X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

‘রাতের অন্ধকারে গুলি করে মানুষ খুন করা রাজনীতি নয়’

উদিসা ইসলাম
০২ জুন ২০২১, ০৮:০১আপডেট : ০২ জুন ২০২১, ০৮:০১

রাতের অন্ধকারে গুলি করে মানুষ খুন করাকে রাজনীতি বলে না উল্লেখ করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেন, মানবতা যাদের আছে তারা এ ধরনের কাজ করতে পারে না। এ পথে যারা যায় তারা ভীরু, কাপুরুষ।

১৯৭৩ সালের এইদিন জাতীয় সংসদের বাজেট অধিবেশনের শুরুতে আততায়ীর গুলিতে নিহত সংসদ সদস্য নুরুল হকের উপর আনীত শোক প্রস্তাবের সমর্থনে বক্তৃতাকালে বঙ্গবন্ধুর এ কথা বলেন। বঙ্গবন্ধুর বলেন, বিদেশের পয়সা নিয়ে যারা আমাদের স্বাধীনতার বিরুদ্ধে চক্রান্ত করছে জনসাধারণের সহযোগিতায় তাদেরকে উৎখাত করা হবে।

বঙ্গবন্ধু বলেন, রাতের অন্ধকারে দু-একটা গুপ্তহত্যা করে কোন সরকারকে কখনও উৎখাত করা যায় না। এভাবে বিপ্লব হয় না। এখানে ওখানে দু-একটা খুন করে নিজেদের উদ্দেশ্য সাধন করা যাবে বলে যারা মনে করে তারা বোকার স্বর্গে বাস করছে। এই ধরনের হত্যাকাণ্ডের জন্য দায়ী ব্যক্তিদের প্রতি কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করে তিনি বলেন দেশের স্বাধীনতা রক্ষায় প্রয়োজন হলে তিনি আবার জনসাধারণকে ডাক দেবেন। উপনির্বাচনের পাঁচজন নতুন সদস্যের শপথ গ্রহণের পরে স্পিকার মোহাম্মদউল্লাহ এই প্রস্তাবটি উত্থাপন করেন। প্রস্তাবের ওপর বক্তৃতাকালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিহত সংসদ সদস্য নুরুল হকের সাথে দীর্ঘ দিনের পরিচয় কথা উল্লেখ করে বলেন, নুরুল হক ছিলেন একজন খাঁটি সমাজ দরদী। ওকে আমি অত্যন্ত স্নেহ করতাম। তিনি বলেন নুরুল হক ছিলেন মাস্টার্স পাস। কিন্তু তিনি ডিগ্রি নিয়ে শহরে ফিরে যাননি তিনি গ্রামের মানুষের মধ্যে ছিলেন এবং তাদের অত্যন্ত প্রিয় হয়ে ওঠেন। গ্রামের মানুষেরা কি পরিমাণ ভালোবাসে সে কথা বলতে গিয়ে বঙ্গবন্ধু বলেন তার হত্যাকাণ্ডের খবর পেয়ে হাজার হাজার মানুষ ছুটে এসেছে খুনিদের খুঁজে বের করে মারবার জন্য। গ্রামবাসীরা এদের কাছে আগ্নেয়াস্ত্র পেয়েছে। পুলিশ এদেরকে রক্ষা করার চেষ্টা করেও পারেনি। জনতার প্রহারে এদের মৃত্যু হয়।

‘রাতের অন্ধকারে গুলি করে মানুষ খুন করা রাজনীতি নয়’ বঙ্গবন্ধু বলেন, এদের মৃত্যুতেই সব শেষ হয়ে গেল না। এসব হত্যাকাণ্ডের পেছনে কারা আছে তাদেরকে খুঁজে বের করতে হবে। এ ব্যাপারে তদন্ত হবে। তিনি বলেন এ ধরনের হত্যাকাণ্ডের কাছে আমরা নতি স্বীকার করতে পারিনা। আমরা জীবন দিতে প্রস্তুত তবুও স্বাধীনতাকে নষ্ট হতে দেবো না। এই প্রসঙ্গে তিনি দেশ ও দেশের মানুষের স্বার্থে আওয়ামী লীগ নেতৃবৃন্দ ও কর্মীদের ত্যাগ ও নির্যাতনের শিকার করতে হয়েছে তার উল্লেখ করে বলেন, আমরা আমাদের বহু নিঃস্বার্থ ও ত্যাগী কর্মীরা হারিয়েছি। এ ধরনের হত্যাকাণ্ড থেকে আমাদের শিক্ষা গ্রহণ করা উচিত।

বঙ্গবন্ধু বলেন, বাংলাদেশ একটি ছোট দেশ। এই ছোট দেশে এ ধরনের গুপ্তহত্যা ও বিদেশের কাছ থেকে টাকা নিয়ে কারা স্বাধীনতা বিরোধী চক্রান্তে লিপ্ত রয়েছে তা আমরা জানি। আমাদের একটি সরকার রয়েছে।আমরা এ ধরনের চক্রান্তে লিপ্ত ব্যক্তিদের খুঁজে বের করব এবং করতে শুরু করেছি।

মরহুম নুরুল হকের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বঙ্গবন্ধু বলেন যে তার পরিবারকে সান্ত্বনা দেওয়ার ভাষা নেই। বঙ্গবন্ধুর ভাষণ শেষে স্পিকারের ঘোষণা অনুযায়ী উদ্দেশ্যে নীরবতা পালন করা হয়।

‘রাতের অন্ধকারে গুলি করে মানুষ খুন করা রাজনীতি নয়’ ফাঁসিকাষ্ঠে যেতে রাজি

অর্থমন্ত্রী তাজউদ্দিন আহমেদ এদিন সাংবাদিক সম্মেলনে আলোচনাকালে এক পর্যায়ে বলেন মুজিবনগরে প্রতিষ্ঠিত অস্থায়ী সরকারের প্রধানমন্ত্রী থাকাকালে ভারতের সাথে কোন গোপন চুক্তি করেছে বলে যদি কোনও প্রমাণ করতে পারে তবে আমি সঙ্গে সঙ্গে পদত্যাগ করব এমনকি ফাঁসিকাষ্ঠে ঝুলতে রাজি আছি। তিনি বলেন কোনও গোপন দলিল ফাঁস করা এমন কোন কঠিন কাজ নয়। এ প্রসঙ্গে তাজউদ্দিন আহমেদ উল্লেখ করেন যে তিনি স্বাধীনতা সংগ্রাম কালে আমেরিকায় অবস্থানকারী জনৈক বাঙালি যুবক এর সাহায্যে পেন্টাগনের গোপন দলিল আনিয়েছেন এবং উক্ত দলিলের প্রতিলিপি ওই সময় কোন কোন বিদেশি পত্রিকায় প্রকাশিত হয়েছিল। সেটি মার্কিন যুক্তরাষ্ট্র কর্তৃক পাকিস্তানকে সমরাস্ত্র সরবরাহ সংক্রান্ত ছিল।

 

 

/এফএএন/
সম্পর্কিত
খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি: প্রধানমন্ত্রী
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
বঙ্গবন্ধু গোল্ডকাপ গিনেস বুকে ওঠানোর উদ্যোগ
সর্বশেষ খবর
গোপনে ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র
গোপনে ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র
টিপু-প্রীতি হত্যা মামলার অভিযোগ গঠন বিষয়ে আদেশ ২৯ এপ্রিল
টিপু-প্রীতি হত্যা মামলার অভিযোগ গঠন বিষয়ে আদেশ ২৯ এপ্রিল
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ক্যাসিনো কাণ্ডের ৫ বছর পর আলো দেখছে ইয়ংমেন্স ও ওয়ান্ডারার্স
ক্যাসিনো কাণ্ডের ৫ বছর পর আলো দেখছে ইয়ংমেন্স ও ওয়ান্ডারার্স
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি