জেমকন সাহিত্য পুরস্কার পেলেন প্রশান্ত মৃধাসহ তিন লেখক

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৭:১২, নভেম্বর ০৯, ২০১৮ | সর্বশেষ আপডেট : ১৭:২৮, নভেম্বর ১১, ২০১৮



জেমকন সাহিত্য পুরস্কার-২০১৮ পাওয়া তিন লেখকের সঙ্গে অতিথিরাবাংলাদেশের সাহিত্য অঙ্গনের সবচেয়ে বড় সম্মাননা ‘জেমকন সাহিত্য পুরস্কার-২০১৮’ ঘোষণা করা হয়েছে। কথাসাহিত্যিক প্রশান্ত মৃধা এবং দুই তরুণ লেখক-কবি হামিম কামাল ও হাসান নাঈম পেয়েছেন ১৩তম জেমকন পুরস্কার।

শুক্রবার (৯ নভেম্বর) ‘ঢাকা লিট ফেস্ট ২০১৮’-এর দ্বিতীয় দিন শুক্রবার বিকালে এ পুরস্কার ঘোষণা করেন জেমকন গ্রুপের পরিচালক ও সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ।

আগের বছরগুলোর ধারাবাহিকতায় এ বছরও জেমকন পুরস্কার ঘোষণা করা হলো ঢাকা লিট ফেস্টের আসরে। বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে অনুষ্ঠিত হয় এই পুরস্কার প্রদান অনুষ্ঠান।

অনুষ্ঠানে জানানো হয়, কথাসাহিত্যিক প্রশান্ত মৃধাকে তার ‘ডুগডুগির আসর’কাব্যগ্রন্থের জন্য এ বছর পুরস্কৃত করা হয়েছে। পুরস্কার হিসেবে তার হাতে তুলে দেওয়া হয় আট লাখ টাকার চেক, বই, ক্রেস্ট ও সম্মাননাপত্র। এ বছর ‘তরুণ কথাসাহিত্য পুরস্কার - ২০১৮’ ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন হামিম কামাল। 'সোনাইলের বনে' নামে ছোটগল্পের বইয়ের জন্য তিনি পেয়েছেন একলাখ টাকার চেক, বই, ক্রেস্ট ও সম্মাননাপত্র। আর দ্বিতীয়বারের মতো জেমকন পুরস্কারে যুক্ত হওয়া ‘তরুণ কবিতা’ ক্যাটাগরিতে পুরস্কৃত হয়েছেন কবি হাসান নাঈম। 'দিল নিলামের হাট' কাব্যগ্রন্থের পাণ্ডুলিপির জন্য তিনি পেয়েছেন একলাখ টাকার চেক, বই, ক্রেস্ট ও সম্মাননাপত্র।

অনুষ্ঠানে জেমকন গ্রুপের পরিচালক ও সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ বলেন, ‘জেমকন সাহিত্য পুরস্কার নামে ২০০৭ সাল থেকে প্রতিবছর প্রদান করে আসছি এই সম্মাননা, ভবিষ্যতেও আমরা এই ধারা অব্যাহত রাখবো।’
তিনি বলেন, ‘প্রতিবছর এই কাজটি করা খুব কঠিন। জুরি বোর্ডের সদস্যদের মতামত নিয়ে এই পুরস্কার প্রদান করা হয়ে থাকে। বাংলা সাহিত্যের সৃজনশীল লেখকদের সম্মানিত করাই এ পুরস্কারের মূল উদ্দেশ্য। জেমকন সাহিত্য পুরস্কার লেখকদের প্রেরণা যোগাবে বলে আমার বিশ্বাস।’


হাসান নাঈম বলেন, ‘জেমকন পুরস্কার আমার জন্য অনেক বড় পাওয়া। আমি মানুষ ছোট, কবিও ছোট। আমি অনেক আনন্দিত, আমার মতো একজন ছোট কবিকে পুরস্কৃত করা হয়েছে।’
কথাসাহিত্যিক হামিম কামাল সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি এই পুরস্কার উৎসর্গ করেন তার স্ত্রীকে। 
প্রশান্ত মৃধা বলেন, “যেকোনও পুরস্কারপ্রাপ্তি আনন্দের। জেমকন গ্রুপকে ধন্যবাদ জানাই। জুরি বোর্ডে যারা ছিলেন তাদের প্রতিও কৃতজ্ঞতা। আজকে যারা ‘তরুণ পুরস্কার’ পেয়েছেন এর আগে তা আমিও পেয়েছিলাম। আজকের পুরস্কার পাওয়া থেকে সেই পুরস্কারটি অনেক বড়।”

‘জেমকন সাহিত্য পুরস্কার – ২০১৮’-এর জুরি বোর্ডে ছিলেন কবি আসাদ চৌধুরী, কবি রুবি রহমান, কথাসাহিত্যিক মনজুরুল ইসলাম এবং রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ।
‘জেমকন তরুণ কথাসাহিত্য পুরস্কার - ২০১৮’-এর জুরি বোর্ডে ছিলেন কথাসাহিত্যিক মঈনুল আহসান সাবের, কথাসাহিত্যিক সালমা বাণী, কথাসাহিত্যিক আহমাদ মোস্তফা কামাল, অধ্যাপক অনিরুদ্ধ কাহালী এবং অধ্যাপক কবি সুমন গুণ।
‘জেমকন তরুণ কবিতা পুরস্কার – ২০১৮’-এর জুরি ছিলেন কবি হাবিবুল্লাহ সিরাজী, কবি মোহাম্মদ সাদিক, কবি ফরিদ কবির, কবি শাহনাজ মুন্নী এবং কবি নিখিলেশ রায়।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পুরস্কার পর্ষদের সদস্য সচিব কবি শামীম রেজা।



ছবি: নাসিরুল ইসলাম

/এসও/এইচআই/এমওএফ/

লাইভ

টপ