X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

আবুল হায়াতকে ছাড়াই মঞ্চে উঠছে ‘মূল্য অমূল্য’

সুধাময় সরকার
০৪ নভেম্বর ২০২০, ১৫:২৫আপডেট : ০৪ নভেম্বর ২০২০, ১৭:৩১

আবুল হায়াত তারুণ্যনির্ভর নাট্যদল ‘অনুস্বর’ মঞ্চে তুলছে নতুন নাটক ‘মূল্য অমূল্য’। যার মাধ্যমে দীর্ঘ বিরতির পর নতুন নাটক নিয়ে মঞ্চে ওঠার কথা ছিল নন্দিত অভিনেতা আবুল হায়াতের। কিন্তু সেটি আপাতত হচ্ছে না।
নাটকটি ৬ নভেম্বর থেকে মঞ্চে উঠলেও তাতে অংশ নিচ্ছেন না বর্ষীয়ান এই নির্মাতা-অভিনেতা। কারণ, করোনার প্রকোপ।
অনুস্বর-এর অন্যতম সদস্য ও গণমাধ্যম মুখপাত্র পাভেল রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘গত এপ্রিল থেকে অন্তর্জালে আয়োজিত মহড়ায় নিয়মিত অংশ নিয়েছেন তিনি (আবুল হায়াত)। কথা ছিল গত সপ্তাহ থেকে সরাসরি ফ্লোর মহড়ায় অংশ নেবেন। কিন্তু এরমধ্যে করোনার প্রকোপ বাড়ার আশঙ্কায় উনার পরিবার বিষয়টি অ্যালাউ করছেন না। তবে এটুকু নিশ্চিত, করোনার প্রকোপ কমে এলে তিনি এতে অংশ নেবেন।’

এই বিষয়ে আবুল হায়াতের কোনও মন্তব্য পাওয়া যায়নি।

আর্থার মিলারের ‘দ্য প্রাইজ’ অবলম্বনে নাটকটির ভাবানুবাদ করেছেন অসিত মুখোপাধ্যায় এবং রূপান্তর ও নির্দেশনা দিচ্ছেন মোহাম্মদ বারী। এতে আবুল হায়াতের চরিত্রে আপাতত অভিনয় করবেন নির্দেশক নিজেই।
আগামী শুক্রবার (৬ নভেম্বর) সন্ধ্যা ৭টায় জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার মিলনায়তনে শুধু আমন্ত্রিতদের জন্য নাটকটির উদ্বোধনী প্রদর্শনী হবে। এদিন আমন্ত্রিত অতিথি হিসেবে নাটকটি দেখবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীসহ অনেকে।

পরদিন শনিবার নাটকটির দ্বিতীয় প্রদর্শনী টিকিটের বিনিময়ে সকল দর্শকের জন্য উন্মুক্ত থাকবে, এমনটাই জানিয়েছেন অনুস্বর সদস্য পাভেল রহমান।
নাটকটির গল্প প্রসঙ্গে আগাম ধারণা দিতে গিয়ে এর নির্দেশক মোহাম্মদ বারী জানান, মুনাফাভিত্তিক রাষ্ট্র, সমাজ আর বাজার অর্থনীতির আগ্রাসনে ভেঙে পড়া যৌথ পারিবারিক বোধের চরম মূল্য চুকানোর গল্প ‘মূল্য অমূল্য’। যেখানে বাবার ব্যবহৃত পুরনো আসবাবপত্র নিলামে বিক্রি করছে তার দুই পুত্র রঞ্জু ও মঞ্জু। তাদের মাঝে উপস্থিত চতুর নিলামদার খোদাবক্স। কিন্তু মূল উদ্দেশ্য ছাপিয়ে বিপরীতমুখী চরিত্রের দুই ভাইয়ের মধ্যে শুরু হয় অতীত নিয়ে দ্বিধা, বর্তমান নিয়ে হতাশা আর ভবিষ্যৎ নিয়ে টানাপড়েন।
সহশিল্পীদের নিয়ে মহড়ায় ব্যস্ত মোহাম্মদ বারী

দুই ভাইয়ের ব্যক্তিত্বের এই দ্বন্দ্ব আর যুক্তি-তর্কের মাঝে উঠে আসে আদর্শিক পাকচক্র। আসে লোভ, শঠতা, অনিশ্চয়তা, ষড়যন্ত্র আর হতাশাগ্রস্ত সময়ের বয়ান। সম্পর্কের মাঝেও কি তাহলে শেষ পর্যন্ত প্রশ্ন আসে হারা-জেতার, নাকি তা টিকিয়ে রাখার চেষ্টায় কাউকে কাউকে চুকাতে হয় জীবনের অমূল্য মূল্য। এর উত্তর মিলবে ‘মূল্য অমূল্য’র মঞ্চ থেকে।
এর বিভিন্ন চরিত্রে আরও অভিনয় করবেন মোহাম্মদ বারী, ডালিয়া ফেরদৌস বাণী, মেরিনা মিতু, ফরিদা লিমা, সাইফ সুমন, এস. আর সম্পদ, প্রশান্ত হালদার, রঞ্জন দে সাথী প্রমুখ।
নাটকটির মঞ্চ পরিকল্পনায় সাকিল সিদ্ধার্থ, আলো পরিকল্পনায় অম্লান বিশ্বাস, আবহ সংগীত পরিকল্পনায় রামিজ রাজু, পোশাক পরিকল্পনায় ফরিদা লিমা, দৃশ্যশিল্প ও পোস্টার পরিকল্পনায় শাহীনুর রহমান, আলোক নিয়ন্ত্রণে অনীক রহমান, শব্দ নিয়ন্ত্রণে সরকার জামান, আবীর সায়েম এবং রূপসজ্জায় রয়েছেন জনি সেন।
‘মূল্য অমূল্য’ নতুন নাট্যদল অনুস্বরের দ্বিতীয় প্রযোজনা। তাদের প্রথম নাটক ছিল ‘অনুদ্ধারণীয়’।

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
অবশেষে মুক্তির বার্তা
অবশেষে মুক্তির বার্তা
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া