রাতে আজিমপুরে এম এ আজিজের দাফন

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৭:২৪, জানুয়ারি ২৩, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১৭:২৫, জানুয়ারি ২৩, ২০১৬

এমএ আজিজঢাকা মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি এম এ আজিজকে রাতে আজিমপুর কবরস্থানে দাফন করা হবে। এর আগে বঙ্গবন্ধু এভিনিউনস্থ আওয়ামী লীগ কার্যালয়ে ও ঢাকা আলিয়া মাদ্রাসা প্রাঙ্গণে তার দুই দফা জানাজা অনুষ্ঠিত হবে।
শনিবার বেলা ১ টার দিকে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন এম এ আজিজ। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৮ বছর। তিনি স্ত্রী, ৩ ছেলেসহ অসংখ্য আত্মীয়-স্বজন, সহকর্মী ও গুণগ্রাহী রেখে গেছেন।
এমএ আজিজের মৃত্যুতে রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা এবং দলের সাধারণ সম্পাদক ও জণপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম গভীর শোক প্রকাশ করেছেন।
এম এ আজিজের  প্রতি শেষ শ্রদ্ধা জানাতে ও শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জানাতে বিকেল ৪ টায় তার হোসনী দালানের বাসায় যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শোকবাণীতে রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেন, বাংলাদেশের রাজনীতিতে এম এ আজিজের অবদান চির জাগরুক হয়ে থাকবে।

শোকবাণীতে প্রধানমন্ত্রী বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যাকাণ্ডের ৭৫-পরবর্তী দুঃসময়ে ঢাকা মহানগর আওয়ামী লীগকে পুনরায় সংগঠিত করতে এম এ আজিজের ভূমিকা ছিল অপরিসীম। মহান মুক্তিযুদ্ধ ও দেশের গণতন্ত্র প্রতিষ্ঠার সংগ্রামে তার সাহসী ভূমিকার কথা জাতি চিরকাল গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে। তার মৃতুতে আওয়ামী লীগ দীর্ঘ দিনের পরীক্ষিত, ত্যাগী ও নিবেদিত প্রাণ একজন নেতাকে হারালো ।

এম এ আজিজের মৃত্যুতে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমীন চৌধুরী, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, সভাপতিমণ্ডলীর সদস্য এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন, তথ্যমন্ত্রী ও জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের সভাপতি হাসানুল হক ইনু, বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান গভরি শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শাহে ‌আলম মুরাদ বাংলা ট্রিবিউনকে জানান, বাদ মাগরিক এম এ আজিজের মরদেহ বঙ্গবন্ধু এভিনিউর কার্যলয়ে নেওয়া হবে। সেখানে জানাজা শেষে দলীয় নেতা-কর্মীরা তার প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন। পরে আলিয়া মাদ্রাসা  প্রাঙ্গণে আরেকটি জানাজা শেষে আজিমপুর কবরস্থানে দাফন করা হবে।

ঢাকা মহানগর আওয়ামী লীগের সাবেক সভাপতি মোহাম্মদ হানিফের মৃত্যুর পর এম এ আজিজকে নগরের ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব দেওয়া হয়। ওয়ান ইলেভেনের ক্রান্তিকালে তিনি নগর আওয়ামী লীগের হাল ধরেন। ২০১২ সালে কাউন্সিল হলেও নতুন কমিটি গঠিত না হওয়ায় আজিজ আগের মতোই ভারপ্রাপ্ত সভাপতির হিসেবে কাজ করে আসছিলেন। এম এ আজিজ ’৮০ দশকে ঢাকা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।

/ইএইচএস/এমএনএইচ/

লাইভ

টপ