X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১
আবদুস সালাম মুর্শেদী

রফতানি মুদ্রানীতি চায় তৈরি পোশাক খাতের উদ্যোক্তারা

গোলাম মওলা
১৩ জুন ২০১৬, ১৬:২০আপডেট : ১৩ জুন ২০১৬, ১৬:২৮

আবদুস সালাম মুর্শেদী এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ইএবি) সভাপতি আবদুস সালাম মুর্শেদী মনে করেন, দেশের তৈরি পোশাকসহ রফতানি খাতে উৎপাদন ব্যয় বেড়ে গেছে। এ অবস্থায়ও দুইবার ট্যাক্স দিতে হবে তৈরি পোশাক ও বস্ত্র খাতের উদ্যোক্তাদের। তিনি জানিয়েছেন, ২ জুন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত যে বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করেছেন তাতে তৈরি পোশাকসহ রফতানি খাতের উদ্যোক্তাদের প্রথমে ১.৫০ শতাংশ দিতে হবে উৎসে কর। পরে আবার ২০ শতাংশ হারে দিতে হবে করপোরেট ট্যাক্স। এরপর উৎপাদিত পণ্য যে দেশের ক্রেতারা কিনবে সেই দেশের মুদ্রার মান যদি কমে যায়, তাহলে রফতানি খাতের উদ্যোক্তাদের ব্যবসা করার সক্ষমতা কমে আসবে। এ কারণে রফতানি খাতের জন্য ‘রফতানি মুদ্রানীতি’ জরুরি। বাংলা ট্রিবিউনকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে আবদুস সালাম মুর্শেদী এ সব কথা বলেন।

বাংলা ট্রিবিউন: অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জাতীয় সংসদে যে বাজেট উপস্থাপন করেছেন তাতে ভাল দিক কোনগুলো?

সালাম মুর্শেদী: রফতানি খাতের জন্য সাড়ে ৪ হাজার কোটি টাকা বরাদ্দ রাখার কথা বলা হয়েছে এই বাজেটে। শিল্পের জন্য মূলধনী যন্ত্রপাতি আমদানির ক্ষেত্রে রেয়াতি শুল্ক সুবিধা দেওয়ার কথা বলা হয়েছে।  অগ্নিনির্বাপক যন্ত্রপাতি-উপকরণ ও প্রি-ফেব্রিক্যাটেড বিল্ডিং তৈরির উপকরণে শুল্ক রেয়াতের প্রস্তাব করা হয়েছে। দক্ষ মানবসম্পদ গঠনে বাজেটে উল্লেখযোগ্য বরাদ্দ রাখা হয়েছে। বেসরকারি খাতের পেনশন প্রদানের উদ্যোগ অত্যন্ত সময়োপযোগী। এছাড়াও ১০টি মেগা প্রকল্পে উল্লেখযোগ্য তহবিল বরাদ্দ শিল্পে সহায়ক হবে। তৈরি পোশাক খাতে করপোরেট ট্যাক্স ৩৫ শতাংশ থেকে কমিয়ে ২০ শতাংশ করা হয়েছে। এটাও ভাল দিক।

বাংলা ট্রিবিউন: বাজেটের সবচেয়ে বড় চ্যালেঞ্জ কী ?

সালাম মুর্শেদী: অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত যে বাজেট পেশ করেছেন তা আমার দৃষ্টিতে সবচেয়ে বড় বাজেট। এ কারণে চ্যালেঞ্জও বড়। বিশেষ করে রাজস্ব আদায়ের যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে, তা আদায় করাটাই হবে এর বড় চ্যালেঞ্জ।

বাংলা ট্রিবিউন: প্রস্তাবিত বাজেটের দুর্বলতাগুলো কী কী?

সালাম মুর্শেদী: কাঙ্ক্ষিত প্রবৃদ্ধি অর্জন করতে হলে দেশে বিনিয়োগ বাড়াতে হবে। সরকারও বলছে তারা বিনিয়োগবান্ধব, শ্রমবান্ধব, কর্মসংস্থানবান্ধব, কিন্তু বিনিয়োগ কীভাবে হবে তার সুস্পষ্ট দিক নির্দেশনা নেই বাজেটে। উদ্যোক্তাদের বিনিয়োগে উৎসাহিত করার প্রত্যক্ষ বা পরোক্ষ কোনও দিক নির্দেশনা নেই। বর্তমানে দেশের তৈরি পোশাকসহ রফতানি খাতে উৎপাদন ব্যয় বেড়ে গেছে। এ অবস্থায়ও দুইবার ট্যাক্স দিতে হবে তৈরি পোশাক ও বস্ত্র খাতের উদ্যোক্তাদের। পাশাপাশি যারা নিয়মিত কর দেন তাদের ওপর করের বোঝা চাপানো হয়েছে।

বাংলা ট্রিবিউন: করের আওতা বাড়ে না কেন?

সালাম মুর্শেদী: যারা কর দেন তাদের ওপর করের বোঝা চাপানো ঠিক হচ্ছে না। এ কারণে করের আওতা বাড়াতে হবে। তা না হলে এক সময় হিতে বিপরীত হতে পারে। নতুন করের আওতা বাড়ানোর জন্য কিছু সুযোগ সুবিধা বাড়ানো যেতে পারে। যারা এখনও কর দেন না তাদেরকে করের আওতায় আনতে বিশেষ উদ্যোগ নেওয়া যেতে পারে। যেমন-টিন থাকলে স্কুলে বাচ্চাদের ভর্তি, ট্রেন বাস বা প্লেনে ভাড়ার ক্ষেত্রে বিশেষ ডিসকাউন্টের ব্যবস্থা করা গেলে নতুন করদাতা বৃদ্ধি পেতে পারে।

বাংলা ট্রিবিউন: বেসরকারি বিনিয়োগ উৎসাহিত করতে হলে কী করা উচিত?

সালাম মুর্শেদী: বেশ কয়েক বছর ধরে বেসরকারি খাতে বিনিয়োগ নেই। বেসরকারি খাতে এক ধরনের স্থবিরতা বিরাজ করছে। বেসরকারি বিনিয়োগ উৎসাহিত করতে হলে এই বাজেটে রফতানিমুখী শিল্পকে করারোপ করা থেকে দূরে রাখতে হবে।

বাংলা ট্রিবিউন: বাজেটের ঘোষণা অনুযায়ী বেসরকারি বিনিয়োগ বাড়ার সম্ভাবনা আছে কিনা?

সালাম মুর্শেদী: কিছু  ইকোনমিক জোন সরকার ঘোষণা করেছে। সেখানে খাতওয়ারি  এবং নির্দিষ্ট সময় বেঁধে দিয়ে ভৌত অবকাঠামো তৈরি করা সম্ভব হলে বিনিয়োগ বাড়বে। কারণ,যারা বিনিয়োগ করতে চান তাদেরকে প্ল্যান করার সুযোগ দিতে হবে। নিদিষ্ট সময় বেঁধে দেওয়া হলে বিনিয়োগকারীদের মধ্যে আগ্রহ বাড়বে।

বাংলা ট্রিবিউন: ক্ষুদ্র উদ্যোক্তাদের বিনিয়োগে আগ্রহী করতে কী করা উচিত?

সালাম মুর্শেদী: বিনিয়োগ বাড়াতে হলে ছোট ক্ষুদ্র উদ্যোক্তারা যাতে সিঙ্গেল ডিজেটে ঋণ পেতে পারে, সে ব্যবস্থা করতে হবে। তা না হলে বিনিয়োগ বাড়বে না।

বাংলা ট্রিবিউন: বিদেশি বিনিয়োগ দেশি বিনিয়োগকে প্রভাবিত করে? নাকি দেশি বিনিয়োগ বিদেশি বিনিয়োগকে প্রভাবিত করে?

সালাম মুর্শেদী: দেশি উদ্যোক্তারা বিনিয়োগে আসলে বিদেশি বিনিয়োগ (এফডিআই) এমনিতেই আসবে।এখন এক ধরনের রাজনৈতিক স্থিতিশীলতা বিরাজ করছে। সবাই এখন বিনিয়োগ করতে চায়।শুধু সরকারের প্রয়োজনীয় সহযোগিতা দরকার।

বাংলা ট্রিবিউন: প্রস্তাবিত বাজেটে রফতানি খাতের কোন বিষয়টি অর্থমন্ত্রী এড়িয়ে গেছেন?

সালাম মুর্শেদী: রফতানিকারকদের দীর্ঘদিনের প্রত্যাশা ছিল এই বাজেট থেকেই রফতানি খাতে বিশেষ মুদ্রানীতি প্রণয়নের একটি দিক নির্দেশনা থাকবে। কিন্তু ‌‌‌‘রফতানি মুদ্রানীতি’ সম্পর্কে বাজেটে কোনও নির্দেশনা নেই। ইউরোজোনসহ যেসব দেশে বাংলাদেশের পোশাক রফতানি হয়,সেই সব দেশের মুদ্রার মান কমে গেলে উদ্যোক্তারা ক্ষতির সম্মুখীন হন। অথচ আমাদের প্রতিযোগী দেশগুলো সে দেশের রফতানি খাতকে চাঙা রাখতে অনেক সময় মুদ্রার মান কমিয়ে কখনও জ্বালানির মূল্য কমিয়ে,কখনও সরকারি সাপোর্ট দিয়ে তাদের দেশের উদ্যোক্তাদের সহযোগিতা করেন। আমরাও সেই রকম সুযোগ সুবিধা চাই।

আবদুস সালাম মুর্শেদী বাংলা ট্রিবিউন:রফতানি মুদ্রানীতির উপকারিতা কী?
সালাম মুর্শেদী: একটি রফতানি মুদ্রানীতি আমরা আশা করছি অনেক দিন ধরে। কিন্তু এর কোনও প্রতিফলন পাচ্ছি না। আমরা বিশ্ববাজারে প্রতিযোগিতা করি। এখানে একেক দেশে একেক ধরনের সুবিধা পায়। কিন্তু আমরা সে রকম কিছু পাই না। ভারতে রূপির মান কমানোর কারণে সে দেশের তৈরি পোশাক খাতের উদ্যোক্তারা লাভবান হচ্ছেন। কিন্তু আমরা অনেক সময় ক্ষতির সম্মুখীন হই।

বাংলা ট্রিবিউন: রফতানি মুদ্রানীতির প্রভাব অর্থনীতিতে পড়বে কি?

সালাম মুর্শেদী: আমরা সরকারের বিভিন্ন ধরনের সহযোগিতা চাই। কেবল ডলার বা অর্থের জন্যই নয়, সামাজিক কারণেও আমরা সরকারের সহযোগিতা চাই। যদি আমরা প্রতিযোগিতায় হেরে যাই, তাহলে আমাদের দেশে বেকার সমস্যা বেড়ে যাবে। আর বেকার সমস্যা বেড়ে গেলে সামাজিক অস্থিরতা সৃষ্টি হতে পারে।

বাংলা ট্রিবিউন: রফতানি আয়ে প্রবৃদ্ধি ভাল হওয়া সত্ত্বেও রফতানি মুদ্রানীতির প্রয়োজনীয়তা আছে কি?
সালাম মুর্শেদী: রফতানি আয়ে ভালো প্রবৃদ্ধি দেখে উচ্ছ্বসিত হলে চলবে না। মনে রাখতে হবে, প্রতিযোগী দেশগুলো সব সময়ই নিত্যনতুন কৌশল নিচ্ছে। তাই রফতানি আয়ে প্রবৃদ্ধি ধরে রাখতে হলে আমাদের সরকারকে রফতানি খাতের ওপর নতুন করে করের বোঝা চাপিয়ে দিলে হবে না। নীতি-সহায়তা আগের মতোই রাখতে হবে।

বাংলা ট্রিবিউন:প্রস্তাবিত বাজেটে রফতানি খাতের উৎসে কর বাড়ানো হয়েছে। এর ফলে এই খাতে কী ধরনের প্রভাব পড়তে পারে?

সালাম মুর্শেদী: প্রস্তাবিত বাজেটে রফতানি খাতের উৎসে কর ০.৬০ থেকে বাড়িয়ে ১.৫০ শতাংশ করা হয়েছে। আমি মনে করি, বর্তমান পেক্ষাপটে রফতানি খাতের উৎসে কর ০.৬০ থাকা দরকার। এর বেশি হলে রফতানিমুখী শিল্পের স্বাভাবিক কার্যক্রম স্থবির হয়ে পড়বে। শিল্পের সক্ষমতা কমে যাবে। অর্থনৈতিক উন্নয়ন প্রবৃদ্ধি বাধাগ্রস্ত হবে, বিনিয়োগ তথা কর্মসংস্থান সৃষ্টি নিশ্চিতভাবে ক্রমাগত নিরুৎসাহিত হয়ে উঠবে।

বাংলা ট্রিবিউন: করপোরেট ট্যাক্স ৩৫ শতাংশ থেকে ২০ শতাংশ নামিয়ে আনা হয়েছে। তারপরও আপনারা খুশি নন কেন?

সালাম মুর্শেদী: পোশাক খাতে প্রথমে উৎসে কর দিতে হয়,আবার যদি করপোরেট ট্যাক্স দেওয়া লাগে, তাহলে এই খাত ক্ষতিগ্রস্ত হবে। পোশাক খাতে সক্ষমতা কমে আসবে। উৎসে কর ১.৫০ শতাংশ দেওয়ার পর আবার ২০ শতাংশ হারে করপোরেট ট্যাক্স দিতে হবে। আমার প্রস্তাব, আগের মতো করপোরেট ট্যাক্স ১০ শতাংশ করা যেতে পারে।

প্রসঙ্গত, গত ২ জুন জাতীয় সংসদে ২০১৬-১৭ অর্থবছরের প্রস্তাবিত ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকার বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বাজেটে আগামী অর্থবছরে ৭.২ শতাংশ জিডিপির প্রবৃদ্ধি ধরা হয়েছে। মূল্যস্ফীতি ধরা হয়েছে ৫.৮ শতাংশ।

আরও পড়ুন:
স্কুলে স্কুলে ফুঁসে উঠছেন অভিভাবকরা, চাচ্ছেন প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ

কথা বলছেন না শ্যামল কান্তি

জি এম কাদের: জাপার কোনও রাজনীতি নেই

 / জিএম/ এমএসএম / আপ- এপিএইচ/

সম্পর্কিত
আলাপচারিতায় ব্যারিস্টার আমীর উল ইসলাম ও মানস ঘোষমুজিবনগরে স্বাধীনতার ঘোষণাপত্র ও সংবাদ সংগ্রহ
করারোপ নীতি শিক্ষা সম্প্রসারণকে বাধাগ্রস্ত করবে: সলিমুল্লাহ খান
বাংলা ট্রিবিউনকে ওয়াসিকা আয়শা খান‘নারীরা যে শ্রেষ্ঠত্বের প্রমাণ দিয়ে চলেছেন, এর নেপথ্যে শেখ হাসিনা’
সর্বশেষ খবর
‘ডে আফটার টুমরো’ নয়, টুডে
‘ডে আফটার টুমরো’ নয়, টুডে
জিম্মি মুক্তির বিষয়ে আন্তরিক হলেও গাজায় আগে যুদ্ধবিরতি চায় হামাস
জিম্মি মুক্তির বিষয়ে আন্তরিক হলেও গাজায় আগে যুদ্ধবিরতি চায় হামাস
হাসিনা-তাভিসিন আন্তরিক বৈঠক, থাইল্যান্ডের সঙ্গে ৫ দলিল স্বাক্ষর
হাসিনা-তাভিসিন আন্তরিক বৈঠক, থাইল্যান্ডের সঙ্গে ৫ দলিল স্বাক্ষর
৯ মে পর্যন্ত বন্ধ থাকবে চুয়েট, হলে থাকতে পারবেন শিক্ষার্থীরা
৯ মে পর্যন্ত বন্ধ থাকবে চুয়েট, হলে থাকতে পারবেন শিক্ষার্থীরা
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ