X
সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ১ কার্তিক ১৪২৮

সেকশনস

আনন্দবাজারকে ফারুকীই জানান- ‘ডুব’ হ‌ুমায়ূনের জীবন থেকে নেওয়া

আপডেট : ১৯ ফেব্রুয়ারি ২০১৭, ১৫:৪০

(বাঁ থেকে) হুমায়ূন আহমেদ, মোস্তফা সরয়ার ফারুকী ও ইরফান খান

“বিতর্কিত বলেই এতোসব কিছু চেপে রাখা? নইলে হ‌ুমায়ূন আহমেদের জীবন নিয়ে বাংলাদেশে সিনেমার শুটিং হলো। নায়ক ইরফান খান। কেন জানতে দেওয়া হলো না কাকপক্ষীকে? খবর দিলেন ইন্দ্রনীল রায়।”

গত বছরের ৪ নভেম্বর ভারতের প্রভাবশালী বাংলা পত্রিকা আনন্দবাজারে প্রকাশিত একটি খবরের সূচনা বক্তব্য ছিল এমন। প্রতিবেদক ইন্দ্রনীল রায়ের সেই বোমা ফাটানো বিস্তারিত প্রতিবেদনের শিরোনাম ছিল— ‘হ‌ুমায়ূন আহমেদের চরিত্রে ইরফান? কিন্তু এতো লুকোছাপা কেন?’

মূলত এই খবরের সূত্র ধরেই বাংলাদেশের মিডিয়ায় ঝড় ওঠে প্রথম। তৈরি হয় তুমুল বিতর্ক। প্রতিবাদ ওঠে হ‌ুমায়ূনপত্নী মেহের আফরোজ শাওনের পক্ষ থেকে। ফেসবুক দেওয়ালে ক্ষুব্ধ প্রতিক্রিয়া আসতে থাকে হ‌ুমায়ূন ভক্তদের। কারণ দুটি। প্রথম কারণ, নন্দিত সাহিত্যিক-নির্মাতা হ‌ুমায়ূন আহমেদের জীবনের একটি অংশ নিয়ে ছবিটি নির্মাণের খবর জানা গেলেও এ বিষয়ে অনুমতি নেওয়া হয়নি পরিবারের কোনও সদস্যের কাছ থেকে। দ্বিতীয়ত, এমন অভিযোগের বিপরীতে নির্মাতা ফারুকী বরাবরই বলে আসছেন— ‘ডুব ছবিটির গল্প হ‌ুমায়ূন আহমেদের জীবন থেকে নেওয়া নয়। এটা মৌলিক গল্প। তাই এটা নিয়ে বিতর্কেরও সুযোগ নেই।’

সম্প্রতি ছবিটি তথ্য মন্ত্রণালয়ের প্রিভিউ কমিটিতে জমা পড়ে। একই সময়ে মেহের আফরোজ শাওন একটি আপত্তিপত্র দেন কমিটিতে। এর প্রেক্ষিতে ছবিটি মুক্তির বিষয়ে আপাতত স্থগিতাদেশ দেওয়া হয় কমিটির পক্ষ থেকে। ফলে তৈরি হয় ছবিটি নিয়ে নতুন করে পুরনো বিতর্ক। সেই বিতর্কের জবাবে এবার আরেকটু আগ বাড়িয়ে মোস্তফা সরয়ার ফারুকী গণমাধ্যমকে বললেন, “মেহের আফরোজ শাওন ‘ডুব’ নিয়ে আপত্তি জানানোর কে?”

ফারুকীর এমন কড়া বক্তব্য এবং গল্পটি নিয়ে তৈরি ধুম্রজাল থেকে মুক্তির পথ খুঁজতে খুঁজতে বাংলা ট্রিবিউনের পক্ষ থেকে যোগাযোগ করা হয় আনন্দবাজার পত্রিকার সঙ্গে। কারণ তারাই প্রথম হ‌ুমায়ূন -ডুব-ফারুকী-ইরফানের খবরটি প্রকাশ করে। ফলে প্রশ্ন আসতেই পারে বাংলাদেশ ছাপিয়ে আনন্দবাজার কেমন করে নিশ্চিত হলো, ছবিটি হ‌ুমায়ূন আহমেদের জীবনের অংশ থেকে নেওয়া?

ডুব-এর সংবাদ সম্মেলনে রোকেয়া প্রাচী, ইরফান খান, তিশা ও পার্নো মিত্র/ ছবি: সাজ্জাদ হোসেন এমন প্রশ্নের জবাব খুঁজতে আনন্দবাজারের সেই প্রতিবেদক ইন্দ্রনীল রায়ের সঙ্গে আলাপ হয় বাংলা ট্রিবিউনের। যার প্রতিবেদনের মধ্য দিয়ে ভারত-বাংলাদেশের পাঠকরা প্রথম জানতে পারেন, ‘ডুব’ নিয়ে ফারুকীর দীর্ঘ লুকোচুরিরর গল্পটি। শনিবার (১৮ ফেব্রুয়ারি) দুপুরে ইন্দ্রনীল রায় বাংলা ট্রিবিউনকে মোবাইল ফোনে জানান, ‘ফারুকীর ছবিটির গল্প হ‌ুমায়ূন আহমেদের জীবন থেকেই নেওয়া, এ বিষয়ে দ্বিধার কোনও অবকাশ নেই। কারণ, আনন্দবাজারে যে প্রতিবেদনটি আমি করেছি, সেটার খবর পরিচালক ফারুকী নিজেই আমাকে জানিয়েছেন। তিনি না জানালে বাংলাদেশের খবর আমি পাবো কোথা থেকে?’

ইন্দ্রনীল রায় আরও বলেন, ‘যদি ছবিটির গল্প হ‌ুমায়ূন আহমেদের জীবন থেকে নেওয়া না হতো, তাহলে এই খবর এতোটা গুরুত্ব পেতো না আমাদের কাছে। আমি তো পাগল নই, কোনও নির্ভরযোগ্য সূত্র ছাড়া এমন একটি গুরুত্বপূর্ণ রিপোর্ট কেন করবো? পরিচালকের কাছ থেকে নিশ্চিত হয়েই রিপোর্টটি করেছি।’

পাল্টা প্রশ্ন ছিল তাহলে ফারুকীর উদ্ধৃতি দিয়ে কেন প্রতিবেদনটি প্রকাশ করেননি? জবাবে ইন্দ্রনীল রায় বলেন, ‘ফারুকী তখন এই বিষয়ে তার নাম সরাসরি প্রকাশ না করতে অনুরোধ জানিয়েছিলেন। তিনি আমাকে এটাও বলেন, সরাসরি তার মন্তব্য প্রকাশ করলে ছবিটা নিয়ে ঝামেলা হতে পারে।’

এ বিষয়ে শনিবার বিকালে বাংলা ট্রিবিউনের পক্ষ থেকে মোস্তফা সরয়ার ফারুকীর সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি মুঠোফোনে সাড়া দেননি।

এদিকে গেল নভেম্বরে শুরু হওয়া এমন বিতর্কের মাঝে খানিক ভাটা পড়লেও সম্প্রতি একই ইস্যুতে উত্তপ্ত হয়ে ওঠে দেশের বিভিন্ন গণমাধ্যম। কারণ অনেক বিতর্ক পেরিয়ে ছবিটি ছাড়পত্রের জন্য জমা পড়ে তথ্য মন্ত্রণালয়ের প্রিভিউ কমিটিতে। যৌথ প্রযোজনার ছবি হিসেবে সেন্সর বোর্ডে যাওয়ার আগে ‘নো অবজেকশন সার্টিফিকেট’-এর জন্য তথ্য মন্ত্রণালয় কর্তৃক গঠিত প্রিভিউ কমিটির অনুমোদন প্রয়োজন হয়। 

একই সময়ে (১৩ ফেব্রুয়ারি) ছবিটির গল্প নিয়ে আপত্তি প্রকাশ করে প্রিভিউ কমিটিকে নিরপেক্ষ তদন্ত করতে একটি চিঠি দেন মেহের আফরোজ শাওন। ধারণা করা হচ্ছে, মূলত এই চিঠির সূত্র এবং ছবির গল্প নিয়ে তৈরি বিতর্কের সত্যতা পেয়েই সেন্সর বোর্ডে যাওয়ার আগে প্রিভিউ কমিটির অনুমোদন ছাড়পত্র আপাতত স্থগিত করা হয়েছে।

ডুব-এর একটি দৃশ্যে তিশা ও ইরফান খান এই স্থগিতাদেশের খবরটিও বাংলাদেশের মিডিয়া প্রথম জানতে পারে শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্রভিত্তিক পত্রিকা ভ্যারাইটি’র একটি প্রতিবেদনের মাধ্যমে। মূলত এই পত্রিকাটির মাধ্যমেই গেল বছর প্রথম জানা গেছে- ফারুকী-ইরফান খানের জোটবদ্ধতার কথা। এবার ওই পত্রিকাই প্রথম জানান দেয়, ‘বাংলাদেশ নিষিদ্ধ করেছে ইরফান খান অভিনীত ‘নো বেড অব রোজেস’! যদিও ‘ডুব’ নিষিদ্ধ হয়নি।

এদিকে ছবিটি নিয়ে চলমান বিতর্ক প্রসঙ্গে কাল রবিবার (১৯ ফেব্রুয়ারি) দুপুরে মেহের আফরোজ শাওন একটি সংবাদ সম্মেলনের আয়োজন করেছেন।

প্রসঙ্গত, গত বছর ১৭ মার্চ ‘ডুব’ ছবির শুটিংয়ে অংশ নিতে ইরফান খান ঢাকায় আসেন। সিনেমাটি বাংলাদেশে জাজ মাল্টিমিডিয়ার সঙ্গে যৌথভাবে প্রযোজনা করেছে ভারতের এসকে মুভিজ ও ইরফান খানের প্রযোজনা প্রতিষ্ঠান।

আরও পড়ুন-

‘ডুব’ প্রচারণায় ফারুকীর ‘হ‌ুমায়ূন’ কৌশল?

হুমায়ূন আহমেদের চরিত্রে ইরফান? কিন্তু এত লুকোছাপা কেন

/এমএম/জেএইচ/

সম্পর্কিত

‘... মি মোর’ বার্তা নিয়ে যা বললেন পরীমণি

‘... মি মোর’ বার্তা নিয়ে যা বললেন পরীমণি

পরীর বাসায় ঢুকতে চাইছে পুলিশ ও র‌্যাব

পরীর বাসায় ঢুকতে চাইছে পুলিশ ও র‌্যাব

বৃষ্টিতে ভিজে এলেন তিনি, ছাতা নিয়েও আসেনি কেউ...

বৃষ্টিতে ভিজে এলেন তিনি, ছাতা নিয়েও আসেনি কেউ...

আজ থেকে বাংলাদেশ গণসংগীতহীন হলো: ফেরদৌস ওয়াহিদ

আজ থেকে বাংলাদেশ গণসংগীতহীন হলো: ফেরদৌস ওয়াহিদ

গিটার সঙ্গী স্বপনের স্মৃতিতে আইয়ুব বাচ্চু

আপডেট : ১৮ অক্টোবর ২০২১, ০০:১১

‘আর বেশি কাঁদালে উড়াল দিবো আকাশে’ গানের কথার মতোই রুপালি গিটার ফেলে আকাশে উড়াল দিয়েছেন গিটার ও সুরের জাদুকর আইয়ুব বাচ্চু। ব্যান্ড ‘এলআরবি’র প্রাণ ছিলেন তিনি। ভালোবেসে সবাই তাকে ডাকতেন ‘এবি’ বলে। আর সংগীতাঙ্গনের মানুষরা ‘বস’ বলে সম্বোধন করতেন। 

মৃত্যুবার্ষিকীর আগমুহূর্তে তাকে নিয়ে বিশেষ স্মৃতিকথা লিখলেন আইয়ুব বাচ্চুর আমৃত্যু সঙ্গী গিটারিস্ট সাইদুল হাসান স্বপন। জানান, ‘বসের’ মৃত্যু তারিখের ঠিক দুদিন আগে ২০১৬ সালের ১৬ অক্টোবর স্বপনের মা-ও মারা যান। 

তখন ব্যান্ড সদস্যরা সবাই ছিলেন কানাডায়। বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে স্বপন লিখেছেন, ‘‘ডেটলাইন ১৬ অক্টোবর, ২০১৬। কানাডার সাসকাটুন কনসার্টে শেষ গান করে হঠাৎ বাচ্চু ভাই হলভর্তি মানুষের সামনে ঘোষণা দিলেন, ‘আজ সকালে আমাদের স্বপনের মা মারা গেছেন, আমি আমার ‘মা’ গানটা এখন স্বপনকে উৎসর্গ করে গাইছি। এরপর গেয়ে ওঠেন, ‘ওই দুর আকাশের তারা রে বলে দে না, কোনটা আমার মা, মা কি আমায় দেখতে পায় না? কতদিন দেখি না মায়ের মুখ...’’।

ঠিক এভাবেই ব্যান্ড সদস্যদের পরিবারের সঙ্গে মিশে ছিলেন আইয়ুব বাচ্চু। তবে সেই ঘটনার ২ বছর ২ দিন পর ২০১৮ সালের এই দিনে (১৮ অক্টোবরের) সবাইকে কাঁদিয়ে পরপারে চলে যান এই মহাতারকা। স্বপন ও আইয়ুব বাচ্চু

দেশের শীর্ষস্থানীয় ব্যান্ড এলআরবির দলনেতা আইয়ুব বাচ্চু ছিলেন একাধারে গায়ক, গিটারিস্ট, গীতিকার, সুরকার, সংগীত পরিচালক। গিটারের জাদুকর হিসেবে আলাদা সুনাম ছিল তার। ভক্তদের কাছে তিনি ‘এবি’ নামেও পরিচিত। আইয়ুব বাচ্চুর স্টুডিওর নাম- এবি কিচেন।

১৯৬২ সালের ১৬ আগস্ট চট্টগ্রামে জন্মগ্রহণ করেন আইয়ুব বাচ্চু। ১৯৭৮ সালে ফিলিংস ব্যান্ডের মাধ্যমে সংগীত জগতে তার পথচলা শুরু হয়। ১৯৮০ থেকে ১৯৯০ সাল পর্যন্ত সোলস ব্যান্ডে লিড গিটারিস্ট হিসেবে যুক্ত ছিলেন তিনি। ১৯৯১ সালে এলআরবি ব্যান্ড গঠন করেন আইয়ুব বাচ্চু। এর প্রথম অ্যালবাম ‘এলআরবি’ বাজারে আসে ১৯৯২ সালে। এটাই দেশের প্রথম ডাবল অ্যালবাম। 

/এম/

সম্পর্কিত

আজ রক পুরোধার প্রয়াণ দিবস

আজ রক পুরোধার প্রয়াণ দিবস

১৫ নভেম্বর মুক্তি পাচ্ছে ঢাকাই মিথিলার বলিউড ছবি

১৫ নভেম্বর মুক্তি পাচ্ছে ঢাকাই মিথিলার বলিউড ছবি

আইয়ুব বাচ্চু স্মরণে পিয়ানো ইনস্ট্রুমেন্টাল (ভিডিও)

আইয়ুব বাচ্চু স্মরণে পিয়ানো ইনস্ট্রুমেন্টাল (ভিডিও)

শম্পা রেজার গান ‘দেখলে ছবি পাগল হবি’!

শম্পা রেজার গান ‘দেখলে ছবি পাগল হবি’!

আজ রক পুরোধার প্রয়াণ দিবস

আপডেট : ১৮ অক্টোবর ২০২১, ০০:১৫

আজ ১৮ অক্টোবর, কিংবদন্তি রক গায়ক-গিটারিস্ট আইয়ুব বাচ্চুর প্রয়াণ দিবস। ২০১৮ সালের এদিনে স্বরলিপি ছিন্ন করে পরপারে পাড়ি জমান বাংলা রক পুরোধা। দিনকে ঘিরে ঢাকা-চট্টগ্রামসহ বেশ কিছু স্থানে আয়োজন থাকছে। আইয়ুব বাচ্চুর পরিবার জানায়, কয়েকটি এতিমখানায় খাবার পরিবেশন ছাড়াও দোয়া অনুষ্ঠান হবে।

প্রয়াতের স্ত্রী ফেরদৌস আক্তার চন্দনা বলেন, ‘আমরা পারিবারিকভাবে দোয়ার আয়োজন করি। এবারও করবো। এছাড়া কয়েকটি এতিমখানায় বাচ্চাদের জন্য খাবার পাঠানো হবে।’

এদিকে, আইয়ুব বাচ্চুর তৃতীয় মৃত্যুবার্ষিকী স্মরণে তার আত্মার মাগফেরাত কামনায় আজ দোয়া মাহফিলের আয়োজন করেছে ঢাকাস্থ চট্টগ্রাম মিউজিসিয়ান’স ক্লাব। রাজধানীর মগবাজারের একটি কমিউনিটি পয়েন্টে সন্ধ্যা সাড়ে ছটায় এটি হবে। 

দেশের শীর্ষস্থানীয় ব্যান্ড এলআরবির দলনেতা আইয়ুব বাচ্চু ছিলেন একাধারে গায়ক, গিটারিস্ট, গীতিকার, সুরকার, সংগীত পরিচালক। গিটারের জাদুকর হিসেবে আলাদা সুনাম ছিল তার। ভক্তদের কাছে তিনি ‘এবি’ নামেও পরিচিত। আইয়ুব বাচ্চুর নিজের স্টুডিওর নাম- এবি কিচেন। গিটারের ঝংকারে আইয়ুব বাচ্চু

১৯৬২ সালের ১৬ আগস্ট চট্টগ্রামে জন্মগ্রহণ করেন আইয়ুব বাচ্চু। ১৯৭৮ সালে ফিলিংস ব্যান্ডের মাধ্যমে সংগীত জগতে তার পথচলা শুরু হয়। ১৯৮০ থেকে ১৯৯০ সাল পর্যন্ত সোলস ব্যান্ডে লিড গিটারিস্ট হিসেবে যুক্ত ছিলেন তিনি। ১৯৯১ সালে এলআরবি ব্যান্ড গঠন করেন আইয়ুব বাচ্চু। এর প্রথম অ্যালবাম ‘এলআরবি’ বাজারে আসে ১৯৯২ সালে। এটাই দেশের প্রথম ডাবল অ্যালবাম। এলআরবির অন্য অ্যালবামগুলো হলো ‘সুখ’ (১৯৯৩), ‘তবুও’ (১৯৯৪), ‘ঘুমন্ত শহরে’ (১৯৯৫), ‘ফেরারি মন’ (১৯৯৬), ‘আমাদের’ (১৯৯৮), ‘বিস্ময়’ (১৯৯৮), ‘মন চাইলে মন পাবে’ (২০০১), ‘অচেনা জীবন’ (২০০৩), ‘মনে আছে নাকি নাই’ (২০০৫), ‘স্পর্শ’ (২০০৮), ‘যুদ্ধ’ (২০১২), ‘রাখে আল্লাহ মারে কে’ (২০১৬)।

১৯৮৬ সালে প্রকাশিত ‘রক্তগোলাপ’ তার প্রথম প্রকাশিত একক অ্যালবাম। তার সাফল্যের শুরুটা হয় দ্বিতীয় একক অ্যালবাম ‘ময়না’র (১৯৮৮) মাধ্যমে। ১৯৯৫ সালে বাজারে আসে তার তৃতীয় একক অ্যালবাম ‘কষ্ট’। এর প্রায় সব গানই জনপ্রিয়তা পায়। বিশেষ করে ‘কষ্ট কাকে বলে’, ‘কষ্ট পেতে ভালোবাসি’, ‘অবাক হৃদয়’, ‘আমিও মানুষ’ গানগুলো। তার অন্য একক অ্যালবামগুলো হলো ‘সময়’ (১৯৯৮), ‘একা’ (১৯৯৯), ‘প্রেম তুমি কি’ (২০০২), ‘দুটি মন’ (২০০২), ‘কাফেলা’ (২০০২), ‘রিমঝিম বৃষ্টি’ (২০০৮), ‘বলিনি কখনো’ (২০০৯), ‘জীবনের গল্প’ (২০১৫)।

আইয়ুব বাচ্চুর গাওয়া গানগুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয় ‘চলো বদলে যাই’। এর কথা ও সুর তারই। শ্রোতাপ্রিয় গানের তালিকায় আরও রয়েছে ‘শেষ চিঠি কেমন এমন চিঠি’, ‘ঘুম ভাঙা শহরে’, ‘হকার’, ‘সুখ’, ‘রুপালি গিটার’, ‘গতকাল রাতে’, ‘তারা ভরা রাতে’, ‘এখন অনেক রাত’ ইত্যাদি।

রক ঘরানার গানের এই শিল্পী আধুনিক আর লোকগীতিতেও শ্রোতাদের মুগ্ধ করেছেন। বেশ কিছু চলচ্চিত্রে প্লেব্যাক করেছেন তিনি। চলচ্চিত্রে তার গাওয়া প্রথম গান ‘লুটতরাজ’ ছবির ‘অনন্ত প্রেম তুমি দাও আমাকে’। এছাড়া ‘আম্মাজান’ ছবির শিরোনাম গানও জনপ্রিয়।


একনজরে আইয়ুব বাচ্চু
ডাক নাম: রবিন
জন্ম: ১৬ আগস্ট ১৯৬২
বাবা: মো. ইসহাক চৌধুরী
মা: নূরজাহান বেগম
স্ত্রী: ফেরদৌস আক্তার চন্দনা
ছেলে: আহনাফ তাজোয়ার
মেয়ে: সাফরা
প্রথম অ্যালবাম: রক্তগোলাপ (১৯৮৬)
ফিলিংসের সঙ্গে যাত্রা: ১৯৭৮
সোলসের সঙ্গে: ১৯৮০
এলআরবি গঠন: ৫ আগস্ট ১৯৯১
সর্বশেষ কনসার্ট: ১৬ অক্টোবর, ২০১৮ (রংপুর)
মৃত্যু: ১৮ অক্টোবর ২০১৮

/এম/

সম্পর্কিত

গিটার সঙ্গী স্বপনের স্মৃতিতে আইয়ুব বাচ্চু

গিটার সঙ্গী স্বপনের স্মৃতিতে আইয়ুব বাচ্চু

১৫ নভেম্বর মুক্তি পাচ্ছে ঢাকাই মিথিলার বলিউড ছবি

১৫ নভেম্বর মুক্তি পাচ্ছে ঢাকাই মিথিলার বলিউড ছবি

আইয়ুব বাচ্চু স্মরণে পিয়ানো ইনস্ট্রুমেন্টাল (ভিডিও)

আইয়ুব বাচ্চু স্মরণে পিয়ানো ইনস্ট্রুমেন্টাল (ভিডিও)

শম্পা রেজার গান ‘দেখলে ছবি পাগল হবি’!

শম্পা রেজার গান ‘দেখলে ছবি পাগল হবি’!

১৫ নভেম্বর মুক্তি পাচ্ছে ঢাকাই মিথিলার বলিউড ছবি

আপডেট : ১৮ অক্টোবর ২০২১, ০০:০৮

চলতি বছর মিস ইউনিভার্স বাংলাদেশ হয়েছিলেন তানজিয়া জামান মিথিলা। তবে বয়সসহ নানা জটিলতায় আমেরিকায় অনুষ্ঠিত মিস ইউনির্ভাসের মূল মঞ্চে ওঠা হয়নি তার। 

সেটা না হলেও চলতি বছর ঠিকই বলিউডে জায়গা করে নিচ্ছেন এই বাংলাদেশি মডেল। 

আগামী ১৫ নভেম্বর মুক্তি পাচ্ছে তার বলিউড চলচ্চিত্র ‘রোহিঙ্গা’। ২০২০ সালে ছবিটির কাজ করেছিলেন তিনি। এরপর থেকেই মুক্তির জন্য অপেক্ষায় ছিলেন মিথিলা।

এই মডেল বলেন, ‘অবশেষে প্রতীক্ষার অবসান হলো। আগামী ১৫ নভেম্বর ছবিটি বিশ্বব্যাপী অ্যাপেল টিভিতে মুক্তি পাবে।’

‘রোহিঙ্গা’ ছবিতে মিথিলা ছাড়া বেশিরভাগ শিল্পী ও কুশলী বলিউডের। এর নির্মাতা বলিউডের ‘কমান্ডো’ ও ‘দঙ্গল’ ছবির সহকারী পরিচালক হায়দার খান। নিয়মিতভাবেই বলিউড ছবিগুলোর সিনেমাটোগ্রাফি ও ফটোগ্রাফার হিসেবে তাকে পাওয়া যায়।

‘রোহিঙ্গা’ ছবিতে মিথিলার বিপরীতে অভিনয় করছেন ‘মিস্টার ভুটান’ স্যাঙ্গে। ভুটানের চিত্রনায়ক তিনি। সালমান খানের নতুন ছবি ‘রাধে’-তে প্রধান ভিলেনের চরিত্রে অভিনয় করেছেন এই নায়ক।

পোস্টারে তানজিয়া জামান মিথিলা এর চরিত্র ও গল্প প্রসঙ্গে মিথিলা বলেন, ‘‘রোহিঙ্গা’ বলিউডের ভিন্নধারার ছবি। আমি রোহিঙ্গা মেয়ে হুসনে আরার চরিত্রে অভিনয় করেছি। এখানে বাংলাদেশে অনুপ্রবেশকারী রোহিঙ্গা উপজীব্য নয়। তাদের দুরবস্থার কথাই উঠে এসেছে।’’

‘রোহিঙ্গা’ ছবিটি থান্ডার ড্রাগন প্রোডাকশনের ব্যানারে নির্মিত। মানালি ও ত্রিপুরাসহ ভারতের বেশ কয়েকটি স্থানে সিনেমাটির কাজ হয়েছে। রোহিঙ্গা ও হিন্দি, দুই ভাষাতে এর কাজ হয়েছে। এজন্য রোহিঙ্গা ভাষাও রপ্ত করতে হয়েছে মিথিলাকে। 

/এম/এমএম/এমওএফ/

আইয়ুব বাচ্চু স্মরণে পিয়ানো ইনস্ট্রুমেন্টাল (ভিডিও)

আপডেট : ১৭ অক্টোবর ২০২১, ২২:২২

দেখতে দেখতে তিন বছর হয়ে গেলো কিংবদন্তি সংগীত স্রষ্টা আইয়ুব বাচ্চু প্রস্থানের। ১৮ অক্টোবর তার তৃতীয় মৃত্যুবার্ষিকী।

দিনটিকে স্মরণ করে ব্যতিক্রম একটি উদ্যোগ নিলো এসিআই মোটরস লিমিটেডের একটি প্রতিষ্ঠান ‘ইয়ামাহা অনলাইন মিউজিক স্কুল’। এই স্কুলের পিয়ানো প্রফেশনাল কোর্সের ৮ জন শিক্ষার্থী প্রয়াত এই তারকার প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করে একটি ইনস্ট্রুমেন্টাল তৈরি করেছেন।

এসিআই মোটরসের ডিজিএম মো. রোকন সরকার বাংলা ট্রিবিউনকে জানান, আইয়ুব বাচ্চুর বিখ্যাত গান ‌‌‘সেই তুমি’র একটি সম্মিলিত পিয়ানো ইনস্ট্রুমেন্টাল তৈরি করেছেন এই স্কুলের শিক্ষার্থীরা। যা প্রকাশ হলো ১৭ অক্টোবর সন্ধ্যায় প্রতিষ্ঠানটির ভেরিফায়েড ফেসবুক পেইজ ‘ইয়ামাহা মিউজিক বাংলাদেশ’-এর মাধ্যমে।

ইয়ামাহা মিউজিক স্কুল অনলাইনে কয়েক বছর ধরে বাংলাদেশের অভিজ্ঞতাসম্পন্ন মিউজিশিয়ানদের সাথে নিয়ে পিয়ানো, গিটারসহ বেশ কিছু কোর্স সাফল্যের সঙ্গে পরিচালনা করছে।

/এমএম/এমওএফ/

সম্পর্কিত

গিটার সঙ্গী স্বপনের স্মৃতিতে আইয়ুব বাচ্চু

গিটার সঙ্গী স্বপনের স্মৃতিতে আইয়ুব বাচ্চু

আজ রক পুরোধার প্রয়াণ দিবস

আজ রক পুরোধার প্রয়াণ দিবস

১৫ নভেম্বর মুক্তি পাচ্ছে ঢাকাই মিথিলার বলিউড ছবি

১৫ নভেম্বর মুক্তি পাচ্ছে ঢাকাই মিথিলার বলিউড ছবি

শম্পা রেজার গান ‘দেখলে ছবি পাগল হবি’!

শম্পা রেজার গান ‘দেখলে ছবি পাগল হবি’!

শম্পা রেজার গান ‘দেখলে ছবি পাগল হবি’!

আপডেট : ১৭ অক্টোবর ২০২১, ১৯:০১

ছবি মুক্তির দ্বিতীয় সপ্তাহে মুক্তি পেলো ‘পদ্মপুরাণ’ চলচ্চিত্রের আরেকটি গান। নাম ‘দেখলে ছবি পাগল হবি’। 

গানটির কথা ও সুর জালাল উদ্দীন খাঁ। নির্ঝর চৌধুরীর সংগীতে গানটিতে কণ্ঠ দিয়েছেন চন্দনা মজুমদার। আর সিনেমায় গানটির সঙ্গে ঠোঁট মিলিয়েছেন অভিনেত্রী শম্পা রেজা। 

১৭ অক্টোবর দুপুরে লাইভ টেকনোলজির ইউটিউব চ্যানেলে প্রকাশ হয় গানটি। 

ঢাকায় স্টার সিনেপ্লেক্স, যমুনা ব্লকবাস্টার ও সৈনিক ক্লাব এবং চট্টগ্রামের সুগন্ধায় ছবিটা দেখা যাচ্ছে। 

রায়হান শশীর চিত্রনাট্যে ছবিটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সাদিয়া মাহি, প্রসূন আজাদ, শম্পা রেজা, জয়রাজ, সুমিত সেনগুপ্ত, কায়েস চৌধুরী, সূচনা শিকদার, রেশমী, হেদায়েত নান্নু, আশরাফুল আশিষ, সাদিয়া তানজিন প্রমুখ। 

ছবিতে পাঁচটি গান আছে, গেয়েছেন চন্দনা মজুমদার, মুহিন, সৌরিন, আরিফ ও অংকন।

/এমএম/এমওএফ/

সম্পর্কিত

গিটার সঙ্গী স্বপনের স্মৃতিতে আইয়ুব বাচ্চু

গিটার সঙ্গী স্বপনের স্মৃতিতে আইয়ুব বাচ্চু

আজ রক পুরোধার প্রয়াণ দিবস

আজ রক পুরোধার প্রয়াণ দিবস

১৫ নভেম্বর মুক্তি পাচ্ছে ঢাকাই মিথিলার বলিউড ছবি

১৫ নভেম্বর মুক্তি পাচ্ছে ঢাকাই মিথিলার বলিউড ছবি

আইয়ুব বাচ্চু স্মরণে পিয়ানো ইনস্ট্রুমেন্টাল (ভিডিও)

আইয়ুব বাচ্চু স্মরণে পিয়ানো ইনস্ট্রুমেন্টাল (ভিডিও)

সর্বশেষসর্বাধিক

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

‘... মি মোর’ বার্তা নিয়ে যা বললেন পরীমণি

‘... মি মোর’ বার্তা নিয়ে যা বললেন পরীমণি

পরীর বাসায় ঢুকতে চাইছে পুলিশ ও র‌্যাব

পরীর বাসায় ঢুকতে চাইছে পুলিশ ও র‌্যাব

বৃষ্টিতে ভিজে এলেন তিনি, ছাতা নিয়েও আসেনি কেউ...

তালতলায় চিরনিন্দ্রায় শায়িত ফকির আলমগীরবৃষ্টিতে ভিজে এলেন তিনি, ছাতা নিয়েও আসেনি কেউ...

আজ থেকে বাংলাদেশ গণসংগীতহীন হলো: ফেরদৌস ওয়াহিদ

স্মরণে ফকির আলমগীরআজ থেকে বাংলাদেশ গণসংগীতহীন হলো: ফেরদৌস ওয়াহিদ

করোনায় প্রাণ হারালেন গণসংগীতশিল্পী ফকির আলমগীর

করোনায় প্রাণ হারালেন গণসংগীতশিল্পী ফকির আলমগীর

মিস ইউনিভার্স মেক্সিকোর আন্দ্রে মেজা, শীর্ষ পাঁচে ভারত

মিস ইউনিভার্স মেক্সিকোর আন্দ্রে মেজা, শীর্ষ পাঁচে ভারত

অস্কার ২০২১ : সেরা ছবি নোম্যাডল্যান্ড, ইতিহাস গড়লেন ক্লোয়ি

অস্কার ২০২১ : সেরা ছবি নোম্যাডল্যান্ড, ইতিহাস গড়লেন ক্লোয়ি

‘বঙ্গবন্ধু’র জন্য গান লিখছেন বলিউডের জাভেদ আখতার?

জাভেদ আখতারের বাসায় আরিফিন শুভ‘বঙ্গবন্ধু’র জন্য গান লিখছেন বলিউডের জাভেদ আখতার?

সংগীত গুরু সঞ্জীব দে আর নেই

সংগীত গুরু সঞ্জীব দে আর নেই

মামলার এজাহার থেকে অভিনেত্রী স্পর্শিয়ার নাম বাদ

মামলার এজাহার থেকে অভিনেত্রী স্পর্শিয়ার নাম বাদ

সর্বশেষ

কাশ্মিরে বন্দুকযুদ্ধে পাকিস্তানি কমান্ডোদের হাত দেখছে ভারত: এনডিটিভি

কাশ্মিরে বন্দুকযুদ্ধে পাকিস্তানি কমান্ডোদের হাত দেখছে ভারত: এনডিটিভি

গিটার সঙ্গী স্বপনের স্মৃতিতে আইয়ুব বাচ্চু

গিটার সঙ্গী স্বপনের স্মৃতিতে আইয়ুব বাচ্চু

‘রাসেল নামটি শুনলেই যে ছবি সামনে ভেসে আসে...’

‘রাসেল নামটি শুনলেই যে ছবি সামনে ভেসে আসে...’

প্রথমবার জাতীয়ভাবে ‘শেখ রাসেল দিবস’ পালিত হচ্ছে আজ

প্রথমবার জাতীয়ভাবে ‘শেখ রাসেল দিবস’ পালিত হচ্ছে আজ

আজ রক পুরোধার প্রয়াণ দিবস

আজ রক পুরোধার প্রয়াণ দিবস

© 2021 Bangla Tribune