X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

পাড়ায় পাড়ায় সভা পথে পথে মিছিল মাইকে মাইকে বক্তৃতা

উদিসা ইসলাম
০৪ মার্চ ২০২১, ০৮:০০আপডেট : ০৪ মার্চ ২০২১, ০৮:০০

(বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত তথ্যের ভিত্তিতে বঙ্গবন্ধুর সরকারি কর্মকাণ্ড ও তার শাসনামল নিয়ে মুজিববর্ষ উপলক্ষে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করছে বাংলা ট্রিবিউন। আজ পড়ুন ১৯৭৩ সালের ৪ মার্চের ঘটনা।)

স্বাধীন বাংলাদেশে প্রথম নির্বাচনের আর তিন দিন বাকি। নির্বাচনি প্রচারণার আর মাত্র দু’টি দিন হাতে নিয়ে সারা দেশে নির্বাচনি জোয়ারে উদ্বেল ছিল। মিছিলে, স্লোগানে ও সমাবেশে গোটা দেশ যেন মেতে উঠেছিল। ঢাকাসহ বিভিন্ন এলাকায় নানা দলের বৈচিত্র্যপূর্ণ প্রচার মিছিল আর স্লোগানে সরগরম হয়ে ওঠে।

জাতীয় সংসদের ২৮৮টি নির্বাচনি এলাকায় প্রতিদ্বন্দ্বিতাকারী প্রায় ১১শ’ প্রার্থী এখন সবচেয়ে ব্যস্ততম শেষ মুহূর্ত কাটাচ্ছিলেন। ভোটারদের নিজেদের পক্ষে প্রভাবিত করতে আর মাত্র কয়েক ঘণ্টা হাতে ছিল। এরপর নির্বাচনি প্রচারণা বন্ধ হয়ে যাবে। এরইমধ্যে নির্বাচন অনুষ্ঠানের যাবতীয় প্রস্তুতির কাজ শেষ হয়েছে বলে জানানো হয়। ভোটের বাক্স ও প্রয়োজনীয় কাগজপত্র ভোটকেন্দ্রগুলোতে পৌঁছে দেওয়া হয়েছে। এছাড়া আইনশৃঙ্খলা রক্ষার জন্য পুলিশ, রক্ষীবাহিনী ও বিডিআরকে ভোটকেন্দ্রগুলোতে পাঠানো হয়।

দৈনিক বাংলা, ৫ মার্চ ১৯৭৩

বেতন কমিশন রিপোর্ট এ মাসেই

এই দিন (৪ মার্চ) গণভবনে প্রশাসনিক চাকরি পুনর্গঠন কমিটি ও বেতন কমিশনের এক যুক্ত বৈঠক অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এতে সভাপতিত্ব করেন। বৈঠকে বিভিন্ন চাকরির কাঠামো এবং বিভিন্ন শ্রেণির চাকরির বেতনের স্কেল নির্ধারণ ও কাজের অগ্রগতি সম্পর্কে আলোচনা করা হয়। বৈঠকটি দুই ঘণ্টা স্থায়ী হয়। বেতন স্কেল নির্ধারণ বিশেষ করে নিম্ন শ্রেণির কর্মচারীদের বেতন স্কেল নির্ধারণে সংশ্লিষ্ট সকল বিষয়ে বিবেচনা নিশ্চিত করার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশেষ আগ্রহ প্রকাশ করেন। বঙ্গবন্ধু কমিশনকে তাদের কাজ ত্বরান্বিত করার নির্দেশ দিয়েছেন বলে খবরে প্রকাশ করা হয়। বৈঠকের পর বেতন কমিশনের চেয়ারম্যান হাফিজ আহমেদ জানান, রিপোর্ট প্রকাশ করা হবে সম্ভবত এ মাসেই। চাকরি পুনর্গঠন কমিশনের চেয়ারম্যান বলেন, ‘বৈঠকে বিভিন্ন  স্তরের বিষয় নিয়ে কথা বলা হয়।’

মতিঝিলে আ.লীগের জনসভা

আওয়ামী লীগ প্রতিপক্ষের বিরুদ্ধে কুৎসা রটনার পরিবর্তে দেশের বর্তমান সমস্যাগুলো সমাধান করে কীভাবে আগামী দিনের পথ চলতে হবে, তা নির্দেশ করছিল। সমাজ প্রতিষ্ঠার পথে গণতন্ত্র, সমাজতন্ত্র, ধর্মনিরপেক্ষতা ও জাতীয়তাবাদী আদর্শ বাস্তবায়নের ওপর বাংলাদেশের সম্মান নির্ভর করছে বলে আওয়ামী লীগ মনে করে। এদিন মতিঝিল কলেজ মাঠে নির্বাচনের প্রাক্কালে আয়োজিত আওয়ামী লীগের জনসভায় অতিথিরা ভাষণে উপরিউক্ত মন্তব্য করেন। শিল্পমন্ত্রী সৈয়দ নজরুল ইসলাম বলেন, ‘যারা বাংলাদেশকে সোনার বাংলায় পরিণত করতে চান, তাদের নৌকা মার্কায় ভোটদানের আহ্বান জানানো হচ্ছে।’ তিনি বলেন, ‘বঙ্গবন্ধুর নেতৃত্ব বজায় থাকলে বাংলাদেশ সবরকম ষড়যন্ত্র প্রতিহত করতে পারবে এবং অন্যান্য দল সুসংগঠিত নয় বলে তাদের দুর্বল নেতৃত্ব সহজেই প্রভাবান্বিত হয়ে পড়বে।’ ১৯৪৮ সাল থেকে আওয়ামী লীগের ভূমিকা ও বঙ্গবন্ধুর কথা স্মরণ করিয়ে দিয়ে শিল্পমন্ত্রী বলেন, ‘নিশ্চিত মৃত্যুর সামনে দাঁড়িয়ে বঙ্গবন্ধু বাংলার জনগণের দাবিকে প্রতিষ্ঠা করার জন্য সংগ্রাম করেছেন।’ তিনি বলেন, ‘গণতন্ত্র প্রতিষ্ঠার ওয়াদা রক্ষার জন্য নির্বাচন দেওয়া হয়েছে। এই নির্বাচনের ওপরে বাংলাদেশের গণতন্ত্রের ভবিষ্যৎ নির্ভরশীল।’ অবাধ নির্বাচনের প্রতিশ্রুতি দিয়ে তিনি বলেন, ‘ভোটারদের নিরাপত্তার জন্য সব রকম ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।’ তিনি বলেন, ‘গণতন্ত্র হচ্ছে জীবনবোধ ও মূল্যবোধ। এটা প্রতিষ্ঠিত করার দায়িত্ব সকলের।’

বাংলাদেশ অবজারভার, ৫ মার্চ ১৯৭৩ ভূমিহীন কৃষকদের তালিকা প্রকাশ করা হবে

বর্তমানে ভূমিহীন কৃষকদের তালিকা তৈরি করা হচ্ছে। ১৯৭৩ সালের ১৪ এপ্রিল তালিকা প্রকাশ করা হবে। বরিশালের এক জনসভায় ভূমি সংস্কার ও ভূমি প্রশাসন মন্ত্রী আব্দুর রব সেরনিয়াবাত এ কথা বলেন। তিনি বলেন, ‘এখন বিষয়টি তদন্ত পর্যায়ে রয়েছে। স্থানীয় প্রশাসনকে এরইমধ্যে তালিকা তৈরির নির্দেশ দেওয়া হয়েছে।’ শুধু প্রকৃত ভূমিহীন কৃষকরাই যাতে তালিকাভুক্ত হন, তার নিশ্চয়তা বিধানে সরকারকে সহযোগিতা করার জন্য জনগণের প্রতি আহ্বান জানান তিনি। এ প্রসঙ্গে মন্ত্রী উল্লেখ করেন যে সরকারের চার লাখ ৬২ হাজার একর খাস জমি এবং একশ’ বিঘা অবধি জমির সীমানা নির্ধারণের ফলে সরকারের হাতে যে জমি এসেছে, তা কোনোরকম সেলামি ছাড়াই ভূমিহীন কৃষকদের মধ্যে বণ্টন করা হবে।

/এপিএইচ/এমওএফ/
সম্পর্কিত
ভূমিহীনমুক্ত হচ্ছে সাতক্ষীরার ৬ উপজেলা, প্রস্তুত ৩৬৪টি ঘর
‘প্রধানমন্ত্রীর উপহার বেঁচে থাকার সাহস জুগিয়েছে’
রাহমানের কণ্ঠে ‘জয় বাংলা’, ভিডিও করলেন মুগ্ধ প্রধানমন্ত্রী
সর্বশেষ খবর
কাপ্তাই হ্রদে পানি স্বল্পতায় কমেছে বিদ্যুৎ উৎপাদন
কাপ্তাই হ্রদে পানি স্বল্পতায় কমেছে বিদ্যুৎ উৎপাদন
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
মৌলভীবাজারে ৬ জনের মৃত্যুর ঘটনা মর্মান্তিক: মানবাধিকার কমিশন
মৌলভীবাজারে ৬ জনের মৃত্যুর ঘটনা মর্মান্তিক: মানবাধিকার কমিশন
ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ
ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি