X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

মাশরাফির চার নাকি সাকিবের দুই

রবিউল ইসলাম
১২ ডিসেম্বর ২০১৭, ১১:০০আপডেট : ১২ ডিসেম্বর ২০১৭, ১১:৫০

কোচের সঙ্গে রংপুর অধিনায়ক মাশরাফি অবশেষে নানা নাটকীয়তার পর মাঠে গড়াচ্ছে বিপিএলের পঞ্চম আসরের ফাইনাল।  মঙ্গলবার সন্ধ্যায় ঢাকা ডায়নামাইটস ও রংপুর রাইডার্সের ম্যাচের মধ্য দিয়ে পঞ্চম আসরের পর্দা নামবে। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে গাজী টিভি ও মাছরাঙা টেলিভিশন।

গত চার আসরের চারটি শিরোপা সাকিব-মাশরাফি নিজেদের মধ্যেই ভাগ করে নিয়েছেন। চারটি শিরোপার তিনটি উঁচিয়ে ধরেছেন মাশরাফি, বাকি একটি শিরোপা উঁচিয়ে ধরেছেন সাকিব আল হাসান।

বাংলাদেশ প্রিমিয়ার লিগে মাশরাফির অধিনায়কত্বে প্রথম দুই আসরের শিরোপা পায় ঢাকা। এরপর তৃতীয় আসরে সবাইকে অবাক করে দিয়ে সাদামাটা দল নিয়ে কুমিল্লাকে শিরোপা জেতান মাশরাফি। অধিনায়ক হিসেবে বিপিএলের সবচেয়ে সফল অধিনায়ক তাই মাশরাফি। বাকি একটি শিরোপা জেতেন সাকিব আল হাসান। চতুর্থ আসরে ঢাকা ডায়নামাইটসের অধিনায়কত্ব করেন সাকিব। তার অধিনায়কত্বে গত আসরে হারানো শিরোপা পুনরুদ্ধার করে ঢাকা।  গত আসরগুলোর মতো এবারও সাকিব-মাশরাফিদের মধ্যেই থাকছে শিরোপার লড়াই। এখন দেখার বিষয় মঙ্গলবার সন্ধ্যায় শিরোপা কে উঁচিয়ে ধরতে পারে। এর উত্তর জানতে অপেক্ষা করতে হবে রাত সাড়ে ৯টা পর্যন্ত।
ঢাকা খুব সহজে লিগ পর্ব পেরিয়ে ফাইনালে উঠে গেলেও রংপুরের জন্য কাজটা মোটেও সহজ ছিল না। যদিও ভাগ্য সব সময় সাহসীদের পক্ষেই কথা বলে। মাশরাফির ক্ষেত্রে কথাটা শতভাগ সত্য। শেষ পর্যন্ত নাটকীয় এক ম্যাচে কুমিল্লাকে উড়িয়ে দিয়ে ফাইনালের টিকিট কাটে রংপুর। এবার নিয়ে চার-চারবার ফাইনালে উঠল মাশরাফির নেতৃত্বাধীন দল। প্রথম দুবার ঢাকা গ্লাডিয়েটর্স-দুবারই শিরোপা জেতে ম্যাশের দল। তৃতীয় আসরে কুমিল্লা ভিক্টোরিয়ান্সকেও শিরোপা জেতান মাশরাফি। চতুর্থ আসরে অবশ্য হতাশ হতে হয় মাশরাফিকে। তবে আসরের পঞ্চম পর্বে আবারও স্বরূপে উদ্ভাসিত এই অধিনায়ক।

ফাইনালের আগে মুখোমুখি হন সাকিব আল হাসান এদিকে পঞ্চম আসরে রংপুরের ফাইনাল নিশ্চিত হওয়ার তিনদিন আগেই ঢাকা ডায়নামাইটস তাদের ফাইনাল নিশ্চিত করে। যদিও অনন্য এক অভিজ্ঞতা সঙ্গী হয়েছে ঢাকার। ফাইনাল ম্যাচের ২১ ঘণ্টা আগেই ফাইনালের প্রতিপক্ষ সম্পর্কে ধারণা পেয়ে যায় ঢাকা! যদিও বিষয়টি ভিন্নভাবে দেখছেন না দলটির অধিনায়ক সাকিব আল হাসান, ‘দুইটি দলের সঙ্গেই খেলেছি আমরা, রংপুরের সঙ্গে দুটি ম্যাচ, কুমিল্লার সঙ্গে তিনটি। সবাই সবার সম্পর্কে এখন জানে। যাদের সঙ্গেই খেলা হোক, আশা করি ভালো একটা ম্যাচ হবে।’ সাকিব যখন কথাগুলো বলছিলেন তখনও চূড়ান্ত হয়নি তাদের প্রতিপক্ষ কে?

ঢাকা ডায়নামাইটস শিরোপা নির্ধারণী ম্যাচের জন্য অন্তত প্রস্তুতি নিতে পেরেছে। কিন্তু রংপুর রাইডার্স তাও পারেনি। সোমবার ফাইনাল নিশ্চিত করার পরের দিন মঙ্গলবার সন্ধ্যায় তাদের ২২ গজে শিরোপার লড়াইয়ে নামতে হচ্ছে। স্বল্প এই সময়ে নেটে ব্যাটে-বলের প্রস্তুতি তো দূরে থাক, ঠিকমতো বিশ্রামের সুযোগও হয়নি। মাশরাফিরা অবশ্য এত চাপ নিতে চাইছেন না। উপভোগের মন্ত্রে দীক্ষিত হয়েই সতীর্থদের খেলার আমন্ত্রণ জানালেন, ‘আমরা চাপ নিতে চাই না। আমাদের মধ্যে চাপ নেইও। টুর্নামেন্টের শুরু থেকে কেউই ভাবেনি আমরা ফাইনাল খেলতে পারবো। শেষ পর্যন্ত ফাইনালে উঠেছি। ম্যাচটি শুধুমাত্র উপভোগ করতে চাই। মাঠে ভালো খেললে ফল আমাদের পক্ষেই আসবে।’
এদিকে ঢাকার বোলাররা টুর্নামেন্টে দারুণ ধারাবাহিক ছিলেন। সেটার প্রমাণ আছে পরিসংখ্যানেও। এখন পর্যন্ত টুর্নামেন্টের সেরা পাঁচ উইকেটশিকারির তিনজনই ঢাকা ডায়নামাইটসের। নিশ্চিতভাবেই বলা যায়, ফাইনালেও ব্যবধান গড়ে দেওয়ার দায়িত্ব থাকবে এই বোলারদের ওপরই। সাকিবও মনে করছেন তাই, ‘আমাদের বোলিং আক্রমণ ভালো। তিন মূল স্পিনারের পাশাপাশি রনিও পুরো মৌসুমে ভালো বোলিং করেছে। মোসাদ্দেকও খুব ভালো করছে। সব মিলিয়ে বোলিং আক্রমণ ভালো করছে।’

সাকিবের মতো এই চাওয়া বিপিএলের দর্শকদেরও। নাটক, বিতর্ক বা নেতিবাচক ব্যাপারগুলোকে পাশে সরিয়ে রেখে উপভোগ্য একটা ফাইনাল উপহার দিতে চান সাকিব, ‘যেহেতু একটি দলের হয়ে খেলছি, অবশ্যই চেষ্টা থাকবে দল যেন চ্যাম্পিয়ন হয়। গুরুত্বপূর্ণ হলো, ওই দিনটিতে কে ভালো খেলে। টি-টোয়েন্টিতে একজন-দুজনও খেলা ঘুরিয়ে দিতে পারে। সবচেয়ে বড় ব্যাপার, ভালো একটা ম্যাচ হোক। খেলাটা সবাই উপভোগ করুক।’

 

/এফআইআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
চারতলা ভবনের ছাদ থেকে পড়ে মাদ্রাসাছাত্রীর মৃত্যু
চারতলা ভবনের ছাদ থেকে পড়ে মাদ্রাসাছাত্রীর মৃত্যু
বাংলাদেশে চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী
বাংলাদেশে চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী
এবার ঘুমটা ভালো হবে ডু প্লেসির
এবার ঘুমটা ভালো হবে ডু প্লেসির
সৎ মাকে বটি দিয়ে কোপালো কিশোর, ঢামেকে মৃত্যু
সৎ মাকে বটি দিয়ে কোপালো কিশোর, ঢামেকে মৃত্যু
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত