X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ছাত্রলীগের নেতৃত্বে বাবা-মা, চাকরিজীবী!

পাভেল হায়দার চৌধুরী ও রাফসান জানি
০৭ মার্চ ২০১৭, ০৮:০১আপডেট : ০৭ মার্চ ২০১৭, ১৫:৪৬

বাংলাদেশ ছাত্রলীগ আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার নির্দেশ, বিবাহিতদের ছাত্রলীগের কোনও পদ দেওয়া যাবে না। সাবেক ছাত্রলীগ নেতা মনিরুজ্জামান বাদল স্ত্রী-সন্তান রেখে মারা যাওয়ার পর এই নির্দেশ জারি করেন তিনি। অথচ প্রধানমন্ত্রীর এমন নির্দেশনার পরও ছাত্রলীগের বেশ কয়েকজন বিবাহিত নেতা-নেত্রীর খোঁজ পাওয়া গেছে বাংলা ট্রিবিউনের অনুসন্ধানে। তাদের কেউ কেউ সন্তানের পিতা-মাতাও!
ছাত্রলীগের গঠনতন্ত্রের ৫ (ক) অনুচ্ছেদে বলা আছে, অনূর্ধ্ব ২৭ বছর বয়সী বাংলাদেশের যে কোনও বিশ্ববিদ্যালয় বা শিক্ষা বোর্ড কর্তৃক স্বীকৃত যে কোনও শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র বা ছাত্রী বাংলাদেশ ছাত্রলীগের প্রাথমিক সদস্য হতে পারেন। প্রতি শিক্ষাবর্ষে সদস্যপদ নবায়ন করা বাঞ্ছনীয়।
প্রাথমিক সদস্যের ক্ষেত্রে ২৭ বছর হলেও নেতৃত্বের ক্ষেত্রে বয়সসীমা ২৯ বছর পর্যন্ত।
কোনও সরকারি চাকরিজীবী যে ছাত্রলীগের নেতৃত্বে থাকতে পারবেন না, সে কথাও পরিষ্কার করে উল্লেখ করা হয়েছে। গঠনতন্ত্রের ৫ (গ) অনুচ্ছেদে বলা হয়েছে, যে কোনও নিয়মিত ছাত্র (৫ এর ক উপধারা অনুযায়ী) ছাত্রলীগের কর্মকর্তা ও কেন্দ্রীয় নির্বাহী সংসদের সদস্য হতে পারে। সরকারি চাকরিতে নিয়োজিত কোনও ছাত্র ছাত্রলীগের কর্মকর্তা হতে পারবে না।
বিবাহিতদের বিষয়ে গঠনতন্ত্রে কিছু বলা নেই। তবে শেখ হাসিনার নির্দেশের কারণে বিবাহিতদের কোনও পদে না রাখা অলিখিত নিয়ম বলেই মনে করা হয় ছাত্রলীগে। যদিও সেই ‘নিয়ম’ মানা হচ্ছে না অনেক ক্ষেত্রেই। দেশের ঐতিহ্যবাহী ছাত্র সংগঠনটির নেতৃত্বে রয়েছেন পিতা-মাতা এবং চাকরিজীবীরাও।
অনুসন্ধানে দেখা গেছে, ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটিতেই অন্তত ২৫ জন নেতা-নেত্রী বিবাহিত বা চাকরিজীবী। তাদের কেউ কেউ সন্তানের বাবা-মা।
জানা গেছে, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি শরিফুল ইসলাম বিবাহিতই শুধু নন, এক পুত্র সন্তানেরও জনক। একই বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ শাখার সাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় উপসম্পাদক সিরাজুল ইসলাম বিয়ে করেছেন ছাত্রলীগ নেত্রী ইসরাত জাহান অর্চিকে। সিরাজ-অর্চি দম্পতির একটি মেয়ে রয়েছে। অর্চি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সেকশন অফিসার পদে চাকরি করছেন।
কেন্দ্রীয় সহ সভাপতি মাসুমা আক্তার পলিও বিবাহিত। সম্প্রতি স্বামীকে নিয়ে ঢাকা প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের এক কর্মীসভায় যোগ দেন তিনি।
দুই কেন্দ্রীয় সহ-সভাপতি আরিফুর রহমান লিমন ও রাকিব হাসান সোহেল, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শাহজালাল, সহ-সভাপতি এটিএম সায়েম লিয়ন এবং গ্রন্থনা প্রকাশনা সম্পাদক নুরুন্নবীও বিবাহিত।
বিবাহিত ছাড়াও চাকরিজীবীদেরও দেখা পাওয়া যায় ছাত্রলীগে। কেন্দ্রীয় উপ-সাংস্কৃতিক সম্পাদক তপু রায়হান শিক্ষকতা করছেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে। কেন্দ্রীয় ছাত্র বিষয়ক সম্পাদক মোস্তাফিজুর রহমানও একই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক। কেন্দ্রীয় সহ-সভাপতি শোয়াইফুল ইসলাম শোয়েব বিসিএস ক্যাডার হিসেবে যোগ দিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ে।
জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি শরিফুল ইসলাম অবশ্য নিজের বিয়ের কথা অস্বীকার করেছেন। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বিয়ে ও সন্তানের বিষয়ে যা বলছেন তা সম্পূর্ণ ভুল। তবে দুই পরিবারের মধ্যে পাকা কথা হয়ে আছে। আগামী ৩০ মার্চ ছাত্রলীগের সম্মেলন। তারপরই বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন হবে।’
কেন্দ্রীয় সহ-সভাপতি মাসুমা আক্তার পলি বলেন, ‘ছাত্রলীগ করলেও মেয়েরা বিয়ে করতে পারে। নেত্রী মেয়েদের ক্ষেত্রে নিয়মটা শিথিল করেছেন।’ তার প্রশ্ন, ‘২৯ বছর পর্যন্ত বিয়ে করতে না পারলে মেয়েরা বিয়ে করবে কখন? এটা ঠিক না। আপনি ভালোভাবে খোঁজ নিন।’
ইসরাত জাহান অর্চি ক্ষুব্ধ প্রতিক্রিয়াই জানিয়েছেন এ বিষয়ে। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আপনাকে নিশ্চয়ই আমার বিরুদ্ধে নিউজ করতে বলা হয়েছে। এরকম বিবাহিত আরও অনেকে আছে। তাদের নিয়ে লিখুন। ছাত্রলীগ করলে বিয়ে করা যাবে না, চাকরি করা যাবে না এমনটা আপনাকে কে বলেছে?’
এ প্রসঙ্গে জানতে ছাত্রলীগের সাধারণ সম্পাদক এসএম জাকির হোসাইনের সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করা হয়। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘একটু পরে কথা বলি। আমি একটা অনুষ্ঠানে আছি।’ পরে কয়েকবার ফোন করা হলেও তার সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি।
ছাত্রলীগের সাবেক সভাপতি বাহাদুর বেপারী বিবাহিত ও চাকরিজীবীদের সংগঠনে না রাখারই পক্ষপাতী। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বিবাহিত ও চাকরিজীবীরা ছাত্রলীগের পদ-পদবিতে থাকবে না। এমন কাউকে পদ-পদবি দেওয়া হয় না। তবে কেউ গোপনে বিয়ে করে ফেললে কিছু করার থাকে না। চাকরি করলে ও বিয়ে করে ফেললে ওই নেতার উচিত সংগঠন থেকে বেরিয়ে যাওয়া। অথবা সংগঠনও তার পদ নিয়ে নিতে পারে।’
আরেক সাবেক সভাপতি এনামুল হক শামিমের একই অভিমত। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘চাকরিজীবী বা বিবাহিতরা ছাত্রলীগের পদ-পদবিতে থাকতে পারে না। ঐতিহ্যবাহী এ সংগঠনের নেতা হতে হলে অবশ্যই অবিবাহিত হতে হবে, চাকরি করা যাবে না এবং বয়স ২৯ বছর হতে হবে। এটাই নিয়ম।’

আরও পড়ুন-

নারী দিবসে নারীদের নেতৃত্বে বিমানের বিশেষ ফ্লাইট

বঙ্গবন্ধুর ভাষণের স্থানে স্থাপিত হবে স্মৃতিফলক

হিযবুত তাহরীরের দাওয়াতি কর্মসূচি চলছে প্রকাশ্যেই

/এএআর/আপ-টিআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
হলও ছাড়েননি আন্দোলনেও নামেননি চুয়েটের শিক্ষার্থীরা
হলও ছাড়েননি আন্দোলনেও নামেননি চুয়েটের শিক্ষার্থীরা
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী
মারা গেলো গাজায় নিহত মায়ের গর্ভ থেকে জন্ম নেওয়া শিশুটি
মারা গেলো গাজায় নিহত মায়ের গর্ভ থেকে জন্ম নেওয়া শিশুটি
সর্বাধিক পঠিত
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!