X
মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ১০ কার্তিক ১৪২৮

সেকশনস

লকডাউনে বিকল্প চ্যানেলে চলছে মোবাইল ফোন বিক্রি

আপডেট : ২২ এপ্রিল ২০২১, ০৯:০০

চলমান লকডাউনেও মোবাইল বিক্রি চালু রেখেছেন দেশে মোবাইল ফোনের উৎপাদক, আমদানিকারক ও ন্যাশনাল পার্টনাররা। গড়ে তুলেছেন নিজস্ব ডেলিভারি সিস্টেম। কুরিয়ার সার্ভিসের সহায়তা না নিয়েও অনেকে সরাসরি পণ্য ডেলিভারি করছেন। বিক্রি একেবারে বন্ধ থাকার চেয়ে বিকল্প উপায়ে বিক্রি ধরে রাখতেই সচেষ্ট তারা। এতে প্রতিষ্ঠান চালানোর খরচ কিছুটা উঠে আসবে, এমনটাই আশা তাদের।

সংশ্লিষ্টরা বলছেন, বিক্রি একেবারে বন্ধ থাকলে প্রতিষ্ঠানের ভাড়া, কর্মীর বেতন, ব্যাংক ঋণের কিস্তি, ইউটিলিটি খরচের বিশাল একটা ধাক্কা এসে পড়ে। এই চাপ সামলাতে অনেক মোবাইল স্টোর বন্ধ করা, কর্মী ছাঁটাই ও অফিসের আকার ছোট করে ফেলার সিদ্ধান্ত নেন। অনেকের ঋণ বাড়তে থাকে। আর এসব সমস্যা কাটিয়ে উঠতেই বিকল্প মাধ্যম খুঁজছেন অনেকে। বিভিন্ন ই-কমার্স প্লাটফর্মে ডিসকাউন্টে পণ্য দেওয়ার পাশাপাশি নিজস্ব অনলাইন শপ ও হোম ডেলিভারির মাধ্যমে বিক্রি করে খরচ কিছুটা পুষিয়ে নিচ্ছেন তারা। 

সংশ্লিষ্টদের মন্তব্য, এতে করে গ্রাহকের আস্থা বাড়বে সংশ্লিষ্ট মোবাইল কোম্পানির ওপর। এটা কীভাবে সম্ভব হবে জানতে চাইলে তারা বলেন, এ ব্যবস্থায় মোবাইল উৎপাদক বা আমদানিকারকের কাছ থেকে সরাসরি মোবাইল কেনা যাচ্ছে। অরিজিনাল ডিভাইস পাওয়ার নিশ্চয়তা থাকছে শতভাগ। অভিযোগ জানানোর থাকলেও সরাসরি বলা যায়। আবার ক্যাশ অন ডেলিভারির সুযোগও থাকছে।  

জানা গেছে, লকডাউনে স্যামসাং মোবাইলসহ অনেকে তাদের পণ্য সরাসরি হোম ডেলিভারি দিচ্ছে। ফোনকল, ওয়েবসাইট, ফেসবুক পেজের মাধ্যমে অর্ডার নিচ্ছে। স্যামসাং পণ্যের উৎপাদক প্রতিষ্ঠান ফেয়ার গ্রুপের সূত্রে জানা গেছে, তাদের অনলাইন শপে বিক্রি বেড়েছে। অফলাইনে বিক্রিও ভালো। প্রতিষ্ঠানটিও নিজস্ব ডেলিভারি সিস্টেমে গ্রাহকের ঘরে পণ্য পৌঁছে দিচ্ছে।

অনলাইনে বিক্রি ৫-১০ শতাংশ

বাংলাদেশে মটোরোলা মোবাইল ফোনের ন্যাশনাল পার্টনার সেলেক্সট্রা লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সাকিব আরাফাত জানান, লকডাউনে তাদের মোবাইল শপগুলো বন্ধ থাকলেও অনলাইনে বিক্রি অব্যাহত আছে। তাদের সেলেক্সট্রা শপের মাধ্যমে মটোরোলা মোবাইল ও লাইফস্টাইল পণ্য অর্ডার করলে সারা দেশে ৪৮ ঘণ্টার মধ্যে কোনও চার্জ ছাড়াই পণ্য পৌঁছে দেওয়া হচ্ছে। ঢাকার গ্রাহদের জন্য যতদূর সম্ভব ফ্রি হোম ডেলিভারি দিচ্ছেন। তিনি বলেন, ‘আমাদের নিজস্ব ডেলিভারি সিস্টেম রয়েছে। লকডাউনে সরাসরি গ্রাহকের ঠিকানায় অরিজিনাল মটোরোলা ডিভাইস পৌঁছে দিচ্ছি। ভালো সাড়াও পাচ্ছি।’

সিম্ফনিও অনলাইনে স্মার্টফোন হোম ডেলিভারির সুবিধা চালু করেছে। সিম্ফনি জানিয়েছে, হোম ডেলিভারি পেতে ৬০ টাকা ডেলিভারি চার্জ যুক্ত হবে। ১২ ঘণ্টার মধ্যে ফোন ঘরে পৌঁছে যাবে। 

দেশের ইলেকট্রনিক পণ্য নির্মাতা প্রতিষ্ঠান ওয়ালটন সূত্রে জানা গেছে, প্রতিষ্ঠানটি নিজস্ব অনলাইন শপ ই-প্লাজার মাধ‌্যমে মোবাইল ফোন বিক্রি হচ্ছে। ওয়ালটন প্লাজা থেকে নিজস্ব ব‌্যবস্থাপনায় দ্রুত ডেলিভারিও দেওয়া হচ্ছে। বেশিরভাগ ক্ষেত্রে অর্ডারের দিনই ডেলিভারি হচ্ছে। সর্বোচ্চ সময় লাগছে ৪৮ থেকে ৭২ ঘণ্টা।

গ্যাজেটস বিক্রির অন্যতম প্রতিষ্ঠান গ্যাজেট অ্যান্ড গিয়ারের ব্যবস্থাপনা পরিচালক নূরে আলম শিমু জানালেন, তাদের মূল ব্যবসা অফলাইনে। তবে করোনার সময়ে তারা অনলাইন শপও চালু রেখেছেন। সেখানে কিছু কিছু অর্ডার আসছে। গতবছর লকডাউনের সময় নিজস্ব ডেলিভারি সিস্টেম চালু করেন। এবারও তা কাজে লাগাচ্ছেন। ফোনের মাধ্যমে বা সাইটে ফরমায়েশ এলে সেগুলো নিজস্ব ডেলিভারিম্যানের মাধ্যমে গ্রাহকের ঠিকানায় পৌঁছে দিচ্ছেন। ঢাকার বাইরের অর্ডার হলে কুরিয়ার সার্ভিসের সহায়তা নিচ্ছেন। তিনি জানান, অফলাইনে প্রতিদিন যে পরিমাণ বিক্রি হতো এখন হয় তার ৫-১০ শতাংশ। বিক্রি একেবারে বন্ধ থাকার চেয়ে বিকল্প চ্যানেলে কিছুটা চালু আছে, এটাই মন্দের ভালো।

দোকানের বাইরে ঝুলছে ব্যানার

জানা গেছে, বিক্রেতারা দোকানের সামনে ব্যানার ঝুলিয়ে রেখেছেন। সেখানে বলা হচ্ছে, কারও মোবাইল ফোন প্রয়োজন হলে নির্দিষ্ট নম্বরে ফোন করতে বা পেইজে ইনবক্স করতে। স্যামসাংয়ের মোবাইল শপগুলোর বাইরেও এমন নম্বর দেওয়া আছে বলে পরিবেশক প্রতিষ্ঠান সূত্রে জানা গেছে।

অন্যদিকে প্রতিষ্ঠানগুলোর সূত্রে জানা গেছে, অনলাইন শপে স্বাভাবিক সময়ের তুলনায় হিট বেড়েছে। বিক্রি বেড়েছে দ্বিগুণেরও বেশি। এসইও (সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন), ডিজিটাল মার্কেটিংও বাড়িয়েছে কোম্পানিগুলো।

প্রতিষ্ঠানগুলো আরও জানিয়েছে, লকডাউনে স্মার্টফোনের বিক্রি পুরোপুরি লক হয়নি। এমনকি ইলেক্ট্রনিক কিছু আইটেমের বিক্রি বেড়েছে বলেও জানালেন অনেকে।

শাওমি মোবাইলের অন্যতম ন্যাশনাল পার্টনার সোলার ইলেক্ট্রো বাংলাদেশ লিমিটেড (এসইবিএল)-এর প্রধান নির্বাহী দেওয়ান কানন জানান, তার প্রতিষ্ঠানও হোম ডেলিভারি দিচ্ছে। গতবছর থেকে এটি চালু করেছেন। মোবাইল শপের নিকটবর্তী শপ থেকে দ্রুত পণ্য ডেলিভারি দিয়ে তার প্রতিষ্ঠান আলোচনায় উঠে আসে। তিনি বলেন, অন্যসময় ক্রেতা মোবাইল শপে আসে। এখন মোবাইল শপ ক্রেতার কাছে যাচ্ছে।

 

/এফএ/

সম্পর্কিত

এবার মোবাইল ফোনের টাওয়ার খাতে এসএমপি

এবার মোবাইল ফোনের টাওয়ার খাতে এসএমপি

বন্ধের তালিকায় ১ লাখ ২৫ হাজার মোবাইল ফোন

বন্ধের তালিকায় ১ লাখ ২৫ হাজার মোবাইল ফোন

তারবিহীন চার্জার, একসঙ্গে ৪ ডিভাইসে চার্জ দেওয়া যাবে

তারবিহীন চার্জার, একসঙ্গে ৪ ডিভাইসে চার্জ দেওয়া যাবে

ভিপিএনে মেতেছে গ্রামের কিশোররা, ফ্রি ফায়ার চলছে!

ভিপিএনে মেতেছে গ্রামের কিশোররা, ফ্রি ফায়ার চলছে!

নতুন স্টার্টআপ

আসছে অন-ডিমান্ড টিউটরিং প্ল্যাটফর্ম ‘পড়াই’

আপডেট : ২৬ অক্টোবর ২০২১, ১১:০০

যারা এতদিন না পারতো রাইডার হতে, না পারতো ফুড ডেলিভারি করতে, তারাই এখন হাতে পেলো ‘পড়াই’য়ের চাবিকাঠি। যাতে যুক্ত হলে দেশের যেকোনও প্রান্ত থেকে যখন খুশি টিউশন করানো যাবে। দরকার হবে শুধু কম্পিউটার আর ইন্টারনেট।

পড়াই ডট নেট হলো অন-ডিমান্ড প্রাইভেট টিউটরিং প্ল্যাটফর্ম। ১ নভেম্বর থেকে স্টার্টআপটি সবার জন্য খুলে দেওয়া হবে। ১৫ অক্টোবর থেকে এই ওয়েব প্ল্যাটফর্মে শিক্ষকদের নিবন্ধন শুরু হয়েছিল, যা এখনও চলছে।  

পড়াই কর্তৃপক্ষ বলছে, যেকোনও জায়গা থেকে যে যখন ফ্রি থাকবে, ক্লাস নিতে পারবেন। দেশের ৮৫ শতাংশ শিক্ষার্থী থাকেন ঢাকার বাইরে। তারা ভালো শিক্ষক পান না। তারাও এখন চাওয়া মাত্র পেয়ে যাবেন বুয়েট, ঢাবি বা অন্য কোনও নামকরা শিক্ষা প্রতিষ্ঠানের টিউটর।

পড়াই-এর প্রধান প্রযুক্তি কর্মকর্তা (সিটিও) মোহাম্মদ আলী বলেন, পড়াই দেশের প্রথম অন-ডিমান্ড টিউটরিং প্ল্যাটফর্ম। যে শিক্ষার্থীদের এখনই কোনও বিষয় নিয়ে সমস্যা, বা এখনই টিউটর লাগবে তারা তাৎক্ষণিক পড়াই-এর সেবা পাবে। শুধু পড়াশোনা নয়, যারা বিষণ্নতায় ভুগছে, গভীর রাতে যাদের হঠাৎ পরামর্শের প্রয়োজন, তারাও পড়াইতে নক করলে পাবেন কাউন্সেলিং। এমনকি যারা ভিসার ফরম পূরণ করতে গিয়ে মাঝপথে সমস্যায় পড়বেন, তারাও পড়াই থেকে সেবা পাবেন। বিভিন্ন ভিসা সার্ভিস প্রতিষ্ঠানে কর্মরতরা অনেকেই পড়াই’তে যুক্ত হয়েছেন।

মোহাম্মদ আলী আরও জানালেন, এখানে মাল্টি ক্যাটাগরিতে ২৪ ঘণ্টাই সেবা পাওয়ার সুযোগ রয়েছে। ধরা যাক পরীক্ষার আগের রাতে একজন স্কুলশিক্ষার্থী একটি গাণিতিক সমস্যায় পড়েছে। এখন সে শিক্ষক পাবে কোথায়? আধ ঘণ্টার জন্য তাকে কে পড়াবে? পড়াইতে এ সমস্যা সমাধানের চেষ্টা করা হয়েছে উবার বা ফুডপান্ডার মডেলে। সমস্যা ও সময় উল্লেখ করে পড়াইতে পোস্ট দিলে ওই সময় যারা ফ্রি থাকবেন বা পড়াতে পারবেন তারা বিডে অংশ নেবেন। শিক্ষার্থী তার পছন্দমতো শিক্ষক বেছে নিতে পারবে। এমনকি প্রথম তিন মিনিট পরীক্ষামূলক ক্লাসও করতে পারবে। ভালো না লাগলে শিক্ষক বদলের সুযোগও আছে।

আপাতত প্ল্যাটফর্মটি পড়াই ডট নেট ওয়েবসাইট ভিত্তিক। এ সাইটে শিক্ষাদানের ফিচারে রয়েছে ভার্চুয়াল সাদা বোর্ড। রয়েছে টেক্সট এডিটর, অডিও এবং ভিডিও চ্যাটিংয়ের ব্যবস্থা। স্ক্রিন শেয়ার অপশনসহ আরও কিছু টুলসও আছে। পড়াই ডট নেটে শিক্ষার বিষয়বস্তু শুধু স্কুল-কলেজের পাঠ্যক্রমে সীমাবদ্ধ নয়। প্রোগ্রামিং ও ইংরেজির বিভিন্ন কোর্স যেমন- টোফেল, আইইএলটিএস, জিআরই’ও আছে। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা এবং প্রাতিষ্ঠানিক পরীক্ষার প্রন্তুতির জন্যও রয়েছে টিউশনির ব্যবস্থা। এ ছাড়া মানসিক স্বাস্থ্য, যোগব্যায়াম, রান্নার প্রশিক্ষণ, ভিসা ফরম পূরণসহ আরও কিছু সেবা নেওয়ার ব্যবস্থা রয়েছে এখানে। সব মিলিয়ে তিন শতাধিক বিষয়বস্তু পাওয়া যাবে সাইটটিতে।

পড়াই-এ আরও আছে জুমের মতো নিজস্ব প্ল্যাটফর্ম। এরইমধ্যে সাইটটি ২৫ জন ক্যাম্পাস অ্যাম্বাসেডর নিয়োগ দিয়েছে বিশ্ববিদ্যালয়গুলোতে। পড়াইতে নিবন্ধন করতে হবে www.porai.net সাইটে গিয়ে। নিবন্ধন ও পড়াই কর্তৃপক্ষের অনুমোদনের পর (কাগজপত্র যাচাই-বাছাই) শিক্ষক ও অন্যরা এখানে কাজ করার সুযোগ পাবেন।

দেশের স্টার্টআপ সম্পর্কে জানতে চাইলে সফটওয়্যার ও সেবাপণ্য নির্মাতাদের সংগঠন বেসিসের সভাপতি সৈয়দ আলমাস কবীর বলেন, ‘বাংলাদেশে স্টার্টআপ কালচার শুরু হয়েছে। এরইমধ্যে একটি ইকোসিস্টেম তৈরি হয়েছে। এখন ফান্ডিং দরকার। স্থানীয় বিনিয়োগকারী দরকার। তিনি জানান, স্টার্টআপে স্থানীয় বিনিয়োগকারী আনতে হলে এ সম্পর্কিত নীতিমালা পরিবর্তন করতে হবে।’

/এফএ/

সম্পর্কিত

সাড়ে ৮ কোটি টাকা বিনিয়োগ পেলো বন্ডস্টাইন

সাড়ে ৮ কোটি টাকা বিনিয়োগ পেলো বন্ডস্টাইন

ফেসবুক মেসেঞ্জারে নতুন ইফেক্টস

ফেসবুক মেসেঞ্জারে নতুন ইফেক্টস

‘ইন্টারনেটে ভুয়া তথ্য ছড়ানো ঠেকাতে তৃণমূল পর্যায়ে সচেতনতা জরুরি’

‘ইন্টারনেটে ভুয়া তথ্য ছড়ানো ঠেকাতে তৃণমূল পর্যায়ে সচেতনতা জরুরি’

‘অস্থিরতা সৃষ্টির কারণে সামাজিক যোগাযোগ মাধ্যম এখন বড় চ্যালেঞ্জ’

‘অস্থিরতা সৃষ্টির কারণে সামাজিক যোগাযোগ মাধ্যম এখন বড় চ্যালেঞ্জ’

সাড়ে ৮ কোটি টাকা বিনিয়োগ পেলো বন্ডস্টাইন

আপডেট : ২৫ অক্টোবর ২০২১, ২১:২৭

প্রায় সাড়ে আট কোটি টাকার বিনিয়োগ পেয়েছে ইন্টারনেট অব থিংস (আইওটি) ভিত্তিক দেশীয় প্রযুক্তি প্রতিষ্ঠান বন্ডস্টাইন। রানার গ্রুপের প্রতিষ্ঠান রানা ট্রেনিং লিমিটেডের নেতৃত্বে বেশ কয়েকটি প্রতিষ্ঠান বন্ডস্টাইনে এক মিলিয়ন মার্কিন ডলার সমমূল্যের এই বিনিয়োগ করে।

সম্প্রতি সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে বন্ডস্টাইন।

বন্ডস্টাইনের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান তথ্য কর্মকর্তা যাফির শাফিঈ চৌধুরী বলেন, ‘আমাদের লক্ষ্য অর্জনে আরেক ধাপ এগিয়ে গেলাম এই বিনিয়োগ পেয়ে। এটি দেশের আইওটি খাতে প্রথম কোনও বিনিয়োগ। উদ্ভাবনী সেবায় এই বিনিয়োগের মাধ্যমে আমরা প্রায়োগিক ক্ষেত্রে সাশ্রয়ী মূল্যে নতুন প্রযুক্তি নিয়ে আসতে পারবো বলে আশা করছি।’

তিনি বলেন, ‘প্রাপ্ত বিনিয়োগ ব্যবসা সম্প্রসারণ, নতুন প্রযুক্তির গবেষণা, কাঁচা মালের মজুত বৃদ্ধি এবং আইওটি হার্ডওয়্যার উৎপাদন ও সম্প্রসারণে ব্যয় করার প্রাথমিক পরিকল্পনা রয়েছে আমাদের।’ 

রানার গ্রুপের চেয়ারম্যান এম হাফিজুর রহমান বন্ডস্টাইনের সফলতা নিয়ে আশা প্রকাশ করে বলেন, ‘বন্ডস্টাইনের প্রযুক্তি উদ্ভাবনের ক্ষেত্রে সক্ষমতা এবং তা ব্যবহার করে সমস্যা সমাধানের পূর্ব সফলতা রয়েছে।’

এই বিনিয়োগে পরামর্শক হিসেবে কাজ করে জেড এ ক্যাপিটাল। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা জাহেদুল আরেফিন বলেন, ‘প্রযুক্তিগতভাবে বন্ডস্টাইনের একটি অনন্য স্থান রয়েছে।’

বন্ডস্টাইনের কানেক্টেড ভেহিক্যাল সেবা, যা বাজারে ‘ভেহিক্যাল ট্র্যাকিং’ নামে বেশি পরিচিত। গ্রাহকদের পরিবহনকে দূর থেকে নজরে রাখার সুবিধা করে দিচ্ছে। একই সঙ্গে চুরি হয়ে যাওয়া ভেহিক্যাল পুনরুদ্ধারেও সাহায্য করছে। এছাড়াও পরিবহন খরচ বাঁচানো এবং অত্যাধুনিক ড্রাইভিং প্যাটার্ন মডেলের মাধ্যমে রাস্তাঘাটে দুর্ঘটনা প্রতিরোধে সাহায্য করছে তাদের এই প্রযুক্তি। বন্ডস্টাইন বর্তমানে পাঁচ শতাধিক এন্টারপ্রাইজ গ্রাহকের সেবা প্রদান করছে এবং তাদের প্রায় চার কোটি ট্রিপ রিয়েল টাইম পর্যবেক্ষণ করছে। পাশাপাশি দেশীয় আইওটি খাতের সম্ভাবনাকে বৈদেশিক পর্যায়েও ছড়িয়ে দিয়েছে বন্ডস্টাইন। ২০২০ সালে বন্ডস্টাইন অর্জন করে জাতীয় আইসিটি অ্যাওয়ার্ড। ২০১৯ এবং ২০২০ পরপর দুই বছর বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডে  পুরস্কৃত করা হয় তাদের। ২০১৯ সালে ভিয়েতনামে অনুষ্ঠিত এশিয়া প্যাসিফিক আইসিটি অ্যাওয়ার্ডে আইওটি চ্যাম্পিয়ন হয় বন্ডস্টাইন।

 

 

 

 

/এইচএএইচ/এপিএইচ/

সম্পর্কিত

আসছে অন-ডিমান্ড টিউটরিং প্ল্যাটফর্ম ‘পড়াই’

আসছে অন-ডিমান্ড টিউটরিং প্ল্যাটফর্ম ‘পড়াই’

ফেসবুক মেসেঞ্জারে নতুন ইফেক্টস

ফেসবুক মেসেঞ্জারে নতুন ইফেক্টস

‘ইন্টারনেটে ভুয়া তথ্য ছড়ানো ঠেকাতে তৃণমূল পর্যায়ে সচেতনতা জরুরি’

‘ইন্টারনেটে ভুয়া তথ্য ছড়ানো ঠেকাতে তৃণমূল পর্যায়ে সচেতনতা জরুরি’

‘অস্থিরতা সৃষ্টির কারণে সামাজিক যোগাযোগ মাধ্যম এখন বড় চ্যালেঞ্জ’

‘অস্থিরতা সৃষ্টির কারণে সামাজিক যোগাযোগ মাধ্যম এখন বড় চ্যালেঞ্জ’

প্রোগ্রামারের বিরুদ্ধে ফেসবুকের মামলা

আপডেট : ২৫ অক্টোবর ২০২১, ২০:২৩

ফেসবুকের প্রায় ১৮ কোটি ব্যবহারকারীর ডাটা বেআইনিভাবে সংগ্রহ ও পাচারের অভিযোগে ইউক্রেনের নাগরিক আলেক্সান্ডার সোলেনচেঙ্কোর বিরুদ্ধে মামলা করেছে সংস্থাটি।

দ্য রেকর্ডের উদ্ধৃতি দিয়ে গত শনিবার  (২৩ অক্টোবর) এনগ্যাজেট জানিয়েছে, অ্যানড্রয়েড ডিভাইস নকল করতে সক্ষম একটি স্বয়ংক্রিয় টুলের (বট) মাধ্যমে সোলেনচেঙ্কো মেসেঞ্জারের কনটাক্ট ইমপোর্ট ফিচারটির অপব্যবহার করেছেন।

তিনি ফেসবুকে লক্ষাধিক ফোন নম্বর ফিড করে ব্যবহারকারীদের ডাটা সংগ্রহ করেছেন। ধারণা করা হচ্ছে, তিনি ২০১৮ সালের জানুয়ারি থেকে ২০১৯ সালের সেপ্টেম্বর পর্যন্ত তথ্য সংগ্রহের এই কাজটি করেছেন এবং গতবছরের ডিসেম্বর থেকে বিভিন্ন কালোবাজার ফোরামে সেগুলো বিক্রি করা শুরু করেছেন।

ফেসবুক সোলেনচেঙ্কোকে ট্র্যাক করে তার ফোরামের ইউজার নেম ও যোগাযোগের বিস্তারিত পর্যবেক্ষণ করে। এগুলো তার ই-মেইল ও জব বোর্ডের জন্য ব্যবহৃত হতো। ফেসবুক জানিয়েছে, সেলোনচেঙ্কো অন্যান্য মাধ্যম থেকেও ডাটা চুরি করেছে। এমনকি এটি ইউক্রেনের একটি অন্যতম প্রধান ব্যাংকের ডাটা চুরির সঙ্গেও জড়িত।

মামলার অভিযোগপত্রে বলা হয়, ফেসবুক সোলেনচেঙ্কোকে ফেসবুকে ঢুকতে বাধা দেওয়ার পাশাপাশি তার চুরি করা ডাটা বিক্রি করতে নিষেধাজ্ঞা চায়।

সূত্র: গ্যাজেটস নাও

 

 

 

/এইচএএইচ/এপিএইচ/

সম্পর্কিত

ফেসবুক মেসেঞ্জারে নতুন ইফেক্টস

ফেসবুক মেসেঞ্জারে নতুন ইফেক্টস

৯ মাসে কটূক্তি কমেছে অর্ধেক, দাবি ফেসবুকের

৯ মাসে কটূক্তি কমেছে অর্ধেক, দাবি ফেসবুকের

তারকাদের হয়রানি করে এমন কনটেন্ট মুছে দেবে ফেসবুক

তারকাদের হয়রানি করে এমন কনটেন্ট মুছে দেবে ফেসবুক

ফেসবুক পেজ জনপ্রিয় করার ১০টি টিপস

ফেসবুক পেজ জনপ্রিয় করার ১০টি টিপস

ফেসবুক মেসেঞ্জারে নতুন ইফেক্টস

আপডেট : ২৫ অক্টোবর ২০২১, ১৯:৪৭

ফেসবুক মেসেঞ্জার গ্রুপ ইফেক্টস যোগ করেছে, যেখানে এখন থেকে অগমেন্টেড রিয়েলিটির মাধ্যমে সবাই অংশ নিতে পারবে। প্রতিষ্ঠানটি জানায়, এই ইফেক্ট এখন থেকে পাওয়া যাবে মেসেঞ্জারের ভিডিও কল আর মেসেঞ্জার রুমে। আবার জুমের মতো ভিডিও কনফারেন্সিং ফিচার ইনস্টাগ্রামেও শিগগিরই এই ইফেক্টস চালু হবে।

শুরুতেই ৭০টি গ্রুপ ইফেক্ট নিয়ে চালু হচ্ছে এই ফিচারটি। সঙ্গে থাকছে একটি গেম, যেখানে ভার্চুয়াল বার্গার বানানোর একটি প্রতিযোগিতা থাকছে। আবার একটি কমলা রঙের বিড়াল কলকে ফটোবম্ব করে দিচ্ছে। এটি আগেরই একটি অগমেন্টেড রিয়েলিটির স্থানান্তর, যেখানে আগে শুধু একজন অংশ নিতে পারতো। ফেসবুক আশা করছে, এ মাসের শেষ নাগাদ আরও কিছু গ্রুপ ইফেক্ট যোগ করা হবে।

ভার্জ জানায়, এ মাসে মেসেঞ্জারে আরও কিছু ফিচার আনার ঘোষণা দিয়েছে ফেসবুক। নতুন ওয়ার্ড ইফেক্টস আইওএসে সাপোর্ট করবে। অ্যান্ড্রয়েডেও করতে পারে। নতুন এই ইফেক্টে বিশেষ কিছু শব্দ টাইপ করলে নির্দিষ্ট কিছু অ্যানিমেশন প্রদর্শিত হবে তার ওপর। এছাড়া সাউন্ড মোজিস নামেও নতুন একটি ইফেক্ট আসছে।

 

 

/এইচএএইচ/এপিএইচ/

সম্পর্কিত

আসছে অন-ডিমান্ড টিউটরিং প্ল্যাটফর্ম ‘পড়াই’

আসছে অন-ডিমান্ড টিউটরিং প্ল্যাটফর্ম ‘পড়াই’

সাড়ে ৮ কোটি টাকা বিনিয়োগ পেলো বন্ডস্টাইন

সাড়ে ৮ কোটি টাকা বিনিয়োগ পেলো বন্ডস্টাইন

প্রোগ্রামারের বিরুদ্ধে ফেসবুকের মামলা

প্রোগ্রামারের বিরুদ্ধে ফেসবুকের মামলা

‘ইন্টারনেটে ভুয়া তথ্য ছড়ানো ঠেকাতে তৃণমূল পর্যায়ে সচেতনতা জরুরি’

‘ইন্টারনেটে ভুয়া তথ্য ছড়ানো ঠেকাতে তৃণমূল পর্যায়ে সচেতনতা জরুরি’

‘ইন্টারনেটে ভুয়া তথ্য ছড়ানো ঠেকাতে তৃণমূল পর্যায়ে সচেতনতা জরুরি’

আপডেট : ২৪ অক্টোবর ২০২১, ২০:৪০

সামাজিক যোগাযোগ মাধ্যমের ‘নিউজ ফিডে’ যা-ই দেখা যায়, তা-ই সংবাদ নয়। কিন্তু অর্থ উপার্জনের নেশায় পড়ে অনেকে এখন যেনতেনভাবে নানা তথ্য প্রচার করছেন ইন্টারনেটে। এরমধ্য দিয়ে প্রচারিত কোন তথ্য সঠিক, কোন তথ্য ভুয়া সেটি শনাক্ত করা বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। দেশের তৃণমূল পর্যায় থেকে সচেতনতা তৈরি করা গেলে ভুল তথ্য ছাড়ানো নিয়ন্ত্রণ করা সম্ভব।

সাইবার নিরাপত্তা সচেতনতা মাস (ক্যাম) অক্টোবরের আলোচনায় অংশ নিয়ে এসব কথা বলেছেন বিশেষজ্ঞরা। ‘সোশাল মিডিয়ায় ভুয়া সংবাদ: চ্যালেঞ্জ ও করণীয়’ শীর্ষক ওয়েবিনারের আয়োজন করে সাইবার নিরাপত্তা সচেতনতা মাস বিষয়ক জাতীয় কমিটি-২০২১। মোবাইল ফোন অপারেটর রবি আজিয়াটা লিমিটেড ও প্রযুক্তি সেবাদাতা প্রতিষ্ঠান সাইবার প্যারাডাইসের পৃষ্ঠপোষকতায় মাসব্যাপী সচেতনতামূলক এই কর্মসূচি চলছে। শনিবার রাতে (২৩ অক্টোবর) আয়োজিত ওয়েবিনার অনলাইনে সরাসরি সম্প্রচার করে ইংরেজি দৈনিক ঢাকা ট্রিবিউন।

ওয়েবিনারে সভাপতিত্ব করেন ক্যাম জাতীয় ক‌মি‌টির যুগ্ম আহ্বায়ক ও আইসাকা ঢাকা চ্যাপ্টারের ভাইস প্রেসিডেন্ট ওমর ফারুক খন্দকার। সঞ্চালক ছিলেন কমিটির সদস্য সচিব ও সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশনের (সিসিএ ফাউন্ডেশন) উপদেষ্টা ব্যারিস্টার রাশনা ইমাম। আলোচনায় অংশ নেন ঢাকা ট্রিবিউনের সহযোগী সম্পাদক আবু সাঈদ আসিফুল ইসলাম ও বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউল্যাবের মিডিয়া স্ট্যাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগের অধ্যাপক ড. দীন এম সুমন রহমান।

অধ্যাপক সুমন বলেন, ‘কোনও তথ্য ইন্টারনেটে প্রকাশ হলে সেই ওয়েবসাইট যদি কোনও প্রতিষ্ঠিত বা মূল ধারার সংবাদ মাধ্যম হয়, তাহলে সেটি সাধারণত ভুল তথ্য দেবে না। এছাড়া যেকোনও ওয়েবসাইটের অ্যাড্রেসবারে ওয়েব ঠিকানার শুরুতে https:// থাকলে সেটি নিরাপদ মনে করা যায়, আর শুধু http:// থাকলে সেই ওয়েবসাইট নিরাপদ নয়।-বিজ্ঞপ্তি

 

/এইচএএইচ/এপিএইচ/

সম্পর্কিত

আসছে অন-ডিমান্ড টিউটরিং প্ল্যাটফর্ম ‘পড়াই’

আসছে অন-ডিমান্ড টিউটরিং প্ল্যাটফর্ম ‘পড়াই’

সাড়ে ৮ কোটি টাকা বিনিয়োগ পেলো বন্ডস্টাইন

সাড়ে ৮ কোটি টাকা বিনিয়োগ পেলো বন্ডস্টাইন

ফেসবুক মেসেঞ্জারে নতুন ইফেক্টস

ফেসবুক মেসেঞ্জারে নতুন ইফেক্টস

‘অস্থিরতা সৃষ্টির কারণে সামাজিক যোগাযোগ মাধ্যম এখন বড় চ্যালেঞ্জ’

‘অস্থিরতা সৃষ্টির কারণে সামাজিক যোগাযোগ মাধ্যম এখন বড় চ্যালেঞ্জ’

সর্বশেষসর্বাধিক
quiz

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

এবার মোবাইল ফোনের টাওয়ার খাতে এসএমপি

এবার মোবাইল ফোনের টাওয়ার খাতে এসএমপি

বন্ধের তালিকায় ১ লাখ ২৫ হাজার মোবাইল ফোন

বন্ধের তালিকায় ১ লাখ ২৫ হাজার মোবাইল ফোন

তারবিহীন চার্জার, একসঙ্গে ৪ ডিভাইসে চার্জ দেওয়া যাবে

তারবিহীন চার্জার, একসঙ্গে ৪ ডিভাইসে চার্জ দেওয়া যাবে

ভিপিএনে মেতেছে গ্রামের কিশোররা, ফ্রি ফায়ার চলছে!

ভিপিএনে মেতেছে গ্রামের কিশোররা, ফ্রি ফায়ার চলছে!

র‌্যাম ও রম বাড়ানো যাবে যে স্মার্টফোনে

র‌্যাম ও রম বাড়ানো যাবে যে স্মার্টফোনে

মোবাইল অপারেটরগুলোর কার্যক্রম তদারকিতে ‘সিস্টেম’ কেনা হচ্ছে কানাডা থেকে

মোবাইল অপারেটরগুলোর কার্যক্রম তদারকিতে ‘সিস্টেম’ কেনা হচ্ছে কানাডা থেকে

মটোরোলা নিয়ে এলো নতুন তিনটি স্মার্ট ফোন

মটোরোলা নিয়ে এলো নতুন তিনটি স্মার্ট ফোন

মোবাইল খাতে কি সুখবর থাকছে?

বাজেট ২০২১-২০২২মোবাইল খাতে কি সুখবর থাকছে?

৫০ লাখ গ্রাহককে ফ্রি কল ও ইন্টারনেট দিচ্ছে বাংলালিংক

৫০ লাখ গ্রাহককে ফ্রি কল ও ইন্টারনেট দিচ্ছে বাংলালিংক

দেশে তৈরি মোবাইলে মিটবে চাহিদা, কারখানা আনছে নকিয়া

দেশে তৈরি মোবাইলে মিটবে চাহিদা, কারখানা আনছে নকিয়া

সর্বশেষ

নিজ ঘরে পড়েছিল বৃদ্ধার গলাকাটা লাশ

নিজ ঘরে পড়েছিল বৃদ্ধার গলাকাটা লাশ

সুদানে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে গুলি, নিহত ৭

সুদানে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে গুলি, নিহত ৭

রাজারবাগ পীর সিন্ডিকেটের বিরুদ্ধে দুদক, সিআইডি ও সিটিটিসির তদন্ত চলবে

রাজারবাগ পীর সিন্ডিকেটের বিরুদ্ধে দুদক, সিআইডি ও সিটিটিসির তদন্ত চলবে

চল্লিশদিন উপন্যাসের সঙ্গে সহবাস, মৃত্যু পর্যন্ত

পর্ব—একচল্লিশদিন উপন্যাসের সঙ্গে সহবাস, মৃত্যু পর্যন্ত

নয়া পল্টনে বিএনপি নেতাকর্মীদের সাথে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া

নয়া পল্টনে বিএনপি নেতাকর্মীদের সাথে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া

© 2021 Bangla Tribune