙ্গিকতা তুলে ধরে পরিষদের পক্ষ থেকে বলা হয়, সরকার চাইলে শারদীয় দুর্গোৎসব শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হওয়া সম্ভব।

অ্যাডভোকেট দাশগুপ্ত আরও বলেন, ‘মন্ত্রণালয় ও প্রশাসনের তরফ থেকে এবারের শারদীয় দুর্গাপূজায় নিরাপত্তার পরিবেশ নিশ্চিতে অঙ্গীকার ব্যক্ত করা হয়েছে। আমরা এ অঙ্গীকারের প্রতি আস্থা রাখতে চাই। দুর্গাপূজার সময় সংখ্যালঘু সম্প্রদায়ের নিরাপত্তা নিশ্চিত করতে (সরকার) যথেষ্ট আন্তরিক কি না তা সময়ই বলে দেবে।’ 

চলতি বছরে দুর্গাপূজা শুরু হওয়ার অন্তত ১ মাস আগে থেকে দেশের নানান মন্দিরে বিগ্রহ ভাংচুর ও আক্রমণের ঘটনা তাদের সামনের পরিস্থিতি নিয়ে অধিকতর উদ্বেগ তৈরি করেছে বলেও তিনি জানান।

সংখ্যালঘুদের দাবিগুলো বাস্তবায়ন করতে হলে দেশের প্রধান রাজনৈতিক দল ও পক্ষগুলোর মধ্যে একটি ঐকমত্য প্রয়োজন বলে তিনি মনে করেন কিনা এবং সংখ্যালঘু সম্প্রদায়ের নিরাপত্তা ও উন্নতির লক্ষ্য অর্জনের জন্য যে সামাজিক চুক্তি প্রয়োজন সে আলোচনায় বিএনপি ও সমমনা দলগুলোকে অন্তর্ভুক্ত করার বিষয়ে জানতে চাইলে রানা দাশগুপ্ত ইতিবাচক জবাব দেন। তিনি বলেন, ‘সংখ্যালঘুদের দাবিগুলো বাস্তবায়ন করতে হলে দেশের প্রধান রাজনৈতিক দল ও পক্ষগুলোর মধ্যে একটি ঐকমত্য প্রয়োজন। ইতোমধ্যে এ ব্যাপারে তারা উদ্যোগ নিয়েছেন।’

তিনি বলেন, ‘নির্বাচন এখনও প্রায় ৩ মাস বাকি। রাজনৈতিক দলগুলোর সাথে আলোচনা আমরা শুরু করেছি। ইতোমধ্যে সরকারি দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান কবির বিন আনোয়ার, ১৪ দলীয় জোটের শরীক বাংলাদেশের ওয়াকার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, জাতীয় সমাজতান্ত্রিক দলের সভাপতি হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শিরিন আক্তার, সংসদের বিরোধী দল জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের, লিবারেল ইসলামিক জোটের সাথে বৈঠক হয়েছে। বিএনপিসহ অন্যান্য দলের সঙ্গেও আলোচনার চিন্তাভাবনা আমাদের আছে। আমরা মনে করি, সংখ্যালঘু সম্প্রদায়ের নিরাপত্তা ও উন্নতির লক্ষ্য ও তা অর্জনের জন্যে সামাজিক চুক্তি প্রয়োজন যা বিএনপি ও সমমনা দলগুলোকে আলোচনার বাইরে রেখে করা সম্ভব নয়।’

/ইউএস/
সম্পর্কিত
আলাপচারিতায় ব্যারিস্টার আমীর উল ইসলাম ও মানস ঘোষমুজিবনগরে স্বাধীনতার ঘোষণাপত্র ও সংবাদ সংগ্রহ
করারোপ নীতি শিক্ষা সম্প্রসারণকে বাধাগ্রস্ত করবে: সলিমুল্লাহ খান
বাংলা ট্রিবিউনকে ওয়াসিকা আয়শা খান‘নারীরা যে শ্রেষ্ঠত্বের প্রমাণ দিয়ে চলেছেন, এর নেপথ্যে শেখ হাসিনা’
সর্বশেষ খবর
কুষ্টিয়ায় বৃত্তি পেলো ১৬০ স্কুলশিক্ষার্থী
কুষ্টিয়ায় বৃত্তি পেলো ১৬০ স্কুলশিক্ষার্থী
ওয়ালটন এসি কিনে মিলিয়নিয়ার গাজীপুরের আলী
ওয়ালটন এসি কিনে মিলিয়নিয়ার গাজীপুরের আলী
থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর
থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর
গরমে উপজেলা নির্বাচনে ভোটার উপস্থিতি নিয়ে শঙ্কা আছে: ইসি আনিছুর
গরমে উপজেলা নির্বাচনে ভোটার উপস্থিতি নিয়ে শঙ্কা আছে: ইসি আনিছুর
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
তাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
প্রাক-প্রাথমিক বন্ধই থাকছেতাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস