X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১
একান্ত সাক্ষাৎকারে ড. বিজন কুমার শীল

করোনা শনাক্তকরণ কিট আসবে এপ্রিলে

হিটলার এ. হালিম
২৪ মার্চ ২০২০, ১৭:৩৯আপডেট : ২৪ মার্চ ২০২০, ১৮:১৯

ড. বিজন কুমার শীল দেশের বিশিষ্ট বিজ্ঞানী ড. বিজন কুমার শীল স্বল্পমূল্যে ও দ্রুততম সময়ে করোনাভাইরাস শনাক্তকরণ কিট তৈরির একেবারে শেষ পর্যায়ে রয়েছেন। বিদেশ থেকে রি-এজেন্টসহ (রাসায়নিক) অন্যান্য প্রয়োজনীয় দ্রব্যাদি দেশে এসে পৌঁছালে এপ্রিল মাসের মাঝামাঝি এই কিট তারা বাজারে ছাড়তে পারবেন।

মঙ্গলবার (২৪ মার্চ) সকালে বাংলা ট্রিবিউনের সঙ্গে আলাপকালে ড. বিজন কুমার শীল বলেন, ‘এই কিটের মাধ্যমে ১৫ মিনিটের মধ্যে করোনাভাইরাস শনাক্ত করা যাবে। প্রতিটি কিটের জন্য খরচ হবে ২০০ থেকে ২৫০ টাকা।’

ড. বিজন কুমার শীল আরও বলেন, ‘এটা নতুন কোনও উদ্ভাবন নয়। ২০০৩ সালে যখন সারা বিশ্বে সার্স ভাইরাস ছড়িয়ে পড়ে তখন সিঙ্গাপুরে আমি ও আমার এক সহকর্মী মিলে এই কিট তৈরি করি। এটা দিয়ে সে সময় সিঙ্গাপুরে সার্স ভাইরাস শনাক্ত করা হয় ১৫ মিনিটের মধ্যে। যদিও প্রথম দিকে সময় লাগতো ৯০ মিনিট। আমরা সেটাকে পরে ১৫ মিনিটে নামিয়ে আনি। ফলে প্রযুক্তিটির সফলতা নিয়ে কোনও প্রশ্ন নেই। এখন করোনা শনাক্তকরণের জন্য আমরা যেটা করবো তা হলো—‘টেকনোলজি ট্রান্সফার’। এর বেশি কিছু নয়।’

প্রসঙ্গত, ড. বিজন কুমার শীল সাভারের গণবিশ্ববিদ্যালয়ে গত ১ ফেব্রুয়ারি ভাইরোলজি বিভাগে চেয়ারম্যান হিসেবে যোগদান করেন। এছাড়া তিনি গণস্বাস্থ্য ফার্মাসিউটিক্যালের প্রধান বিজ্ঞানীও। এর আগে তিনি সাভারের প্রাণিসম্পদ গবেষণা প্রতিষ্ঠানের (বিএলআরআই) প্রধান বিজ্ঞানী ছিলেন। ১৯৯০ দশকের শেষভাগে পিপিআর ভাইরাসে (গোট প্লেগ) আক্রান্ত ছাগলের মড়ক ঠেকানোর জন্য উদ্ভাবন করেন পিপিআর ভ্যাকসিন, নাম দেন শহীদ টিটো স্ট্রেইন। ওই ভ্যাকসিনের ফলে সে সময় লাখ লাখ ছাগলের প্রাণ বাঁচে। দেশের বাইরেও এই ভ্যাকসিনের চাহিদা ছিল। আফলাটক্সিকোসিস ভাইরাসে আক্রান্ত মুরগি বাঁচাতে তিনি উদ্ভাবন করেন আফলাটক্সিন ভ্যাকসিন। এই ভ্যাকসিন সে সময় মুরগির প্রাণ বাঁচিয়ে যুগান্তকারী ভূমিকা রাখে। পরে ড. শীল সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটিতে অধ্যাপক হিসেবে যোগ দেন। ভাইরাস শনাক্তকরণ এবং প্রতিরোধ ও নির্মূলে ড. বিজন কুমার শীলের রয়েছে অতীত অভিজ্ঞতা। সেই অভিজ্ঞতা কাজে লাগিয়ে এবার তিনি করোনাভাইরাস শনাক্তকরণের জন্য কিট প্রস্তুত করছেন।

ড. বিজন কুমার শীল বলেন, ‘‘করোনাভাইরাস শনাক্তের এই কিটটির নাম ‘জিআর র‌্যাপিড ডট ব্লট ইমিউনোঅ্যাসি’। সাধারণত রক্তের গ্রুপ যেভাবে নির্ণয় করা হয়, মোটামুটিভাবে এটাও ওই ধরনের পদ্ধতি। জানা গেছে, ‘জিআর র‌্যাপিড ডট ব্লট ইমিউনোঅ্যাসি।’ পদ্ধতিটি ড. বিজন কুমার শীলের নামে পেটেন্ট করা।’’ পরে এটি চীন সরকার কিনে নেয় এবং সে সময় সফলভাবে সার্স মোকাবিলা করে বলে তিনি জানান।
এক প্রশ্নের জবাবে ড. বিজন কুমার শীল বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমাদের চেষ্টা আছে যত দ্রুত সম্ভব এটা তৈরি করে চিকিৎসা বিভাগে পৌঁছানো।’ কিছু সমস্যার কথা উল্লেখ করে তিনি বলেন, ‘আমরা ওষুধ প্রশাসন অধিদফতর থেকে রি-এজেন্ট আমদানির অনুমোদন পেয়েছি। কিছু সময় সেখানে চলে গেছে। কিন্তু কিট তৈরির জন্য যে কাঁচামাল প্রয়োজন তা আনায় দেরি হতে পারে। আকাশ পথ বেশিরভাগই বন্ধ হয়ে গেছে, কার্গোও বন্ধ। (এই কেমিক্যাল রি-এজেন্ট পাওয়া যায় যুক্তরাষ্ট্র, ইংল্যান্ড ও সুইজারল্যান্ডে)। তারপরও আমরা আশাবাদী, যেকোনোভাবেই হোক আমাদের কাছে রি-এজেন্ট পৌঁছাবে। সেই হিসেবে আমরা বলতে পারি আগামী (এপ্রিল) মাসের ২০ তারিখের মধ্যে এই কিট সরকারকে দিতে পারবো। আমাদের ইচ্ছা দাম ২০০-২৫০ টাকার মধ্যে রাখা। যদি বেশি হয় সেক্ষেত্রে বিকল্প চিন্তা করে রাখা হয়েছে।’

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী আমাদের জানিয়েছেন, দাম বাড়ানো যাবে না। প্রয়োজনে গণস্বাস্থ্য কেন্দ্র ভর্তুকি দিয়ে হলেও দাম কম রাখার চেষ্টা করা হবে।

জানা গেছে, করোনাভাইরাস শনাক্তকরণের ‘জিআর র‌্যাপিড ডট ব্লট ইমিউনোঅ্যাসি’ কিট তৈরির জন্য যে গবেষক দল কাজ করছেন তাতে দলনেতা হিসেবে কাজ করছেন ড. বিজন কুমার শীল। দলের অন্য সদস্যরা হলেন—ড. নিহাদ আদনান, ড. মোহাম্মদ রাঈদ জমিরউদ্দিন, ড. ফিরোজ আহমেদ ও সিঙ্গাপুরের একজন গবেষক।

/এপিএইচ/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
কেমন চলছে ভারতের লোকসভার দ্বিতীয় দফার ভোট?
কেমন চলছে ভারতের লোকসভার দ্বিতীয় দফার ভোট?
সাফের আগে চাইনিজ তাইপের বিপক্ষে সাবিনাদের ম্যাচ
সাফের আগে চাইনিজ তাইপের বিপক্ষে সাবিনাদের ম্যাচ
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
থাইল্যান্ডের রাজা-রানির সঙ্গে প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ
থাইল্যান্ডের রাজা-রানির সঙ্গে প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ