X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

আ.লীগ নেতাকর্মীদের হাত সাধারণ মানুষের রক্তে রঞ্জিত: মির্জা ফখরুল

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৯ আগস্ট ২০১৯, ২১:০১আপডেট : ২৯ আগস্ট ২০১৯, ২১:২৯

স্বাধীনতা যুদ্ধের আগে যে আওয়ামী লীগ সংগ্রাম করেছে, সেই দল এখন আর নেই বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, আজকের আওয়ামী লীগ আর সেই আওয়ামী লীগ নেই। তাদের নেতাকর্মীদের হাত আজ সাধারণ মানুষের রক্তে রঞ্জিত। তাদের পরাজিত করতে আমাদের সাহস, শক্তি, মনোবল দরকার।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) জাতীয় প্রেসক্লাবের আবদুস সালাম হলে জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থা (জাসাস) আয়োজিত জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

বিএনপি মহাসচিব দাবি করেন, ‘প্রেসিডেন্ট জিয়াউর রহমান ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধ ঘোষণা করেছিলেন। তখন বেশিরভাগ নেতা ছিল না, তারা পালিয়ে গিয়েছিলো।’

তিনি বলেন, আজকে সেই কথাগুলো মনে করে আমরা যদি জাতিকে মুক্ত করতে চাই, গণতন্ত্রকে ফিরিয়ে আনতে চাই, দেশনেত্রী খালেদা জিয়াকে মুক্ত করতে চাই, তাহলে অবশ্যই সংগ্রামের দিকে যেতে হবে।’

ওবায়দুল কাদেরের বক্তব্য ভারসাম্যহীন উল্লেখ করে ফখরুল বলেন, তিনি বলেছেন ‘রোহিঙ্গাদের সমস্যা নাকি আমরা তৈরি করেছি’। আসলে ওনারা পারছেন না, দে আর ফেইলড। আমরা পেরেছিলাম। ১৯৭৮ সালে জিয়াউর রহমান সাহেবের সময় রোহিঙ্গারা এসেছিল। তখন তিনি দ্রুততম সময়ের মধ্যে মিয়ানমারকে বুঝিয়ে শুনিয়ে রোহিঙ্গাদের ফেরত পাঠিয়েছিলেন। কেন পেরেছিলেন, সেই শক্তি তার ছিল। তিনি কক্সবাজারে একটা ক্যান্টনমেন্ট তৈরি করেছিলেন। মিয়ানমারকে বলেছিলেন আইদার ইউ গেট ব্যাক, অর ইউ ফেস। খালেদা জিয়ার সময় ৯৪ সালে ২ লাখ ৪০ হাজার রোহিঙ্গা এসেছিল। তখন তিনি বলেছিলেন, ফেরত নেবেন না, অন্য ব্যবস্থা নেবো। তারা ফিরিয়ে নিয়েছিল।

মির্জা ফখরুল বলেন, আজ মিয়ানমারকে সরকার একবার বকাবকিও করতে পারেনি। কোথাও একটা স্টেটমেন্টও নাই। বারবার সরকার শুধু বলছে নিয়ে যাও, নিয়ে যাও। কিন্তু তারা নিচ্ছে না। মিয়ানমার যা বলছে সরকার তা-ই করছে, ওদের ট্র্যাপে পড়ে গেছে। আজ এমন কূটনৈতিক অবস্থা যে, একটা দেশও বাংলাদেশের পক্ষে নেই। চীন, ভারত, জাপান, রাশিয়া সব মিয়ানমারের পক্ষে।

মিয়ানমার সমস্যার দুই বছর চলে গেলো, তারা কী করলেন, এমন প্রশ্ন রেখে তিনি বলেন, ভারতের সঙ্গে নাকি বন্ধুত্ব সুউচ্চ।

জাসাস কেন্দ্রীয় কমিটির সভাপতি ড. মামুন আহমেদের সভাপতিত্বে আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন কবি আব্দুল হাই সিকদার, জাসাস সাধারণ সম্পাদক নায়ক হেলাল খান, বিশিষ্ট নজরুল গবেষক নাসিম আহমেদ প্রমুখ।

/এইচএন/টিটি/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
অবশেষে মুক্তির বার্তা
অবশেষে মুক্তির বার্তা
এমপিপুত্র প্রার্থী হওয়ায় ‘আগুন জ্বলছে’ সেলিম প্রধানের গায়ে
এমপিপুত্র প্রার্থী হওয়ায় ‘আগুন জ্বলছে’ সেলিম প্রধানের গায়ে
ব্রাজিলিয়ানের গোলে আবাহনীতে স্বস্তি
ব্রাজিলিয়ানের গোলে আবাহনীতে স্বস্তি
স্নাতক অনুষ্ঠান বাতিল করল ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
যুক্তরাষ্ট্রে ইসরায়েলবিরোধী বিক্ষোভস্নাতক অনুষ্ঠান বাতিল করল ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
সর্বাধিক পঠিত
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!