X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

উপজেলা চেয়ারম্যানের প্রতি ভাইস চেয়ারম্যানসহ ৯ ইউপি চেয়ারম্যানের অনাস্থা

বগুড়া প্রতিনিধি
১৯ ফেব্রুয়ারি ২০২১, ২০:০০আপডেট : ১৯ ফেব্রুয়ারি ২০২১, ২০:০০

বগুড়ার ধুনট উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল হাই খোকনের বিরুদ্ধে অনাস্থা এনেছেন ভাইস চেয়ারম্যান এবং নয় ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অনাস্থার প্রস্তাবটি তারা জেলা প্রশাসকের কাছে পাঠিয়েছেন। অনাস্থা আনার কারণ হিসেবে তারা চেয়ারম্যানের অবহেলায় সরকারি বিভিন্ন প্রকল্পে বরাদ্দের টাকা ফেরত যাওয়া এবং কয়েক কোটি টাকার উন্নয়নমূলক কাজ ব্যাহত হওয়ায় বিষয়টি উল্লেখ করেছেন।

অভিযোগ প্রসঙ্গে ধুনট উপজেলা চেয়ারম্যান আবদুল হাই খোকন জানান, তিনি সাংবাদিকের কাছে তার বিরুদ্ধে অনাস্থা আনার কথা শুনেছেন। তবে তিনি এ ব্যাপারে লিখিত কিছু পাননি। তিনি ইউপি চেয়ারম্যানদের সব অভিযোগ দৃঢতার সঙ্গে অস্বীকার করে বলেন, এসব তার বিরুদ্ধে ষড়যন্ত্র। ধুনট পৌর নির্বাচন নিয়ে ব্যস্ত থাকায় পরিষদের মাসিক সমন্বয় সভায় উপস্থিত থাকতে পারেননি। তবে জুনের আগে সব প্রকল্পের কাজ শুরু হবে।

অভিযোগে জানা গেছে, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও মুজিববর্ষে ২০১৯-২০২০ অর্থবছরে সরকার ধুনট উপজেলায় এডিপির কাজে এক কোটি ৩২ লাখ টাকা, জাইকা প্রকল্পে ৫০ লাখ টাকা, রাজস্ব খাতে ৫০ লাখ টাকা এবং ৫০০ মাতৃত্বকালীন ভাতা, টিআর, কাবিখা, কাবিটা, বয়স্ক ভাতা ও বিধবা ভাতাসহ বিভিন্ন প্রকল্পে কয়েক কোটি টাকা বরাদ্দ দিয়েছে। পদাধিকার বলে ধুনট উপজেলা চেয়ারম্যান সব প্রকল্পের সভাপতি। এসব প্রকল্পের মেয়াদ শেষ হলেও তিনি বাস্তবায়নে পদক্ষেপ গ্রহণ ও স্বাক্ষর করেননি। ফলে প্রকল্পগুলো বাতিল হওয়ার পথে। এর আগে চেয়ারম্যানের অবহেলা, স্বেচ্ছাচারিতা ও অসহযোগিতার কারণে উপজেলার ১০ ইউনিয়নে মসজিদ ও মন্দির সংস্কারে বরাদ্দ ৩০ লাখ টাকা ফেরত গেছে। সরকারি বিভিন্ন প্রকল্পের টাকা ফেরত যাওয়া এবং উন্নয়নমূলক কাজ ব্যাহত হওয়ায় জনগণের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়। জনগণের তোপের মুখে পড়তে হয় সব ইউনিয়নের চেয়ারম্যানদের। বিষয়টি ১০ ইউনিয়নের চেয়ারম্যান উপজেলা পরিষদের মাসিক সমন্বয় সভায় বারবার উত্থাপন করেন। কিন্তু উপজেলা চেয়ারম্যান খোকন কোনও কারণ ছাড়াই ডিসেম্বরের পর মাসিক সমন্বয় সভায় অনুপস্থিত থাকেন। ফলে উপজেলা পরিষদের কার্যক্রম থমকে গেছে।

এ কারণে বৃহস্পতিবার ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা সঞ্জয় কুমার মহন্তের উপস্থিতিতে ১০ ইউনিয়নের মধ্যে নিমগাছী, এলাঙ্গী, চিকাশী, গোসাইবাড়ী, ভান্ডারবাড়ী, ধুনট সদর, গোপালনগর, মথুরাপুর ও চৌকিবাড়ীর চেয়ারম্যান স্বাক্ষর করে উপজেলা পরিষদের চেয়ারম্যান আবদুল হাই খোকনের বিরুদ্ধে অনাস্থা জ্ঞাপন করেন।

এলাঙ্গী ইউনিয়নের চেয়ারম্যান ও এলাঙ্গী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি এমএ তারেক হেলাল এ তথ্য নিশ্চিত করে জানান, উপজেলা পরিষদের ম্যানুয়্যাল বইয়ে স্পষ্টভাবে উল্লেখ আছে, যদি উপজেলা চেয়ারম্যান বা অন্য কোনও সদস্য কারণ ছাড়া পরপর তিনটি মাসিক সমন্বয় সভায় অনুপস্থিত থাকেন তাহলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা যাবে। এ কারণে উপজেলা চেয়ারম্যানের প্রতি অনাস্থা জ্ঞাপন এবং ভাইস চেয়ারম্যান মহসীন আলমকে প্যানেল চেয়ারম্যান নিযুক্ত করে সরকারি উন্নয়নমূলক কর্মকাণ্ড পরিচালনার জন্য বগুড়া জেলা প্রশাসকের কাছে লিখিতভাবে আবেদন করা হয়েছে।

মথুরাপুর ইউনিয়ননের চেয়ারম্যান হারুনর রশিদ সেলিম বলেন, ‘সরকারি প্রতিটি প্রকল্পেরই অর্ধেক ভাগ চান ধুনট উপজেলা চেয়ারম্যান আব্দুল হাই খোকন। ইতোপূর্বে তিনি ভিজিডি, বয়স্ক, বিধবা, মাতৃত্বকালীন ভাতাসহ ভূমিহীনদের ঘর বরাদ্দেরও ৩০ ভাগ কর্তন করে তা সচ্ছল ও ধনী ব্যক্তির কাছে বিক্রি করেছেন। এসব অনিয়ম, দুর্নীতি, স্বেচ্ছাচারিতা, দায়িত্বে অবহেলা এবং সরকারি উন্নয়নমূলক কাজ বাধাগ্রস্ত করায় উপজেলা চেয়ারম্যান খোকনের প্রতি অনাস্থা জ্ঞাপন করে একজন ভাইস চেয়ারম্যান ও নয় জন ইউপি চেয়ারম্যান স্বাক্ষর করেছেন।’

ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা সঞ্জয় কুমার মহন্ত বলেন, ‘উপজেলা চেয়ারম্যানের দায়িত্বে অবহেলা ও স্বেচ্ছাচারিতার কারণে সরকারি কয়েক কোটি টাকার প্রকল্প দীর্ঘদিন ধরে বাস্তবায়ন না হওয়ার অভিযোগ উঠেছে। উপজেলা চেয়ারম্যান কোনও মিটিংয়ে উপস্থিত থাকেন না। তার দায়িত্বে অবহেলা ও স্বেচ্ছাচারিতার কারণে সরকারি উন্নয়মূলক কাজ বাধাগ্রস্ত হচ্ছে এবং বরাদ্দ টাকা ফেরত যাওয়ার উপক্রম হয়েছে। এছাড়া চলমান প্রকল্পের মধ্যে বয়স্ক, বিধবা ও মাতৃত্বকালীন ভাতাসহ উপজেলা পরিষদের সব কার্যক্রম বন্ধ রয়েছে। এসব কারণে ইউপি চেয়ারম্যানরা ক্ষুব্ধ হয়ে উপজেলা চেয়ারম্যানের প্রতি অনাস্থা জ্ঞাপন করেছেন। এসব বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ বিধি মোতাবেক ব্যবস্থা নেবেন।’

/এমএএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
‘ডে আফটার টুমরো’ নয়, টুডে
‘ডে আফটার টুমরো’ নয়, টুডে
জিম্মি মুক্তির বিষয়ে আন্তরিক হলেও গাজায় আগে যুদ্ধবিরতি চায় হামাস
জিম্মি মুক্তির বিষয়ে আন্তরিক হলেও গাজায় আগে যুদ্ধবিরতি চায় হামাস
হাসিনা-তাভিসিন আন্তরিক বৈঠক, থাইল্যান্ডের সঙ্গে ৫ দলিল স্বাক্ষর
হাসিনা-তাভিসিন আন্তরিক বৈঠক, থাইল্যান্ডের সঙ্গে ৫ দলিল স্বাক্ষর
৯ মে পর্যন্ত বন্ধ থাকবে চুয়েট, হলে থাকতে পারবেন শিক্ষার্থীরা
৯ মে পর্যন্ত বন্ধ থাকবে চুয়েট, হলে থাকতে পারবেন শিক্ষার্থীরা
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ