X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

খালেদা জিয়ার পছন্দের হাসপাতাল ইউনাইটেড, না হলে অ্যাপোলো

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৯ সেপ্টেম্বর ২০১৮, ১৬:৫৪আপডেট : ০৯ সেপ্টেম্বর ২০১৮, ২০:৪৯

খালেদা জিয়া আবারও ইউনাইটেড হাসপাতালে কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে চিকিৎসা দেওয়ার দাবি জানিয়েছেন দলটির সিনিয়র নেতারা। রবিবার (৯ সেপ্টেম্বর) সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করে তারা এ দাবি জানান। তবে পরে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল জানিয়েছেন, ইউনাইটেড হাসপাতালের পাশাপাশি অ্যাপোলো হাসপাতালের নামও জানিয়েছেন বিএনপি নেতারা। এ বিষয়ে জেল কোড অনুযায়ী যা যা করা সম্ভব সরকার তা করবে।

সচিবালয়ে প্রায় ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত ওই বৈঠকে বিএনপির পক্ষে নেতৃত্ব দেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বৈঠকে দলটির সিনিয়র নেতা ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, নজরুল ইসলাম খান, মির্জা আব্বাস, ড. মঈন খান, রফিকুল ইসলাম মিয়া ও ড. খন্দকার মোশাররফ হোসেন উপস্থিত ছিলেন।

এ বৈঠক শেষে বের হয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের জানান, তারা আবারও বিএনপি নেত্রীকে তার পছন্দের হাসপাতালে সুচিকিৎসা দেওয়ার জন্য স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে আবেদন জানিয়েছেন। স্বরাষ্ট্রমন্ত্রী তাদের কথা দিয়েছেন সংশ্লিষ্টদের সঙ্গে পরামর্শ করে তিনি এ ব্যাপারে ব্যবস্থা নেবেন।

এ সময় আপনাদের নেত্রীর পছন্দের হাসপাতাল কোনটি সাংবাদিকরা তা জানতে চাইলে মির্জা ফখরুল বলেন, ‘আমাদের নেত্রীর পছন্দের হাসপাতাল ইউনাইটেড।’
এ বৈঠকে অন্য কোনও ইস্যু নিয়ে আলোচনা হয়েছে কিনা জানতে চাইলে মির্জা ফখরুল বলেন, আজ অন্য কোনও ইস্যু নিয়ে আসিনি। আজ শুধু চেয়ারপারসনের চিকিৎসার বিষয়ে দাবি জানাতে এসেছি।

জানা গেছে, এ বৈঠকের মাঝামাঝি আইজি প্রিজন এসে যোগ দেন।

এদিকে, বৈঠক শেষে বের হয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল সাংবাদিকদের বলেন, ‌‘বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে সাত সদস্যের একটি প্রতিনিধি দল আমার সঙ্গে সাক্ষাৎ করতে এসেছিল। তারা নিজেদের দলের চেয়ারপারসনের চিকিৎসার বিষয়ে আমাকে অনুরোধ করে গেছেন। উনি (ফখরুল) জানিয়েছেন তাদের চেয়ারপারসনের অসুস্থতার মাত্রা বেড়ে গেছে। তারা নিয়মমাফিক লিখিতভাবে খালেদা জিয়ার সুচিকিৎসার বিষয়ে আবেদন করেছেন।’

আবেদনের বিষয়ে ব্যবস্থা নিতে সচিব ও আইজি প্রিজনকে দায়িত্ব দেওয়া হয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, তারা বিশেষজ্ঞ চিকিৎসক (যারা আগে খালেদা জিয়ার চিকিৎসা করেছেন) ও সরকারি চিকিৎসকদের দিয়ে একটি বোর্ড গঠন করবেন। সেই বোর্ডের সুপারিশ অনুযায়ী ও জেল কোডের নীতিমালা অনুসরণ করে সর্বোচ্চ যতদূর সম্ভব সুবিধা তাকে (খালেদা জিয়া) দেওয়া যায় তা দেখা হবে।’

স্বরাষ্ট্রমন্ত্রী জানান, বিএনপি নেতারা আগের মতো এবারও ইউনাইটেড হাসপাতালে খালেদা জিয়াকে চিকিৎসা দেওয়ার দাবি জানিয়েছেন। এর সঙ্গে তারা এবার অ্যাপোলো হাসপাতালের নামও বলেছেন।

আগেও খালেদা জিয়ার চিকিৎসার ব্যাপারে বিএনপি এমন দাবি জানিয়েছিল। এবারে সরকার কী ভূমিকা নেবে জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘খালেদা জিয়ার চিকিৎসার জন্য গঠিত বোর্ডের সুপারিশ অনুযায়ী আমরা সর্বোচ্চ ব্যবস্থা নেবো। দরকার পড়লে সরকারি হাসপাতালে তার চিকিৎসার ব্যবস্থা না থাকলে বোর্ডের সুপারিশ অনুযায়ী আমরা বেসরকারি হাসপাতালে চিকিৎসার ব্যবস্থা করবো।’

এ সময় সাংবাদিকরা প্রশ্ন করেন, গতবারও আপনি (স্বরাষ্ট্রমন্ত্রী) সিএমএইচে খালেদা জিয়ার চিকিৎসার বিষয়ে বলেছিলেন। এবারও কি আপনি সে রকম কিছু বলেছেন?

এর উত্তরে মন্ত্রী বলেন, ‘আমি গতবার বিএনপি নেতাদের যেসব কথা বলেছি, এবারও সেসব কথাই বলেছি।’

স্বরাষ্ট্রমন্ত্রী এ সময় দাবি করেন, খালেদা জিয়ার চিকিৎসায় কোনও ত্রুটি হচ্ছে না। সরকার এ বিষয়ে সর্বোচ্চ সচেতন আছে।

বিএনপি নেতাদের দাবি অনুযায়ী তাদের নেত্রীর শরীর দিন দিন খারাপ হচ্ছে এমন দাবির বিষয়ে মন্ত্রী বলেন, আমার কাছে এমন কোনও তথ্য নেই।

জেল কোড অনুযায়ী সাজাপ্রাপ্ত ব্যক্তির পছন্দ মতো কোনও হাসপাতালে চিকিৎসার ব্যবস্থা আছে কিনা এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘জেল কোড অনুযায়ী সেই স্কোপ (সুযোগ) নেই।’

ওয়ান ইলেভেনের সময় বর্তমান প্রধানমন্ত্রী তার পছন্দের স্কয়ার হাসপাতালে চিকিৎসা নিয়েছিলেন, সেটি জেল কোডের ব্যত্যয় ঘটিয়ে করা হয়েছিল কিনা এমন প্রশ্নের জবাব সরাসরি না দিয়ে মন্ত্রী বলেন, মির্জা ফখরুলও কারাগারে ছিলেন। তার পছন্দের হাসপাতালে তাকে চিকিৎসা দেওয়ার জন্য আদালতের নির্দেশনা ছিল। সে মোতাবেক তাকে চিকিৎসা দেওয়া হয়। আদালত যদি এমন কোনও নির্দেশনা দেন তাহলে তার পছন্দের হাসপাতালে তাকে চিকিৎসা দেওয়া হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘উনি (খালেদা জিয়া) আথ্রাইটিস রোগে আক্রান্ত। এর জন্য তার সেবা নিশ্চিতে একজন মহিলাকে তার সঙ্গে রাখা হয়েছে। শুধু তাই নয়, সরকারের পক্ষ থেকে তার সুস্বাস্থ্য নিশ্চিতে যা যা করা দরকার তা আমরা করেছি।’

মন্ত্রী দাবি করেন, খালেদা জিয়াকে একদিন পর পর থেরাপি দেওয়া হচ্ছে। এছাড়া প্রতি সপ্তাহে তার চেকআপ করা হচ্ছে। আইজ প্রিজন নিজে বিষয়টি দেখভাল করছেন। জেল কোড অনুযায়ী খালেদা জিয়াকে সর্বোচ্চ সুবিধা দেওয়া হচ্ছে।

উল্লেখ্য, জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় দণ্ডিত হয়ে গত ৮ ফেব্রুয়ারি থেকে পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডের পুরনো কারাগারে বন্দি আছেন সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। কারাগারে নেওয়ার কিছু দিনের মধ্যেই তার আইনজীবী ও দলীয় নেতারা খালেদা জিয়া গুরুতর অসুস্থ এমন দাবি করেন। এরপর সরকার কারা চিকিৎসক ও বিশেষজ্ঞ চিকিৎসকদের সমন্বয়ে তার চিকিৎসার জন্য একটি মেডিক্যাল বোর্ড গঠন করে। এই মেডিক্যাল বোর্ডের পরামর্শে এক্স-রে পরীক্ষা করতে গত ৭ এপ্রিল খালেদা জিয়াকে হুইল চেয়ারে করে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে নেওয়া হয়। তবে খালেদা জিয়ার স্বাস্থ্য পরীক্ষার পর ওই মেডিক্যাল বোর্ড জানিয়েছিল তার অবস্থা গুরুতর নয়। কিন্তু, তার আইনজীবী ও দলীয় নেতারা এ তথ্য অসত্য দাবি করে গত এপ্রিল থেকে খালেদা জিয়াকে তার পছন্দের ইউনাইটেড হাসপাতালে ভর্তি করার দাবি তোলেন। কিন্তু, সরকার জেল কোডের বিধান অনুযায়ী তাকে সরকারি হাসপাতালে চিকিৎসা দেওয়ার বিষয়ে অনড় থাকে। পরে তাকে সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসা দেওয়ার প্রস্তাব দেওয়া হলেও সেই প্রস্তাব ফিরিয়ে দেন খালেদা জিয়া।

এদিকে, জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার বিচার কাজ আলিয়া মাদ্রাসা মাঠ থেকে সরিয়ে জেলখানার ভেতরে নেওয়া হলে সেখানেও খালেদা জিয়াকে হুইল চেয়ারে করে আনা হয়। সেখানে নিজের শারীরিক অবস্থা খারাপ বলে জানান খালেদা জিয়া। এরপর আজ (রবিবার) স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকের পাশাপাশি খালেদা জিয়াকে বিশেষায়িত হাসপাতালে চিকিৎসা দেওয়ার দাবিতে হাইকোর্টেও রিট করেছেন বিএনপির আইনজীবীরা। খালেদা জিয়া বয়সজনিত রোগের পাশাপাশি দীর্ঘদিন থেকে আর্থ্রাইটিস রোগে ভুগছেন।

আরও পড়ুন:

খালেদা জিয়ার আইনজীবীদের ‘নালিশ’ গ্রহণ করেছেন প্রধান বিচারপতি

বিশেষায়িত হাসপাতালে খালেদা জিয়ার চিকিৎসা চেয়ে রিট

খালেদা জিয়ার আইনজীবীরা আইন জানেন না: আইনমন্ত্রী

একঘণ্টার মানববন্ধনের অনুমতি পেয়েছে বিএনপি

আবারও ইউনাইটেড হাসপাতালে খালেদা জিয়াকে ভর্তির দাবি বিএনপির

মুক্ত খা‌লেদা জিয়াকে নি‌য়ে নির্বাচ‌নে যা‌বে বিএন‌পি: খন্দকার মোশাররফ

 

/এসআই/টিটি/টিএন/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
দুর্বৃত্তের হামলায় গুরুতর আহত যুবলীগ নেতা
দুর্বৃত্তের হামলায় গুরুতর আহত যুবলীগ নেতা
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা