X
শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ৯ আশ্বিন ১৪২৮

সেকশনস

মাস্ক বিতরণ সমন্বয়ের প্ল্যাটফর্ম উদ্বোধন করলেন পলক

আপডেট : ২৩ মে ২০২১, ২৩:২৫

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বৈশ্বিক করোনা মহামারি মোকাবিলায় পরিকল্পিত মাস্ক বিতরণ নিশ্চিত করতে মাস্ক ডিস্ট্রিবিউশন হাবকে সময়োপযোগী পদক্ষেপ উল্লেখ করে বলেছেন, সরকারি-বেসরকারি পর্যায়ে বিতরণ সমন্বয় করতে এ হাব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।  তিনি দেশে গুণগত মানসম্পন্ন মাস্ক তৈরি করতে সংশ্লিষ্টদের উদ্যোগ নেওয়ার পরামর্শ দেন।

রবিবার (২৩ মে) তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের এটুআই প্রকল্পের উদ্যোগে জাতীয় পর্যায়ে মাস্ক বিতরণ সমন্বয়ের লক্ষ্যে তৈরি অনলাইন প্ল্যাটফর্ম মাস্ক বিতরণী হাবের  উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় অনলাইনের যুক্ত হয়ে তিনি এসব কথা বলেন।

পলক নিজস্ব প্রযুক্তির থ্রিডি মডেলে করোনা মহামারি থেকে উত্তরণের আশাবাদ ব্যক্ত করেন।  তিনি বলেন,  ‘ডেটা বিশ্লেষণের মাধ্যমে মাস্ক বিতরণের সঠিক সিদ্ধান্ত গ্রহণ করতে হবে।’ এরমধ্যে এটুআই উদ্ভাবিত এসডিজি ট্র্যাকারের বৈশ্বিক স্বীকৃতি, ন্যাশনাল ডেটা অ্যানালিটিক্স টাস্কফোর্স গঠন করে সংক্রমণ ঠেকানোর ক্ষেত্রে সফলতার কথাও তিনি তুলে ধরেন।

প্রতিমন্ত্রী প্ল্যাটফর্মটির মাধ্যমে কোন এলাকায় মানুষ মাস্ক পরছে বা পরছেন না, কোন এলাকায় মাস্ক প্রয়োজন কিংবা সরকারি- বেসরকারি যেসব প্রতিষ্ঠান মাস্ক সরবরাহ করতে চায়, এ সংক্রান্ত তথ্য এ হাবে ইনপুট দিতে সব সরকারি কর্মকর্তাদের প্রতি আহ্বান জানান।

আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে বক্তৃতা করেন— প্রধানমন্ত্রীর এসডিজি-বিষয়ক মুখ্য সমন্বয়ক জুয়েনা আজিজ ও স্বাস্থ্যসেবা বিভাগের সচিব লোকমান হোসেন মিয়া। এছাড়া বক্তব্য রাখেন— এটুআই প্রোগ্রামের পলিসি অ্যাভাইজার আনীর চৌধুরী, স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা, এটুআই’র প্রকল্প পরিচালক ড. আবদুল মান্নান প্রমুখ।

/এইচএএইচ/এপিএইচ/

সম্পর্কিত

তৃতীয় সাবমেরিন ক্যাবল সংযোগের চুক্তি সই, বেসরকারিভাবেও আসছে ২টি

তৃতীয় সাবমেরিন ক্যাবল সংযোগের চুক্তি সই, বেসরকারিভাবেও আসছে ২টি

কাওরান বাজারে হচ্ছে ‘ভিশন ২০২১’ টাওয়ার

কাওরান বাজারে হচ্ছে ‘ভিশন ২০২১’ টাওয়ার

প্রযুক্তি পণ্য নিয়ে চালু হলো ‘অরিজিনাল স্টোর’

প্রযুক্তি পণ্য নিয়ে চালু হলো ‘অরিজিনাল স্টোর’

বঙ্গবন্ধু স্যাটেলাইটের সম্প্রচারে বিঘ্ন ঘটতে পারে

বঙ্গবন্ধু স্যাটেলাইটের সম্প্রচারে বিঘ্ন ঘটতে পারে

ই-কমার্সের অর্থ ফিরিয়ে দেওয়ার দায়িত্ব রাষ্ট্রকেই নিতে হবে: টিক্যাব

আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২১, ১৯:৩৮

ইভ্যালি, ই-অরেঞ্জ, সিরাজগঞ্জ শপ, ধামাকাসহ বিভিন্ন ই-কমার্স প্রতিষ্ঠানে যেসব গ্রাহক অর্থ পরিশোধের পরও পণ্য পাননি তাদের সে টাকা ফিরিয়ে দেওয়ার দায়িত্ব রাষ্ট্রকে নেওয়ার আহ্বান জানিয়েছে টেলি কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (টিক্যাব)। 

টিক্যাব থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। 

শুক্রবার (২৪ সেপ্টেম্বর) রাজধানীর তোপখানা রোডের রেলপোষ্য সোসাইটি মিলনায়তনে টিক্যাবের উদ্যোগে আয়োজিত ‘ই-কমার্সের নামে গ্রাহকের অর্থ হাতিয়ে নেওয়ার মহোৎসব: দায়টা আসলে কার?’ শীর্ষক আলোচনা সভায় এ আহ্বান জানায় সংগঠনটি।

আলোচনা সভায় সভাপতির বক্তব্যে টিক্যাবের আহ্বায়ক মুর্শিদুল হক বলেন, ইভ্যালি ও ই-অরেঞ্জের কর্ণধাররা এখন আইনশৃঙ্খলা বাহিনীর হাতে বন্দি। এ অবস্থায় নিজেদের অর্থ ফিরে পাওয়া নিয়ে আতঙ্কিত তাদের লাখ লাখ গ্রাহক। শুধু এ দুটি প্রতিষ্ঠানই নয়, প্রতিদিনই নতুন নতুন প্রতিষ্ঠানের নামে সারা দেশে একই কায়দায় লোভনীয় অফারের ফাঁদে ফেলে গ্রাহকদের অর্থ হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠছে।

তিনি বলেন, ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর এমন প্রতারণা প্রকাশের পর এখন প্রশ্ন হচ্ছে এর দায় কার? অবশ্যই এর প্রধান দায় প্রতারক চক্রের। এরপর দায় সরকারের সংশ্লিষ্ট দফতরের, যারা সময়মতো তদারকি করে ব্যবস্থা গ্রহণ করতে পারেনি। আর কিছুটা দায় গ্রাহকদের ওপরেও বর্তায়, যারা বাস্তবতা বিবেচনা না করে লোভনীয় অফারে আকৃষ্ট হয়েছেন। দায় যারই হোক, গ্রাহকরা রাষ্ট্রের নাগরিক। 

এ সময় টিক্যাবের পক্ষ থেকে ৪টি প্রস্তাবনা পেশ করা হয়। এর মধ্যে রয়েছে ইভ্যালি ও ই-অরেঞ্জে অবিলম্বে প্রশাসক নিয়োগ, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মাধ্যমে একটি বিশেষ সেল গঠন, ডিজিটাল কমার্স নির্দেশিকা-২০২১ এর পাশাপাশি এখাতে শৃঙ্খলা ফিরিয়ে আনা, প্রতারণা ঠেকানো ও গ্রাহকদের স্বার্থ সুরক্ষায় ‘আইন’ প্রণয়ন এবং ই-কমার্স খাতের প্রতি গ্রাহকদের আস্থা টিকিয়ে রাখতে একটি আলাদা কমিশন গঠন করা।

/এইচএএইচ/এনএইচ/

সম্পর্কিত

তৃতীয় সাবমেরিন ক্যাবল সংযোগের চুক্তি সই, বেসরকারিভাবেও আসছে ২টি

তৃতীয় সাবমেরিন ক্যাবল সংযোগের চুক্তি সই, বেসরকারিভাবেও আসছে ২টি

ব্যক্তিগত ছবি-ভিডিও’র নিরাপত্তায় গুগল ফটোজে নতুন ফিচার

ব্যক্তিগত ছবি-ভিডিও’র নিরাপত্তায় গুগল ফটোজে নতুন ফিচার

দেশের স্টার্টআপগুলোতে আসছে বিদেশি বিনিয়োগ

দেশের স্টার্টআপগুলোতে আসছে বিদেশি বিনিয়োগ

কাওরান বাজারে হচ্ছে ‘ভিশন ২০২১’ টাওয়ার

কাওরান বাজারে হচ্ছে ‘ভিশন ২০২১’ টাওয়ার

তৃতীয় সাবমেরিন ক্যাবল সংযোগের চুক্তি সই, বেসরকারিভাবেও আসছে ২টি

আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২১, ১৮:০৬

দেশ পেতে যাচ্ছে তৃতীয় সাবমেরিন ক্যাবল। ক্যাবলের সঙ্গে সংযোগ স্থাপনের কার্যক্রম শুরু হয়েছে। তৃতীয় সাবমেরিন ক্যাবল স্থাপন প্রকল্পটি বাস্তবায়নের লক্ষ্যে সি-মি-উই-৬ কনসোর্টিয়ামের সঙ্গে  কনস্ট্রাকশন অ্যান্ড মেইটেনেন্স এগ্রিমেন্ট ও কনসোর্টিয়ামের সরবরাহকারীদের সঙ্গে চুক্তি সই হয়েছে। আর এর মাধ্যমে তৃতীয় সাবমেরিন ক্যাবলে বাংলাদেশের যুক্ত হওয়ার আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হলো।

এদিকে বেসরকারিভাবেও সাবমেরিন ক্যাবলে সংযুক্ত হওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানা গেছে। এ লক্ষ্যে দু’টি কোম্পানিকে লাইসেন্স দেওয়া হবে।

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) রাতে এ বিষয়ে চুক্তি সই উপলক্ষে ঢাকায় হোটেল ইন্টারকন্টিনেন্টালে বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল) আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই কার্যক্রমের শুভ যাত্রা ঘোষণা করেন। ২০২৪ সালের মধ্যে তৃতীয় সাবমেরিন ক্যাবলটি চালু হবে বলে তিনি জানান। তিনি বলেন, ‘আগামী দিনে ডিজিটাল সংযুক্তির বর্ধিত চাহিদা পূরণের মাধ্যমে ডিজিটাল দুনিয়ার সঙ্গে সি-মি-ইউ-৬ নিরবচ্ছিন্ন সংযোগ স্থাপনে অভাবনীয় অবদান রাখবে।’ 

বিএসসিসিএল’র ব্যবস্থাপনা পরিচালক মশিউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. আফজাল হোসেন, বিটিআরসি’র চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার এবং সি-মি-ইউ-৬ প্রকল্পের প্রকল্প পরিচালক কামাল আহমেদ বক্তব্য রাখেন।

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার সাবমেরিন ক্যাবলকে দেশের অত্যন্ত অপরিহার্য টেলিযোগাযোগ অবকাঠামো হিসেবে উল্লেখ করেন। তিনি বলেন, ‘বিনা মাশুলে ১৯৯২ সালে বাংলাদেশে সাবমেরিন ক্যাবল সংযোগের প্রস্তাব ফিরিয়ে দিয়ে তৎকালীন সরকার বাংলাদেশকে ১৪ বছর তথ্যপ্রযুক্তি দুনিয়া থেকে পিছিয়ে রাখে।’

তিনি জানান, সাব সাবমেরিন ক্যাবল স্থাপনের তিনটি প্রস্তাবকে প্রাথমিকভাবে বাছাই করা হয়। ২০২০ সালের ডিসেম্বর মাসে একনেক সভায় তা অনুমোদিত হয়। পরবর্তীতে বিশ্বব্যাপী চলমান করোনা মহামারির কারণে কনসোর্টিয়াম  সরবরাহকারী নির্বাচনে বেশ বিলম্ব হয়। ফলে  ২০২০ সালের ডিসেম্বরের  মধ্যে কনসোর্টিয়ামের প্রস্তাবিত  কার্যাবলি চালু করার পরিকল্পনা থাকলেও তা পিছিয়ে ২০২৪ সালের চতুর্থ প্রান্তিকে নির্ধারণ করা হয়।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব ও বাংলাদেশ সাবমেরিন কোম্পানি লিমিটেডের পরিচালনা পরিষদের চেয়ারম্যান মো. আফজাল হোসেন সাবমেরিন ক্যাবল কোম্পানির পক্ষে চুক্তিতে সই করেন। কনসোর্টিয়ামের সদস্য প্রতিষ্ঠানগুলো নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে নিজ নিজ দেশ থেকে অনুরূপ চুক্তিতে সই করে কনসোর্টিয়ামের অস্থায়ী সদর দফতর সিঙ্গাপুরে ৩০ সেপ্টেম্বরের মধ্যে পাঠাবে বলে জানানো হয়। 

প্রসঙ্গত, ২০০৬ সালের প্রথম দিকে দেশে প্রথম সাবমেরিন  ক্যাবল কমিশনিং করা হয়। ২০২৪ সাল নাগাদ দেশে ৬ হাজার জিবিপিএস’র (গিগাবিটস পার সেকেন্ড) বেশি আন্তর্জাতিক ব্যান্ডউইথের প্রয়োজন হবে। সি-মি-ইউ-৬ সাবমেরিন ক্যাবল দিয়ে দেশে ১২ টেরাবাইট ব্যান্ডউইথ আসবে বলে জানা গেছে।

সি-মি-ইউ-৬ কনসোর্টিয়ামে যোগদানকারী ১৫টি প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে—সিংটেল সিঙ্গাপুর, বিএসসিসিএল বাংলাদেশ, টেলিকম মালয়েশিয়া, এসএলটি শ্রীলঙ্কা, ধিরাগু মালদ্বীপ, এনআইটুআই ভারত, টিডব্লিউএ পাকিস্তান, জিবুতি টেলিকম, জিবুতি, মোবিলিংক সৌদি আরব, চায়না মোবাইল ইন্টারন্যাশনাল চায়না, টেলিকম গ্লোবাল লিমিটেড চায়না, ইউনিকম চায়না, মাইক্রোসফট যুক্তরাষ্ট্র, টেলিকম ইজিপ্ট মিসর ও অরেঞ্জ ফ্রান্স।

বেসরকারিভাবে আসছে ২টি সাবমেরিন ক্যাবল

সরকার বেসরকারি প্রতিষ্ঠানকে সাবমেরিন ক্যাবলে সংযুক্ত হওয়ার লাইসেন্স দেবে। জানা গেছে, টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি লাইসেন্সিং গাইডলাইন হাল নাগাদের কাজ করছে। বেসরকারি খাতের দুটি প্রতিষ্ঠানকে এ লাইসেন্স দেওয়া হতে পারে। লাইসেন্স প্রাপ্ত প্রতিষ্ঠান ক্যাবল লাইন তৈরি, পরিচালনা, সাবমেরিন ক্যাবল সিস্টেম মেরামত ও সেবার কাজ করবে।

এ বিষয় ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী বলেছেন, প্রাথমিকভাবে আমরা বেসরকারি খাতে দুটি সাবমেরিন ক্যাবলের লাইসেন্স দেবো।

/এইচএএইচ/এপিটএইচ/

সম্পর্কিত

কাওরান বাজারে হচ্ছে ‘ভিশন ২০২১’ টাওয়ার

কাওরান বাজারে হচ্ছে ‘ভিশন ২০২১’ টাওয়ার

প্রযুক্তি পণ্য নিয়ে চালু হলো ‘অরিজিনাল স্টোর’

প্রযুক্তি পণ্য নিয়ে চালু হলো ‘অরিজিনাল স্টোর’

বঙ্গবন্ধু স্যাটেলাইটের সম্প্রচারে বিঘ্ন ঘটতে পারে

বঙ্গবন্ধু স্যাটেলাইটের সম্প্রচারে বিঘ্ন ঘটতে পারে

নতুন ফিচার আনলো ফেসবুক

নতুন ফিচার আনলো ফেসবুক

ব্যক্তিগত ছবি-ভিডিও’র নিরাপত্তায় গুগল ফটোজে নতুন ফিচার

আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২১, ১৬:১৩

ফটোজে নতুন প্রাইভেসি ফিচার যুক্ত করার ঘোষণা দিয়েছে গুগল। এই ফিচারের নাম ‘লকড ফোল্ডার’। অ্যান্ড্রয়েড ৬ এবং তার ওপরের সব ভার্সন ব্যবহারকারীরা ফিচারটি ব্যবহার করতে পারবেন।

ভারতের প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম গেজেটস নাউ এক প্রতিবেদনে জানায়, গুগল ফটোজে থাকা সব ছবি ও ভিডিও থেকে ব্যবহারকারী তার ইচ্ছেমতো কিছু ছবি ও ভিডিওকে লকড ফোল্ডারে আলাদা করে রাখতে পারবেন। এতে ফটোজে প্রবেশ করেও কেউ কারও ব্যক্তিগত ছবি বা ভিডিও দেখতে পারবে না। এমনকি লকড ফোল্ডারে রাখা ছবি বা ভিডিওতে প্রবেশ করতে পারবে না অন্য কোনও অ্যাপও।

চলতি বছরের জুনে আইও কনফারেন্সে গুগল ফটোজে লকড ফোল্ডার ফিচার আনার ঘোষণা দেয় গুগল। এরপর শুধু পিক্সেল ফোনের জন্য সুবিধাটি চালু হয়। এবার সবার জন্য লকড ফোল্ডার চালু হচ্ছে বলে নিশ্চিত করেছে গুগল কর্তৃপক্ষ। তবে এই ফিচার ব্যবহার করতে হলে আপনাকে অবশ্যই অ্যান্ড্রয়েড ৬ বা তার ওপরের কোনও ভার্সন ব্যবহার করতে হবে।

গুগল ফটোজের বহুল প্রত্যাশিত এ ফিচার ঠিক কবে সবার জন্য চালু হচ্ছে তা জানায়নি কর্তৃপক্ষ। অবশ্য দ্রুততম সময়ের মধ্যে ফিচারটি পাওয়া যাবে বলে নিশ্চিত করেছেন প্রতিষ্ঠানটির একজন মুখপাত্র। কেউ কেউ বলছেন, এক মাসের মধ্যে লকড ফোল্ডার ফিচার পেতে যাচ্ছেন ব্যবহারকারীরা।

লকড ফোল্ডার ফিচার আসলে কী

অনেক ব্যবহারকারী তাদের কোনও কোনও ছবি কারও সঙ্গে শেয়ার করতে চান না। ফলে সেগুলোকে আরও বেশি সুরক্ষিত রাখতে চান তারা। ব্যবহারকারীদের এ চাওয়াটিই পূরণ করবে লকড ফোল্ডার ফিচার। এই ফিচারের মাধ্যমে গুগল ফটোজে ব্যক্তিগত ছবি ও ভিডিও পাসওয়ার্ড দ্বারা সুরক্ষিত থাকবে।

ফটোজের লকড ফোল্ডারে নিয়ে যাওয়া ছবি বা ভিডিও কারও সঙ্গে শেয়ার করা যাবে না। এমনকি সেখান থেকে স্ক্রিনশটও নিতে পারবেন না কেউ। লকড ফোল্ডারে শুধু দুটি কাজ করা যাবে। হয়তো সেই ফোল্ডারে থাকা ছবি বা ভিডিও স্থায়ীভাবে ডিলিট করে দিতে হবে নয়তো সংশ্লিষ্ট ছবি বা ভিডিওকে লকড ফোল্ডারের বাইরে নিয়ে আসতে হবে।

 

/এইচএএইচ/আইএ/

সম্পর্কিত

গুগলও আনছে ফোল্ডেবল স্মার্টফোন

গুগলও আনছে ফোল্ডেবল স্মার্টফোন

গুগল সার্চের ডার্ক মোড সুবিধা ডেস্কটপে চালু করবেন যেভাবে

গুগল সার্চের ডার্ক মোড সুবিধা ডেস্কটপে চালু করবেন যেভাবে

যে কারণে ৮০ কর্মীকে বরখাস্ত করেছে গুগল

যে কারণে ৮০ কর্মীকে বরখাস্ত করেছে গুগল

মহামারিকালে গুগলের আয় বাড়লো ৬২ শতাংশ

মহামারিকালে গুগলের আয় বাড়লো ৬২ শতাংশ

একমাসে এসেছে ১০০ মিলিয়ন ডলার

দেশের স্টার্টআপগুলোতে আসছে বিদেশি বিনিয়োগ

আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২১, ১৩:২৮

দেশের স্টার্টআপ খাতে এখন সুবাতাস বইছে। দেশি উদ্যোগগুলো পাচ্ছে বিদেশি বিনিয়োগ। এই বিনিয়োগ স্টার্টআপগুলো প্রযুক্তির উন্নয়ন, ব্যবসা সম্প্রসারণ, দক্ষ জনবল নিয়োগ, প্রশিক্ষণ, কাস্টমার কেয়ার সেন্টার স্থাপন, অ্যাপের উন্নয়নের কাজে ব্যয় করবে বলে জানা গেছে। গত এক মাসে দেশের স্টার্টআপগুলো ১০০ মিলয়ন ডলারের বিনিয়োগ পেয়েছে।

অতিসম্প্রতি ‘শপআপ ’ নামের একটি স্টার্টআপ ৬৪০ কোটি, ই-কমার্স প্ল্যাটফর্ম ‘চালডাল’ ৮৫ কোটি, অ্যাপের মাধ্যমে ট্রাক খোঁজার প্রতিষ্ঠান ‘ট্রাক লাগবে’ ৩৪ কোটি (৪০ লাখ ডলার) এবং যাত্রী সেবাদাতা প্রতিষ্ঠান ‘যাত্রী’ ১০ কোটি (১২ লাখ ডলার) টাকার বেশি বিনিয়োগ পেয়েছে বলে জানা গেছে।  

এ প্রসঙ্গে আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ‘গত ৬ বছরে স্টার্টআপে অনেক বিদেশি বিনিয়োগ এসেছে। গত একমাসে ১০০ মিলিয়ন ডলার বৈদেশিক বিনিয়োগ এসেছে।’

জানা যায়, সবচেয়ে বেশি বিনিয়োগ এনেছে শপআপ স্টার্টআপে।  সম্প্রতি প্রতিষ্ঠানটি ৬৪০ কোটি টাকা বিনিয়োগ পাওয়ার আগে ১৯০ কোটি টাকার বিনিয়োগ পায়। সবমিলিয়ে প্রতিষ্ঠানটিতে বিনিয়োগের পরিমাণ দাঁড়িয়েছে ৯৩৫ কোটি টাকা।

নতুন বিনিয়োগের বিষয়ে জানতে চাইলে শপআপের চিফ অব স্টাফ জিয়াউল হক বলেন, ‘এই বিনিয়োগ বাংলাদেশ এবং দেশের স্টার্টআপ কমিউনিটি উভয়ের জন্য ইতিবাচক ভূমিকা পালন করবে। একইসঙ্গে এ ধরনের বড় বিনিয়োগ প্রমাণ করে বিদেশি বিনিয়োগকারীরা এখন বাংলাদেশের ওপর আস্থা রাখছে। আমার দৃঢ় বিশ্বাস, এটা কেবল শুরু, সামনের দিনগুলোতে দেশে আরও বিনিয়োগ আসবে। দেশি স্টার্টআপের হাত ধরে এগিয়ে যাবে গোটা দেশ।’

বিনিয়োগের এই টাকা কোন খাতে ব্যয় করবে শপআপ, জানতে চাইলে তিনি বলেন, ‘বিনিয়োগের এই টাকা বিবিধ খাতে ব্যয় হবে। শপআপের সামগ্রিক ব্যবসায়িক সম্প্রসারণ আমাদের একটা বড় টার্গেট। এই সম্প্রসারণের উদ্দেশ্যে আমরা আরও  ক্ষুদ্র উদ্যোক্তাদের ডিজিটালাইজেশনের পথে নিয়ে আসবো। তাছাড়া অবকাঠামোগত উন্নয়নে আমাদের নজর থাকবে। শপআপের ভিশন দেশের ৪৫ লাখ স্মল রিটেইলারকে অর্থনৈতিক প্রবৃদ্ধির চালকের আসনে বসানো।’

এদিকে ‘চালডাল’ পেয়েছে ৮৫ কোটি টাকার বিনিয়োগ। চালডালের নতুন বিনিয়োগকারীদের প্রধান হলেন লন্ডনভিত্তিক আর্থিক প্রযুক্তি প্রতিষ্ঠান ‘ওয়াইজ’র সহপ্রতিষ্ঠাতা টাভেট হিনরিকাস। এছাড়া টপিকার প্রধান পণ্য কর্মকর্তা স্টেন টামকিভি, বিনিয়োগকারী প্রতিষ্ঠান এক্সপ্লোরেশন ক্যাপিটাল এবং   বাংলাদেশি প্রতিষ্ঠান মীর গ্রুপ চালডালের বিনিয়োগকারী।

জানতে চাইলে চালডালের প্রধান নির্বাহী ওয়াসীম আলীম বলেন, ‘বিনিয়োগ তো খুবই প্রয়োজন। প্রতিষ্ঠানের বিকাশে, উন্নয়নে বিনিয়োগের কোনও বিকল্প নেই।’ তিনি আরও বলেন, ‘আমাদের স্থাবর কোনও সম্পদ নেই। এটা একটা সমস্যা ব্যাংক ঋণ পেতে। ফলে এ ধরনের বিনিয়াগ সেই সমস্যা দূর করে।’

এই নতুন বিনিয়োগ দিয়ে চালডালের অবকাঠামো গড়ে তোলা হবে বলে তিনি জানান। এর মধ্যে আছে ওয়্যার হাউজ, সফটওয়্যার ডেভেলপমেন্ট, কোল্ড স্টোরেজ নির্মাণ কাজ ইত্যাদি।

‘ট্রাক লাগবে’ নতুন বিনিয়োগ পেয়েছে ৩৪ কোটি টাকা। এটা দিয়ে ‘ট্রাক লাগবে’ সারা দেশের ২২টি জেলায় কাস্টমার সেন্টার তৈরি করতে চায়। এছাড়া ট্রাক চালকদের এই প্ল্যাটফর্মে যুক্ত করা, প্রশিক্ষণের মতো উদ্যোগ গ্রহণ করবে প্রতিষ্ঠানটি।

ট্রাক লাগবে’র প্রধান পরিচালন কর্মকর্তা এনায়েত রশিদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘উদ্যোগ বড় করতে এসব বিনিয়োগ খুব প্রয়োজন। আমাদের প্রতিষ্ঠান গ্রোথ স্টেজে এই ফান্ড পেয়েছে। গ্রোথ এবং ইনোভেশন পর্যায়ে এটা কাজে লাগবে।’

তিনি বলেন, ‘এই বিনিয়োগ আমাদের অ্যাপের (ট্রাক লাগবে) উন্নয়ন, অ্যাপের বাইরে যারা আছে, তাদের এই সেবার আওতার আনার পেছনে ব্যয় করা হবে।’ বিশেষভাবে তিনি উল্লেখ করেন, এটা টেকবেজড কাজ। আমরা টেকের পেছনেই বিনিয়োগ করবো।

এদিকে ঢাকা ক্যান্টনমেন্ট এলাকায় গণপরিবহনে অ্যাপের মাধ্যমে টিকিটিং সেবাদানকারী স্টার্টআপ ‘যাত্রী’ পেয়েছে ১০ কোটি টাকার কিছু বেশি বিনিয়োগ। পরবর্তী সময় এই স্টার্টআপ প্রতিষ্ঠান ঢাকার বাইরেও তাদের সেবা সম্প্রসারিত করেছে। যাত্রীতে প্রি সিরিজ-এ বিনিয়োগকারী প্রতিষ্ঠান হলো চীনের প্রতিষ্ঠান রিফ্লেক্ট, সিঙ্গাপুরভিত্তিক প্রতিষ্ঠান বিটিএফভি ভিশন ফান্ড ও এসবিকে টেক ভেঞ্চার।

এর আগে দেশের অনেক স্টার্টআপ বিভিন্ন সময়ে বিনিয়োগ পেয়েছে। তবে সম্প্রতি বড় কয়েকটি বিনিয়োগ দেশে আসায় স্মার্টআপ খাত নিয়ে ইতিবাচক অলোচনা হচ্ছে বলে জানা গেছে।

/এপিএইচ/ইউএস/

কাওরান বাজারে হচ্ছে ‘ভিশন ২০২১’ টাওয়ার

আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০২১, ২০:২০

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, উদ্ভাবনই হচ্ছে এগিয়ে যাওয়ার মূলমন্ত্র। দেশের আগামী দিনের অর্থনীতির মূল চালিকা শক্তি হবে স্টার্টআপ। এ জন্য সরকার ইনোভেশন ইকোসিস্টেম গড়ে তুলবে। ইনোভেশন ইকোসিস্টেম গড়ে তুলতে আমাদের মূল কেন্দ্রবিন্দুতে থাকবে ‘ভিশন-২০২১’ টাওয়ার। এই টাওয়ার হবে বাংলাদেশের জ্ঞাননির্ভর অর্থনীতির মূল কেন্দ্রবিন্দু। এর সঙ্গে যুক্ত থাকবে দেশের আরও  ১০টি বিশ্ববিদ্যালয়।

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) রাজধানীর কাওরান বাজারে সফটওয়্যার টেকনোলজি পার্কের সভা কক্ষে ‘ভিশন-২০২১’ টাওয়ার-২ নির্মাণের জন্য গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের কাছে জমি হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ‘গত ৬ বছরে স্টার্টআপে অনেক বিদেশি বিনিয়োগ আসছে। গত একমাসে ১০০ মিলিয়ন ডলার বৈদেশিক বিনিয়োগ এসেছে।’ তিনি জানান, প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের পরামর্শে দেশে ৩৯টি হাইটেক পার্ক, ৬৪টি জেলায় শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার প্রতিষ্ঠিত হচ্ছে। বর্তমানে দেশের ৩ হাজার ৮০০ ইউনিয়ন অপটিক্যাল ফাইবার ক্যাবলের সঙ্গে সংযুক্ত। ফলে দেশে বর্তমানে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ১২ কোটিতে।

গত কয়েকদিন ই-কমার্স খাতে অস্থিরতা যাচ্ছে উল্লেখ করে জুনাইদ আহমেদ পলক বলেন, ‘আশ্বস্ত করতে চাই, ই-কমার্সের প্রসার হবেই। সব ব্যবসা আস্তে আস্তে ডিজিটাল হতে বাধ্য। এ সেক্টরে নিয়ম, আইনশৃঙ্খলা ফিরিয়ে আনতে সরকারি-বেসরকারি খাতের সবাই মিলে ক্রমবর্ধমান এ ইন্ডাস্ট্রি যাতে ক্ষতিগ্রস্ত না হয়, সেজন্য দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।’ তিনি এ ব্যাপারে যথাযথ পদক্ষেপ গ্রহণের ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, ‘‘কাওরান বাজারে তৈরি হবে ১২ তলার ‘ভিশন-২০২১’ টাওয়ার।’’

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান এ বি এম আমিন উল্লাহ নুরী। বক্তব্য রাখেন— তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব ড. খন্দকার আজিজুল ইসলাম, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের পরিচালক শফিকুল ইসলাম।

/এইচএএইচ/এপিএইচ/

সম্পর্কিত

তৃতীয় সাবমেরিন ক্যাবল সংযোগের চুক্তি সই, বেসরকারিভাবেও আসছে ২টি

তৃতীয় সাবমেরিন ক্যাবল সংযোগের চুক্তি সই, বেসরকারিভাবেও আসছে ২টি

প্রযুক্তি পণ্য নিয়ে চালু হলো ‘অরিজিনাল স্টোর’

প্রযুক্তি পণ্য নিয়ে চালু হলো ‘অরিজিনাল স্টোর’

বঙ্গবন্ধু স্যাটেলাইটের সম্প্রচারে বিঘ্ন ঘটতে পারে

বঙ্গবন্ধু স্যাটেলাইটের সম্প্রচারে বিঘ্ন ঘটতে পারে

নতুন ফিচার আনলো ফেসবুক

নতুন ফিচার আনলো ফেসবুক

সর্বশেষসর্বাধিক

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

তৃতীয় সাবমেরিন ক্যাবল সংযোগের চুক্তি সই, বেসরকারিভাবেও আসছে ২টি

তৃতীয় সাবমেরিন ক্যাবল সংযোগের চুক্তি সই, বেসরকারিভাবেও আসছে ২টি

কাওরান বাজারে হচ্ছে ‘ভিশন ২০২১’ টাওয়ার

কাওরান বাজারে হচ্ছে ‘ভিশন ২০২১’ টাওয়ার

প্রযুক্তি পণ্য নিয়ে চালু হলো ‘অরিজিনাল স্টোর’

প্রযুক্তি পণ্য নিয়ে চালু হলো ‘অরিজিনাল স্টোর’

বঙ্গবন্ধু স্যাটেলাইটের সম্প্রচারে বিঘ্ন ঘটতে পারে

বঙ্গবন্ধু স্যাটেলাইটের সম্প্রচারে বিঘ্ন ঘটতে পারে

নতুন ফিচার আনলো ফেসবুক

নতুন ফিচার আনলো ফেসবুক

ওয়ালটন নিয়ে এলো নতুন ট্যাব

ওয়ালটন নিয়ে এলো নতুন ট্যাব

স্মার্ট ফোন অতিরিক্ত গরম হওয়া ঠেকাবেন যেভাবে

স্মার্ট ফোন অতিরিক্ত গরম হওয়া ঠেকাবেন যেভাবে

জাভা পেশাজীবীদের নিয়ে আন্তর্জাতিক প্রযুক্তি সম্মেলন অনুষ্ঠিত

জাভা পেশাজীবীদের নিয়ে আন্তর্জাতিক প্রযুক্তি সম্মেলন অনুষ্ঠিত

ফেসবুকে ভুয়া তথ্যে মানুষের অংশগ্রহণ বেশি

ফেসবুকে ভুয়া তথ্যে মানুষের অংশগ্রহণ বেশি

ইউটিউবকে পেছনে ফেলেছে টিকটক

ইউটিউবকে পেছনে ফেলেছে টিকটক

সর্বশেষ

ফায়ার সার্ভিসে এসএসসি পাসে চাকরির সুযোগ

ফায়ার সার্ভিসে এসএসসি পাসে চাকরির সুযোগ

শেয়ার বাজার চাঙা রাখতে আরও কিছু উদ্যোগ বিএসইসির

শেয়ার বাজার চাঙা রাখতে আরও কিছু উদ্যোগ বিএসইসির

সোশ্যাল ইসলামী ব্যাংকে চাকরি, বয়স সর্বোচ্চ ৫০ বছর

সোশ্যাল ইসলামী ব্যাংকে চাকরি, বয়স সর্বোচ্চ ৫০ বছর

বাংলাদেশ দলে এবার ইংল্যান্ড প্রবাসী ফুটবলার

বাংলাদেশ দলে এবার ইংল্যান্ড প্রবাসী ফুটবলার

এক বিদ্যালয়ের ৩ শিক্ষক করোনায় আক্রান্ত, দুই দিন বন্ধ

এক বিদ্যালয়ের ৩ শিক্ষক করোনায় আক্রান্ত, দুই দিন বন্ধ

© 2021 Bangla Tribune