X
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪
১৯ বৈশাখ ১৪৩১
শুভ জন্মদিন

‘হাজারো কবিতা, একজনই ববিতা’

বিনোদন রিপোর্ট
৩০ জুলাই ২০২৩, ১৪:৪৫আপডেট : ৩১ জুলাই ২০২৩, ১২:৩৩

ঢাকার চলচ্চিত্র থেকে মাথা তুলে দাঁড়ানোর পর ভিনদেশে কিংবা আন্তর্জাতিক অঙ্গনে পরিচিতি, স্বীকৃতি পাওয়া তারকার সংখ্যা একেবারে তলানিতে। সেই খাঁ খাঁ অধ্যায়ে একটি উজ্জ্বল নাম ফরিদা আক্তার পপি। তবে এই নামে তিনি পরিচিত নন, তার খ্যাতি ববিতা নামে। যেই নামে তিনি ঢাকা থেকে বাংলাদেশের পুরো মানচিত্র তো বটে, আন্তর্জাতিক পরিমণ্ডলেও পেয়েছেন পরিচিতি।

সত্তর ও আশির দশকে নায়িকা হিসেবে তার অবস্থান ছিল দাপুটে। এরপর জ্যেষ্ঠ চরিত্রেও নিজেকে প্রমাণ করেছেন, কুড়িয়েছেন জনপ্রিয়তা ও সম্মাননা, সমান্তরালে। আজ রবিবার (৩০ জুলাই) নিজেকে সময়ের ঊর্ধ্বে নিয়ে যাওয়া এই তারকার জন্মদিন। ১৯৫৩ সালের এই দিনে বাগেরহাটে জন্মগ্রহণ করেছিলেন তিনি।

জন্মদিনে ববিতা অবস্থান করছেন কানাডায়। সেখানে একমাত্র ছেলে অনিকের সঙ্গেই কাটছে তার বিশেষ দিন। ছেলের সুবাদে বছরের বেশিরভাগ অংশ কানাডাতেই থাকেন তিনি।

এই সময়ে ববিতা এদিকে ববিতার জন্মদিনে দর্শক তো বটে, শুভেচ্ছা জানাচ্ছেন তারকারাও। শাকিব খানের পক্ষ থেকে শুভেচ্ছা এলো তার প্রতিষ্ঠান এসকে ফিল্মসের বরাতে। ববিতার ছবি দিয়ে একটি কার্ড বানানো হয়েছে। যেখানে লেখা, ‘হাজারো কবিতা, একজনই ববিতা। শুভ জন্মদিন।’

এছাড়া ছবির ক্যাপশনে বলা হয়েছে, ‘আপনি বাংলা চলচ্চিত্রের অহংকার ও গৌরব। আমাদের সবার ভালোবাসায় আরও অনেক বছর বেঁচে থাকুন। শুভ জন্মদিন কিংবদন্তি ববিতা ম্যাডাম।’

নির্মাতা চয়নিকা চৌধুরীর বার্তা বেশ দীর্ঘ। ববিতার সঙ্গে মিশে থাকা কিছু স্মৃতিচারণ করলেন। বললেন, “ছোটবেলা থেকেই আমার প্রিয় অভিনয়শিল্পী ছিলেন। আমি যখন ক্লাস ফাইভে পড়ি, তখন এই গুণী শিল্পীর সঙ্গে শেখ নজরুল ইসলামের ‘এতিম’ সিনেমায় অভিনয় করার সৌভাগ্য হয়েছিল। মানিকগঞ্জে টানা ১০ দিন একসঙ্গে ছিলাম আমরা। মুগ্ধ হয়ে তার কথা শুনতাম, দেখতাম, আড্ডা দিতাম কত রাত অবধি। সঙ্গে ছিলেন আনোয়ারা আন্টি, ফারুক ভাই, সুমিতা দেবী মাসি। তারপর ‘চম্পা চামেলী’ সিনেমায় ছোটবেলার ববিতা হয়েছিলাম। সব মনে পড়ে যায়। আজ এই প্রিয় অভিনয়শিল্পীর জন্মদিন। শুভ জন্মদিন ববিতা আপা।”

ববিতার কয়েকটি ছবি শেয়ার করে শুভেচ্ছাবার্তা দিয়েছেন অভিনেতা শতাব্দী ওয়াদুদ। লিখেছেন, ‘শুভ জন্মদিন ববিতা ম্যাম। আপনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করছি। উল্লাস!’

ববিতার বড় বোন সুচন্দা আগেই চলচ্চিত্রে আত্মপ্রকাশ করেন। সেই সূত্রে তিনিও আসেন রুপালি জগতে। জহির রায়হান নির্মিত ‘সংসার’ সিনেমায় শিশুশিল্পী হিসেবে প্রথম কাজ করেন ববিতা। তবে ছবিটি মুক্তি পায়নি। ওই সময়ে তিনি সুবর্ণা নামে কাজ করতেন। জহির রায়হানের ‘জ্বলতে সুরুজ কি নিচে’ সিনেমায় কাজ করতে গিয়েই ববিতা নামটি ধারণ করেন তিনি।

নায়িকা চরিত্রে ববিতার প্রথম সিনেমা ‘শেষ পর্যন্ত’ মুক্তি পায় ১৯৬৯ সালে। রূপ-গ্ল্যামারের পাশাপাশি অভিনয়গুণে সমসাময়িক অন্যদের চেয়ে এগিয়ে যান ববিতা। যার সুবাদে কাজ করেছিলেন অস্কারজয়ী কিংবদন্তি চলচ্চিত্রকার সত্যজিৎ রায়ের বিখ্যাত সিনেমা ‘অশনি সংকেত’-এ। এই ছবি তাকে আন্তর্জাতিক পরিচিতি এনে দেয়।

গোটা ক্যারিয়ারে আড়াই শতাধিক সিনেমায় অভিনয় করেছিলেন ববিতা। এরমধ্যে কয়েকটি হলো- ‘অরুণোদয়ের অগ্নিসাক্ষী’, ‘আবার তোরা মানুষ হ’, ‘ধীরে বহে মেঘনা’, ‘আলোর মিছিল’, ‘লাঠিয়াল’, ‘নয়নমণি’, ‘সূর্যগ্রহণ’, ‘অনন্ত প্রেম’, ‘গোলাপি এখন ট্রেনে’, ‘ডুমুরের ফুল’, ‘জন্ম থেকে জ্বলছি’, ‘নতুন বউ’, ‘তিন কন্যা’, ‘দহন’, ‘জীবন সংসার’, ‘মায়ের অধিকার’, ‘স্বপ্নের পৃথিবী’ ইত্যাদি।

বিভিন্ন চরিত্রে ববিতা শ্রেষ্ঠ অভিনেত্রী, শ্রেষ্ঠ পার্শ্ব চরিত্রের অভিনেত্রী ও শ্রেষ্ঠ প্রযোজক ক্যাটাগরিতে মোট সাতবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন তিনি। একই পুরস্কারে ২০১৬ সালে পেয়েছেন আজীবন সম্মাননা। এছাড়া দেশ-বিদেশের আরও বহু পুরস্কার ও সম্মাননা পেয়েছেন এই কিংবদন্তি।

ববিতা-শাবানা-রোজিনা-নূতনদের চেনা যায়!

/কেআই/এমওএফ/
সম্পর্কিত
দেশ ও জাতির মুক্তির একমাত্র উপায় ঐক্যবদ্ধ আন্দোলন: ড. কামাল হোসেন
দেশ ও জাতির মুক্তির একমাত্র উপায় ঐক্যবদ্ধ আন্দোলন: ড. কামাল হোসেন
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
আওয়ামী লীগের অপরাধটা কী?
আওয়ামী লীগের অপরাধটা কী?
মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী
মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী
বিনোদন বিভাগের সর্বশেষ
পাঁচ বছরে শুরু, ৮৬-তে থামলো ডুয়ান এডির গিটার
পাঁচ বছরে শুরু, ৮৬-তে থামলো ডুয়ান এডির গিটার
ছবিটি দেখে মুগ্ধ তারকারাও!
ছবিটি দেখে মুগ্ধ তারকারাও!
দেশের পর্দায় ক্রিস্টোফার নোলানের দুই ছবি
দেশের পর্দায় ক্রিস্টোফার নোলানের দুই ছবি
ওটিটিতে উঠলো মস্কোজয়ী ‘আদিম’
ওটিটিতে উঠলো মস্কোজয়ী ‘আদিম’
৫১বর্ষী ফারুকী: যা বললেন, যা শুনছেন...
শুভ জন্মদিন৫১বর্ষী ফারুকী: যা বললেন, যা শুনছেন...