X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১
বাজেট প্রতিক্রিয়া

প্রস্তাবিত বাজেটে যত ত্রুটি দেখছে রাজনৈতিক দলগুলো

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৩ জুন ২০২১, ২২:১৫আপডেট : ০৪ জুন ২০২১, ০০:১৯

বাজেট ঘোষণার পর ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা প্রতিবার বাজেটকে স্বাগত জানিয়ে ঘটা করে রাজপথে আনন্দ-মিছিল করে, তেমনি বিরোধী দলের পক্ষ থেকে তা প্রত্যাখ্যান করেও বিক্ষোভ দেখানো হয়। যদিও গত কয়েক বছর ধরে বাজেট প্রত্যাখ্যানের বিক্ষোভ বা মিছিল দেখা যায়নি। উপরন্তু দলগুলোর শীর্ষ-নেতারা বক্তৃতা আর বিবৃতির মাধ্যমে এখন তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানাচ্ছেন।

বৃহস্পতিবার (৩ জুন) জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার এই বাজেট নিয়ে রাজপথের বিরোধী দল বিএনপি ও সংসদের বিরোধী দল জাতীয় পার্টির মতো ‘নানামুখী ত্রুটি’ দেখছে দেশের বিরোধী রাজনৈতিক দলগুলোও। কোনও দলের কাছে বাজেট গতানুগতিক এবং বাজেটে সামাজিকসুরক্ষা খাতে সরকারের অনীহা প্রকাশ পেয়েছে বলছেন কেউ। আবার বিশাল ঘাটতির কথা উল্লেখ করে কোনও কোনও নেতা সরাসরি তা প্রত্যাখ্যানের কথা জানিয়ে দিয়েছেন।

জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির সভাপতি আ স ম আবদুর রব মনে করছেন, বাজেটে বিপজ্জনক আয় বৈষম্যের সৃষ্টি করা হয়েছে। তার দাবি, প্রস্তাবিত বাজেটে সামাজিক বৈষম্য নিরসন করার কোনও পরিকল্পনার প্রতিফলন ঘটেনি।

আ স ম রব বলছেন, সরকারের উচ্চ প্রবৃদ্ধির প্রবণতা বাংলাদেশকে উচ্চ ও বিপজ্জনক আয় বৈষম্যের দেশে রূপান্তর করেছে। বিপজ্জনক বৈষম্যের ধারা অব্যাহত থাকলে প্রজাতন্ত্র বড় ধরনের সংকটে আবর্তিত হবে। তার অভিযোগ, সরকারিভাবে বিপুল কর্মসংস্থান সৃষ্টি করার লক্ষ্যে কোনো পরিকল্পনা গ্রহণ করা হয়নি।

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক মোহম্মদ শাহ আলম দাবি করেছেন, প্রস্তাবিত বাজেট গরিব মারার বাজেট। সিপিবির দুই শীর্ষনেতা বলেন, ‘৯৯ শতাংশ মানুষের স্বার্থবিরোধী, গতানুগতিক, আমলাতান্ত্রিক বাজেট এটি। করোনার কারণে সৃষ্ট জনজীবনের সংকট কাটিয়ে উঠার লক্ষ্য নির্ধারণে ব্যর্থ হয়েছে এই বাজেটে।’

দারিদ্র্যসীমার নিচে থাকা ৬ কোটি মানুষের জন্য বাজেটে বড় কিছু নেই বলে মন্তব্য করেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক। তিনি বলেন, ‘ঘোষিত বাজেটের আকার দিয়ে কোনওভাবেই সরকারের সাফল্য নিরূপণ করা যাবে না। বাজেটে দারিদ্র্যসীমার নিচে নেমে আসা ৬ কোটি মানুষের জন্য বড় কিছু নেই। প্রস্তাবিত বাজেটে অনুৎপাদনশীল খাতে ব্যয় বৃদ্ধি করার বিষয়টিকে তিনি বিস্ময়কর বলে মন্তব্য করেন। করোনার মধ্যে সরকার পরিচালনার ব্যয়ও বৃদ্ধি করা হয়েছে বলে তিনি প্রতিক্রিয়ায় জানান।

‘বিশাল ঘাটতি ও ঋণনির্ভর বাজেট জনদুর্ভোগ আরও প্রকট করবে’ বলে প্রতিক্রিয়া জানিয়েছে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ। দলটির চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া বলেন, ‘বিশাল অঙ্কের ঋণনির্ভর বাজেট। এই বাজেটে সাধারণ মানুষের কল্যাণ বা মধ্যবিত্ত বা নিম্ন মধ্যবিত্ত ও দরিদ্র জনগণের কল্যাণের কথা চিন্তা করা হয় নাই।’

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না সরাসরি বাজেট প্রত্যাখ্যান করেছেন। করোনার মধ্যে তিনি যে বাজেট প্রত্যাশা করেছেন, তার ছায়াও নেই বলে জানান তিনি। মান্না বলেন, ‘উন্নয়ন বাজেটে অতিরিক্ত বরাদ্দ রেখে সামাজিক সুরক্ষার ব্যাপারে সরকারের অনীহা প্রকাশ পেয়েছে। করোনা মোকাবেলায় কোন ধরনের কার্যকর উদ্যোগ গ্রহণের নির্দেশনা নেই। উপরন্তু বেসরকারি চিকিৎসা খাতকে কর মওকুফসহ বিভিন্নভাবে প্রণোদনা দেয়া হয়েছে। এতে নিম্নবিত্ত, নিম্ন মধ্যবিত্ত এমনকি মধ্যবিত্তদের চিকিৎসা সুবিধা পাওয়ার সুযোগ আরো সীমিত করা হল।’ তার ভাষ্য, মহামারির মধ্যে একটি গণমুখী স্বাস্থ্য ব্যবস্থা গড়ে তোলা প্রয়োজন, অথচ সরকার জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিত করার বিষয়টি সচেতনভাবেই এড়িয়ে গেছে বাজেটে।

(উপরে) শাহ আলম, আবদুল করিম, রেজা কিবরিয়া, (নিচে) শাহাদাত হোসেন, আবুল হাসান ও গোলাম মোস্তফা

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি ও ভারপ্রাপ্ত নির্বাহী সমন্বয়কারী আবুল হাসান রুবেল তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বাজেটের পাঁচটি ত্রুটি উল্লেখ করেছেন। সংহতির নেতারা বলেন, ‘করোনা বিপর্যয় থেকে নাগরিকদের রক্ষা কিংবা অর্থনৈতিক পুনরুদ্ধার নিয়ে সরকারের কেবল কোনও মাথাব্যাথা নেই তা নয়, চরম দায়িত্বহীনতাই প্রকাশ পেয়েছে।’ দলটির নেতারা এও বলেন, ‘বাজেটে ঘাটতি বেড়েছে। ঋণও বাড়ছে অপরিকল্পিতভাবে। সুদূরপ্রসারী পরিকল্পনার অনুপস্থিতি রয়েছে।’

বাজেটে জনস্বার্থের কোন প্রতিফলন ঘটেনি বলে দাবি করেছেন গণফোরামের সাবেক সাধারণ সম্পাদক ও অর্থনীতিবিদ ড. রেজা কিবরিয়া। আমার বাংলাদেশ (এবি) পার্টির বাজেট পর্যালোচনা সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘এই বাজেটে জনগণকে কোভিডের মহাসংকট থেকে রক্ষার দিক-নির্দেশনা নেই, দুর্নীতির ধারাবাহিকতা রক্ষার ইঙ্গিত আছে।’

২০ দলীয় জোটের শরিক লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপি (একাংশ) সভাপতি আবদুল করিম আব্বাসী ও মহাসচিব শাহাদাত হোসেন সেলিম সরকারের প্রস্তাবিত বাজেটকে জনবিরোধী হিসাবে আখ্যায়িত করেছেন। তারা বলেন, ‘প্রস্তাবিত বাজেট জনগণের প্রত্যাশা পূরণ করবে না। করোনা মহামারিতে মানুষের জীবন রক্ষা সবচেয়ে বড় চ্যালেঞ্জ। এ চ্যালেঞ্জ মোকাবিলা করতে গিয়ে জীবিকার ওপর আঘাত এসেছে। অথচ সরকারের প্রস্তাবিত বাজেটে সে বিষয়ে পরিষ্কার কোন প্রস্তাব নাই।

দলগুলোর যেসব দাবি
আ স ম রব রব বলেন, সরকারকে জিডিপি প্রবৃদ্ধির ঘেরাটোপ থেকে বেরিয়ে এসে আর্থ-সামাজিক ও রাজনৈতিক বাস্তবতায় অর্থনীতির চ্যালেঞ্জ মোকাবেলায় উপনিবেশিক প্রশাসনিক ব্যবস্থার সংস্কার ও পরিবর্তন, গণতন্ত্রায়ন ও সুশাসন এবং বৈষম্য দূরীকরণের পরিকল্পনা গ্রহণ করতে হবে।

সাইফুল হক মনে করেন, মহামারী দুর্যোগ থেকে উত্তরণে প্রবৃদ্ধির বয়ানের পরিবর্তে দরকার ছিল দেশের ৬০ শতাংশ মানুষ কিভাবে বিদ্যমান বিপর্যয় থেকে বেরিয়ে আসবে তার বিশ্বাসযোগ্য ও কার্যকরি পদক্ষেপ। কিন্তু বাজেট প্রস্তাবনার অধিকাংশ ক্ষেত্রেই তা অনুপস্থিত।’

আনুষ্ঠানিক প্রতিক্রিয়াও জানাবে দলগুলো
প্রস্তাবিত ২০২১-২২ অর্থবছরের বাজেট নিয়ে প্রাথমিক প্রতিক্রিয়া জানানোর পাশাপাশি আনুষ্ঠানিকভাবেও বাজেট প্রতিক্রিয়া জানাবে রাজনৈতিক দলগুলো। ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বাংলা ট্রিবিউনকে জানান, তার দল আগামীকাল (৪ জুন) বাজেট প্রতিক্রিয়া দেবে।

 

 

/এসটিএস/এমএস/এফএএন/
সম্পর্কিত
চূড়ান্ত বাজেটে তামাকপণ্যের দাম বাড়ানোর দাবি
চলতি অর্থবছরের সম্পূরক বাজেট পাস
জিডিপির অনুপাতে বাজেটের আকার অনেক ছোট: মির্জ্জা আজিজ
সর্বশেষ খবর
৯ মে পর্যন্ত বন্ধ থাকবে চুয়েট, হলে থাকতে পারবেন শিক্ষার্থীরা
৯ মে পর্যন্ত বন্ধ থাকবে চুয়েট, হলে থাকতে পারবেন শিক্ষার্থীরা
দেশের জন্য কাজ করতে আ.লীগ নেতাকর্মীদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান
দেশের জন্য কাজ করতে আ.লীগ নেতাকর্মীদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান
নির্মোহ মূল্যায়নের খোঁজে জাসদ
নির্মোহ মূল্যায়নের খোঁজে জাসদ
সাফজয়ী ভাইয়ের সঙ্গে লড়াই, নেই কোনও ছাড়
সাফজয়ী ভাইয়ের সঙ্গে লড়াই, নেই কোনও ছাড়
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী