X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

আতঙ্ক-শঙ্কায় বেড়েছে র‌্যাব পুলিশের তল্লাশি চৌকি

জামাল উদ্দিন
১৯ মার্চ ২০১৭, ২২:০২আপডেট : ১৯ মার্চ ২০১৭, ২২:১৪

 

পুলিশের তল্লাশি আশকোনা ও খিলগাঁওয়ে আত্মঘাতী হামলার পর রাজধানীতে বাড়ানো হয়েছে পুলিশ ও র‌্যাবের তল্লাশি চৌকি (চেকপোস্ট)। শক্তি, সামর্থ্য ও কৌশলও বাড়ানো হয়েছে তল্লাশি চৌকির সদস্যদের। তবে রাজধানীতে পুলিশ ও র‌্যাবের কী পরিমাণ তল্লাশি চৌকি রয়েছে, সেই ব্যাপারে সুনির্দিষ্ট কোনও দেননি সংশ্লিষ্টরা। তবে প্রতিটি থানা এলাকায় পুলিশের কমপক্ষে তিনটি আর র‌্যাবের একাধিক তল্লাশি চৌকি বসানো হয়েছে। সন্দেহভাজন যেকোনও ব্যক্তি ও যানবাহনও বাদ যাবে না এ তল্লাশি থেকে। বাস টার্মিনাল, সদরঘাট, রেলস্টেশন, বিমানবন্দর ও গুরুত্বপূর্ণ স্থানগুলোতে তল্লাশি জোরদার করা হয়। তল্লাশি চৌকির সদস্যদের সর্বোচ্চ সতর্ক থাকতে বলা হয়েছে বলেও জানান পুলিশ ও র‌্যাব কর্মকর্তারা।

তল্লাশি চৌকিতে হামলা শুরু হয় ২০১৫ সালে। ওই বছরের অক্টোবরে রাজধানীর গাবতলীতে চেকপোস্টে তল্লাশি করতে গিয়ে দুর্বৃত্তের হাতে নিহত হন এএসআই ইব্রাহিম মোল্লা। এর কয়েকদিন পর নভেম্বরে আশুলিয়ায় নিহত হন পুলিশ কনস্টেবল মুকুল। এরপরই পুলিশ ও র‌্যাব তল্লাশি চৌকির সক্ষমতা বাড়ানোর উদ্যোগ নেয়। এরপর পুলিশ ও র‌্যাবের আর কোনও চেকপোস্টে হামলার সুযোগ পায়নি জঙ্গি ও সন্ত্রাসীরা।

সর্বশেষ আশকোনায় র‌্যাবের নির্মাণাধীন সদর দফতরে আত্মঘাতী হামলার কয়েক ঘণ্টা পর আরও এক জঙ্গি খিলগাঁওয়ের মেরাদিয়ায় র‌্যাবের আরেকটি চেকপোস্টে আত্মঘাতী হামলার চেষ্টা চালায় আরেক জঙ্গি। থামার নির্দেশ অমান্য করে মোটর সাইকেল নিয়ে এগিয়ে যাওয়ার সময় তাকে লক্ষ করে গুলি করেন র‌্যাব সদস্যরা। এতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

 

পুলিশের তল্লাশি

রাজধানীর মোড়ে মোড়ে ও গুরুত্বপূর্ণ স্থানগুলোয় মোটরসাইকেল, সিএনজি চালিত অটোরিকশাকে সন্দেহ হলেই দাঁড় করিয়ে তল্লাশি চালাতে দেখা গেছে পুলিশ ও র‌্যাব সদস্যদের। উত্তরা, বনানী, মহাখালী, গুলশান, মিরপুর, খিলগাও, বাড্ডা, রমনা, ধানমন্ডি, মোহাম্মদপুর, শ্যামলী, গাবতলী, যাত্রাবাড়ী, বাড্ডা ও ডেমরা এলাকার বিভিন্নস্থানে চৌকি বসিয়ে তল্লাশি করা হচ্ছে।

তল্লাশি জোরদার প্রসঙ্গে র‌্যাব-৪-এর অধিনায়ক অতিরিক্ত ডিআইজি খন্দকার লুৎফুল কবির বাংলা ট্রিবিউনকে বলেন, ‘চেকপোস্ট বাড়ানো হয়েছে। যেকোনও হুমকি মোকাবিলায় যে পরিমাণ শক্তি, সামর্থ্য ও কৌশল থাকা দরকার এমন চেকপোস্ট বসানো হয়েছে।’ জঙ্গিদের আত্মঘাতী হামলা ঠেকিয়ে দেওয়ার পর র‌্যাব সদস্যদের মনোবল আরও বেড়েছে বলে মনে করেন তিনি।

পুলিশের তল্লাশি

একই প্রসঙ্গে র‌্যাব-১০-এর অধিনায়ক অতিরিক্ত ডিআইজি মো. জাহাঙ্গির হোসেন মাতুব্বর বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সর্বত্র তল্লাশি চৌকি বাড়ানো হয়েছে। তল্লাশি চৌকির কৌশল ও সামর্থ্যও বাড়ানো হয়েছে।’ তবে কী পরিমাণ চৌকি বাড়ানো হয়েছে, কৌশলগত কারণে সেটা বলতে রাজি হননি তিনি।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) রমনা বিভাগের উপ-কমিশনার (ডিসি) মারুফ হোসেন সরদার বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আশকোনা ও খিলগাঁওয়ের ঘটনার পর চেকপোস্টে দায়িত্বরত পুলিশ সদস্যদের সর্বোচ্চ সতর্ক থাকতে বলা হয়েছে। একইসঙ্গে এলাকা ভিত্তিক ব্লকরেইডও অব্যাহত রয়েছে।’

ঢাকা মহানগর পুলিশের জনসংযোগ শাখার উপ কমিশনার মাসুদুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘রাজধানীর বিভিন্ন এলাকায় তল্লাশি চৌকি বাড়ানো হয়েছে। পরিস্থিতি অনুযায়ী তল্লাশির চৌকি বাড়ানো-কমানো হয়। তবে তল্লাশি চৌকির সদস্যদের মধ্যে কোনও আতঙ্ক নেই। আছে সর্বোচ্চ সতর্কতা।’

ছবি: নাসিরুল ইসলাম

 আরও পড়ুন: আত্মঘাতী হামলার পরিকল্পনা ছিল!

/এমএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
কুমিল্লা শিক্ষা প্রকৌশল কার্যালয়ে ঠিকাদারকে মারধর২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ