X
শনিবার, ১১ মে ২০২৪
২৭ বৈশাখ ১৪৩১

দেশে আগ্রাসী শাসন চলছে: দিলারা চৌধুরী

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৭ এপ্রিল ২০২৪, ২২:৩৩আপডেট : ২৭ এপ্রিল ২০২৪, ২২:৩৩

ড. দিলারা চৌধুরী বলেছেন, একটি দেশ উন্নত হতে হলে সেখানে মত প্রকাশের স্বাধীনতা ও মেধাবীদের রাজনীতিতে অংশগ্রহণ নিশ্চিত করতে হয়। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে আমাদের দেশে গঠনমূলক রাজনীতি চর্চার সুযোগ নেই। দেশে এখন ফ্যাসিবাদী, আগ্রাসী শাসন চলছে— নতুন সৃষ্টিশীল রাজনীতি বিকশিত হওয়ার পথে এটা বিরাট অন্তরায়।

শনিবার (২৭ এপ্রিল) আমার বাংলাদেশ পার্টি- এবি পার্টির উদ্যোগে দলটির কেন্দ্রীয় কার্যালয়ে জনআকাঙ্ক্ষার বাংলাদেশ ঘোষণার স্মৃতিচারণ ও উদ্যোক্তাদের পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

উল্লেখ্য, পাঁচ বছর আগে স্বাধীনতার ঘোষণাপত্রের মূলনীতি— সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক সুবিচারের ভিত্তিতে নতুন রাজনৈতিক দল গঠনের অভিপ্রায়ে ঘোষিত হয় জনআকাঙ্ক্ষার বাংলাদেশ নামের রাজনৈতিক প্ল্যাটফর্ম। এর  মাধ্যমে পরে গড়ে ওঠে নতুন রাজনৈতিক দল আমার বাংলাদেশ পার্টি- এবি পার্টি। শনিবার ছিল জনআকাঙ্ক্ষার বাংলাদেশ গঠনের পঞ্চম বর্ষ। এ সে উপলক্ষে স্মৃতিচারণ ও পুনর্মিলনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এবি পার্টির আহ্বায়ক এএফএম সোলায়মান চৌধুরীর সভাপতিত্বে ও প্রচার সম্পাদক আনোয়ার সাদাত টুটুলের সঞ্চালনায় অনুষ্ঠিত এই স্মৃতিচারণ ও পুনর্মিলনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট লেখক, কলামিস্ট, মানবাধিকা কর্মী রুবী আমাতুল্লাহ, অভিনেত্রী ও সংগঠক আরজুমান্দআরা বকুল। পুনর্মিলনীতে স্মৃতিচারণ করেন এবি পার্টির যুগ্ম আহ্বায়ক অ্যাডভোকেট তাজুল ইসলাম, পার্টির সদস্যসচিব মজিবুর রহমান মঞ্জু, এবি পার্টির দফতর সম্পাদক আব্দুল্লাহ আল মামুন রানা, যুবপার্টির আহ্বায়ক এবিএম খালিদ হাসান, কেন্দ্রীয় সহকারী সদস্যসচিব এম আমজাদ খান প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে দিলারা চৌধুরী বলেন, নতুন রাজনৈতিক উদ্যোগ জনআকাঙ্ক্ষার বাংলাদেশ ঘোষণার দিন আমি উপস্থিত ছিলাম। সব প্রতিকূলতা ও সমস্যা সামনে রেখে জনআকাঙ্ক্ষা থেকে শুরু করে এবি পার্টি আজ যে পর্যায়ে এসেছে, তাতে তাদের সাধুবাদ জানাতে হয়। স্বাধীনতার ঘোষণাপত্রের মূল বক্তব্যের আলোকে এই দেশকে একটি ওয়েলফেয়ার স্টেটে পরিণত করার যে চ্যালেঞ্জ এবি পার্টি গ্রহণ করেছে, সেটাও অনেক কঠিন। একটি দেশ উন্নত হতে হলে সেখানে মত প্রকাশের স্বাধীনতা ও মেধাবীদের রাজনীতিতে অংশগ্রহণ নিশ্চিত করতে হয়। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে আমাদের দেশে গঠনমূলক রাজনীতি চর্চার সুযোগ নেই। দেশে যে  ফ্যাসিবাদী, আগ্রাসী শাসন চলছে, নতুন সৃষ্টিশীল রাজনীতি বিকশিত হওয়ার পথে এটা বিরাট অন্তরায় বলে তিনি মন্তব্য করেন।

সভাপতির বক্তব্যে সোলায়মান চৌধুরী বলেন, জনআকাঙ্ক্ষার বাংলাদেশ নামে রাজনৈতিক উদ্যোগের সঙ্গে যখন আমি যুক্ত হয়েছিলাম, তখন আসলে অনেক কিছুই পরিষ্কার ছিল না। সবকিছু বুঝতে ও গুছিয়ে উঠতে আমাদের ছয় মাস লেগেছে। সেই সময় প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত আমরা অফিসে বসতাম— কখন একজন মানুষ অফিসে এসে নতুন রাজনৈতিক উদ্যোগ সম্পর্কে জানতে চাইবে, সেজন্য অপেক্ষা করতাম। আপনাদের সহযোগিতায় আজ প্রায় ৪০টি জেলায় পার্টির কমিটি হয়েছে। শুকবার খুলনায় দিনব্যাপী যে রাজনৈতিক কর্মশালা হয়েছে— সেখান এই তাপদাহের মধ্যেও ৫০ জন উপস্থিত ছিলেন— যারা সবাই জেলা, মহানগর, উপজেলা, থানা ও ইউনিয়ন পর্যায়ের নেতা। আমাদের এখন মাঠপর্যায়ে সংগঠন শক্তিশালী করতে অগ্রণী ভুমিকা নিতে হবে।

জনআকাঙ্ক্ষার বাংলাদেশ গঠনের প্রক্রিয়া নিয়ে কথা বলেন এবি পার্টির সদস্যসচিব মজিবুর রহমান মঞ্জু। তিনি বলেন, রাজনৈতিক উদ্যোগের শুরুতেই বেশির ভাগ মানুষ আমাদেরকে সামাজিক সংগঠন গড়ে তোলার পরামর্শ দিয়েছিলেন। কিন্তু আমরা বিভিন্ন বিষয় পর্যবেক্ষণ করে দেখেছি— সামাজিক সংগঠনকে দিনশেষে রাজনৈতিক সংগঠনে পরিণত করা যায় না। যার ফলশ্রুতিতে আমরা প্রথমে জনআকাঙ্ক্ষার বাংলাদেশ নামের রাজনৈতিক প্ল্যাটফর্ম গঠন করে এক বছর সারা দেশের বিভিন্ন জায়গায় মানুষের সঙ্গে মতবিনিময় করে আমার বাংলাদেশ পার্টি - এবি পার্টি গঠন করি। এটা আমার জীবনের সবচেয়ে বড় পাওনা যে, শূন্য থেকে একটি রাজনৈতিক দল গঠন করতে পেরেছি। তিনি জনআকাঙ্ক্ষার বাংলাদেশ গঠনের সময় উদ্যোক্তা যারা ছিলেন তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

/এসটিএস/এপিএইচ/
সম্পর্কিত
সরকার সব অর্থনৈতিক প্রতিষ্ঠান ধ্বংস করে দিচ্ছে: এবি পার্টি
‘দেশের মানুষের ঘাড়ে জগদ্দল পাথর চেপে বসেছে, তা নামাতে হবে’
বাংলাদেশ আজ মাফিয়াদের রাষ্ট্রে পরিণত হয়েছে: এবি পার্টি
সর্বশেষ খবর
সৈয়দপুরে ট্রেনে কাটা পড়ে পল্লী চিকিৎসকের মৃত্যু
সৈয়দপুরে ট্রেনে কাটা পড়ে পল্লী চিকিৎসকের মৃত্যু
শাহ আমানত বিমানবন্দরের টয়লেট থেকে ৭০ লাখ টাকার সোনা উদ্ধার
শাহ আমানত বিমানবন্দরের টয়লেট থেকে ৭০ লাখ টাকার সোনা উদ্ধার
গুজরাটের ওপেনিং জুটির রানও করতে পারেনি চেন্নাই
গুজরাটের ওপেনিং জুটির রানও করতে পারেনি চেন্নাই
নিজ মুখে পিএসজি ছাড়ার ঘোষণা দিলেন এমবাপ্পে
নিজ মুখে পিএসজি ছাড়ার ঘোষণা দিলেন এমবাপ্পে
সর্বাধিক পঠিত
২০ মিনিটে লালখানবাজার থেকে বিমানবন্দর, চলবে না অটোরিকশা-বাইক
২০ মিনিটে লালখানবাজার থেকে বিমানবন্দর, চলবে না অটোরিকশা-বাইক
ফোন ছিনতাইয়ের ঘটনায় জিডি নয়, মামলা নেওয়ার নির্দেশ
ফোন ছিনতাইয়ের ঘটনায় জিডি নয়, মামলা নেওয়ার নির্দেশ
চীন বিষয়ে বিশেষজ্ঞকে ঢাকায় রাষ্ট্রদূত হিসেবে পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র
চীন বিষয়ে বিশেষজ্ঞকে ঢাকায় রাষ্ট্রদূত হিসেবে পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র
একই গ্রাম থেকে নির্বাচিত হলেন তিন চেয়ারম্যান
একই গ্রাম থেকে নির্বাচিত হলেন তিন চেয়ারম্যান
সরকারি গাড়ির যথেচ্ছ ব্যবহার, তুলছেন ভ্রমণ বিলও
সরকারি গাড়ির যথেচ্ছ ব্যবহার, তুলছেন ভ্রমণ বিলও