X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

বরিশালে মহাসড়ক ছেড়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও বাস শ্রমিকরা

বরিশাল প্রতিনিধি
২০ ফেব্রুয়ারি ২০২১, ২১:১০আপডেট : ২০ ফেব্রুয়ারি ২০২১, ২১:১০

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে সামনে রেখে অবশেষে মহাসড়ক অবরোধ ছেড়ে ক্যাম্পাসের পাশের মেসগুলোতে ফিরে গেছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীরা। বিকাল সাড়ে পাঁচটায় তারা এ ঘোষণা দিয়ে ফিরে যাওয়ার পর পুলিশের আশ্বাসে  রাত সাড়ে ৭টায় রাস্তা ছেড়েছে রূপাতলী বাস মালিক সমিতি ও শ্রমিকরা। এরপর রূপাতলী বাস স্ট্যান্ড থেকে ১৭টি রুটে বাস চলাচল শুরু হয়েছে।  

বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. সুব্রত কুমার দাস জানান, দীর্ঘ আলোচনা শেষে আগামীকাল রবিবার আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আন্দোলনরত শিক্ষার্থীরা তাদের অবরোধ তুলে নেয়। এতে করে বরিশাল-পটুয়াখালী মহাসড়কে যানবাহন চলাচল স্বাভাবিক হয়। তবে আগামীকালের পর শিক্ষার্থীরা যাতে আর আন্দোলনে না যায় সে জন্য তাদের সঙ্গে আরও বৈঠক অনুষ্ঠিত হবে বলে জানান প্রক্টর। তাতে করে একটি স্থায়ী সমাধান বের হয়ে আসবে।

শিক্ষার্থীরা জানিয়েছেন, ভাষা দিবস উপলক্ষে আন্দোলন স্থগিত করা হয়েছে। এ সময়ের মধ্যে বিশ্ববিদ্যালয় প্রশাসন শর্ত মেনে নিলে আমরাও আন্দোলন থেকে সরে যাবো।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. প্রফেসর ছাদেকুল আরেফিন বলেন, তাদের নিরাপত্তা, হামলাকারীদের গ্রেফতার ও মামলা দায়েরসহ সব দাবি মেনে নেওয়া হয়েছে। এ কারণে আন্দোলন থেকে সরে যাওয়ার অনুরোধ জানান তিনি।

বরিশাল মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (দক্ষিণ) মোকতার হোসেন জানান, বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষের মামলায় ইতোমধ্যে দু’জনকে গ্রেফতার করা হয়েছে। তদন্ত করে যথাযথ আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

মিনিবাস মালিক সমিতির সাধারণ সম্পাদক কাওছার হোসেন শিপন জানান, আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস উপলক্ষে এবং পুলিশের আশ্বাসে আন্দোলন থেকে সরে দাঁড়িয়েছেন। এতে করে ৭ জেলার সঙ্গে ১৭টি রুটে বাস চলাচল স্বাভাবিক হয়েছে।

প্রসঙ্গত, ১৫ ফেব্রুয়ারি দুই শিক্ষার্থীকে মারধর ও লাঞ্ছিত করার ঘটনায় বরিশাল-পটুয়াখালী মহাসড়ক অবরোধ করা হয়। পরবর্তীতে অভিযুক্ত শ্রমিককে আটক করলে অবরোধ তুলে নেয়। এর জের ধরে ১৬ ফেব্রুয়ারি গভীর রাতে রূপাতলী হাউজিং এর ভেতর মেসে হামলা চালায় পরিবহন শ্রমিকরা। এতে ২০ শিক্ষার্থী আহত হলে ওই রাত থেকে ১৭ ফেব্রুয়ারি বিকেল ৫টা পর্যন্ত একটানা ১০ ঘণ্টা মহাসড়ক অবরোধ করা হয়। তিন শর্ত বাস্তবায়নে আল্টিমেটাম দিয়ে আন্দোলন থেকে সরে দাঁড়ান শিক্ষার্থীরা। ওই সময়ের মধ্যে বৃহস্পতিবার বিকেলে অজ্ঞাত শতাধিক ব্যক্তিকে আসামি করে মামলা দায়ের করেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কিন্তু মামলায় নামধারী আসামি না করা এবং শিক্ষার্থীদের নিরাপত্তাসহ তিন দফা দাবি বাস্তবায়নের আল্টিমেটামের সময়সীমা শুক্রবার বিকেলে শেষ হওয়ার পর আবারও মহাসড়ক অবরোধে নামে তারা। আড়াই ঘণ্টা অবরোধ শেষে আজ সকাল সাড়ে ৯টা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত মহাসড়ক অবরোধ করে রাখে শিক্ষার্থীরা।

এদিকে শুক্রবার রাতে বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষের দায়ের করা মামলায় দুই পরিবহন শ্রমিককে গ্রেফতার করে পুলিশ। ওই শ্রমিকদের মুক্তির দাবিতে বেলা সাড়ে ১১টা থেকে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ১৭টি রুটে যাত্রীবাহী বাস চলাচল বন্ধ করে দেয় মিনিবাস মালিক সমিতি ও শ্রমিক নেতৃবৃন্দ। এমনকি বিকল্প যানবাহন চলাচলেও তারা বাধা দেয়।

/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
বিশ্বসাহিত্যের খবর
বিশ্বসাহিত্যের খবর
দেশজুড়ে এমপিরাজ শুরু হয়েছে: রিজভী
দেশজুড়ে এমপিরাজ শুরু হয়েছে: রিজভী
স্কুল ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের