X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

পাল্লেকেলেতে হারের বৃত্ত ভাঙতে পারবে তো বাংলাদেশ?

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২০ এপ্রিল ২০২১, ২২:১০আপডেট : ২০ এপ্রিল ২০২১, ২২:১০

বিদেশের মাটিতে মাঠে গড়াচ্ছে বাংলাদেশের আরেকটা টেস্ট সিরিজ। টানা হারের বৃত্ত ভাঙার লক্ষ্য নিয়ে সফরকারীরা প্রথম টেস্টে বুধবার সকাল সাড়ে ১০টায় ক্যান্ডিতে নামছে। ম্যাচটি সরাসরি দেখাবে সনি সিক্স, গাজী টিভি ও টি স্পোর্টস।

আগের সফরগুলোতে বাংলাদেশের অর্জন শূন্য। ভারত ও পাকিস্তান সফরে গিয়ে পুরোপুরি কোণঠাসাই ছিল তারা। এর আগে চট্টগ্রামে আফগানিস্তানের মতো নবীন দলের বিপক্ষেও টেস্টে হারতে হয়েছে। মাঝে দেশের মাটিতে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট জয়ের স্বাদ পেলেও সেটি টেস্ট চ্যাম্পিয়নশিপের বাইরে ছিল। এর পর চলতি বছরের শুরুর দিকে দেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় সারির দলের বিপক্ষে টেস্টে হোয়াইটওয়াশ বাংলাদেশের দুঃসময়কে আরও দীর্ঘায়িতই করেছে। ফলে টানা হারের বৃত্তে ঘুরপাক খাওয়া বাংলাদেশ দল কী পারবে শ্রীলঙ্কায় ঘুরে দাঁড়াতে? অতীত পরিসংখ্যান অবশ্য বাংলাদেশের পক্ষে রায় দিবে না।

এখনো পর্যন্ত লঙ্কানদের বিপক্ষে বাংলাদেশের জয় একটিই। কলম্বোতে অনুষ্ঠিত নিজেদের শততম টেস্টটিই জয়ে রাঙিয়েছে তামিম-মুশফিকরা। ওটা বাদ দিলে বাকি ১৯ টেস্টের মধ্যে ড্র এসেছে তিনটিতে, বাকি ১৬ টেস্টেই হার মানতে হয়েছে। চলমান সফরে বাংলাদেশ দল প্রথমবারের মতো পাল্লেকেলেতে খেলতে যাচ্ছে। এই মাঠে টেস্ট খেলার অভিজ্ঞতা না থাকলেও সীমিত ওভারের ক্রিকেটে একটি ওয়ানডেতে বাংলাদেশ হারিয়েছিল স্বাগতিক শ্রীলঙ্কাকে। লঙ্কানদের মাটিতে যা ছিল বাংলাদেশের প্রথম জয়। এবার ভিন্ন ফরম্যাটে মুখোমুখি হয়ে সেই সুখস্মৃতি ফেরাতে পারে কি না সেটাই দেখার বিষয়!

ওটিস গিবসনের অধীনে চলছে বোলিং অনুশীলন। পাল্লেকেলেতে আরও একটি পরিসংখ্যান বাংলাদেশকে আশাবাদী করতে পারে। ২০১০ সালে অভিষেক হওয়ার পর এই ভেন্যুতে টেস্ট হয়েছে সাতটি। যার মধ্যে মাত্র একটিতে জিতেছে শ্রীলঙ্কা। সর্বশেষ দুই ম্যাচ তারা হেরেছে ভারত ও ইংল্যান্ডের কাছে।

তবে যত পরিসংখ্যানই বাংলাদেশের পক্ষে থাকুক কিংবা শ্রীলঙ্কার কন্ডিশন যতই বাংলাদেশের মতো হোক না কেন, বাংলাদেশকে কঠিন পরীক্ষার মধ্যেই পড়তে হবে। কেননা দলের সেরা ক্রিকেটার সাকিব আল হাসান, গুরুত্বপূর্ণ ক্রিকেটার মোস্তাফিজুর রহমানকে ছাড়াই ২২ গজে নামতে হচ্ছে। পাশাপাশি টানা হারের চাপ তো আছেই। এতো চাপ সামলে মুমিনুলের দল কতটা সফল পারে, সে দিকেও নজর থাকবে সবার।

মুমিনুল অবশ্য জানিয়েছেন, বিন্দুমাত্র চাপে ভুগছেন না তিনি, ‘আমি তো কোনও চাপে নেই। আমার দলও কোনও চাপে নেই। আমরা এখানে ম্যাচ জেতার জন্য এসেছি। জেতার পুরোপুরি চেষ্টা করবো।অবশ্যই শ্রীলঙ্কা ভালো অবস্থানে। আমরা শেষ দুটা টেস্ট ভালো খেলতে পারিনি। কিন্তু আগেও বলেছি- ক্রিকেটে অতীত নিয়ে চিন্তা করে লাভ নেই। যদি প্রক্রিয়া ঠিক থাকে, ৫ দিন ভালো খেলি, তাহলে জয় পাবো।’

দেশের মাটিতে বরাবরই ভালো দল লঙ্কানরা। তাদের দিনেশ চান্ডিমাল, দিমুথ কারুনারত্নে, কুশল মেন্ডিস, কুশল পেরেরা, নিরোশান দিকবিলার মতো ব্যাটসম্যানদের সঙ্গে শক্ত বোলিং আক্রমণ আছে। সর্বশেষ সিরিজে ওয়েস্ট ইন্ডিজকেও কাঁপিয়ে দিয়েছে তারা। পাল্লেকেলে ঐতিহ্যগতভাবে স্পিনারদের স্বর্গ হলেও বাংলাদেশের বিপক্ষে পেস আক্রমণই সাজাচ্ছে স্বাগতিকরা। লঙ্কান দলে বাংলাদেশের বিপক্ষে একমাত্র বিশেষজ্ঞ স্পিনার এখনও অভিষেক না হওয়া প্রবীণ জয়াবিক্রমা। ২২ বছর বয়সী এই স্পিনারের ১০টি প্রথম শ্রেণির ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে। 

শ্রীলঙ্কান অধিনায়ক দিমুথ করুনারত্নেও জানালেন, প্রথম টেস্টের উইকেট হবে পেস বান্ধব। মূলত বাংলাদেশের দুই স্পিনার তাইজুল ও মিরাজকে ঠেকাতেই এমন কৌশল স্বাগতিকদের, ‘আমরা পেস বান্ধব উইকেট চাইবো। কারণ বাংলাদেশের কিছু ভালো স্পিনার আছে। আর আমরা গত কয়েকমাসে পেস বান্ধব উইকেটে খেলেছি, আমাদের পেসাররাও তৈরি আছে।’

এদিকে ফেভারিট প্রশ্নে লঙ্কান অধিনায়ক কৌশলেই উত্তর দিয়েছেন, ‘আমি কোনও নাম নিবো না। বাংলাদেশ পুরো দল হিসেবেই ভালো খেলতে পারে। তাদের তামিম, মুশফিকের মতো ক্রিকেটার আছে। যারা অনেক অভিজ্ঞ। আমার মনে হয় তারা খেলাটা বদলে দিতে পারে।’

লঙ্কান অধিনায়কের কথার সূত্র ধরেই জানা গেছে, পাল্লেকেলের পিচে সামান্য ঘাস রেখেছেন কিউরেটর। তাতে শুরুর দিকে সাহায্য পেতে পারেন পেসাররাই। সেখানে বাংলাদেশও আশা করতেই পারে। কারণ সম্প্রতি বেশ ভালো ফর্মে আছেন বাংলাদেশের পেস বোলাররা! হয়তো পেস বান্ধব উইকেট দেখেই এবাদত হোসেন, আবু জায়েদ রাহী ও তাসকিন আহমেদের সঙ্গে তরুণ পেসার শরিফুল ইসলামকে রেখেই দল ঘোষণা করেছে টিম ম্যানেজমেন্ট। স্কোয়াডে চার পেসার থাকলেও একাদশে তিন পেসার খেলানোর সম্ভাবনা প্রবল। পাশাপাশি হাত ঘুরাতে তাইজুল ও মিরাজতো আছেনই।

তবে কন্ডিশন যেমনই হোক, মুমিনুল অবশ্য জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী। ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে বলেছেন, ‘জয়ের ব্যাপারে আমাদের ভালো আত্মবিশ্বাস আছে। আমি সবসময় বলি- আগে যা হয়ে গেছে, এটা নিয়ে চিন্তা করলে হবে না। নতুন করে কালকে (বুধবার) টেস্ট শুরু করবো, নতুন একটা দিন। নতুন দিনে আমার প্রসেস ঠিক রাখার চেষ্টা করবো। আর সব ঠিক থাকলে ম্যাচও আমাদের থাকবে।’ 

সম্ভাব্য বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, সাদমান ইসলাম, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক (অধিনায়ক), মুশফিকুর রহিম, লিটন দাস (উইকেটকিপার), মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, আবু জায়েদ রাহী, এবাদত হোসেন চৌধুরী।

সম্ভাব্য শ্রীলঙ্কা একাদশ: দিমুথ করুনারত্নে (অধিনায়ক), লাহিরু থিরিমান্নে, পাথুন নিসাঙ্কা, ধনঞ্জয়া ডি সিলভা, ওয়ানিন্দু হাসারাঙ্গা, সুরাঙ্গা লাকমল, বিশ্ব ফার্নান্দো, লাহিরু কুমারা, নিরোশান দিকবিলা (উইকেটকিপার), ওশাদা ফার্নান্দো ও অ্যাঞ্জেলো ম্যাথুজ।

/আরআই/এফআইআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
বাসের পেছনের অংশ খোয়া যাচ্ছে কেন?
বাসের পেছনের অংশ খোয়া যাচ্ছে কেন?
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি