X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

৩৩ বছরের মাথায় যুক্ত হলো একসঙ্গে ২৭ ব্যান্ড!

বিনোদন রিপোর্ট
১৮ ফেব্রুয়ারি ২০২১, ১৬:৪৮আপডেট : ১৮ ফেব্রুয়ারি ২০২১, ১৯:০১

এবারই প্রথম বাংলাদেশ মিউজিক্যাল ব্যান্ডস অ্যাসোসিয়েশন (বামবা)-এ সদস্য হিসেবে যুক্ত হলো একসঙ্গে ২৭টি ব্যান্ড! এর মাধ্যমে ৫৩ জন অর্থাৎ দ্বিগুণ সদস্য হলো ৩৩ বছরের পুরনো এই সংগঠনটির। আগে তাদের অন্তর্ভুক্ত দল ছিল মাত্র ২৬টি।

বিষয়টি বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করেছেন সংগঠনের সাধারণ সম্পাদক শেখ মনিরুল আলম টিপু (ওয়ারফেজ)।

সম্প্রতি অডিশন ও পরিচিতির ভিত্তিতে নতুনদের নির্বাচন করা হয়েছে।

দলগুলো হলো—আর্ক, অ্যাশেজ, অ্যাবাউট ডার্ক, বে অব বেঙ্গল, ব্যান্ড চাতক, কনক্লুশন, ক্রান্স, এলিটা অ্যালাইভ, ফুয়াদ অ্যান্ড ফ্রেন্ডস, হার্টজ রিলেশন ব্যান্ড, ইন্ডালো, জলের গান, মরুভূমি, মেট্রিক্যাল, নাটাই, ওউনড, অবলিকিউ, পোরাহো, পার্থিব, শহরতলি, স্পন্দন, শুভযাত্রা, সিন, থ্রাশ, তরুণ ব্যান্ড, তীরন্দাজ ও উন্মাদ।

শেখ মনিরুল আলম টিপু বাংলা ট্রিবিউনকে বলেন, ‘যারা একেবারে প্রতিষ্ঠিত তাদের আমরা অডিশনে ডাকিনি। কিন্তু যাদের সুপ্রিম আমরা জানি না, তাদের ডেকেছিলাম। সেভাবেই নতুনদের নির্বাচিত করা হয়েছে। বামবা চায় ব্যান্ড মিউজিকে নিজেদের ব্রাদারহুড আরও প্রশস্ত হোক। সে কারণেই নতুনদের অন্তর্ভুক্তি।’

তিনি জানান, সর্বশেষ ২০১৭ সালে শূন্য ও অ্যাভয়েড রাফাকে তারা বামবায় যুক্ত করেছিলেন। সেই হিসেবে চার বছর পর একযোগ বৃহৎ একটি অংশ সংগঠনটিতে যুক্ত হলো। কনসার্টের মাধ্যমে শিগগিরই নতুনদের পরিচয় করিয়ে দেওয়া হবে।

প্রসঙ্গত, ১৯৮৭ সালে প্রবাসী রেবেকা হোসেন ও মাইলস ব্যান্ডের হামিন আহমেদ মিলে বন্যাদুর্গতদের সাহায্যার্থে একটি সফল কনসার্ট করেন। হোটেল ইন্টারকন্টিনেন্টালের বলরুমে ফিডব্যাক, সোলস, রেনেসাঁ, মাইলসসহ ১০টি ব্যান্ড অংশগ্রহণ করে সেই কনসার্টে। সেই সফলতাই বামবার বীজ বপন করে।

এরপর ১৯৮৮ সালে ফয়সাল সিদ্দিকী বগীর আহ্বানে প্রথম কমিটি হয়, যেখানে মাকসুদ সভাপতি হন। তৎকালীন সোলসের আইয়ুব বাচ্চু ও ফিলিংসের ফান্টিকে চট্টগ্রামে এবং অবসকিওরের সাইদ হাসান টিপুকে উত্তর বাংলায় বামবার কার্যক্রম তদারকির দায়িত্ব দেওয়া হয়। প্রথম যাত্রায় ১৪টি ব্যান্ড দল সদস্য ছিল।

বামবা’র বর্তমান সভাপতি মাইলস-এর হামিন আহমেদ।

/এম/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
অবশেষে মুক্তির বার্তা
অবশেষে মুক্তির বার্তা
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!