X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

ধর্মীয় নেতারা বললেন, ‘রিসালাত সম্মেলনের সঙ্গে শাল্লার ঘটনার যোগসূত্র নেই’

সুনামগঞ্জ প্রতিনিধি
২০ মার্চ ২০২১, ১৭:৩৭আপডেট : ২০ মার্চ ২০২১, ১৮:০৭

শান্তি সম্প্রীতি এবং সৌহার্দ্য বজায় রাখা এবং গুজব প্রতিহত করতে সুনামগঞ্জের বিভিন্ন উপজেলার ইমাম-ওলামা এবং ধর্মীয় নেতারাসহ রাজনৈতিক নেতৃবৃন্দদের নিয়ে বৈঠক করেছেন জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন। শনিবার (২০ মার্চ) দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়েছে।

সভায় পুলিশ সুপার মিজানুর রহমান স্পষ্ট বার্তা দেন, শাল্লার ঘটনায় কারও প্রতি কোনও বেআইনি আচরণ করা হবে না। শাল্লার ঘটনায় জড়িত নিশ্চিত না হয়ে একজন মানুষকেও গ্রেফতার করা হবে না। কাউকে কোনও ধরনের হয়রানি বা বিপদে ফেলার চেষ্টা করা হবে না। শাল্লায় বেআইনি ঘটনা ঘটেছে, আইনি পন্থায় তার সমাধান হবে।

স্বাগত বক্তব্যে জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন বলেন, ইসলামে জঙ্গিবাদ, নাশকতাবাদের কোনও ঠাঁই নেই। সুনামগঞ্জবাসীও সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রেখে বসবাস করে আসছেন। কিন্তু, কিছু সংখ্যক দুর্বৃত্তের কারণে আজ আমরা একটি বিব্রতকর অবস্থায় পড়েছি। সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে আমাদের সকলকে সহনশীল হতে হবে। কেউ যদি সামাজিক যোগাযোগ মাধ্যমে আপত্তিকর পোস্ট দেয় তাহলে তা সঙ্গে সঙ্গে জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনকে জানাতে হবে। আমরা সবাই মিলে সুনামগঞ্জে শান্তিপূর্ণ পরিবেশ গড়ে তুলবো।

মতবিনিময় সভায় উপস্থিত ধর্মীয় নেতৃবৃন্দ জানান, শাল্লার ঘটনার সঙ্গে সুনামগঞ্জের ওলামায়ে কেরাম মোটেও সম্পৃক্ত নন। এ ধরনের ন্যাক্কারজনক ঘটনার তীব্র নিন্দা জানান তারা।

ইমাম মোয়াজ্জিন পরিষদের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান বলেন, যারা এধরনের অপকর্মে লিপ্ত হয়ে বাড়িঘর ভাঙচুর করেছেন তারা খারাপ কাজ করেছেন। অপকর্মকারীরা আমাদের সুন্দর আন্দোলনকে ভিন্ন খাতে প্রবাহিত করার জন্য, স্তব্ধ করার জন্য অপচেষ্টা করে। হামলাকারী দুর্বৃত্তরা ঘোলা পানিতে মাছ শিকার করার চেষ্টা করছে। আপত্তিকর পোস্টদাতাকে গ্রেফতারের পরও কেন এ ধরনের ঘটনা ঘটলো তার কারণ খুঁজে বের করতে হবে। দিরাইয়ে শানে রিসালাত সম্মেলনে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট হতে পারে এ ধরনের কোনও বক্তব্য দেওয়া হয়নি। স্থানীয় লোকজন স্বার্থ সংশ্লিষ্ট বিষয়কে সামনে রেখে হিন্দু গ্রামে আক্রমণ করে ক্ষয়ক্ষতি করেছে, আমরা এর তীব্র নিন্দা জানাই।

ধর্মীয় নেতারা আরও বলেন, দিরাইয়ে শানে রিসালাত সম্মেলন, হেফাজত ইসলাম বা আল্লামা মামুনুল হকের সঙ্গে শাল্লার ঘটনার কোনও যোগসূত্র নেই। কোনও সম্পর্ক নেই। সঠিক তদন্ত করলে আসল তথ্য বের হয়ে আসবে। ইসলাম বলে দিয়েছে যে কোনও সংবাদ যদি রটে তাহলে সেই সংবাদ কার মাধ্যমে সরবরাহ করার হয়েছে তাকে চেনার চেষ্টা করো। ঘটনার তদন্ত করে ভালোভাবে খোঁজ-খবর নিয়ে সিদ্ধান্ত গ্রহণ করো। হুট করে কোনও সংবাদ আসলেই যে ওলামায়ে কেরামরা ঝাঁপিয়ে পড়বেন এমন জাতি তারা নন।

সংরক্ষিত আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট শামীমা শাহরিয়ার বলেন, শাল্লার ঘটনার সঙ্গে আলেম ও ওলামায়ে কেরামরা জড়িত ছিলেন না। তাহলে কারা জড়িত সেটা তদন্ত করলে বের হয়ে আসবে। আগামী দিনগুলোতে যেন সম্প্রীতি বিনষ্ট না হয় সে বিষয়ে সজাগ দৃষ্টি রাখতে হবে। আপনারা যে যে অবস্থানে আছেন সেদিক থেকে বিষয়টি লক্ষ্য রাখতে হবে। সুনামগঞ্জের সুনাম ক্ষুণ্ন হতে দেওয়া যাবে না।

জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ব্যারিস্টার এম এনামুল কবীর ইমন বলেন, দুষ্টু লোকের বিরুদ্ধে আমাদের সজাগ থাকতে হবে। এখন মানুষের মধ্যে শান্তি ও স্বস্তি ফিরিয়ে আনার জন্য কাজ করতে হবে।

পুলিশ সুপার মো. মিজানুর রহমান বলেন, শাল্লার ঘটনা যারা ঘটিয়েছে তারা অপরাধী, তাদের আর কোনও পরিচয় নেই। জড়িত কারা ছিল আর কারা ছিলো না তা তদন্তের পর জানা যাবে। পুলিশ তদন্ত ছাড়া কথা বলতে পারে না। অনেক তথ্য-উপাত্ত যাচাই বাছাইয়ের পর পুলিশ কথা বলে। তদন্ত শেষে বলা যাবে, এ ঘটনার সঙ্গে কারা জড়িত ছিল আর কারা দায়ী এবং কী কারণে এমন ঘটনা ঘটেছিল। আমরা সতর্ক না হলে এর খারাপ প্রভাব পড়বে। যদি সতর্ক না থাকি তাহলে এরকম ঘটনা আরও ঘটতে পারে। সে জন্য সবাইকে চোখ কান খোলা রেখে কাজ করতে হবে।

তিনি বলেন, এই মামলার তদন্ত সর্বোচ্চ গুরুত্ব দিয়ে করা হবে। সর্বোচ্চ জ্ঞান মেধা প্রজ্ঞা দিয়ে তদন্ত করা হবে। সর্বোচ্চ নিরপেক্ষ থেকে তদন্ত কাজ করা হবে। পুলিশের দায়িত্ব হচ্ছে এলাকার শান্তি শৃঙ্খলা রক্ষা করা। পুলিশ সবার সহযোগিতা নিয়ে শান্তি শৃঙ্খলা বজায় রাখতে চায়। আইন শৃঙ্খলা রক্ষা ও জনগণের জানমাল রক্ষা করা প্রশাসনের দায়িত্ব।

এসপি বলেন, আইনশৃঙ্খলা পরিস্থিতি ভালো রাখতে প্রশাসন সবার সহযোগিতা চায়। যারা সহযোগিতা করবে না তাদের জন্য আইনি ব্যবস্থা রয়েছে। এ বিষয়ে প্রশাসন সর্বোচ্চ সহযোগিতা কামনা করে।

এসপি মিজানুর রহমান বলেন, সবার উদ্দেশ্যে পুলিশের একটি পরিষ্কার বার্তা দিতে চাই, কারও প্রতি কোনও বেআইনি আচরণ করা হবে না। শাল্লার ঘটনায় জড়িত নিশ্চিত না হয়ে একজন মানুষকেও গ্রেফতার করবো না। কাউকে কোনও ধরনের হয়রানি বা বিপদে ফেলার চেষ্টা করা হবে না। পুলিশের পরিষ্কার বার্তা, শাল্লায় বেআইনি ঘটনা ঘটেছে আইনি পন্থায় তার সমাধান হবে।

মতবিনিময় সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন পৌর মেয়র নাদের বখত, ইমাম মোয়াজ্জিন পরিষদের সাধারণ সম্পাদক মুজিবুর রহমানসহ জেলার নেতৃস্থানীয় ওলেমায়ে কেরামগণ।

/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
আগুন নেভাতে 'দেরি করে আসায়' ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে 'দেরি করে আসায়' ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা