X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০

রাজনীতি প্রসঙ্গে একান্ত আলাপে শাফিন আহমেদ

মাহমুদ মানজুর
০৪ ফেব্রুয়ারি ২০১৭, ১৫:১৪আপডেট : ০৪ ফেব্রুয়ারি ২০১৭, ১৬:১৪

শাফিন আহমেদ/ ছবি: সংগৃহীত রাজনৈতিক দলে যোগ দিলেন ব্যান্ড তারকা শাফিন আহমেদ। দলের নাম জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন (এনডিএম)। ববি হাজ্জাজ নেতৃত্বাধীন এই দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম, উচ্চ পরিষদের (সুপিরিয়র কাউন্সিল) সদস্য হিসেবে তিনি মনোনীত হয়েছেন, আজই (শনিবার)। কিন্তু সংগীতের মানুষ শাফিনের এমন রাজনৈতিক খবরে অনেকে নড়েচড়ে বসেছেন। জানতে চাইছেন, শাফিনের অভিমত। প্রশ্ন করছেন, গানের মঞ্চ থেকে কেন রাজনীতির মাঠে নামছেন শাফিন? তাই বাংলা ট্রিবিউন শাফিন আহমেদের মুখোমুখি হয়েছিল। তুলে ধরা হলো তার নতুন এ মঞ্চকে-

শাফিন আহমেদ/ ছবি: সংগৃহীত বাংলা ট্রিবিউন: অভিনন্দন… (ওপ্রান্তে বুঝতে কষ্ট হয়নি অভিনন্দনের কারণ)
শাফিন আহমেদ: ধন্যবাদ।
বাংলা ট্রিবিউন: কেমন লাগছে? দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরামের সদস্য হয়ে।
শাফিন আহমেদ: ভালো লাগছে। তবে দায়িত্বটাও অনেক। সেটা ভুলে গেলে চলবে না। আমাদের অনেক কাজ করতে হবে।
বাংলা ট্রিবিউন: কিন্তু কেন এভাবে রাজনৈতিক পটে নিজেকে জড়ালেন?
শাফিন আহমেদ: দেখুন সংগীতের মাধ্যমে দেশের জন্য মানুষের জন্য অনেক করতে পেরেছি। মানে সাংস্কৃতিকভাবে এই দেশকে আমি অনেক দিয়েছি। অনেক শ্রদ্ধা-ভালোবাসা-খ্যাতি পেয়েছি। কিন্তু এই পর্যায়ে এসে আমার মনে হয়েছে, আমারও দেশের প্রতি মানুষের প্রতি রাজনৈতিক দায়বদ্ধতা রয়েছে। গেল ক’বছর ধরেই আমার মনে হচ্ছিল, দেশের জন্য আরও কিছু করা উচিত। মূলত সেই স্বপ্ন থেকেই এনডিএম-এ যোগ দেওয়া।
বাংলা ট্রিবিউন: যদি চাইতেন, আরও পুরনো, পরিচিত কিংবা জনপ্রিয় দলে আপনি নাম লেখাতে পারতেন। এনডিএমে কেন?
শাফিন আহমেদ: হয়তো পারতাম। কিন্তু জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন-এর যে ভাবধারা, মতাদর্শ- সেটার সঙ্গে আমার চিন্তা ভাবনার মিল খুঁজে পাই। যার কারণে এই দলের সাথে সংযুক্ত হয়ে আমি স্বাচ্ছ্ন্দ্যবোধ করছি। কারণ এখানে আমার মতামত প্রকাশের যে সুযোগ রয়েছে- সেটা জরুরি বিষয়।
বাংলা ট্রিবিউন: আজ থেকে আপনার আনুষ্ঠানিক রাজনৈতিক জীবন শুরু। কর্ম পরিকল্পনা নিয়ে কিছু ভেবেছেন?
শাফিন আহমেদ: দেখুন আনুষ্ঠানিকভাবে হয়তো আজই শুরু। কিন্তু আমরা কেউই রাজনীতির বাইরে নই। আমাদের কর্ম পরিকল্পনা তো রয়েছেই, সেটা আনুষ্ঠানিকভাবেই জানানো হবে। তবে আমার ভিশন ভেরি ক্লিয়ার। আমি চাই দেশের যে অগ্রগতি হচ্ছে, সেটার সঙ্গে আামি ও আমার দল কিছু অবদান রাখতে। বিশেষ করে দেশের গণতান্ত্রিক প্রক্রিয়াকে জবাবদিহিতামূলক উন্নত গণতন্ত্রে পরিণত করতে চাই। এসব নিয়ে কাজ করার ইচ্ছে আমার বরাবরই ছিলো।
বাংলা ট্রিবিউন: তাহলে আপনার গান-গিটার কিংবা মাইলস ফ্যান-ফলোয়ারদের ভবিষ্যৎ কী?
শাফিন আহমেদ: হা হা…। আমাদের সবার ভবিষ্যৎ উজ্জ্বল; যদি একসঙ্গে দেশের জন্য কাজ করি। আর গান-গিটার চলবে আগের গতিতেই। এ নিয়ে দুশ্চিন্তার কোনও কারণ নেই। হাতে সংগীত বিষয়ক অনেক কাজ। সামনে আরও পরিকল্পনা আছে। আমি মনে করি না, রাজনৈতিক কার্যক্রমের কারণে গানের কোনও ব্যাঘাত ঘটবে।
বাংলা ট্রিবিউন: আপনার সংগীত ও রাজনৈতিক জীবন সফল হোক। সেই প্রত্যাশা থাকলো।
শাফিন আহমেদ: ধন্যবাদ।
ববি হাজ্জাজ ও শাফিন আহমেদ প্রসঙ্গত, শুক্রবার (৩ ফেব্রুয়ারি) রাতেই বাংলা ট্রিবিউন শাফিন আহমেদের রাজনৈতিক দলে যোগদানের বিষয়ে প্রতিবেদন প্রকাশ করে। প্রতিবেদনে অভিনেত্রী তাজিন আহমেদও ববি হাজ্জাজের দলে যোগ দিচ্ছেন, এমন খবর ছিল। সংগঠনের নির্ভরযোগ্যসূত্র জানায়, আজকালের মধ্যেই তাজিন আহমেদকেও দলের গুরুত্বপূর্ণ পদে নিয়োগ দেবেন ববি হাজ্জাজ।
সংশ্লিষ্ট সংবাদ: ববি হাজ্জাজের দলে যোগ দিলেন শাফিন আহমেদ
/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই
দেশের প্রেক্ষাগৃহে আসছে নোলানের কালজয়ী দুই ছবি
দেশের প্রেক্ষাগৃহে আসছে নোলানের কালজয়ী দুই ছবি
পরীর টলিউড অধ্যায় শুরু
পরীর টলিউড অধ্যায় শুরু
নিজের যে স্বভাব লুকিয়ে রাখেন সারা
নিজের যে স্বভাব লুকিয়ে রাখেন সারা
চাঁদরাতে বেইলি রোডের অগ্নিকাণ্ড নিয়ে নাটক
চাঁদরাতে বেইলি রোডের অগ্নিকাণ্ড নিয়ে নাটক