X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

শুরুতে তামিমের বিদায়

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৩ ফেব্রুয়ারি ২০১৯, ০৭:১০আপডেট : ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ০৭:২৩

তামিম বেশি এগোতে পারেননি তিন ম্যাচের ওয়ানডে সিরিজে মুখোমুখি হয়েছে নিউজিল্যান্ড ও বাংলাদেশ। নেপিয়ারের ম্যাকলিন পার্কে বুধবার টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন মাশরাফি মুর্তজা। তামিম ইকবাল ও লিটন দাসের উদ্বোধনী জুটি বেশিদূর যেতে পারেনি। দ্বিতীয় ওভারে ট্রেন্ট বোল্টের আউটসুইংয়ে পেছনে টম ল্যাথামের ক্যাচ হন তামিম। মাত্র ৫ রান করেন এই ওপেনার। ২ ওভারে ১ উইকেটে ৯ রান বাংলাদেশের। ক্রিজে লিটনের সঙ্গে আছেন সৌম্য সরকার।

প্রথম বলে ম্যাট হেনরিকে চার মারেন তামিম। ভালো শুরুর ইঙ্গিত দিয়ে টিকতে পারেননি বেশিক্ষণ। বোল্টের দ্বিতীয় বলে শেষ হয় তার মাত্র ৬ বলের ইনিংস।
নিষেধাজ্ঞা কাটিয়ে বাংলাদেশের একাদশে ফিরেছেন সাব্বির রহমান। আর নিউজিল্যান্ড দলে দুটি পরিবর্তন। ভারতের বিপক্ষে পঞ্চম ওয়ানডে খেলা কলিন মুনরো ও টড অ্যাস্টল বাদ পড়েছেন। জায়গা করে নিয়েছেন মার্টিন গাপটিল ও লোকি ফার্গুসন। টস জেতার পর বাংলাদেশ অধিনায়ক মাশরাফি মুর্তজা বলেছেন, ‘আমরা প্রথমে ব্যাট করবো। দেখে মনে হচ্ছে ব্যাটিং করার উপযোগী পিচ। ওয়েস্ট ইন্ডিজে জয় আমাদের জন্য দারুণ ব্যাপার ছিল, তার পুনরাবৃত্তিতে চোখ আমাদের।’

নিউজিল্যান্ডের সবশেষ সফরে সীমিত ওভারের ক্রিকেটে কিছুটা লড়াই করলেও হারের বৃত্ত ভাঙা যায়নি। এবারের সফরে দুই বছর আগের সিরিজের স্মৃতি ভুলে যেতে চাইলেও চোট পেছনে ফিরিয়ে নিয়ে যাচ্ছে বাংলাদেশকে। সেবার চোটের মিছিলে সফরের শেষ দিকে ভীষণ ভুগেছিল টাইগাররা। আর এবার চোটের ধাক্কা শুরু হয়ে গেছে সিরিজ শুরুর আগেই।

সবচেয়ে বড় ধাক্কা লেগেছে সাকিব আল হাসান ছিটকে যাওয়ায়। দলের অন্যতম সেরা খেলোয়াড়কে ছাড়া কঠিন পরীক্ষায় মুখে পড়তে হচ্ছে বাংলাদেশকে। অধিনায়ক মাশরাফি অবশ্য এশিয়া কাপের স্মৃতি মনে করিয়ে দিয়ে আত্মবিশ্বাসের হাওয়া ছড়িয়ে দিচ্ছেন দলের মধ্যে।

অধিনায়কের কথা আত্মবিশ্বাসী করে তুলেছে প্রধান কোচ স্টিভ রোডসকে। নিউজিল্যান্ডকে তাদের মাঠে গিয়ে হারানো কঠিন, সেটা মানলেও ইংলিশ কোচ অসম্ভব মনে করছেন না। বাংলাদেশের কোচের বক্তব্য, ‘বাইরের সফরগুলো সবসময়ই আমাদের জন্য চ্যালেঞ্জিং। কঠিন হলেও অসম্ভব তো নয়। হয়তো আমাদের আদর্শ প্রস্তুতি হয়নি, তবে এটা মেনে নিয়েই আমাদের সেরা ক্রিকেট খেলতে হবে।’

অন্য সব ফরম্যাটের চেয়ে ওয়ানডেতে অনেকটাই এগিয়ে বাংলাদেশ। ৫০ ওভারের ম্যাচে নিজেদের দিনে যে কোনও দলকে হারানোর ক্ষমতা রাখে মাশরাফিরা। গত জুন-জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজকে তাদেরই মাটিতে হারিয়ে এসেছে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে। ক্যারিবিয়ানদের বিপক্ষে ওই সাফল্য নিউজিল্যান্ড সফরেও আত্মবিশ্বাসী করে তুলেছে সফরকারীদের।

বাংলাদেশ একাদশ: মাশরাফি মুর্তজা (অধিনায়ক), তামিম ইকবাল, লিটন দাস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ, সাব্বির রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান।

নিউজিল্যান্ড একাদশ: কেন উইলিয়ামসন (অধিনায়ক), মার্টিন গাপটিল, হেনরি নিকোলস, রস টেলর, টম ল্যাথাম (উইকেটরক্ষক), জিমি নিশাম, কলিন ডি গ্র্যান্ডহোম, মিচেল স্যান্টনার, লোকি ফার্গুসন, ম্যাট হেনরি, ট্রেন্ট বোল্ট।

/এফএইচএম/
সম্পর্কিত
সর্বশেষ খবর
টি-টোয়েন্টি বিশ্বকাপের অ্যাম্বাসেডর যুবরাজ
টি-টোয়েন্টি বিশ্বকাপের অ্যাম্বাসেডর যুবরাজ
অবশেষে মুক্তির বার্তা
অবশেষে মুক্তির বার্তা
এমপিপুত্র প্রার্থী হওয়ায় ‘আগুন জ্বলছে’ সেলিম প্রধানের গায়ে
এমপিপুত্র প্রার্থী হওয়ায় ‘আগুন জ্বলছে’ সেলিম প্রধানের গায়ে
ব্রাজিলিয়ানের গোলে আবাহনীতে স্বস্তি
ব্রাজিলিয়ানের গোলে আবাহনীতে স্বস্তি
সর্বাধিক পঠিত
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন