X
শুক্রবার, ১৭ মে ২০২৪
৩ জ্যৈষ্ঠ ১৪৩১

‘জঙ্গি আস্তানা’য় বিস্ফোরণের ধ্বংসস্তূপ

রাফসান জানি
০৮ সেপ্টেম্বর ২০১৭, ২১:৫২আপডেট : ০৯ সেপ্টেম্বর ২০১৭, ১১:৫৪

বিস্ফোরণের পর এমন ধ্বংসস্তূপে পরিণত হয় পঞ্চম তলার ফ্ল্যাট মিরপুরের দারুসসালামে বাঁধন সড়কের ২/৩-বি নম্বর বাড়িটি ‘কমল প্রভা’। পাঁচ তলা ভবনটির পঞ্চম তলায় দুটি ফ্ল্যাটে পরিবারসহ থাকতো জঙ্গি আবদুল্লাহ। এছাড়া ছাদের একপাশে ছিল তার বিস্ফোরক তৈরির ল্যাব ও কবুতর রাখার স্থান। গত ৪ সেপ্টেম্বর রাত থেকে সন্দেহভাজন জঙ্গি আস্তানা হিসেবে র‌্যাব বাড়িটি ঘিরে রাখে। প্রথমে আত্মসমর্পণ করবে বললেও ৫ সেপ্টেম্বর রাত পৌণে ১০টার দিকে পঞ্চম তলার ফ্ল্যাটে বিস্ফোরণ ঘটিয়ে আবদুল্লাহ আরও ছয়জনসহ আত্মঘাতী হয়।

ভয়াবহ এই আত্মঘাতী বিস্ফোরণে ‘কমল প্রভা’ ভবনের পাঁচ তলার ফ্ল্যাটটি ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে চতুর্থ তলাও। অভিযান শেষে পুরোভবনটি বিস্ফোরকমুক্ত ঘোষণা করা হলেও চতুর্থ ও পঞ্চম তলা আপাতত নিজেদের নিয়ন্ত্রণে রাখা হবে বলে জানিয়েছে র‌্যাব।  

বিস্ফোরণের পর পঞ্চম তলার মেঝেতে তৈরি হওয়া গর্ত সরেজমিনে দেখা গেছে, বিস্ফোরণের প্রভাবে ওই বাড়ির সামনের রাস্তাজুড়ে ছড়িয়ে আছে কাঁচের টুকরো। ভবনের সামনে থেকে দেখা যায়, চতুর্থ ও পঞ্চম তলা পুড়ে গেছে। সিঁড়ি বেয়ে ওপরে উঠলেই নাকে আসে আগুনে পোড়া গন্ধ। ঘটনার দু’দিন পরও রয়ে গেছে। ফ্ল্যাটটি দেখে বোঝার উপায় নেই কোথায় কী আসবাবপত্র ছিল।  সবকিছু পুড়ে ছাই হয়ে আছে। ফ্ল্যাটের ভেতরে দেয়ালসহ পিলার ভেঙে পড়ে আছে। বিস্ফোরণ ঘটানো হয় ফ্ল্যাটের ভেতরে সর্বশেষ কক্ষটিতে। এতে ফ্লোর ভেঙে বড় গর্ত সৃষ্টি হয়েছে।

ছাদের একপাশে কবুতরের খাঁচা অভিযান পরিচালনাকারী র‌্যাব সদস্য ও প্রত্যক্ষদর্শীদের বরাতে জানা গেছে, রাত পৌনে ১০টার দিকে ঘিরে রাখা আস্তানায় পাঁচ থেকে ছয়টি ভয়াবহ বিস্ফোরণের শব্দ পাওয়া যায়। ভবনটি থেকে প্রথমে  কালো ধোঁয়া ও পরে আগুন জ্বলতে দেখা যায়। বিস্ফোরণের ধ্বংসস্তূপ থেকে পরবর্তীতে সাতটি মাথার খুলি ও হাড় উদ্ধার করা হয়। ধারণা করা হচ্ছে, এ ঘটনায় জঙ্গি আব্দুল্লাহ, তার দুই স্ত্রী, দুই সন্তান ও দুই সহযোগী মারা গেছে। নিহত আবদুল্লাহ তার দুই স্ত্রী ও সন্তানদের পরিচয় পাওয়া গেলেও দুই সহযোগীর পরিচয় এখনও পাওয়া যায়নি। তবে গত ৭ সেপ্টেম্বর ঘটনাস্থলে এসে এক দম্পতি দাবি করেন, তাদের ছেলের নাম কামাল। ঈদের পরদিন থেকে সে  নিখোঁজ। কামাল আবদুল্লাহর বাসায় কবুতর লালন-পালনের কাজ করতো। যদিও র‌্যাব বলছে, আত্মঘাতী বিস্ফোরণে জঙ্গি আব্দুল্লাহর সঙ্গে নিহত দুই সহযোগীর পরিচয় এখনও নিশ্চিত হওয়া যায়নি।

আব্দুল্লাহর বোমা ও বিস্ফোরক তৈরির ল্যাব ঘটনার পর ওই ভবনটিতে তল্লাশী ও উদ্ধার অভিযান চালিয়েছেন র‌্যাবের বোম্ব ডিসপোজাল ইউনিটের সদস্যরা। ৮ সেপ্টেম্বর বিকাল ৪ টায় অভিযান সমাপ্তি ঘোষণা করে র‌্যাবের মুখপাত্র মুফতি মাহমুদ খান জানান, জঙ্গি আস্তানায় তিন ধরনের ১৭টি শক্তিশালী বোমা পাওয়া গেছে। এছাড়া ৩০টি ইম্প্রোভাইজ হ্যান্ড গ্রেনেড, কেমিক্যাল বোমা ৫০টি, ১০ কেজি গান পাউডার, ৩ কেজি সালফার, স্প্লিন্টার ১৫ কেজি, চারকোল ১৫-২০ কেজি, ইগনাইটিং কর্ড ১৫০০টি, বোমা রাখার খালি বাক্স ৯টি, এক কন্টেনার এসিড, ১১ কন্টেনার দাহ্য পদার্থ, মাস্ক দু’টি ও ধারালো দেশীয় অস্ত্র ৬১টি।

টেবিলে বিভিন্ন ধরনের সার্কিট ভয়াবহ বিস্ফোরণ ও আগুন লাগার পরও এসব বোমা ও গ্রেনেড কিভাবে অক্ষত থাকলো জানতে চাইলে মুফতি মাহমুদ খান বলেন, ‘ঘটনা ঘটিয়েছে পঞ্চম তলার একটি ফ্ল্যাটে। অধিকাংশ বোমা ও বিস্ফোরক পাওয়া গেছে ষষ্ঠ তলার ল্যাবে ও পঞ্চম তলার অন্য ফ্ল্যাটটিতে।’

আব্দুল্লাহ’র কাছে থাকা বাকি বোমাগুলো বিস্ফোরণ ঘটাতে দেওয়া হয়নি বলে জানান র‌্যাব মুখপাত্র। তিনি বলেন, ‘অভিযান শুরুর পর থেকে আমরা ষষ্ঠ তলায় লক করে দিয়েছিলাম। যেকারণে সে অন্য বোমাগুলো ব্যবহার করতে পারেনি।’

বোতলে রাখা রাসায়নিক বোমা আব্দুল্লাহ’র জঙ্গি সংশ্লিষ্টতার বিষয়ে গত ৬ সেপ্টেম্বর অভিযান চলাকালে র‌্যাব মহাপরিচালক বেনজির আহমেদ বলেন, ‘২০০৫ সাল থেকে সে জেএমবিতে যুক্ত হয়। পরবর্তীতে জেএমবি ভেঙে সারোয়ার- তামিম গ্রুপ গঠিত হলে সেখানে যোগাদান করে সে। এই গ্রুপে আবদুল্লাহ ‘আল-আনসার’ হিসেবে দায়িত্ব পালন করছিল। গত বছর এই গ্রুপের একজন শুরা সদস্যকে আটক করেছিল র‌্যাব। তার কাছ থেকে আব্দুল্লাহ সম্পর্কে তথ্য পাওয়া যায়। তখন থেকেই তার সন্ধানে ছিল র‌্যাব। তবে এতদিন তার অবস্থান নিশ্চিত করা সম্ভব হয়নি।’

তিনি বলেন, ‘সোমবার (৪ সেপ্টেম্বর) রাতে টাঙ্গাইলে জঙ্গি আস্তানায় অভিযান চালিয়ে দুজনকে গ্রেফতার করা হয়। তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে দারুসসালাম এলাকার এই জঙ্গি আস্তানায় অভিযান চালানো হয়।’

উদ্ধার করা দেশীয় ধারালো অস্ত্র এদিকে মিরপুরের আস্তানায় সাত জনের আত্মঘাতী হওয়ার ঘটনায় দারুসসালাম থানায় একটি অপমৃত্যু মামলা দায়ের করা হয়েছে। এছাড়া জঙ্গি সংশ্লিষ্টতার অভিযোগে বাড়ির মালিক হাবিবুল্লাহ বাহার আজাদ ও নৈশ প্রহরী সিরাজুলকে পুরনো একটি মামলায় গ্রেফতার করা হয়েছে। তারা প্রত্যেকে পাঁচ দিন করে রিমান্ডে রয়েছেন বলে জানিয়েছে র‌্যাব।

জঙ্গি আবদুল্লাহর সঙ্গে  অন্য কার কার  সংশ্লিষ্টতা রয়েছে, এমন প্রশ্নে মুফতি মাহমুদ খান বলেন, ‘তার (আবদুল্লাহ) সঙ্গে ৫-৬ জন সার্বক্ষণিক সহযোগী হিসেবে কাজ করতো। বিস্ফোরণে দুই সহযোগী মারা গেছে। বাকিদের ব্যাপারে তথ্য সংগ্রহ করা হচ্ছে। এছাড়া, আমরা কিছু নথি ও ডিভাইস উদ্ধার করেছি। সেগুলো বিশ্লেষণ করে দেখা হচ্ছে।’

উদ্ধার করা বোমা ও বোমা তৈরির সরঞ্জাম এদিকে গত ৪ সেপ্টেম্বর রাত থেকে শুরু হওয়া অভিযান ৮ সেপ্টেম্বর বিকাল ৪ টায় সমাপ্তি ঘোষণা করা হলেও ভবনটির অন্য বাসিন্দারা এখনও ফ্ল্যাটে উঠতে পারছেন না। ভবনে আর কোনও বিস্ফোরক না থাকলেও আত্মঘাতী বিস্ফোরণে চতুর্থ ও পঞ্চম তলার অবকাঠামোগত ক্ষতি হয়েছে। ফলে ভবনটিতে বসবাস কতটুকু ঝুঁকিমুক্ত তা যথাযথ কর্তৃপক্ষ নির্ধারণ করবে। তাদের সিদ্ধান্তের ভিত্তিতেই ওই ভবনে বাসিন্দারা বসবাস করতে পারবেন বলে জানিয়েছে র‌্যাব।

বাইরে থেকে ‘জঙ্গি আস্তানা’ অভিযান শেষে সংবাদ সম্মেলনে র‌্যাব মুখপাত্র মুফতি মাহমুদ খান বলেন, ‘বাসিন্দাদের সঙ্গে আমাদের নিয়মিত যোগাযোগ হচ্ছে। অভিযানের শুরুতে আমাদের প্রধান টার্গেট ছিল তাদের নিরাপদে বের করে নিয়ে আসা। আমরা সেটা সফলভাবে করতে পেরেছি। দ্বিতীয় টার্গেট ছিল পুরোভবন বিস্ফোরকমুক্ত করা। সেটাও আমরা করতে সক্ষম হয়েছি। ভবনে বসবাস করতে আমাদের কোনও রেস্টিকশন নাই। কিন্তু বিষয়টি হচ্ছে, বিস্ফোরণের কারণে ভবনের স্ট্যাকচারাল ডিজাইন ডেমেজ হয়েছে। ওয়াল ও ফ্লোরে গর্ত হয়েছে। ফলে বিশেষজ্ঞদের পরামর্শ ছাড়া এ ব্যাপারে কিছু বলা সম্ভব নয়। আমরা তাদের (বিশেষজ্ঞ) সঙ্গে কথা বলেছি। তাদের তদন্ত রিপোর্ট পেলে  এ ব্যাপারে সিদ্ধান্ত দিতে পারবো।

পুরোভবনটি নিজেদের নিয়ন্ত্রণে রাখা না হলেও চতুর্থ ও পঞ্চম তলা র‌্যাবের নিয়ন্ত্রণে থাকবে বলে সংবাদ সম্মেলনে জানিয়েছেন র‌্যাব মুখপাত্র।
আরও পড়ুন-
শেষ হলো মিরপুরের জঙ্গি আস্তানায় র‌্যাবের অভিযান
মিরপুরের সেই জঙ্গি আস্তানায় ফের তল্লাশি-অভিযান

 

/এপিএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
দেশের উন্নয়নের বিষয়টি বিএনপির সহ্য হচ্ছে না: আইনমন্ত্রী
দেশের উন্নয়নের বিষয়টি বিএনপির সহ্য হচ্ছে না: আইনমন্ত্রী
আরসার বিরুদ্ধে অভিযান নিয়ে যা বললো র‌্যাব
আরসার বিরুদ্ধে অভিযান নিয়ে যা বললো র‌্যাব
‘মালয়েশিয়ার শ্রমবাজার বন্ধ হবে না’
‘মালয়েশিয়ার শ্রমবাজার বন্ধ হবে না’
বাড়ছে তাপমাত্রা, কমছে কৃষি উৎপাদন
খুলনা অঞ্চলে কৃষিতে জলবায়ু পরিবর্তনের প্রভাববাড়ছে তাপমাত্রা, কমছে কৃষি উৎপাদন
সর্বাধিক পঠিত
সিলেটে বছরের সর্বোচ্চ তাপমাত্রা
সিলেটে বছরের সর্বোচ্চ তাপমাত্রা
জাহাজে ওঠার পর কোরআনের সুরা শুনিয়ে দস্যুদের নিবৃত্ত করা হয়
জাহাজে ওঠার পর কোরআনের সুরা শুনিয়ে দস্যুদের নিবৃত্ত করা হয়
এমপিও আবেদন সরাসরি অধিদফতরে পাঠানো যাবে না
এমপিও আবেদন সরাসরি অধিদফতরে পাঠানো যাবে না
ভুয়া মুক্তিযোদ্ধা সনদধারীদের বিরুদ্ধে আসতে পারে আইনি ব্যবস্থা
ভুয়া মুক্তিযোদ্ধা সনদধারীদের বিরুদ্ধে আসতে পারে আইনি ব্যবস্থা
এডিপি: সর্বোচ্চ বরাদ্দ পাচ্ছে যে ১০ প্রকল্প
এডিপি: সর্বোচ্চ বরাদ্দ পাচ্ছে যে ১০ প্রকল্প