X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

কেন্দ্রীয় শহীদ মিনার নাকি ফল বাজার?

আতাউর রহমান জুয়েল, ময়মনসিংহ
১৭ ফেব্রুয়ারি ২০২১, ২২:০০আপডেট : ১৭ ফেব্রুয়ারি ২০২১, ২২:০০

মহান ভাষা আন্দোলনে জীবন উৎসর্গকারী বীর শহীদদের স্মরণে নির্মিত জেলার তারাকান্দা উপজেলার কেন্দ্রীয় শহীদ মিনার এখন ফলের বাজারে পরিণত হয়েছে। শহীদ মিনার ক্যাম্পাসকে ঘিরে গড়ে উঠেছে প্রায় অর্ধশত ফলের দোকানের বাজার। বেশিরভাগ সময় শহীদ মিনার প্রাঙ্গণে থাকছে নোংরা পরিবেশ।

স্থানীয়দের অভিযোগ, শহীদ মিনারে এক শ্রেণির লোক অবৈধভাবে ফলের দোকান গড়ে তুলে ভাষা শহীদদের মর্যাদাকে ভূলুণ্ঠিত করা হচ্ছে। তবে এ নিয়ে স্থানীয় প্রশাসনের নেই কোনও নজরদারি।

শহীদ মিনারের সামনে পেছনে গড়ে উঠেছে অর্ধশত ফলের দোকান। দেখে প্রশাসন, তবে উচ্ছেদে উদ্যোগ নেয় না।

স্থানীয়রা জানান, ১০ বছর আগে ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে তারাকান্দা উপজেলা সদরের মহাসড়কের পাশে বাসস্ট্যান্ড এলাকায় নির্মাণ করা হয় শহীদ মিনার। এরপর থেকে ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে এই কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের সম্মান জানানো হচ্ছে। তবে যেহেতু বছরের অন্য সময়ে এখানে তেমন কোনও কর্মসূচি থাকে না সে সুযোগ নিয়ে গত ৫ বছর আগে বাসস্ট্যান্ড এলাকার এই শহীদ মিনার প্রাঙ্গণে কিছু ভাসমান ব্যবসায়ী ফলের দোকান বসিয়ে বেচাকেনা শুরু করে।

তারাকান্দা কেন্দ্রীয় শহীদ মিনারের পুরো বেদী জুড়ে গড়ে উঠেছে ফল বাজার।

তারা দাবি করেন, প্রশাসন এই ফল ব্যবসায়ীদের উচ্ছেদে কোনও ভূমিকা না নেওয়ায় দিন দিন ফলের দোকানের সংখ্যা বেড়েছে। এখন এখানে প্রায় অর্ধশতক দোকান হয়েছে-যেগুলো সবই অবৈধ। আবার সুযোগ বুঝে এসব দোকান থেকে ইজারাও গ্রহণ করা হচ্ছে।

স্থানীয় ফল ব্যবসায়ী হাছেন আলী দাবি করেন, ফলের দোকান থেকে বাজারের ইজারাদাররা প্রতিদিন ইজারা বাবদ অর্থ নিয়ে থাকে।

তারাকান্দার কেন্দ্রীয় শহীদ মিনারের ওপরে সারা বছরই থাকে ফলবাজার

তবে কারা ইজারা নিয়েছে জানতে চাইলে সে উত্তর এড়িয়ে যান তিনি।

এই ব্যবসায়ী আরও জানান, কয়েক বছর ধরে ২১ ফেব্রুয়ারির দুই দিন আগে স্থানীয় প্রশাসন ফলের দোকান সরিয়ে দিয়ে শহীদ মিনার প্রাঙ্গণ পরিষ্কার করে এবং শহীদ দিবসে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়। এরপরে আবারও দোকানিরা ফিরে আসে এবং আবারও ফল নিয়ে বসে।

শহীদ মিনারের ওপরে প্রতিদিন নামানো হয় ফলের ঝুড়ি। নোংরা আর ময়লায় সয়লাব থাকে বেদী, এভাবেই সারাবছর।

সরেজমিনে বুধবার দুপুরে শহীদ মিনার প্রাঙ্গণে গিয়ে যায় প্রায় অর্ধশত ফলের দোকান শহীদ মিনারকে ঘিরে রেখেছে। শহীদ মিনারের ওপরের অংশে অনেক দোকানি ফলের ক্যারেটসহ ময়লা আবর্জনা রেখেছে। অনেকে আবার জুতো পায়ে দিয়ে শহীদ মিনারে উঠে সেই ক্যারেট বোঝাই ফল নামিয়ে নিচ্ছেন।

এ বিষয়ে ফল ব্যবসায়ী আসাদুজ্জামান জানান, তারা পেটের দায়ে শহীদ মিনারে ফলের দোকান করছেন। দীর্ঘদিন ধরেই তারা এই ব্যবসা করে আসছেন। তবে প্রশাসনের পক্ষ থেকে কখনও বাধা দেওয়া হয় না।

প্রভাবশালীদের কারণে ফলবাজারটি উচ্ছেদে কোনও ভূমিকাই রাখতে পারছেন না সচেতনমহল।

স্থানীয় ফল ব্যবসায়ী আজিজুল ইসলাম জানান, এভাবে শহীদদের অসম্মান করা ঠিক হচ্ছে না। সারা বছর ধরে ফলের দোকানের কারণে আশপাশের স্কুল-কলেজের শিক্ষার্থীরা শহীদ মিনারে আসতে পারে না। শহীদ মিনার এলে ভাষা আন্দোলনের সঠিক ইতিহাস সম্পর্কে তারা জানতে পারতো।

শহীদ মিনারের ওপরে রাখা ফলবাজারের খাঁচা

স্থানীয় বাসিন্দা আব্দুল কাদের জানান, ফলের দোকান বসার কারণে বছরজুড়েই নোংরা পরিবেশ তৈরি হয়ে থাকে শহীদ মিনার প্রাঙ্গণে। জুতো পায়ে দিয়ে ক্রেতা ও ব্যবসায়ীরা শহীদ মিনারে উঠে এর পবিত্রতা নষ্ট করছে। এ বিষয়ে স্থানীয় প্রশসানের কোনও নজরদারি নেই জানান তিনি।

এবিষয়ে তারাকান্দা উপজেলা নির্বাহী অফিসার জান্নাতুল ফেরদৌস জানান, মানবিক দিক বিবেচনায় শহীদ মিনার প্রাঙ্গণে ব্যবসায়ীদের ফলের দোকান করতে দেওয়া হয়েছে। তাদের জন্য জায়গা খোঁজা হচ্ছে দাবি করে তিনি আরও জানান, আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আগে দোকানিদের সরিয়ে দেওয়া হয়। ফল ব্যবসা হরেও শহীদ মিনারের পবিত্রতা নষ্ট হচ্ছে না বলেও দাবি করেন তিনি।

তারাকান্দার ইউএনও স্বীকার করেন, বছরে ২১শে ফেব্রুয়ারির আগে কেবল দুইদিন এই ফলবাজার সরানো হয়, এরপর বাকি দিনগুলো এভাবেই থাকে।

এদিকে ভাষা সৈনিক আব্দুল আজিজ তালুকদার বাংলা ট্রিবিউনকে জানান, প্রশাসনের ছত্রছায়ায় এভাবে শহীদ মিনারকে ফলের মার্কেটে পরিণত করা ভাষা শহীদদের অসম্মান করার শামিল। এ ব্যাপারে সরকারের হস্তক্ষেপ কামনা করেছেন তিনি।

/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা