X
মঙ্গলবার, ০৭ মে ২০২৪
২৪ বৈশাখ ১৪৩১

৯ মে পর্যন্ত বন্ধ থাকবে চুয়েট, হলে থাকতে পারবেন শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম
২৬ এপ্রিল ২০২৪, ২০:৫৭আপডেট : ২৬ এপ্রিল ২০২৪, ২০:৫৭

অনির্দিষ্টকালের জন্য নয়, নতুন সিদ্ধান্ত অনুযায়ী ৯ মে পর্যন্ত বন্ধ থাকবে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)। তবে ১২ মে (রবিবার) থেকে একাডেমিক কার্যক্রম শুরু হবে। শনিবার (২৬ এপ্রিল) বিকাল সাড়ে ৩টায় শুরু হওয়া চুয়েট সিন্ডিকেট সভার বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। এমনটাই জানিয়েছেন চুয়েটের সহকারী রেজিস্ট্রার (সমন্বয়) মুহাম্মদ রাশেদুল ইসলাম। 

চুয়েট ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মো. রেজাউল করিম বাংলা ট্রিবিউনকে বলেন, বিকালে সিন্ডিকেট সভা বসে। আমি সিন্ডিকেট সদস্য নয়। এরপরও শুনেছি আপাতত কিছুদিন একাডেমিক কার্যক্রম বন্ধ থাকবে। তবে শিক্ষার্থীরা হলে থাকতে পারবে। বর্তমানে চুয়েটের পরিস্থিতি শান্ত রয়েছে।

এদিকে, শুক্রবার দুপুরেচুয়েটের সহকারী রেজিস্ট্রার (সমন্বয়) মুহাম্মদ রাশেদুল ইসলাম বলেন, শুক্রবার চুয়েটের পরিস্থিতি শান্ত রয়েছে। শিক্ষার্থীরা কোনও ধরনের বিক্ষোভ করেনি। তাদের আন্দোলন স্থগিত করেছে। তবে শিক্ষার্থীরা কেউ হল ত্যাগ করেনি। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) রাতে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সঙ্গে এক বৈঠকে শিক্ষার্থীরা বলেছে, তারা ক্লাস-পরীক্ষায় ফিরতে চায়। এ কারণে বিশ্ববিদ্যালয় এবং হল বন্ধের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানিয়েছে।

চুয়েট রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. শেখ মোহাম্মদ হুমায়ুন কবির স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বৃহস্পতিবার বিকালে বলা হয়, গত ২২ এপ্রিল মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় বিশ্ববিদ্যালয়ের দুই মেধাবী ছাত্রের অকাল মৃত্যুতে উদ্ভূত পরিস্থিতির কারণে বৃহস্পতিবার (২৫ এপ্রিল) উপাচার্যের সভাপতিত্বে একাডেমিক কাউন্সিলের ১৫১তম জরুরি সভা বসে। সেখানে সিদ্ধান্তক্রমে অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয়ের স্নাতক/স্নাতকোত্তর পর্যায়ের সব একাডেমিক কার্যক্রম (পরীক্ষাসহ) বন্ধ ঘোষণা করা হলো।

এতে আরও বলা হয়, ছাত্রদেরকে বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বিকাল ৫টার মধ্যে এবং ছাত্রীদেরকে শুক্রবার (২৬ এপ্রিল) সকাল ৯টার মধ্যে হল ত্যাগের নির্দেশ দেওয়া হলো। শুক্রবার বিকালে সিন্ডিকেট সভায় বিশ্ববিদ্যালয় বন্ধের তারিখ নির্দিষ্ট করে দেওয়ার পাশাপাশি শিক্ষার্থীদের হলে থাকার অনুমতি দিলো চুয়েট প্রশাসন।

এর আগে সোমবার (২২ এপ্রিল) বিকাল ৪টায় রাঙ্গুনিয়া উপজেলার চট্টগ্রাম কাপ্তাই সড়কের সেলিনা কাদের চৌধুরী কলেজ সংলগ্ন এলাকায় বাসের ধাক্কায় মোটরসাইকেল আরোহী দুই চুয়েট ছাত্র নিহত হন। আহত হন আরও এক ছাত্র। 

দুর্ঘটনায় নিহতরা হলেন- চুয়েট পুরকৌশল বিভাগের ২০২০ ব্যাচের ছাত্র শান্ত সাহা ও একই বিভাগের ২০২১ ব্যাচের তৌফিক হোসেন। এর মধ্যে শান্ত সাহা নরসিংদী সদরের কাজল সাহার ছেলে। তৌফিক হোসেন নোয়াখালী জেলার সুধারাম উপজেলার মোহাম্মদ দেলোয়ার হোসেনের ছেলে।

এ ঘটনায় আহত হন জাকারিয়া হিমু। তিনি পুরকৌশল বিভাগের ২০২১ ব্যাচের ছাত্র। বর্তমানে তিনি হাসপাতালে চিকিৎসাধীন আছেন। 

দুর্ঘটনার পর থেকে নিরাপদ সড়কসহ ১০ দফা দাবিতে সড়ক অবরোধসহ আন্দোলন করে আসছিলেন শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের বিক্ষোভে পুড়ছে শাহ আমানত পরিবহনের তিনটি বাস। ভাঙচুর করা হয় বেশ কয়েকটি যানবাহন। চার দিন ধরে চরম দুর্ভোগে পড়ে কাপ্তাই সড়কের যাত্রীরা।

/এফআর/
সম্পর্কিত
জিএসটির ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ
দ্বিতীয় সপ্তাহে যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ, আটক ২ সহস্রাধিক
টাইমস হায়ার এডুকেশন র‌্যাংকিং: বাংলাদেশ থেকে শীর্ষে বুয়েট, বেসরকারিতে নর্থ সাউথ
সর্বশেষ খবর
দুর্যোগপূর্ণ আবহাওয়ায় কলকাতায় নামতেই পারলো না কেকেআরের বিমান!
দুর্যোগপূর্ণ আবহাওয়ায় কলকাতায় নামতেই পারলো না কেকেআরের বিমান!
রাজধানীতে মাদকদ্রব্যসহ একদিনে গ্রেফতার ২৪
রাজধানীতে মাদকদ্রব্যসহ একদিনে গ্রেফতার ২৪
উপজেলা নির্বাচনে প্রথম ধাপে ৪১৮ প্লাটুন বিজিবি মোতায়েন
উপজেলা নির্বাচনে প্রথম ধাপে ৪১৮ প্লাটুন বিজিবি মোতায়েন
দক্ষিণ আফ্রিকায় ভয়াবহ ভবন ধস, আটকা পড়েছে অনেকে
দক্ষিণ আফ্রিকায় ভয়াবহ ভবন ধস, আটকা পড়েছে অনেকে
সর্বাধিক পঠিত
মিল্টনের আশ্রমের দায়িত্ব যার হাতে গেলো
মিল্টনের আশ্রমের দায়িত্ব যার হাতে গেলো
চাসিভ ইয়ার ঘিরে হাজার হাজার সেনা জড়ো করছে রাশিয়া
চাসিভ ইয়ার ঘিরে হাজার হাজার সেনা জড়ো করছে রাশিয়া
যে শিশুকে পাচারের অভিযোগে মিল্টনের বিরুদ্ধে মামলা
যে শিশুকে পাচারের অভিযোগে মিল্টনের বিরুদ্ধে মামলা
যেভাবে অপহরণকারীদের কাছ থেকে পালিয়ে এলো স্কুলছাত্র
যেভাবে অপহরণকারীদের কাছ থেকে পালিয়ে এলো স্কুলছাত্র
ছাত্রলীগ সহসভাপতি সাদ্দামের বছরে আয় ২২ লাখ, ব্যাংকে ৩২ লাখ, উপহারের স্বর্ণ ৩০ ভরি
হরিরামপুর উপজেলা নির্বাচনছাত্রলীগ সহসভাপতি সাদ্দামের বছরে আয় ২২ লাখ, ব্যাংকে ৩২ লাখ, উপহারের স্বর্ণ ৩০ ভরি