X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

করোনা পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন মোদি, সহযোগিতায় প্রস্তুত যুক্তরাষ্ট্র

বিদেশ ডেস্ক
২৫ এপ্রিল ২০২১, ১৭:৫৮আপডেট : ২৫ এপ্রিল ২০২১, ১৭:৫৮

করোনাভাইরাসে দৈনিক আক্রান্তের নতুন বিশ্ব রেকর্ড গড়া ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশটিতে সংক্রমণের ঊর্ধ্বগতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। দ্বিতীয় ঢেউয়ে হু হু করে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি ও দিল্লিসহ বিভিন্ন স্থানে তীব্র অক্সিজেন সংকট নিয়ে রবিবার মুখ খুলেন মোদি। তিনি বলেন, করোনার এই ভয়াবহ দ্বিতীয় ঢেউ আমাদের সবার ধৈর্য্যের পরীক্ষা নিচ্ছে। ভারতের ভয়াবহ পরিস্থিতিতে গভীর উদ্বেগের কথা জানিয়ে সহযোগিতার প্রস্তাব দিয়েছে যুক্তরাষ্ট্র। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

গত ২৪ ঘণ্টায় আরও বেড়েছে উদ্বেগ। ভারতে সাড়ে ৩ লাখ ছুঁইছুঁই দৈনিক সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু হয়েছে ২ হাজার ৭৬৭ জনের। রাজ্যে-রাজ্যে ছড়াচ্ছে সংক্রমণ। অক্সিজেনের আকাল সর্বত্র। একাধিক রাজ্যের স্বাস্থ্য পরিকাঠামো পুরোপুরি ভেঙে পড়ার মুখে। রবিবার সকালে স্বাস্থ্য মন্ত্রণালয়ে দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৪৯ হাজার ৬৯১ জন।

সব মিলিয়ে রবিবার পর্যন্ত ভারতে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ১ কোটি ৬৯ লক্ষ ৬০ হাজার ১৭২। করোনায় মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১ লাখ ৯২ হাজার ৩১১।

করোনার দ্বিতীয় ঢেউ দেশকে নাড়িয়ে দিয়েছে: মোদি

রবিবার মন কি বাত অনুষ্ঠানে মোদি বলেন, কেন্দ্র ও রাজ্য সরকারকে একসঙ্গে কাজ করতে হবে৷ করোনা মোকাবিলায় রাজ্যের পাশে রয়েছে কেন্দ্র। করোনার বিরুদ্ধে লড়াইয়ে জিততেই হবে৷ রাজ্য সরকারগুলো সহযোগিতা করুক৷ করোনা মোকাবিলায় সবরকম চেষ্টা করা হচ্ছে৷

করোনা নিয়ে আতঙ্কে নয়, সতর্ক থাকতে পরামর্শ মোদির। তিনি বলেন, করোনা আক্রান্ত হলে চিকিৎসকের পরামর্শ নিন৷ অযথা ভয় পাবেন না। করোনার বিরুদ্ধে চিকিৎসকরা কঠিন লড়াই করছেন। করোনার প্রথম ঢেউ আমরা সামলেছি। ফলে দেশের মানুষের মনের জোর বেড়েছিল। গোটা দেশ করোনা মোকাবিলায় আত্মবিশ্বাসী ছিল। কিন্তু দ্বিতীয় ঢেউ দেশকে নাড়িয়ে দিয়েছে।

টিকা নেওয়ার ওপর জোর দিয়ে মোদি বলেন, সরকার সব রকম চেষ্টা করছে। ভ্যাকসিন নিয়ে গুজবে কান দেবেন না। ভারত সরকারের পক্ষ থেকে সব রাজ্য বিনামূল্যে ভ্যাকসিন দেওয়া হয়েছে। ৪৫ বছরের ঊর্ধ্বে সবাই করোনার টিকা বিনামূল্যে পেয়েছেন। এক কঠিন পরীক্ষার মধ্য দিয়ে যাচ্ছে ভারত। সর্বশক্তি দিয়ে করোনার মেকাাবিলা করছি।

সবরকম সহযোগিতা করছে যুক্তরাষ্ট্র

ভারতের করোনা পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বলেন, করোনার বিরুদ্ধে লড়াই করতে যুক্তরাষ্ট্র ভারত সরকারের সঙ্গে নিবিড়ভাবে কাজ করছে। ভারতকে সবরকম সাহায্যের চেষ্টা করা হচ্ছে।

এক বিবৃতিতে ব্লিংকেন আরও বলেন, মারণ ভাইরাসের প্রাদুর্ভাবে ভারতের ভয়ঙ্কর পরিস্থিতি দেখে আমাদের হৃদয় ভারাক্রান্ত। আমাদের সহযোগী দেশ ভারতের সঙ্গে নিবিড়ভাবে আমরা যোগাযোগ রেখেছি। আমরা খুব দ্রুত ভারত এবং ভারতের স্বাস্থ্যকর্মীদের জন্য যথাসম্ভব সাহায্য করার চেষ্টা করছি।

হোয়াইট হাউজেরর জাতীয় সুরক্ষা উপদেষ্টা জেক সালিভান বলেন, ভারতকে সাহায্যের জন্য চব্বিশ ঘণ্টা কাজ করছে যুক্তরাষ্ট্র। ভারতে যেভাবে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে তাতে যুক্তরাষ্ট্র খুব উদ্বিগ্ন। আমরা আমাদের বন্ধু দেশ ভারতের জন্যে সবরকম সাহায্য করব এবং মেডিক্যাল সরঞ্জাম, জীবনদায়ী ওষুধ থেকে ভ্যাকসিন দ্রুত সরবরাহের কাজ করব।

/এএ/
সম্পর্কিত
ভারতে দ্বিতীয় দফায় ভোটপ্রচণ্ড গরমেও ভোটকেন্দ্রে ভোটার, ভোটদানের হার ৬১ শতাংশ
যুক্তরাষ্ট্রে ইসরায়েলবিরোধী বিক্ষোভস্নাতক অনুষ্ঠান বাতিল করলো ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
ভোট গণনা প্রক্রিয়ায় কোনও পরিবর্তন হবে না: ভারতীয় সুপ্রিম কোর্ট
সর্বশেষ খবর
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
‘শো মাস্ট গো অন’
চিকিৎসা সুরক্ষা আইন জরুরি‘শো মাস্ট গো অন’
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!