জাস্ট কজ-৩: প্রতিশোধের যুদ্ধ

Send
আনোয়ারুল ইসলাম জামিল
প্রকাশিত : ০৫:০০, ফেব্রুয়ারি ০৮, ২০১৬ | সর্বশেষ আপডেট : ০৫:০১, ফেব্রুয়ারি ০৮, ২০১৬

জাস্ট কজ -৩অ্যাকশন-অ্যাডভেঞ্চারধর্মী গেম ‘জাস্ট কজ: ৩’। গেমটি নির্মাণ করেছে অপর গেম নির্মাতা প্রতিষ্ঠান এভালাঞ্চি স্টুডিওস। জাস্ট কজ: ৩ গেমটি প্লে-স্টেশন ৪, এক্সবক্স ওয়ান এবং মাইক্রোসফট উইন্ডোজচালিত পিসিসহ প্রায় সব ধরনের গেমিং ডিভাইসেই সমানতালে উপভোগ করা যাবে।
নৈসর্গিক সৌন্দর্যে সাজানো অপরূপ এক নগরী মেডিসি। যেখানে বাস করে হাজারও পরিবার। তাদের গড়ে তোলা সাজানো-গোছানো নগরীতে যেন কালো দৃষ্টি পড়ে। আবির্ভাব ঘটে এক দাম্ভিক ও ক্ষমতালোভী শাসকের। জেনারেল ডি রিভালো নামের ওই শয়তান শাসক মেডিসি নগরীতে বাস করা জাতির ওপর একের পর এক অন্যায় অত্যাচার চাপিয়ে দিতে থাকে। তবে তার বিপরীতে লড়াইয়ের সাহস কিংবা ক্ষমতা যেন কারও নেই। বছর পার হতেই ডি রিভালো গড়ে তোলে নিজস্ব সৈন্যবাহিনী। যাদের দিয়ে সাধারণ মানুষের ওপর সে চালাতে শুরু করে অমানবিক নির্যাতন। এ সময় রিকোর গেমের প্রধান চরিত্র) বাবা মাকে নির্মমভাবে হত্যা করে শয়তান ওই শাসক। তবে ছোট্ট রিকো কোনওমতে শহর ছেড়ে পালিয়ে জীবন বাঁচাতে সক্ষম হয়। এরপর কেটে যায় অনেকটা বছর। ছোট্ট রিকো বড় হয়ে যোগ দেয় দ্য অ্যাজেন্সি নামের সামরিক বাহিনীতে। যুবক রিকো হয়ে ওঠে একজন দক্ষ যোদ্ধা।

চমৎকার এ অ্যাডভেঞ্চার ধাঁচের গেমটিতে একজন গেমারকে অবতীর্ণ হতে হবে গেমের প্রধান চরিত্র যোদ্ধা রিকোর বেশে। এ সময় গেমারকে লড়াই করতে হবে নিজ বাবা-মায়ের হত্যাকারী শত্রু শাসক জেরোল ডি রিভালোর বিরুদ্ধে। এ জন্য গেমারকে দূর থেকে পর্যবেক্ষণ করতে হবে রিভালোর সব পদক্ষেপ এবং পরিকল্পনা। পরিকল্পনা এবং ধীর আক্রমণের মধ্যে দিয়ে একে একে ভেঙে দিতে হবে রিভালোর সব পরিকল্পনা এবং হত্যা করতে হবে সৈন্যদের। এ সময় রিভালোর বিরুদ্ধে যুদ্ধে গেমারকে ব্যবহার করতে হবে পিস্তল, মেশিনগান, রাইফেল, হ্যান্ড গ্রেনেড, রকেট লাঞ্চারের মতো আগ্নেয়াস্ত্র। গেমারকে লড়াই করতে হবে যথাক্রমে জল, স্থল ও আকাশপথে। এ সময় গেমারকে সহযোগিতা করার জন্য থাকছে বিশেষ ম্যাপ। এভাবে প্রতিটি গেম লেভেল অতিক্রম করতেই বোনাস পয়েন্ট অর্জন করবেন গেমার। যার ফলে আন-লক হবে পরবর্তী লেভেল। গেমটিতে ব্যবহৃত চমৎকার গ্রাফিক্স এবং শব্দ অসাধারণ।

যা যা লাগবে: প্রসেসর, ৬৪ বিট উইন্ডোজ ৭ ইন্টেল কোর আই৫ ২৫০০ কে ৩.৩ গিগাহার্জ বা ফেনম টু এক্স ৬, ১০৭৫ টি সংস্করণ, র্যা ম: ৮ গিগাবাইট, গ্রাফিক্স কার্ড: এনভিডিয়া জি- ফোর্স জিটিএক্স ৬৭০ অথবা এমডি র্যা ডন এইচডি ৭৮৭০ সিরিজ, ডাইরেক্ট এক্স-১১, ফ্রি হার্ডডিস্ক স্পেস: ৫৪ গিগাবাইট।

/এমএনএইচ/

লাইভ

টপ