X
শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ১ আশ্বিন ১৪২৮

সেকশনস

ববিতার ভাষ্যে কবরীর সঙ্গে প্রথম ও শেষ দেখা

আপডেট : ১৭ এপ্রিল ২০২১, ১৮:২৮

টানা ১২ দিন করোনাভাইরাসের সঙ্গে যুদ্ধ করে হেরে গেছেন কিংবদন্তি অভিনেত্রী সারাহ বেগম কবরী। চলে গেছেন পরপারে। কিন্তু প্রতিক্ষণ তার আপডেটের জন্য টিভির দিকে চেয়ে থাকছেন তারই সহকর্মী আরেক নন্দিত অভিনেত্রী ববিতা।

শুক্রবার মধ্যরাতে (১৭ এপ্রিল) ঘুম ভেঙে জানতে পারেন প্রিয় অভিনেত্রী, অগ্রজ কবরী আর নেই। দীর্ঘ ছয় দশক পাশাপাশি কাজ করা এই দুই তারকার রয়েছে অসংখ্য স্মৃতি। মধ্যরাতে সেগুলোই যেন ফিরে ফিরে আসতে থাকে ববিতার ভাবনায়। নিকষ আঁধারে বারবারই ফিরে গেছেন এফডিসির দিনগুলোতে। বাংলা ট্রিবিউন পাঠকদের জন্য ঝাপসা চোখে অস্পষ্ট সেই স্মৃতিই তুলে ধরলেন এই তারকা-

কয়দিন ধরেই কবরী আপাকে নিয়ে বিভিন্ন আপডেট খুব আগ্রহ সহকারে দেখছিলাম। তিনি করোনায় আক্রান্ত, হাসপাতালে ভর্তি, আইসিইউতে নেওয়া হয়েছে- আস্তে আস্তে এমন কিছু দুঃসংবাদ আসতে লাগলো, কিন্তু আমার মনের জোর বাড়তে থাকলো। বারবারই মনে হচ্ছিল কবরী আপার জন্য এগুলো বড় কোনও বিষয়ই নয়। তিনি ঠিকই হাসিমুখে হাসপাতাল থেকে বের হয়ে আসবেন।

গতকাল রাতে (১৭ এপ্রিল) আমার বিশ্বাস ভেঙে গেল। তাহাজ্জুদের নামাজের জন্য রাত ১টার দিকে ঘুম থেকে উঠেছি, ঠিক তখনই একটা এসএমএস এলো- কবরী আপা নেই। আমি ভাবলাম, এটা নায়ক ফারুক ভাইয়ের মতোই হয়তো কোনও গুজব। বিশ্বাস করিনি। কিন্তু মনটা খচখচ করায় টিভিটা ছাড়লাম। তখন দেখলাম, অবিশ্বাস্য সংবাদটি- কবরী আর নেই!

কবরী আপার সঙ্গে আমার সম্পর্ক অনেক বছরের। কয়েক দশক আমরা একই জায়গায় (বিএফডিসি) কাজ করেছি। ১৯৬৯ সালে জহির ভাইয়ের (জহির রায়হান) ‘শেষ পর্যন্ত’ ছবির শুটিং করতে এফডিসিতে যাই, তখনই কবরী আপা রাজ্জাক ভাইকে শুটিং করতে দেখি। তাদের ‘ময়নামতি’ নামের ছবি আমি নিজে হলে গিয়ে দেখেছি। আমি উনার ভক্ত ছিলাম। তার সঙ্গে মস্কো ফিল্ম ফেস্টিভালে গিয়েছিলাম। এত এত দশকে অজস্র আড্ডায় সময় পার করলেও তার সঙ্গে কাজ করেছি মাত্র দুটি ছবিতে। এরমধ্যে ‘সোনার হরিণ’ সিনেমায় প্রথম কাজ করি (পরিচালক সিরাজুল ইসলাম)। এতে অনেক তারকাই ছিলেন (কবরী, শাবানা, ববিতা, রাজ্জাক, বুলবুল আহমেদ, সুচরিতা)। তবে আমাদের শুটিং হয়েছিল আলাদা।

সর্বশেষ কাজ করি ‘রাজা সূর্য খাঁ’ ছবিতে। তখন কবরী আপা সংসদ সদস্য। ছবির পরিচালক গাজী মাহবুব বললেন, ‘আমি চাচ্ছি, আপনারা দু’জন কাজটা করেন।’ আমি বললাম, ‘আচ্ছা, আমি নিজে কবরী আপাকে ফোন দিচ্ছি।’

আমি ফোন দিয়ে বললাম, ‘আপা আপনার কাছে আমার একটা অনুরোধ আছে।’ তিনি বললেন, ‘কী বলো!’

- আপনি এই ছবির জন্য সিডিউল দেন, আমিও দেই। দুজনে একসঙ্গে কাজটা করি।
- তুমি বলছো কাজ করতে? ঠিক আছে।
- আমি জানি, আপনি অনেক ব্যস্ত। নারায়ণগঞ্জে যেতে হয়, কাজ করতে হয়। তবে আপনার এ কাজটা করতে হবে।

একাজ করার সময়ই অনেক আড্ডা দেওয়ার সুযোগ হয়। আমরা যেন পুরনো দিনগুলোতে ফিরে যাই। কত শত স্মৃতি, আলোচনা!

সর্বশেষ রাজ্জাক ভাই যখন আমাদের ছেড়ে চলেন গেলেন, তখন এফডিসিতে আবার দেখা হয়েছিল কবরী আপার সঙ্গে। আর এখন তো তাকে দেখতে কোথাও যাওয়া হলো না। এভাবে বিদায় নেবেন প্রিয় কবরী আপা- তা ভাবিনি।

/এম/এমএম/

সম্পর্কিত

কবরীবিহীন প্রথম জন্মদিন

কবরীবিহীন প্রথম জন্মদিন

করোনা উপসর্গ নিয়ে হাসপাতালে কবরীর ছেলে

করোনা উপসর্গ নিয়ে হাসপাতালে কবরীর ছেলে

২৪ ঘণ্টার ব্যবধানে নিভে গেলো চলচ্চিত্রের দুই নক্ষত্র

২৪ ঘণ্টার ব্যবধানে নিভে গেলো চলচ্চিত্রের দুই নক্ষত্র

রাজনীতির মাঠে কবরীর সঙ্গে আলাপের বাইরে আলাপ!

রাজনীতির মাঠে কবরীর সঙ্গে আলাপের বাইরে আলাপ!

এক দশক পর ভেলভেট উইংস (ভিডিও)

আপডেট : ১৭ সেপ্টেম্বর ২০২১, ০০:০৪

প্রতিষ্ঠার ১ যুগ পেরুলেও ব্যান্ড ভেলভেট উইংস গান প্রকাশে খুব বেশি মনোযোগী নয়। ২০১২ সালে এসেছিল তাদের দুটি গান। এবার প্রায় ১০ বছরের মাথায় আসছে তাদের তৃতীয় মৌলিক গান। নাম ‘অজানায়’।

ব্যান্ডটির ভোকাল রাজ জানান, রেডিও, টিভি লাইভ এবং স্টেজ পরিবেশনার কারণে গান প্রকাশে তারা খুব একটা সময় দিতে পারেননি। ২০১২ সালে দুটি গান প্রকাশ হয়। এবার তারা চাইছেন, গান প্রকাশে মনোনিবেশ করতে। 

‘অজানায়’ গানটি ১৬ সেপ্টেম্বর সন্ধ্যায় দলটির ইউটিউব চ্যানেলে অবমুক্ত হলো।

২০১৭ সালে কালজয়ী গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো’র নতুন সংগীতায়োজনে তৈরি করেছিল ব্যান্ড ভেলভেট উইংস। যেখানে গানটির সুরসষ্ট্রা শহীদ আলতাফ মাহমুদ কন্যা শাওন মাহমুদও কণ্ঠ দিয়েছিলেন। সেবছরের ভাষা দিবসে প্রকাশিত এ কাজটি বেশ প্রশংসিত হয়। তবে এরপর আর কোনও গানে সেভাবে তাদের পাওয়া যায়নি।

/এম/এমএম/

সম্পর্কিত

প্রসূনের পেজ হ্যাকড, ছড়ানো হচ্ছে অশ্লীল ছবি

প্রসূনের পেজ হ্যাকড, ছড়ানো হচ্ছে অশ্লীল ছবি

ইউটিউবার শাবনূর, সঙ্গে ছেলে আইজান (ভিডিও)

ইউটিউবার শাবনূর, সঙ্গে ছেলে আইজান (ভিডিও)

কুমার বিশ্বজিতের কণ্ঠে শিশুতোষ গান (ভিডিও)

কুমার বিশ্বজিতের কণ্ঠে শিশুতোষ গান (ভিডিও)

রাকিবা ঐশীর ‘বাঁশি বাজে দূরে’ (ভিডিও)

রাকিবা ঐশীর ‘বাঁশি বাজে দূরে’ (ভিডিও)

প্রসূনের পেজ হ্যাকড, ছড়ানো হচ্ছে অশ্লীল ছবি

আপডেট : ১৬ সেপ্টেম্বর ২০২১, ১৯:২৪

প্রসূন আজাদের অফিশিয়াল পেজটি পড়েছে হ্যাকারদের কবলে। আর সেখান থেকে অশ্লীল ছবি পোস্ট করা হচ্ছে বলে অভিযোগ করেছেন এই অভিনেত্রী। 

জানান, ২০১৪ সালে ভক্তদের জন্য পেজটি তৈরি করেছিলেন। গতকাল (১৫ সেপ্টেম্বর) থেকে এটি হ্যাকাররা নিয়ন্ত্রণ নিয়েছে। তিন লাখ ফলোয়ারের এই পেজ থেকে ছড়ানো হচ্ছে অশ্লীল ছবি ও পোস্ট। যা নিয়ে বিব্রত এই শিল্পী। 

তিনি বলেন, ‘‘আমি নিয়মিত সময় না দিলেও কিছু মানুষ এই পেজের মাধ্যমে আমার খোঁজখবর রাখতেন। গতকাল রাত থেকে অসংখ্য মানুষ আমাকে ফোন করছেন। বলছেন, ‘আমি কেন পেজ থেকে অশ্লীল ছবি আপলোড করছি।’ আমি বলতে চাই, এটি এখন আর আমার কাছে নেই। পেজটি হ্যাক হয়েছে।’’

তিনি অনুরোধ করে আরও বললেন, ‘আমি যখন অভিনয় করেছি বা এখনও খুব কম কাজ করি। চেষ্টা করি, খুব মনোযোগ দিয়ে কাজটা করতে। যারা পেজে যুক্ত হয়েছেন তারা আমার কাজের কারণে যুক্ত। সবার কাছে অনুরোধ, ওই পেজের কোনও অ্যাক্টিভিটিজের জন্য আমাকে দায়ী করবেন না। আমার মা-সহ অনেকেই আমাকে ফোন দিচ্ছেন। আমি খুবই বিব্রত। বুঝতে হবে, আমিও একটা সমাজে থাকি। দয়া করে, আপনারা আমাকে ভেবে ওই পেজে আর যুক্ত থাকবেন না।’

প্রসূন দীর্ঘদিন ধরে কাজে অনিয়মিত। ২০১৬ সাল থেকে নিজেকে গুটিয়ে নিয়েছেন। এরমধ্যে গেল কয়েক বছর মিলিয়ে ৪টি সিনেমা করলেও নাটকে প্রায় অনুপস্থিত ছিলেন। ছবিগুলো হলো নুরুল আলম আতিকের ‘মানুষের বাগান’, রাশিদ পলাশের ‘পদ্মপুরাণ’, জায়েদ রেজওয়ানের ‘মৃত্যুপুরী’ এবং নিশীথ সূর্যের ‘পায়রার চিঠি’। সম্প্রতি তিনি বিয়ে করে সংসারী হয়েছেন।

/এম/এমএম/

সম্পর্কিত

এক দশক পর ভেলভেট উইংস (ভিডিও)

এক দশক পর ভেলভেট উইংস (ভিডিও)

ইউটিউবার শাবনূর, সঙ্গে ছেলে আইজান (ভিডিও)

ইউটিউবার শাবনূর, সঙ্গে ছেলে আইজান (ভিডিও)

কুমার বিশ্বজিতের কণ্ঠে শিশুতোষ গান (ভিডিও)

কুমার বিশ্বজিতের কণ্ঠে শিশুতোষ গান (ভিডিও)

রাকিবা ঐশীর ‘বাঁশি বাজে দূরে’ (ভিডিও)

রাকিবা ঐশীর ‘বাঁশি বাজে দূরে’ (ভিডিও)

আইয়ুব বাচ্চুকে নিয়ে কন্যা সাফরার না বলা কথা

আপডেট : ১৬ সেপ্টেম্বর ২০২১, ১৬:৪৮

তানভীর তারেক, আইয়ুব বাচ্চু ও সাফরা তিন বছর চলছে কিংবদন্তি আইয়ুব বাচ্চু নেই। তার অবর্তমানে প্রায় থেমে গেছে এলআরবি। তবে থামেনি তার সৃষ্টির প্রতিধ্বনি। এখনও তুমুল জনপ্রিয় তার গান। তার স্মরণে চট্টগ্রামের গোলপাহাড় মোড় থেকে প্রবর্তকের দিকে যাওয়ার পথে গোলচত্বরে বসানো হয়েছে বিশাল একটি রুপালি গিটার। আইয়ুব বাচ্চুর গান নিয়ে সরকারের কপিরাইট অফিস তৈরি করেছে একটি ওয়েবসাইট।

তবে এসব জানা কথার বাইরেও রয়েছে আইয়ুব বাচ্চুর প্রফেশনাল ও ব্যক্তিজীবনের অনেক অজানা কথা। সেসব শোনা যাবে তারই কন্যা সাফরার কাছ থেকে। গল্পগুলো শুনতে তার মুখোমুখি বসছেন সাংবাদিক-সংগীতশিল্পী-সঞ্চালক তানভীর তারেক। 

তানভীর তারেক জানান ‘জীবন যেখানে যেমন’ নামের এই অনুষ্ঠানের মাধ্যমে প্রথমবারের মতো রকস্টার বাবাকে নিয়ে কোনও লাইভে অংশ নেবেন আইয়ুব বাচ্চু কন্যা ফাইরুজ সাফরা আইয়ুব। আইয়ুব বাচ্চুর কোলে ছোট্ট সাফরা
 
সাফরা বলেন, ‘আমি আমার পরিবার কোনোদিনই গণমাধ্যমের সামনে আসিনি। আমার বাবা সারাবিশ্বের লক্ষ কোটি শ্রোতাদের মনের ভেতরে বাস করেন। তাদের কৌতূহলকে শ্রদ্ধা জানাতেই পরিবারের পক্ষ থেকে কিছু বিষয় স্পষ্ট করা জরুরি বলে মনে করি। বাবার স্টুডিও, গান এসবের বাইরেও কিছু মানুষ ছিলেন বাবার ভীষণ আপন। তাদের ভেতরে তানভীর চাচ্চু অন্যতম। তাই তিনি যখন বললেন যে তার উপস্থাপনায় কিছু কথা বলার জন্য, রাজি হলাম। আমি আমার পরিবার শোবিজ জগতের কেউ নই। কিন্তু আমার বাবার সত্তা বাংলা গানে এমনভাবে মিশে আছে, তাতে মেয়ে হিসেবে কিছু দায়িত্ব তো বর্তাবেই। আমাদের জন্য সবাই দোয়া করবেন।’

আগামী শনিবার ১৮ সেপ্টেম্বর বাংলাদেশ সময় বিকাল ৩টায় তানভীর তারেক-এর অফিসিয়াল ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেল থেকে সরাসরি এই কথোপকথনটি প্রচার হবে।

এই আয়োজন প্রসঙ্গে তানভীর তারেক বলেন, ‘আমি বরাবরই বলে এসেছি আইয়ুব বাচ্চু ব্যক্তিজীবনে আমার এই শহরে অন্যতম আশ্রয়ের নাম। তিনি আমার এক অভিমানের নাম ছিলেন। ভালোবাসা আর শ্রদ্ধার অমূল্য এক মানুষ। মৃত্যু অনিবার্য। এটা জেনেও কিছু কিছু মৃত্যুকে আমরা ভীষণ আফসোসের কাতারে রাখি। বলি, আরও ক’টা বছর এই কিংবদন্তি আমাদের সাথে থাকলে বাংলা গান আরও সমৃদ্ধ হতো। আধুনিক বাংলা গানের একটা গোটা অধ্যায় রচিত করে গেছেন এই মানুষটি। শুধু তাই নয় সেটিকে সার্বজনীনভাবে জনপ্রিয় করে গেছেন তিনি। সেই মানুষটিকে স্মরণে রেখে তার পরিবারের কিছু না বলা কথা জানাতে চাই। আশা করছি এবি ভক্তদের জন্য আয়োজনটি বিশেষ হবে।’

আইয়ুব বাচ্চুর জন্ম ১৯৬২ সালের ১৬ আগস্ট, চট্টগ্রামে। মৃত্যু ২০১৮ সালের ১৮ অক্টোবর, ঢাকা। চার দশকের সংগীত জীবনে তিনি সফলতা দেখিয়েছেন সংগীতের প্রায় সকল মাধ্যমে।

১৯৭৮ সালে ফিলিংস ব্যান্ডের মাধ্যমে সংগীত জগতে তার পথচলা শুরু হয়। ১৯৮০ থেকে ১৯৯০ সাল পর্যন্ত সোলস ব্যান্ডে লিড গিটারিস্ট হিসেবে যুক্ত ছিলেন তিনি। ১৯৯১ সালে এলআরবি ব্যান্ড গঠন করেন আইয়ুব বাচ্চু। ব্যান্ড ও একক ক্যারিয়ারের পাশপাশি তিনি সফল হয়েছেন প্লেব্যাকেও।

ব্যান্ড অ্যালবাম
এলআরবি (১৯৯২), সুখ (১৯৯৩), তবুও (১৯৯৪), ঘুমন্ত শহরে (১৯৯৫), ফেরারি মন (১৯৯৬), স্বপ্ন (১৯৯৬), আমাদের বিস্ময় (১৯৯৮), মন চাইলে মন পাবে (২০০০), অচেনা জীবন (২০০৩), মনে আছে নাকি নেই (২০০৫), স্পর্শ (২০০৮) এবং যুদ্ধ (২০১২)।

একক অ্যালবাম
রক্তগোলাপ (১৯৮৬), ময়না (১৯৮৮), কষ্ট (১৯৯৫), সময় (১৯৯৮), একা (১৯৯৯), প্রেম তুমি কি! (২০০২), দুটি মন (২০০২), কাফেলা (২০০২), প্রেম প্রেমের মতো (২০০৩), পথের গান (২০০৪), ভাটির টানে মাটির গানে (২০০৬), জীবন (২০০৬), সাউন্ড অব সাইলেন্স (ইন্সট্রুমেন্টাল, ২০০৭), রিমঝিম বৃষ্টি (২০০৮), বলিনি কখনো (২০০৯), জীবনের গল্প (২০১৫)। এছাড়া তার গাওয়া গানের অসংখ্য মিক্স অ্যালবাম রয়েছে।

চলচ্চিত্রের জনপ্রিয় গান
‘সাগরিকা’ ছবির ‘আকাশ ছুঁয়েছে মাটিকে’, ‘ব্যাচেলর’ ছবির ‘আমি তো প্রেমে পড়িনি’, ‘লাল বাদশা’ ছবির ‘আরও আগে কেন তুমি এলে না’, ‘তেজী’ ছবিতে ‘এই জগত সংসারে তুমি এমনই একজন’, ‘আম্মাজান’ ছবির ‘আম্মাজান’, ‘তোমার আমার প্রেম এক জনমের নয়’, ‘মেয়েরা মাস্তান’ ছবিতে ‘ঘড়ির কাঁটা থেমে থাক’, ‘চোরাবালি’ ছবিতে ‘ভুলে গেছি জুতোটার ফিতেটাও বাঁধতে’ শিরোনামের গান।

/এমএম/

সম্পর্কিত

দীর্ঘদিন পর নতুন গানে ফেরা...

দীর্ঘদিন পর নতুন গানে ফেরা...

মিথিলার বিরুদ্ধে এন্তার অভিযোগ, মুখ খুলছে ‘অমানুষ’ টিম

আপডেট : ১৬ সেপ্টেম্বর ২০২১, ১৯:২৪

মিথিলার বিরুদ্ধে এন্তার অভিযোগ, এ নিয়ে আর রাখ-ঢাক নয়; সরাসরি মুখ খুললেন নির্মাতা অনন্য মামুন। সোশ্যাল হ্যান্ডেলে বিষয়টির ইঙ্গিত দিলেও সংবাদ সম্মেলন ডেকেই পুরো অভিযোগ তুলে ধরবেন বলে জানান এই নির্মাতা।

তবে তার আগেই ভাইরালের পথে মামুন অনুসারীদের হোক প্রতিবাদ হ্যাশট্যাগ। বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) দুপুর থেকে শুরু হয়েছে এই প্রতিবাদ। যেখানে স্থান পেয়েছে মিথিলার একটি ছবি। যার ক্যাপশনে অনন্য মামুন লিখেছেন, ‘কোনোভাবেই মাথা ঠাণ্ডা রাখতে পারলাম না। অনেক হয়েছে। এবার সময় এসেছে সত্যিটা বলার। কোনোদিন কাউকে নিয়ে বলিনি। এবার বলবো।’

তার এমন পোস্ট থেকে অবাক হচ্ছেন অনেকেই। তবে তার সঙ্গে কণ্ঠ মিলিয়ে অনেক-শিল্পী কুশলীরাও এই প্রতিবাদে অংশ নিচ্ছেন। এবং তারাও মিথিলার বিরুদ্ধে মুখফুটে কিছু বলতে চায়। যদিও এর বেশিরভাগই সীমাবদ্ধ রয়েছে সদ্য শুটিং শেষ হওয়া ‘অমানুষ’ টিমের মধ্যে। মূলত এই ছবির কলা-কুশলীরাই ‘মিথিলার বিরুদ্ধে মুখ খোলা’র কথাটি নানাভাবে বলছেন।

ঘটনার ভেতরে যেতে চাইলে অনন্য মামুন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এসব কথা ফোনে বলে শেষ করা যাবে না। অনেক অন্যায় করেছেন তিনি (মিথিলা) আমাদের সঙ্গে। আমি সিদ্ধান্ত নিয়েছি ২০ সেপ্টেম্বর একটি সংবাদ সম্মেলন করে পুরো ঘটনা তুলে ধরবো।’

এদিকে ‘অমানুষ’ সিনেমায় মূলত অমানুষ কিংবা বনদস্যুর চরিত্রে অভিনয় করেছেন নিরব, রাশেদ মামুন অপু প্রমুখ। আর মিথিলাকে দেখা যাবে বিদেশফেরত বাংলাদেশির চরিত্রে। যিনি মূলত বাংলাদেশের সৌন্দর্য নিয়ে একটি তথ্যচিত্র নির্মাণ করতে যান জলে-জঙ্গলে। সেখানে গিয়ে খপ্পরে পড়েন ডাকাত নিরব-অপুদের।

অথচ সেই নিরব-অপুরাও সোশ্যাল হ্যান্ডেলে নির্মাতা অনন্য মামুনের সঙ্গে সুর মিলিয়ে বলতে চাইছেন অন্য ‘অমানুষ’-এর গল্প! আঙুল তুলে দিলেন মিথিলার দিকে। যেমন এই সিনেমারই আরেক অভিনেতা আর এ রাহুল পোস্ট করেন এই বলে, ‘এতোদিন সবাই চুপ ছিলাম! মানুষের মতো হলেও কিন্তু সবাই মানুষ হয় না। আমাদের ডিরেক্টর মামুন ভাই যেহেতু মুখ খুলেছে, তাই আমিও কিছু বলবো... জাস্ট ওয়েট!’

পর্দার বাইরে মিথিলার ভালো বন্ধু নিরব। ছেড়ে কথা বলেননি তিনিও, ‘অথচ কথাচাপা অনেকদিনের অভ্যাস। যেহেতু পরিচালক মামুন ভাই বলবে, আমি উপস্থিত থেকেও কেন এড়িয়ে যাবো? আমিও এবার বলবো।’

এদিকে রাফিয়াথ রশিদ মিথিলা এখন অবস্থান করছেন ভারতে। ঢাকার ‘অমানুষ’ দিয়ে সিনেমায় অভিষেক হলেও সেখানে তিনি ব্যস্ত টলিউডের তিনটি সিনেমার কাজে! সঙ্গে সংসার-সন্তান-অফিসের ব্যস্ততা তো রয়েছেই। প্রশ্ন উঠেছে, প্রথম ছবিটির শুটিং শেষ করলেও বাকি রয়েছে ডাবিং। তবে কি ‘অমানুষ’-এর ডাবিংয়ে অসহযোগিতা রয়েছে মিথিলার পক্ষ থেকে? নাকি আরও গভীর কোনও অভিযোগ!

জানতে যোগাযোগ করা হলো মিথিলার সঙ্গে। তিনি বাংলা ট্রিবিউনকে জবাব দিলেন কূটনৈতিক ভাষায়, ‘বলুক আর না বলুক, সত্য চাপা থাকে না। বের হয়ে আসবেই। সবাই শিল্পীদের পাশে থাকুন, ভালো সিনেমার সঙ্গে থাকুন। আপাতত আমার এটুকুই অনুরোধ।’ শুটিংয়ে অনন্য, মিশা, মিথিলা, নিরব ও নওশাবা

এদিকে অনন্য মামুনকে জিজ্ঞেস করা হলো, ‘অমানুষ’-এর মুক্তি প্রসঙ্গে। এমন প্রশ্নেও বিরক্ত তিনি। বললেন, ‘‘আরে ভাই মুক্তি তো অনেক দূরের বিষয়। ডাবিং-এডিটিংই করা হয়নি। তারপর সেন্সর। তারপর মুক্তির চিন্তা। এখন আমি আসলে ‘অমানুষ’ নয়, মিথিলাকে নিয়ে ভাবছি।’’

তবুও প্রশ্ন উঠতে পারে, ‘অমানুষ’ ছবির অভিনব প্রচারের অংশ হিসেবেই ‘হোক প্রতিবাদ’ আইডিয়াটি বেছে নেয়নি তো সংশ্লিষ্টরা?

/এমএম/

সম্পর্কিত

পর্দায় সালমান শাহকে দেখেই নায়ক হওয়ার ইচ্ছে জেগেছিল: নিরব 

পর্দায় সালমান শাহকে দেখেই নায়ক হওয়ার ইচ্ছে জেগেছিল: নিরব 

নওশাবাকে নিয়ে ‘অমানুষ’ নিরবের শেষ দিন

নওশাবাকে নিয়ে ‘অমানুষ’ নিরবের শেষ দিন

নতুন জীবনে নিরব!

নতুন জীবনে নিরব!

অস্ট্রেলিয়ার শহরতলির গল্পে নিরব-মারিয়া!

অস্ট্রেলিয়ার শহরতলির গল্পে নিরব-মারিয়া!

বিশ্বজুড়ে মুক্তি পাচ্ছে শুভর ‘মিশন এক্সট্রিম’

আপডেট : ১৬ সেপ্টেম্বর ২০২১, ১৫:৩১

শুধু দেশ নয়, বিশ্বজুড়েই মুক্তি পাবে বহুল প্রতীক্ষিত পুলিশ অ্যাকশন থ্রিলার সিনেমা ‘মিশন এক্সট্রিম’-এর প্রথম পর্ব। বাংলাদেশসহ বিশ্বের কয়েকটি দেশের পর্দায় এটি আসবে আগামী ৩ ডিসেম্বর। বিষয়টি নিশ্চিত করেছেন এর অন্যতম পরিচালক সানী সানোয়ার।

তিনি জানান, এই কারণে ছবিটি ঘিরে ব্যাপক প্রচারণার উদ্যোগ নেওয়া হয়েছে। 

সানী সানোয়ার বলেন, ‘শিক্ষা-প্রতিষ্ঠান খুলে দেওয়ার মাধ্যমে দেশে করোনার বিরুদ্ধে প্রাথমিক বিজয় ঘোষিত হয়েছে। জীবনযাত্রা এখন অনেকটা স্বাভাবিক। পাশাপাশি ভ্যাক্সিনেশনও চলছে। এখন শুধু একটি জিনিসই বাকি, আর তা হলো সিনেমা হলে বড় বাজেটের নতুন সিনেমা মুক্তি পাওয়া। এই ঘোষণার মাধ্যমে আমরা সেই কাজটি করতে যাচ্ছি। আশা করছি, সবাই আমাদের পাশেই থাকবেন। করোনার বড় ধাক্কা সামলে আবারও আমরা ফিরে যাবো সিনেমার সেই সুদিনে।’

‘ঢাকা অ্যাটাক’খ্যাত এই চিত্রনাট্যকার আরও জানান, ‘মিশন এক্সট্রিম’র প্রচারণা ফের ব্যাপক আয়োজনে শুরু করতে যাচ্ছেন। শিগগিরই প্রকাশ করবেন সিনেমার ট্রেলার এবং চমকপ্রদ সব প্রমোশনাল কনটেন্ট।

পুলিশ অ্যাকশন থ্রিলার সিনেমাটি সানী সানোয়ারের সঙ্গে যৌথভাবে পরিচালনা করেছেন ফয়সাল আহমেদ। এর কেন্দ্রীয় চরিত্রে রয়েছেন ‘মাসলম্যান’খ্যাত অভিনেতা আরিফিন শুভ। এছাড়াও তাসকিন রহমান, জান্নাতুল ফেরদৌস ঐশী, সাদিয়া নাবিলা ও সুমিত সেনগুপ্ত রয়েছেন।

বিগ বাজেটের ‘মিশন এক্সট্রিম’র জন্য টানা ৯ মাসের হাড়ভাঙা খাটুনি করে বডি ট্রান্সফরমেশন করেছেন আরিফিন শুভ। সিক্স প্যাকের সুঠাম দেহে তাক লাগিয়ে দিয়েছেন দেশের সকল সিনেমাপ্রেমী দর্শকদের। দীর্ঘদিন আটকে থাকার পর অবশেষে ‘মিশন এক্সট্রিম’র মুক্তির ঘোষণায় উচ্ছ্বাস প্রকাশ করেছেন জাতীয় চলচ্চিত্রজয়ী এই নায়ক। তিনি বলেন, ‘‘মিশন এক্সট্রিম’র জন্য নিজেকে ফিট করতে যে পরিশ্রম করেছি, সেটা কখনও ভোলার মতো নয়। এটার কারণে বড় ধরনের ইনজুরিতে পড়তে হয়েছে আমাকে। এখনও সেই সমস্যা কাটেনি। তবে এসব কষ্ট ভুলে যাবো, যখন ছবিটি দেখে দর্শকদের ভালো লাগবে। সিনেমাটি অবশেষে মুক্তি পেতে যাচ্ছে, এটা খুবই আনন্দের।’’

কপ ক্রিয়েশনের ব্যানারে নির্মিত সিনেমাটির অন্যান্য চরিত্রে রয়েছেন- রাইসুল ইসলাম আসাদ, ফজলুর রহমান বাবু, শতাব্দী ওয়াদুদ, মাজনুন মিজান, ইরেশ জাকের, মনোজ প্রামাণিক, আরেফ সৈয়দ, সুদীপ বিশ্বাস দীপ, রাশেদ মামুন অপু, এহসানুল রহমান, দীপু ইমামসহ অনেকে।

সিনেমাটি পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট তথা ঢাকা মেট্রোপলিটন পুলিশের ‘সিটিটিসি’র কিছু শ্বাসরুদ্ধকর অভিযান থেকে অনুপ্রাণিত হয়ে নির্মিত। একসঙ্গে এর দুটি কিস্তি তৈরি করা হয়েছে। গল্প ও চিত্রনাট্য লিখেছেন পুলিশ সুপার সানী সানোয়ার নিজেই। সিনেমাটির সহযোগী প্রযোজক হিসেবে রয়েছে মাইম মাল্টিমিডিয়া ও ঢাকা ডিটেকটিভ ক্লাব।

নির্মাতারা জানান, ছবিটি শিগগিরই ছাড়পত্রের জন্য সেন্সর বোর্ডে জমা দেবেন।

/এম/এমএম/

সম্পর্কিত

শুভ-ঐশীর হ্যাট্রিক

শুভ-ঐশীর হ্যাট্রিক

এ বছর নয়, ‘বঙ্গবন্ধু’র মুক্তি পেছালো মার্চে

এ বছর নয়, ‘বঙ্গবন্ধু’র মুক্তি পেছালো মার্চে

শুভকে প্রতিমন্ত্রীর স্যালুট

শুভকে প্রতিমন্ত্রীর স্যালুট

সেপ্টেম্বরে বাংলাদেশে হচ্ছে না ‘বঙ্গবন্ধু’র কাজ

সেপ্টেম্বরে বাংলাদেশে হচ্ছে না ‘বঙ্গবন্ধু’র কাজ

সর্বশেষসর্বাধিক

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

কবরীবিহীন প্রথম জন্মদিন

কবরীবিহীন প্রথম জন্মদিন

করোনা উপসর্গ নিয়ে হাসপাতালে কবরীর ছেলে

করোনা উপসর্গ নিয়ে হাসপাতালে কবরীর ছেলে

২৪ ঘণ্টার ব্যবধানে নিভে গেলো চলচ্চিত্রের দুই নক্ষত্র

২৪ ঘণ্টার ব্যবধানে নিভে গেলো চলচ্চিত্রের দুই নক্ষত্র

রাজনীতির মাঠে কবরীর সঙ্গে আলাপের বাইরে আলাপ!

রাজনীতির মাঠে কবরীর সঙ্গে আলাপের বাইরে আলাপ!

‘আমার এখন জ্বর, সুস্থ হলে বাসায় এসো’

কবরী-সালওয়ার শেষ কথা‘আমার এখন জ্বর, সুস্থ হলে বাসায় এসো’

কবরীর ক্যারিয়ারে বাঁক বদলের গল্প...

কবরীর ক্যারিয়ারে বাঁক বদলের গল্প...

বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত কবরী

বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত কবরী

কবরী আন্টিকে বকুল ফুল মনে হলো: ফাহমিদা নবী

কবরী আন্টিকে বকুল ফুল মনে হলো: ফাহমিদা নবী

কবরী পাচ্ছেন গার্ড অব অনার, বনানীতে দাফন

কবরী পাচ্ছেন গার্ড অব অনার, বনানীতে দাফন

বিশ্ববাসীর কাছে মুক্তিযুদ্ধের চিত্র যেভাবে তুলে ধরেছিলেন কবরী

বিশ্ববাসীর কাছে মুক্তিযুদ্ধের চিত্র যেভাবে তুলে ধরেছিলেন কবরী

সর্বশেষ

এক দশক পর ভেলভেট উইংস (ভিডিও)

এক দশক পর ভেলভেট উইংস (ভিডিও)

নেতাদের ‘চিন্তা বিনিময়’ থেকে কতটা ‘শিক্ষা’ নেবে বিএনপি?

৩ দিনব্যাপী বৈঠক অনুষ্ঠিতনেতাদের ‘চিন্তা বিনিময়’ থেকে কতটা ‘শিক্ষা’ নেবে বিএনপি?

কয়েদিদের প্রেমের সম্পর্কে জড়ানো নিষিদ্ধ করলো ডেনমার্ক

কয়েদিদের প্রেমের সম্পর্কে জড়ানো নিষিদ্ধ করলো ডেনমার্ক

বাসায় পৌঁছে দেওয়ার কথা বলে কিশোরীকে সংঘবদ্ধ ধর্ষণ  

বাসায় পৌঁছে দেওয়ার কথা বলে কিশোরীকে সংঘবদ্ধ ধর্ষণ  

গুঁড়িয়ে দেওয়া হলো বাজারটি

গুঁড়িয়ে দেওয়া হলো বাজারটি

© 2021 Bangla Tribune