মেয়েদের ‍বিশ্বকাপ যুক্তরাষ্ট্রের

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ১০:৩৯, জুলাই ০৮, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১১:০১, জুলাই ০৮, ২০১৯

চ্যাম্পিয়নদের উল্লাস।পুরুষদের বিশ্বকাপে তেমন অর্জন না থাকলেও মেয়েদের বিশ্বকাপে ঠিকই আধিপত্য ধরে রাখলো যুক্তরাষ্ট্র। নেদারল্যান্ডসকে ফাইনালে ২-০ গোলে হারিয়ে রেকর্ড চতুর্থবারের মতো শিরোপা ঘরে তুলেছে তারা।

আধিপত্য বিস্তারে দুটি গোলই যথেষ্ট ছিলো তাদের। মেগান রেপিনোয় ৬১ মিনিটে পেনাল্টি থেকে এনে দেন প্রথম গোল। গোল্ডেন বল, গোল্ডেন বুট জেতা শীর্ষ খেলোয়াড়ও তিনি। ৬৯ মিনিটে একক চেষ্টায় রোস লাভেলে ব্যবধান বাড়িয়ে নেন। অবশ্য শুরুর গোলটি পেতে ভিডিও রেফারির সহায়তা নিতে হয়েছিল।

এমন জয়ের পর মার্কিন প্রেসিডেন্টও শুভেচ্ছা জানিয়েছেন টুইটারে। লিখেছেন বলেছেন, ‘বিশ্বকাপ জেতায় অভিনন্দন তোমাদের। অসাধারণ, উত্তেজনাপূর্ণ একটি ম্যাচ। আমেরিকা তোমাদের জন্য গর্বিত।’

এই জয়ের সঙ্গে একটি বার্তাও পৌঁছে দিতে পেরেছে যুক্তরাষ্ট্র নারী ফুটবল দল। কয়েক মাস আগে তারা লিঙ্গ বৈষম্যের অভিযোগ এনেছিল ফুটবল ফেডারেশনের বিরুদ্ধে। তার প্রতিবাদ ছিল ফাইনালেও। এমনকি অধিনায়ক রেপিনোয় লিঙ্গ সমতার দাবির জন্য জোরালো কণ্ঠে প্রতিবাদও জানিয়েছিলেন। টানা দ্বিতীয়বার তারা শিরোপা ঘরে তোলায় তাদের এই অর্জন লিঙ্গ বৈষম্যের বিরুদ্ধে অনন্য ভূমিকা পালন করবে তাতে সন্দেহ নেই। 

/এফআইআর/

লাইভ

টপ