X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১
প্রতিবেদন প্রকাশের পর তদন্তে প্রশাসন

সেন্ট্রাল গার্লস হাইস্কুলের সিঁড়ি ভেঙে জায়গা বিক্রি বন্ধ

পাবনা প্রতিনিধি
২৬ এপ্রিল ২০২১, ২০:১৭আপডেট : ২৬ এপ্রিল ২০২১, ২০:৩৪

অবশেষে বন্ধ হলো পাবনার আওয়ামী লীগ নেতা আবু ইসহাক শামীম’র স্বেচ্ছারিতায় ও ক্ষমতার অপব্যবহার। অভিযোগ আছে, জেলার প্রায় শতবর্ষী ঐতিহ্যবাহী গার্লস হাইস্কুলটির পরিচালনা পরিষদের সভাপতি হয়েছিলেন দলীয় প্রভাব খাটিয়ে। এরপর প্রথম সুযোগেই মেয়েদের বিদ্যালয়টির স্বাতন্ত্র্য রক্ষার বদলে এটিকে বাণিজ্যিক প্রতিষ্ঠান বানিয়ে ফায়দা লোটেন তিনি। এখন আবার বিদ্যালয়টির জায়গা বিক্রির পাঁয়তারা করছিলেন। সেজন্য আগের সিঁড়ি ভেঙে নতুন সিঁড়ি করে একটি রেস্টুরেন্টের কাছে বিদ্যালয়ের জায়গা বিক্রির প্রক্রিয়া শুরু করেন তিনি। তবে এবার তার সে অপচেষ্টায় বাদ সাধল গণমাধ্যম ও প্রশাসন। ঐতিহ্যবাহী সেন্ট্রাল গার্লস হাই স্কুলের জায়গা বিক্রির প্রক্রিয়া বন্ধ করে দিয়ে প্রতিষ্ঠানটির আয় ব্যয়সহ সব নথি তলব করেছে জেলা প্রশাসন।

সোমবার (২৬ এপ্রিল) দুপুরে জেলা প্রশাসক কবীর মাহমুদের নির্দেশে জেলা শিক্ষা কর্মকর্তা মোসলেম উদ্দিন স্কুলে উপস্থিত হয়ে নির্মাণ কাজ বন্ধ করে দেন। এ সময় স্কুলের দোকান, সম্পদ বিক্রি ও ভাড়া সংক্রান্ত যাবতীয় আর্থিক কাগজপত্র দ্রুততম সময়ে জেলা প্রশাসকের কাছে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়।

প্রসঙ্গত: গত ২৪ এপ্রিল শতবর্ষী গার্লস স্কুলভবনের সিঁড়ি ভেঙে ইচ্ছেমতো জায়গা বিক্রি! শিরোনামে এ বিষয়ে প্রতিবেদন প্রকাশ করে বাংলা ট্রিবিউন।

জেলা শিক্ষা কর্মকর্তা মোসলেম উদ্দিন জানান, ঐতিহ্যবাহী প্রায় শতবর্ষী পাবনা সেন্ট্রাল গার্লস হাইস্কুলের সভাপতি আবু ইসহাক শামীম স্বেচ্ছাচারিতা ও দুর্নীতির মাধ্যমে স্কুলের সম্পদ বিক্রি করছেন গণমাধ্যমে এমন সংবাদ প্রকাশিত হলে জেলা প্রশাসক মহোদয় আমাকে বিষয়টি তদন্তের নির্দেশ দেন। সরেজমিনে সোমবার দুপুরে সেন্টাল গালর্স হাইস্কুলে গিয়ে মূলফটকের পাশে নতুন সিঁড়ির নির্মাণ কাজ করতে দেখা যায়। এ সময়ে আমরা জেলা প্রশাসকের নির্দেশে তাৎক্ষণিকভাবে এ নির্মাণ কাজ বন্ধ করে দিয়েছি। স্কুল সভাপতি ঢাকায় থাকায় তাকে দ্রুততম সময়ে অনিয়ম ও দুর্নীতির বিষয়ে বক্তব্য জানাতে যথাযথ কাগজপত্রাদিহ জেলা প্রশাসকের সঙ্গে দেখা করার নির্দেশ দেওয়া হয়েছে।

স্কুলের প্রধান শিক্ষক তালেবুর রহমান জানান, দুপুরে শিক্ষা অফিসার মোসলেম উদ্দিন উপস্থিত হয়ে নির্মাণ কাজ বন্ধের নির্দেশ দিলে আমরা শ্রমিকদের বিদায় করে দিয়েছি। সভাপতি ফিরলে জেলা প্রশাসক স্যারের নির্দেশানুযায়ী পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

এ ব্যাপারে পাবনা জেলা প্রশাসক কবীর মাহমুদ জানান, ঐতিহ্যবাহী সেন্ট্রাল গালর্স স্কুলের পরিচালনা পরিষদের বিরুদ্ধে অনিয়মের বিভিন্ন অভিযোগ আমরা পেয়েছি। ইতিমধ্যে সিঁড়ি ভেঙে জায়গা বিক্রির প্রক্রিয়া বন্ধ করা হয়েছে। অনিয়ম দুর্নীতির সকল অভিযোগের তদন্ত করা হবে।

প্রসঙ্গত, পাবনা মধ্য শহরের স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান সেন্ট্রাল গালর্স হাই স্কুলের বর্তমান বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি ও জেলা আওয়ামীলীগ’র যুগ্ম সম্পাদক আবু ইছাহাক শামীম’র বিরুদ্ধে অনিয়ম দুর্নীতি ও স্বেচ্ছাচারিতা করে স্কুল ভবনের দোকান বিক্রি ও অর্থ আত্মসাতের অভিযোগ উঠে। সম্প্রতি করোনায় বিদ্যালয়টি বন্ধ থাকার সুযোগে মূল ফটকের পাশে প্রধান সিঁড়িসহ সুবিশাল জায়গাটিও বিক্রির জন্য খাবার বাড়ি নামে একটি রেস্টুরেন্টের সঙ্গে চুক্তি করেন তিনি এমন অভিযোগও ওঠে। এ নিয়ে বাংলা ট্রিবিউনসহ বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশ হলে বিষয়টি নিয়ে তৎপর হয় প্রশাসন।

/টিএন/
সম্পর্কিত
প্রতি শ্রেণিতে ৫৫ শিক্ষার্থী ভর্তির নির্দেশ প্রতিমন্ত্রীর
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের
এইচএসসি পরীক্ষার ফরম পূরণের সময় বেড়েছে
সর্বশেষ খবর
রাফায় আবারও ব্যাপক হামলা ইসরায়েলের
রাফায় আবারও ব্যাপক হামলা ইসরায়েলের
স্ত্রীকে নিয়ে ঘুমিয়ে ছেলে, রান্নাঘরে পুড়ে মারা গেলেন মা
স্ত্রীকে নিয়ে ঘুমিয়ে ছেলে, রান্নাঘরে পুড়ে মারা গেলেন মা
২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
কুমিল্লা শিক্ষা প্রকৌশল কার্যালয়ে ঠিকাদারকে মারধর২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ