X
শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ৯ আশ্বিন ১৪২৮

সেকশনস

নদী ও ধর্ম নিয়ে ইউল্যাবে চারদিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন

আপডেট : ১১ জুন ২০১৯, ১৯:৫৬

ইউল্যাবে সংবাদ সম্মেলন নদী ও ধর্ম নিয়ে অষ্টম সাউথ অ্যান্ড সাউথ-ইস্ট এশিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য স্টাডি অব কালচার অ্যান্ড রিলিজিয়নের (এসএসইএএসআর) আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশে (ইউল্যাব)। আগামী বৃহস্পতিবার (১৩ জুন) ধানমন্ডিতে ইউল্যাবের প্রধান ক্যাম্পাসে এই আন্তর্জাতিক সম্মেলন শুরু হবে বল জানিয়েছে আয়োজকরা। মঙ্গলবার (১১ জুন) দুপুরে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে বিস্তারিত তুলে ধরেন আয়োজকরা।  

আয়োজকরা জানান, এবারের সম্মেলনের বিশয়বস্তু ‘নদী ও ধর্ম: দক্ষিণ ও দক্ষিণ পূর্ব এশিয়ার সাংস্কৃতিক সম্পর্ক’ যেটা আবহমান বাংলার সঙ্গে জড়িত। চারদিনব্যাপী এই সম্মেলনে ৩০টি দেশ থেকে ১৭০টি গবেষণা প্রবন্ধ ১৫টি শিরোনামের অধীনে ৩৭টি প্যারালাল সেশনের মাধ্যমে উপস্থাপিত হবে। ১৩ জুন আন্তর্জাতিক এই সম্মেলনের উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী ড দীপু মনি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতিমন্ত্রী কে এম খালিদ এবং সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার মিসেস রিভা গাঙ্গুলি দাস।

১৫ জুন সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান। এই সম্মেলনে বই মেলা, লোকশিল্প মেলা এবং ইউল্যাবের শিক্ষার্থীদের ‘বাংলাদেশের নদী’ শীর্ষক চিত্র প্রদর্শনী ও ‘গ্রুপ টেম্পল অব পুঠিয়া’ শীর্ষক চিত্র প্রদর্শনীর আয়োজন করা হবে। সম্মেলন শেষ হবে ১৬ জুন।  চারদিনব্যাপি এই সম্মেলনের অনলাইন মিডিয়া পার্টনার থাকছে বাংলা ট্রিবিউন।

সংবাদ সম্মেলনে ইউল্যাবের প্রো-ভিসি প্রফেসর শামসাদ মর্তূজা বলেন, ‘ইউল্যাবে আমরা চেষ্টা করি পুঁথিগত বিদ্যার পাশাপাশি অন্য জ্ঞানের শাখাগুলোকে এক জায়গায় নিয়ে আসার। তাই প্রত্নতত্ত্ব নিয়ে কাজ করার জন্য আমাদের সেন্টার ফর আরকিওলজিস স্টাডিজ (সিএএস) আছে। প্রফেসর শাহনাজ অনেকদিন ধরে এটি চালিয়ে আসছেন। ইউল্যাবের বোর্ড অব ট্রাস্টিজের উদ্যোগে ভিতরগড়ে আমাদের একটি প্রত্নতাত্ত্বিক খননের জায়গা আছে। সেই জায়গা থেকেই এই আন্তর্জাতিক সম্মেলনের শুরু এবং যোগসূত্র। কারণ আর কোনও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ব্যক্তিগত উদ্যোগে একটি খননের জায়গা রেখেছে কিংবা স্থানীয় মানুষজনকে সম্পৃক্ত করছে, তাদের কর্মসংস্থানের সুযোগ করে দিচ্ছে- এটা বোধহয় বিরল। সেদিক থেকে আসন্ন এই সম্মেলন অন্যান্য সম্মেলন থেকে আলাদা। সাধারণত আন্তর্জাতিক সম্মেলনে বিদেশ থেকে হয়তো কোনও অতিথি আসেন, প্রবন্ধ পাঠ করেন। এই জায়গায় আমরা বাংলাদেশকে তুলে ধরছি। সুতরাং এই যে ৪০ জনের মতো বিদেশি অতিথি আসবেন, ২০০টির মতো নিবন্ধ এসেছে, দু’জন মন্ত্রী আসবেন শুরুর আর শেষের দিন, এটাতেই বোঝা যাচ্ছে এই আয়োজন কতো বড়।’

সম্মেলনে নদী ও ধর্মের সম্পৃক্ততা তুলে ধরে প্রফেসর শাহনাজ হুসনে জাহান বলেন, ‘আমাদের বিশয়বস্তু নদী ও ধর্ম। আমি যখন জানলাম দক্ষিণ ও দক্ষিণপূর্ব এশিয়ার সব গবেষকদের গবেষণা উপস্থাপন করবে, এর একটি প্রতিপাদ্য দরকার। আমি প্রথম চিন্তা করলাম, বাংলাদেশকে আমি কী দিয়ে তুলে ধরতে পারি। তখনই আমার সামনে নদীগুলো ভেসে উঠলো। কারণ বাংলাদেশ নদীমাতৃক দেশ, হাজার নদীর দেশ। এই হাজার হাজার নদীর তীর ঘেঁষেই কিন্তু সভ্যতার বিকাশ হয়েছে। প্রাচীনকাল থেকে বাংলাদেশের যেসব প্রত্নসম্পদ আছে, সভ্যতার নিদর্শন যে জায়গাগুলো এগুলো সবই নদীর তীর ঘেঁষে হয়েছে। এজন্য আমি চিন্তা করলাম এই নদীকে আমার প্রতিপাদ্য হিসেবে নিয়ে আসতে হবে। এখন যেহেতু এটা ধর্ম নিয়ে শিক্ষা সেহেতু ধর্মকেও এখানে আনা। কিন্তু ধর্ম মানে কি শুধু হিন্দু, মুসলিম, খ্রিষ্টান, বৌদ্ধ ? আমি এখানে অন্যকিছু বলছি। ধর্ম বলতে আমি বুঝিয়েছি চিন্তা, আদর্শ।’

অধ্যাপক সুমন রহমান বলেন, ‘আমরা আসলে বেশ খুশি যে এরকম একটি আন্তর্জাতিক সম্মেলন এই ইউল্যাবে আয়োজন করা সম্ভব হচ্ছে। আমরা নদীর সঙ্গে ধর্মের, ধর্মের সঙ্গে নদীর যে অতপ্রোত সম্পর্ক, সংস্কৃতি, বহমানতা এবং ধর্ম কোন প্রেক্ষাপটে হাজির হয়, জীবনের সামগ্রিক প্রেক্ষাপটে দাঁড়িয়ে এটা বোঝার যে চেষ্টা, সেটা আমরা এই সম্মেলনে দেখবো। ৩০টি দেশের প্রতিনিধিরা আসবেন, আমাদের শিক্ষার্থীরাও সেখানে থাকবে। তারা সেখান থেকে তাদের দীক্ষা নেবে। এই জিনিসটি আমরা করি ইউল্যাবে। আমরা শুধু ক্লাসরুমে শিক্ষা দেই না। আমাদের শিক্ষার্থীরা সম্মেলনে যাবে, সেখান থেকে তারা শিখবে। যে কারণে সাধারণত আমরা আমাদের শিক্ষার্থীদের বলি কো-ক্রিয়েটর অব নলেজ।’

সাউথ অ্যান্ড সাউথ-ইস্ট এশিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য স্টাডি অব কালচার অ্যান্ড রিলিজিয়নের (এসএসইএএসআর) সভাপতি অমরজিভা লোচান এসময় ইউল্যাব সহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান।

উল্লেখ্য, সাউথ অ্যান্ড সাউথ-ইস্ট এশিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য স্টাডি অব কালচার অ্যান্ড রিলিজিয়ন (এসএসইএএসআর) বিশ্ব সভ্যতার উন্নয়ন ও সম্প্রীতির জন্য একটি একাডেমিক সংস্থা। এটি ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন ফর দ্য স্টাডি অব কালচার অ্যান্ড রিলিজিয়ন (আইএএইচআর) এর আঞ্চলিক সংস্থা যা ইউনেস্কো’র অধিভুক্ত একটি প্রতিষ্ঠান। সংস্থাটির সঙ্গে যুক্ত আছে হাভার্ড, অক্সফোর্ড, ক্যামব্রিজ, ইয়েল, অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটি, ন্যশ্নাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর এবং টোকিও বিশ্ববিদ্যালয়সহ ৮৫টি দেশের ৬০০ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। সংস্থাটি দক্ষিণ ও দক্ষিণপূর্ব এশিয়ায় প্রতি ২ বছর পর এই আন্তর্জাতিক সম্মেলন আয়োজন করে থাকে।

 

/এসও/এফএস/

সম্পর্কিত

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবি

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবি

বাড্ডায় ১০ কেজি গাঁজাসহ গ্রেফতার ২

বাড্ডায় ১০ কেজি গাঁজাসহ গ্রেফতার ২

অধিভুক্ত কলেজের নাম থেকে ‘বিশ্ববিদ্যালয়’ শব্দ প্রত্যাহারের নির্দেশ

অধিভুক্ত কলেজের নাম থেকে ‘বিশ্ববিদ্যালয়’ শব্দ প্রত্যাহারের নির্দেশ

রাজধানীতে মাদক ব্যবসায়ী সাড়ে ৩ হাজার 

রাজধানীতে মাদক ব্যবসায়ী সাড়ে ৩ হাজার 

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবি

আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২১, ১৫:০৮

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় কার্যকর পদক্ষেপ চায় ‘সেইভ ফিউচার বাংলাদেশ’। এ লক্ষ্যে দেশের পাহাড়-টিলা, বনাঞ্চল, বন্যপ্রাণী, নদী রক্ষা ও সংরক্ষণসহ প্লাস্টিক দূষণ এবং বায়ুদূষণ রোধে কার্যকর পদক্ষেপ নেওয়ার দাবি জানায় সংগঠনটি।

শুক্রবার (২৪ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবের সামনে বিশ্বব্যাপী অনুষ্ঠিতব্য জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে আন্দোলন ‘গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইক’ কর্মসূচির সঙ্গে একাত্মতা প্রকাশ করে আয়োজিত মানববন্ধনে এ দাবি জানানো হয়।

সংগঠন থেকে জানানো হয়, বর্তমানে বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের প্রভাবে সবচেয়ে ঝুঁকিতে থাকা দেশগুলোর মধ্যে অন্যতম। বাংলাদেশের জনসংখ্যার প্রায় ৪০ শতাংশ শিশুদের জীবন ও ভবিষ্যৎ অন্ধকার করে তুলছে এই বিরূপ জলবায়ুর পরিবর্তন।

মানববন্ধন থেকে আরও বলা হয়, বৈশ্বিক উষ্ণায়নের ফলে হিমালয়ের হিমবাহ গলতে থাকায় সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি এবং প্রাণঘাতী দুর্যোগ ঝুঁকি আরও বাড়ছে। জলবায়ু পরিবর্তনের প্রভাবে বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগও বৃদ্ধি পাচ্ছে। গবেষণা বলছে, ২০৫০ সালের মাধ্যে ২ কোটিরও বেশি মানুষ জলবায়ু উদ্বাস্তু হতে পারে। সমুদ্রের উচ্চতা এক মিটার বৃদ্ধি পেলে বাংলাদেশের ২০ এলাকা পানিতে তলিয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে এবং এতে বাংলাদেশ উপকূলীয় অঞ্চল সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে।’

জলবায়ু পরিবর্তন রোধে তাদের দাবি, উপকূল জুড়ে টেকসই ব্লক বাঁধ নির্মাণসহ উপকূলীয় অঞ্চলের মানুষের জীবনমান উন্নয়নে কাজ করতে হবে। জলবায়ু শরণার্থীদের টেকসই পুনর্বাসন করতে হবে। সুপেয় পানির স্থায়ী সমাধান করতে হবে। পরিবেশ-প্রতিবেশ রক্ষা ও সংরক্ষণ করতে কার্যকর পদক্ষেপ নিতে হবে এবং প্যারিস অ্যাগ্রিমেন্ট বাস্তবায়ন করতে হবে।

 

 

/জেডএ/আইএ/

সম্পর্কিত

শিল্পকলা একাডেমিতে ‘শরৎ উৎসব’ উদ্বোধন

শিল্পকলা একাডেমিতে ‘শরৎ উৎসব’ উদ্বোধন

ভাষাসৈনিক আহমদ রফিকের পাশে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়

ভাষাসৈনিক আহমদ রফিকের পাশে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়

নেদারল্যান্ডস ভ্রমণের শর্ত শিথিল

নেদারল্যান্ডস ভ্রমণের শর্ত শিথিল

অনলাইনে কারিগরির অ্যাডভান্সড কোর্সে নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ

অনলাইনে কারিগরির অ্যাডভান্সড কোর্সে নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ

বাড্ডায় ১০ কেজি গাঁজাসহ গ্রেফতার ২

আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২১, ১৪:৫০

রাজধানীর বাড্ডা থানা এলাকা থেকে ১০ কেজি গাঁজাসহ দুই জনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) এর গোয়েন্দা গুলশান বিভাগ। তারা হলেন মো. রুবেল ইসলাম ও নাফিসা আক্তার। বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) বিকালে বাড্ডা থানার উত্তর বাড্ডা বাসস্ট্যান্ড এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করে গোয়েন্দা গুলশান জোনাল টিম।

গুলশান গোয়েন্দা বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মাহবুবুল হক সজীব শুক্রবার (২৪ সেপ্টেম্বর) দুপুরে বলেন, ‘মাদক ব্যবসায়ীরা ব্রাহ্মণবাড়িয়া জেলা হতে গাঁজা সংগ্রহ করে ঢাকা হয়ে চাঁপাইনবাবগঞ্জে নিয়ে যাওয়ার জন্য উত্তর বাড্ডা বাসস্ট্যান্ডে অবস্থান করছেন—এমন তথ্যের ভিত্তিতে ওই এলাকায় অভিযান পরিচালনা করা হয়। এ সময় পুলিশের উপস্থিতি বুঝতে পেরে পালানোর চেষ্টাকালে একজন পুরুষ ও একজন নারীকে গ্রেফতার করা হয়। গ্রেফতার রুবেলের সঙ্গে থাকা ল্যাগেজের ভেতর থেকে ৬ কেজি গাঁজা এবং নাফিসার ট্রাভেল ব্যাগ থেকে ৪ কেজি গাঁজা উদ্ধার করা হয়।’

বাড্ডা থানার মামলায় গ্রেফতারকৃতদের আদালতে পাঠানো হয়েছে বলে জানান এই পুলিশ কর্মকর্তা।

গোয়েন্দা গুলশান বিভাগের উপ-পুলিশ কমিশনার মশিউর রহমানের নির্দেশনায় অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মো. কামরুজ্জামান সরদারের তত্ত্বাবধানে অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (টিম লিডার) মাহবুবুল হক সজীবের নেতৃত্বে অভিযানটি পরিচালিত হয়।

 

/আরটি/আইএ/

সম্পর্কিত

রাজধানীতে মাদক ব্যবসায়ী সাড়ে ৩ হাজার 

রাজধানীতে মাদক ব্যবসায়ী সাড়ে ৩ হাজার 

মাদকবিরোধী অভিযানে রাজধানীতে গ্রেফতার ৫২

মাদকবিরোধী অভিযানে রাজধানীতে গ্রেফতার ৫২

ফকিরাপুলে ভিওআইপি সরঞ্জামসহ গ্রেফতার ৪

ফকিরাপুলে ভিওআইপি সরঞ্জামসহ গ্রেফতার ৪

ধর্ষণ মামলায় ছাত্রলীগের বহিষ্কৃত নেতা সবুজের বিরুদ্ধে চার্জশিট

ধর্ষণ মামলায় ছাত্রলীগের বহিষ্কৃত নেতা সবুজের বিরুদ্ধে চার্জশিট

অধিভুক্ত কলেজের নাম থেকে ‘বিশ্ববিদ্যালয়’ শব্দ প্রত্যাহারের নির্দেশ

আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২১, ১৪:০৯

অধিভুক্ত কলেজ, শিক্ষা প্রতিষ্ঠান, ইনস্টিটিউটগুলোর নামের সঙ্গে ‘বিশ্ববিদ্যালয় কলেজ’ শব্দের ব্যবহার থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়। বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) এই নির্দেশনা জারি করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

নির্দেশনায় বলা হয়, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ, শিক্ষা প্রতিষ্ঠান ও ইনস্টিটিউটগুলোতে সংশ্লিষ্ট কলেজের নামের পাশাপাশি তাদের ব্যবহৃত সাইনবোর্ড, বিভিন্ন ব্যানার, কলেজ প্যাড, শিক্ষকদের ভিজিটিং কার্ডসহ বিভিন্ন প্রকাশনায় ‘বিশ্ববিদ্যালয় কলেজ’ নাম ব্যবহার করছে। যা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্তি সংক্রান্ত রেগুলেশন পরিপন্থী।

এই পরিস্থিতিতে আদেশে সংশ্লিষ্ট কলেজ, শিক্ষা প্রতিষ্ঠান, ইনস্টিটিউটগুলোকে উল্লেখিত কার্যক্রম থেকে বিরত থাকতে নির্দেশ দেয় জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

আদেশে আগামী ১৫ কার্যদিবসের মধ্যে প্রতিষ্ঠানের সাইনবোর্ড, পাছি ও অন্যান্য প্রকাশনা থেকে ‘বিশ্ববিদ্যালয় কলেজ' শব্দটি প্রত্যাহার করে জাতীয় বিশ্ববিদ্যালয়কে অবহিত করার জন্য অনুরোধ করা হয়েছে। অন্যথায় বিশ্ববিদ্যালয়ের বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্রের স্নাতকোত্তর শিক্ষার ডিন, স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুলের ডিন, কারিকুলাম উন্নয়ন ও মূল্যায়ন কেন্দ্রের ডিন এবং রেজিস্টারসহ সংশ্লিষ্টদের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, দেশের বিভিন্ন অনার্স-মাস্টার্স স্তরের কলেজের সাইনবোর্ড ব্যানার এবং প্রচারপত্রে কলেজের মূল নামের সঙ্গে ‘বিশ্ববিদ্যালয় কলেজ’ সংযুক্ত করা হয়। অনেক আগে থেকেই বিষয়টির সমালোচনা করে আসছিলেন সংশ্লিষ্ট মহল।

/এসএমএ/ইউএস/

সম্পর্কিত

বিএড পরীক্ষা শুরু হচ্ছে ২৪ অক্টোবর থেকে

বিএড পরীক্ষা শুরু হচ্ছে ২৪ অক্টোবর থেকে

ক্যাম্পাস দেখে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তির পরামর্শ ইউজিসির

ক্যাম্পাস দেখে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তির পরামর্শ ইউজিসির

বাউবি’র স্থগিত বিএ ও বিএসএস পরীক্ষা  শুক্রবার শুরু

বাউবি’র স্থগিত বিএ ও বিএসএস পরীক্ষা  শুক্রবার শুরু

রাজধানীতে মাদক ব্যবসায়ী সাড়ে ৩ হাজার 

আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২১, ১৩:৩৫

রাজধানীতে সাড়ে ৩ হাজার মাদক ব্যবসায়ী রয়েছে। সম্প্রতি মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের অনুসন্ধান এবং তালিকা এমন তথ্য উঠে এসেছে। তালিকা অনুযায়ী এই সাড়ে ৩ হাজার ব্যবসায়ীকে আইনের আওতায় নিয়ে আসা হবে বলে জানিয়েছে সংস্থাটি।

শুক্রবার (২৪ সেপ্টেম্বর) দুপুরে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের ঢাকা মেট্রো উত্তরের কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ঢাকা বিভাগের প্রধান ও অতিরিক্ত পরিচালক ফজলুর রহমান।

তিনি বলেন, তালিকায় থাকা মাদক ব্যবসায়ীদের মধ্যে কেউ সরাসরি মাদক ব্যবসার সাথে জড়িত, কেউ পৃষ্ঠপোষক, আবার কেউ অর্থলগ্নিকারী। আমরা ঢাকা বিভাগের মাদক কারবারিদের গ্রেফতারে প্রতিনিয়ত অভিযান পরিচালনা করছি।

সম্প্রতি মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের বিভিন্ন অভিযান পরিচালনার জন্য লোকবল ও লজিস্টিক সাপোর্ট কিছুটা বেড়েছে বলেও জানান ফজলুর রহমান।

/আরটি/ইউএস/

সম্পর্কিত

বাড্ডায় ১০ কেজি গাঁজাসহ গ্রেফতার ২

বাড্ডায় ১০ কেজি গাঁজাসহ গ্রেফতার ২

মাদকবিরোধী অভিযানে রাজধানীতে গ্রেফতার ৫২

মাদকবিরোধী অভিযানে রাজধানীতে গ্রেফতার ৫২

ফকিরাপুলে ভিওআইপি সরঞ্জামসহ গ্রেফতার ৪

ফকিরাপুলে ভিওআইপি সরঞ্জামসহ গ্রেফতার ৪

মালিতে ১৪০ পুলিশ সদস্য জাতিসংঘ শান্তিরক্ষা পদকে ভূষিত

আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২১, ১২:৫৬

জাতিসংঘ শান্তিরক্ষায় অসামান্য অবদান ও উঁচুমানের পেশাদারিত্বের স্বীকৃতিস্বরূপ মালির রাজধানী বামাকোতে ইউনাইটেড নেশনস মাল্টিডাইমেনশনাল ইন্টিগ্রেটেড স্ট্যাবিলাইজেশন মিশন ইন মালি (মিনুসমা) মিশনে কর্মরত বাংলাদেশ ফর্মড পুলিশ ইউনিটের ১৪০ জন সদস্য জাতিসংঘ শান্তিরক্ষা পদকে ভূষিত হয়েছেন। 

শুক্রবার (২৪ সেপ্টেম্বর) পুলিশ সদর দফতরের মিডিয়া শাখা এআইজি মো. কামরুজ্জামান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মিনুসমা সদর দফতরে গত ২১ সেপ্টেম্বর এ পদক প্রদান করা হয়। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে মিনুসমা পুলিশ কমিশনার জেনারেল বেটিনা পেট্রিসিয়া বুগানি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। চিফ অপারেশনস শারফাদিন মার্গিস ছাড়াও অনুষ্ঠানে বিভিন্ন দেশের মিলিটারি, পুলিশ ও সিভিলিয়ান সদস্যরা উপস্থিত ছিলেন। 

অনুষ্ঠানে পুলিশ কমিশনার জেনারেল বেটিনা পেট্রিসিয়া বুগানি তার বক্তব্যে বাংলাদেশ পুলিশের পেশাদারিত্ব ও নিষ্ঠার ভূয়সী প্রশংসা করেন। তিনি বলেন, মিশন ম্যান্ডেট বাস্তবায়নে ব্যানএফপিইউ-১ এর সদস্যরা অত্যন্ত সক্রিয় সহযোগিতা প্রদান করেছেন। তাদের অবদানের স্বীকৃতি হিসেবে এ মেডেল প্রদান করা হয়। 

কমান্ডার (পুলিশ সুপার) বেলাল উদ্দিন বলেন, বাংলাদেশ পুলিশের পেশাদার সদস্যরা চলমান কোভিড-১৯  মহামারিতেও সংঘাতপূর্ণ এলাকায় বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলা করে আন্তরিকতা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালনের মধ্য দিয়ে আন্তর্জাতিক পরিমন্ডলে বাংলাদেশের সম্মান অক্ষুণ্ন রেখেছেন। তিনি এজন্য সকলকে আন্তরিক ধন্যবাদ জানান।

বাংলাদেশ পুলিশের শান্তিরক্ষীদের পদক প্রদান করায় তিনি জাতিসংঘ কর্তৃপক্ষের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। কমান্ডার বেলাল উদ্দিন এফপিইউ সদস্যদের মেডেল পরিয়ে দেন।

/আরটি/ইউএস/

সম্পর্কিত

অতিরিক্ত পুলিশ সুপার পদমর্যাদার আটজনকে বদলি

অতিরিক্ত পুলিশ সুপার পদমর্যাদার আটজনকে বদলি

কিশোর গ্যাং আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে চ্যালেঞ্জ তৈরি করেছে:  আইজিপি

কিশোর গ্যাং আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে চ্যালেঞ্জ তৈরি করেছে:  আইজিপি

এটিএম বুথ লুট করে জুয়া খেলা

এটিএম বুথ লুট করে জুয়া খেলা

অপরাধ দমনে ডিএমপি’র শ্রেষ্ঠ যারা

অপরাধ দমনে ডিএমপি’র শ্রেষ্ঠ যারা

সর্বশেষসর্বাধিক

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবি

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবি

বাড্ডায় ১০ কেজি গাঁজাসহ গ্রেফতার ২

বাড্ডায় ১০ কেজি গাঁজাসহ গ্রেফতার ২

অধিভুক্ত কলেজের নাম থেকে ‘বিশ্ববিদ্যালয়’ শব্দ প্রত্যাহারের নির্দেশ

অধিভুক্ত কলেজের নাম থেকে ‘বিশ্ববিদ্যালয়’ শব্দ প্রত্যাহারের নির্দেশ

রাজধানীতে মাদক ব্যবসায়ী সাড়ে ৩ হাজার 

রাজধানীতে মাদক ব্যবসায়ী সাড়ে ৩ হাজার 

মালিতে ১৪০ পুলিশ সদস্য জাতিসংঘ শান্তিরক্ষা পদকে ভূষিত

মালিতে ১৪০ পুলিশ সদস্য জাতিসংঘ শান্তিরক্ষা পদকে ভূষিত

অতিরিক্ত পুলিশ সুপার পদমর্যাদার আটজনকে বদলি

অতিরিক্ত পুলিশ সুপার পদমর্যাদার আটজনকে বদলি

বিএড পরীক্ষা শুরু হচ্ছে ২৪ অক্টোবর থেকে

বিএড পরীক্ষা শুরু হচ্ছে ২৪ অক্টোবর থেকে

শিল্পকলা একাডেমিতে ‘শরৎ উৎসব’ উদ্বোধন

শিল্পকলা একাডেমিতে ‘শরৎ উৎসব’ উদ্বোধন

ভাষা সৈনিক ও বীর মুক্তিযোদ্ধা ইসমাইল হোসেন আর নেই

ভাষা সৈনিক ও বীর মুক্তিযোদ্ধা ইসমাইল হোসেন আর নেই

মাদকবিরোধী অভিযানে রাজধানীতে গ্রেফতার ৫২

মাদকবিরোধী অভিযানে রাজধানীতে গ্রেফতার ৫২

সর্বশেষ

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবি

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবি

সহশিল্পীর কারণে তারা ছবিগুলো করতে চাননি

সহশিল্পীর কারণে তারা ছবিগুলো করতে চাননি

হংকংয়ের বিপক্ষে খেলবে বাংলাদেশ

হংকংয়ের বিপক্ষে খেলবে বাংলাদেশ

‘কোরীয় যুদ্ধ’ বন্ধে প্রস্তুত উ.কোরিয়া : কিম ইয়ো

‘কোরীয় যুদ্ধ’ বন্ধে প্রস্তুত উ.কোরিয়া : কিম ইয়ো

‘দেশকে কীভাবে এগিয়ে নেওয়া যায় সেই সাংবাদিকতা করতে হবে’

‘দেশকে কীভাবে এগিয়ে নেওয়া যায় সেই সাংবাদিকতা করতে হবে’

© 2021 Bangla Tribune